অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং ল্যাব ক্লাস ||

in আমার বাংলা ব্লগ3 days ago

আসসালামু আলাইকুম/আদাব

হ্যালো বন্ধুরা, কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহ তায়ালার অশেষ রহমতে ভালোই আছি। আমি আজকে আরো একটি পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। আশা করি আপনাদের ভালো লাগবে। আপনারা সবাই জানে যে আমি ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের একজন ছাত্র। আমারে এবার বর্তমানে তৃতীয় সেমিস্টার চলছে। তৃতীয় সেমিস্টারে আমি মোট পাঁচটি কোর্স নিয়েছি এর মধ্যে একটি হলো অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগামিং যেখানে জাভা শেখানো হয়। আজ আমি আপনাদের মাঝে এই কোর্সটির ল্যাব ক্লাস নিয়ে একটি পোস্ট করতে যাচ্ছি আশা করি আপনাদের ভালো লাগবে।


IMG_20240707_151407.jpg

সপ্তাহে একদিন করে ল্যাব ক্লাসগুলো থাকে এবং ল্যাব ক্লাসগুলো ২ ঘন্টা ৩০ মিনিট করে হয়। আমার প্রতি রবিবারে এই অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং কোর্সের ক্লাস রয়েছে। ইতিমধ্যেই তৃতীয় সেমিস্টারের পাঁচটি ক্লাস হয়ে গিয়েছে। প্রথম দুই সেমিস্টারে আমাদের সি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শেখানো হয়েছে এবার তৃতীয় সেমিস্টারে আমাদের জাভা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শেখানোর জন্য এই কোর্সটি পড়ানো হয়। এই কোর্সটির টোটাল দুইটি পার্ট একটি হলো থিওরী এবং অপরটি হলো ল্যাব।

প্রতি রবিবার দুপুর ২ টা থেকে বিকেল ৪:৩০ পর্যন্ত আমাদের এই কোর্সের ল্যাব ক্লাসটি হয়। গত রবিবারের ল্যাব ক্লাসে আমাদের জাভা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের ইনহেরিট টপিকটি পড়ানো এবং বোঝানো হয়। ইনহেরিট আসলে কিভাবে কাজ করে এবং এর ব্যবহার কোথায় কোথায় এবং এটির প্রাকটিক্যাল ব্যবহার আমাদের কোডিং করে বুঝিয়ে পড়ানো হয়।


IMG_20240707_150308.jpg

আমি মনোযোগ দিয়ে স্যারের ক্লাসটি করি। স্যার আমাদের একটি প্রবলেম সলভ করে বুঝিয়ে দেয়। স্যার আমাদের ইনহেরিটের সিনটেক্স ও এর ব্যবহার খুবই সুন্দরভাবে বুঝিয়ে দেয় তারপরেও যদি কারো কোথাও প্রবলেম হয় স্যার সেটি আবার বুঝিয়ে দেয়। স্যার একটি প্রবলেম সলভ করে দেওয়ার পরে আমাদের একটি প্রবলেম দেয় এবং সেই প্রবলেমটির সলভ করতে বলে। শিক্ষার্থীরা সবাই সেই প্রবলেমটি সলভ করার চেষ্টা করে। আমিও প্রবলেমটি সলভ করে স্যার কে দেখাই। সব শিক্ষার্থীর সলভটি চেক করার পরে স্যার আমাদের আরো কয়েকটি কোডিং করে দেখায় এবং বুঝিয়ে দেয়।

এরপর স্যার আমাদের একটি প্রবলেম সিট দেয় এবং সেখান থেকে প্রবলেম গুলো বাসায় ল্যাপটপে সলভ করতে বলে। এরপর ক্লাসে আমাদের আরো ছোট ছোট কয়েকটি কোডিং করতে বলে। আমরা সেইগুলো স্যারকে দেখাই। প্রথম প্রথম জাভা কঠিন লাগলেও এখন বেশ ভালোই লাগছে জাভা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ। আপনারা সকলে আমার জন্য দোয়া রাখবেন যেন আমি ভালোভাবে প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ গুলো শিখতে পারি।


IMG_20240707_151407.jpg

আজকের মত এখানেই। এতক্ষণ ধরে মনোযোগ দিয়ে আমার ব্লগটি পড়ার জন্য আপনাদের সবাইকে অসংখ্য ধন্যবাদ। দেখা হবে অন্য একটি ব্লগে ততক্ষণ ভালো থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।


IMG-20230608-WA0000.jpg

আমি আল হিদায়াতুল শিপু। বর্তমানে ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এর কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট এর একজন ছাত্র । আমি ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি ভ্রমণ করতে অনেক পছন্দ করি। আমি মাঝে মাঝে কবিতা ও লিখি। আমার লেখা কবিতা ইতিমধ্যে বেশ কয়েকটা পত্র পত্রিকা এবং মেগাজিনে প্রকাশিত হয়েছে। কাব্যকলি বইতেও আমার লেখা কবিতা রয়েছে।




New_Benner_ABB.png


🌼ধন্যবাদ🌼

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 days ago 

আমিও খুবই মনোযোগ সহকারে তোমার অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং ল্যাব ক্লাস টি পড়ার মাধ্যমে উপভোগ করলাম।

তবে তুমি মনোযোগ সহকারে স্যারের ক্লাস করো জেনে খুব ভালো লাগলো। মনে প্রাণে দোয়া করি তুমি সফল ভাবে তোমার কোর্স গুলো সম্পন্ন করবে। শুভকামনা 💞

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.030
BTC 62487.83
ETH 3340.96
USDT 1.00
SBD 2.46