স্বরচিত কবিতা: পারিনি হতে মানুষের মত মানুষ।

in আমার বাংলা ব্লগ6 days ago
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

🌿আমি মোঃ আশিকুর রহমান। আমি বাংলাদেশ 🇧🇩 থেকে বলছি। আমার স্টিমিট আইডির নাম @ayaan001


আজ ১৮ আগষ্ট ২০২৪ ইং: রোজ রবিবার।


leva-8138344_1280.webp

Source

কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে অনেক ভালো আছি। আশা করি আপনারাও পরিবারের সকল সদস্যদের নিয়ে অনেক ভালো আছেন। আজকে আমি আপনাদের মাঝে একটি স্বরচিত কবিতা নিয়ে হাজির হলাম। কবিতা লিখে যে সেই কবিতা আপনাদের মাঝে শেয়ার করতে পারি এই বিষয়টা আমার কাছে খুবই ভালো লাগে৷ আজকে আমি যে কবিতা আপনাদের মাঝে শেয়ার করবো সেই কবিতার নাম পারিনি হতে মানুষের মত মানুষ। চলুন তাহলে কথা না বাড়িয়ে কাজে যাওয়া যাক।

মূলভাব

একজন মানুষের আত্মোপলব্ধির কথা। কবি তাঁর জীবনের ব্যর্থতা ও অনুশোচনা নিয়ে কথা বলেছেন। তিনি স্বীকার করছেন যে জীবনের পথে তিনি সত্যিকারের মানুষ হতে পারেননি। তার ভেতরের ভয়, স্বার্থপরতা, এবং মিথ্যাচারের কারণে তিনি জীবনের প্রকৃত অর্থ বুঝতে ব্যর্থ হয়েছেন।

সমাজের সাথে নিজেকে মানিয়ে নিতে গিয়ে নিজের আসল সত্তাকে হারিয়েছেন। জীবনের সুখের সন্ধান করতে গিয়ে তিনি আরো বেশি দুঃখ ও শূন্যতার মধ্যে পড়েছেন। তার জীবনের পথ ভুলে ভরা এবং সেই ভুলগুলো সংশোধন করতে না পারার কারণে তার জীবন একসময় অর্থহীন হয়ে পড়েছে। সবকিছু হারিয়ে আজও তিনি বেঁচে আছেন, কিন্তু তাতে কোনো সুখ নেই। কারণ তিনি সত্যিকারের মানুষ হতে পারেননি। কবি তার জীবনের এই অপূর্ণতা ও শূন্যতার কথা তুলে ধরে বুঝিয়েছেন যে, সত্যিকারের মানুষ হওয়াই জীবনের আসল লক্ষ্য, যা তিনি অর্জন করতে ব্যর্থ হয়েছেন।


পারিনি হতে মানুষের মত মানুষ।


পারিনি হতে মানুষের মত মানুষ
বৃথা গেল জন্ম আমার এই ধরায়,
হৃদয়ের ঘরে লুকিয়ে থাকা ভয়,
মুখে আমার সত্যির পথ হারায়।

মানুষ ছিলাম না, হলাম না আর
নকল মুখোশে লুকিয়ে সৎ সবার,
স্বার্থের লোভে, মিথ্যে একাকার,
আত্মার দরজা বন্ধ রাখি বারবার।

পথে চলেছি, ভুল করেছি অনেক
সংশোধন হয়নি, অন্ধকারের চেনা পথ,
আলোর দেখা পাইনি, ধরলাম না হাত,
মানুষ হলাম না, মন পুড়ল অবশেষে।

আজও বেঁচে আছি, তবুও মিছে সব
পারিনি হতে মানুষের মত মানুষ,
হৃদয়ে আছে একটুখানি ব্যথা,
কাঁদে মন, এই জীবন এক নিরাশা।

সুখের খোঁজে, করেছি দুঃখের শুরু
হারিয়েছি সব, ফিরে পাওয়া নেই,
আজও পারিনি হতে মানুষের মত মানুষ,
জীবন তাই আমার মিছে থেকে যায়।


পোস্টের ধরনকবিতা পোস্ট
ডিভাইসরেডমি নোট ০৮
লোকেশনপাবনা


আমার সংক্ষিপ্ত পরিচয়

আমি মোঃ আশিকুর রহমান। আমি মেহেরপুর জেলার গাংনী উপজেলার জুগির গোফা গ্রামে বাস করি। সবুজ শ্যামলে ঘেরা আমাদের গ্রামটি দেখতে খুবই সুন্দর। আমি একজন সরকারি চাকরিজীবি। আমি চাটমোহর ফায়ার ষ্টেশনে কর্মরত আছি। আমি বিবাহিত। আমার একটি ছেলে আছে। আমি আমার পরিবারে মা, বাবা, ভাই, স্ত্রী ও ছেলে নিয়ে বসবাস করি।


সবাইকে অসংখ্য ধন্যবাদ আমার করা পোস্টটি দেখার জন্য। সবার জন্য দোয়া রইলো সবাই ভালো থাকবেন, ভালো রাখবেন। ধন্যবাদ জানাচ্ছি আমার বাংলা ব্লগের প্রতিষ্ঠাতা, এডমিনদের। যারা আমাকে শুরু থেকে সাপোর্ট করছে। আবারও ধন্যবাদ যানাচ্ছি আমার বাংলা ব্লগের সকল কর্মরত সদস্যদের। লেখার ভেতর ভুল ত্রুটি হতে পরে। সেক্ষেত্রে আপনাদের ক্ষমা সুন্দর দৃষ্টি আকর্ষণ করছি । দোয়া করি সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন। আমার জন্য সবাই দোয়া করবেন।


Logo.png

Banner_New.png

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 6 days ago 

মানুষ হয়ে ওঠা অনেক কঠিন।শুধু রক্ত মাংসে গড়ে উঠলে মানুষ হওয়া যায় না। মানুষ হওয়ার জন্য প্রয়োজন মনুষত্ববোধ।মনুষত্ববোধে উজ্জীবিত হতে পারলেই কেবলমাত্র মানুষ হওয়া সম্ভব।আপনার লেখা কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো। ধন্যবাদ জানাচ্ছি এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64308.31
ETH 2810.43
USDT 1.00
SBD 2.65