জেনারেল রাইটিংঃ অগ্নি নির্বাপনের জন্য দরকার সঠিক ভাবে অগ্নি নির্বাপক যন্ত্রের ব্যবহার।

in আমার বাংলা ব্লগ3 months ago
আসসালামু আলাইকুম

🌿আমি মোঃ আশিকুর রহমান। আমি বাংলাদেশ 🇧🇩 থেকে বলছি। আমার স্টিমিট আইডির নাম @ayaan001

কেমন আছেন সবাই? আশা করি সবাই ভাল আছেন। আমিও আল্লাহর রহমতে অনেক ভালো আছি।

আজ ১৪ মার্চ রোজ বৃহস্পতিবার ২০২৪ ইং:।

বাংলায় ০১ চৈএ ১৪৩০ খ্রিষ্টাব্দ।

আরবি ০৩ রমজান ১৪৪৫ হি:।

কেমন আছেন সবাই? আশা করি সবাই ভাল আছেন। আমিও আল্লাহর রহমতে অনেক ভালো আছি। আজকে আমি আপনাদের মাঝে নতুন একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আশা করি আপনাদের অনেক ভালো লাগবে।

আজকে আমি আপনাদের মাঝে অনেক গুরুত্ব একটি বিষয় নিয়ে আলোচনা করতে এসেছি। আমার শেয়ার করা বিষয়টা হয়তোবা আপনারা কম বেশি সবাই জেনে থাকবেন। হয়তো অনেকেই এই বিষয়টা সম্পর্কে জানেন আবার অনেকেই এই বিষয়টা সম্পর্কে কিছুই জানেন না।

IMG_20240311_111639.jpg

আজকে আমি আপনাদের মাঝে অগ্নি নির্বাপন যন্ত্র সম্পর্কে কিছু কথা বলতে এসেছি। আমরা জানি ফায়ার এক্সটিংগুইশার অগ্নি নির্বাপন করার করার কাজে ব্যবহার করা হয়। এই কথা হয়তো আমরা অনেকেই জেনে থাকতে পারি কিন্তু এ ফায়ার এক্সটিংগুইশার কিভাবে ব্যবহার করতে হয় এই বিষয়টা হয়তোবা আমাদের অনেকের কাছে অজানা। আমাদের বাসা বাড়ি বড় বড় শপিং মল ফ্যাক্টরি সহ নানা রকমের প্রতিষ্ঠানে এরকম ফায়ার এক্সটিংগুইশার দেখতে পাওয়া যায়।

IMG_20240311_111641.jpg

মূলত ফায়ার স্টেশন ব্যবহার করা হয় অল্প আগুনে কাজ করার জন্য । একটু খোলামেলা ভাবে আপনাদেরকে বোঝাই যখন আগুনের প্রথম সূত্রপাত ঘটে ঠিক তখনই এই ফায়ার এক্সটিংগুইশার ব্যবহার করতে হয়। যখন আগুন বড় আকার ধারণ করে তখন ফায়ার এক্সটিংগুইশার দিয়ে আগুন নিয়ন্ত্রণ করা একেবারে অসম্ভব।

IMG_20240311_111751_1.jpg

শুধু নিজেদের কাছে ফায়ার এক্সটিংগুইশার রাখলেই হবে না এর ব্যাবহারের সঠিক নিয়ম ও জানতে হবে। ঢাকার বেইলি রোডের অগ্নিকাণ্ডে আমরা দেখেছিলাম সেখানকার মানুষ ফায়ার এক্সটিংগুইশার ব্যবহার করতে না জানার কারণে তারা আগুনের ভিতরে সেগুলো নিক্ষেপ করেছিল।
যেটা আমাদের কাছে সত্যি অনেক লজ্জা জনক একটি বিষয়। শুধু আমাদের কাছে না যারা ব্যবহার করেছে তাদের কাছে হয় এটা লজ্জার বিষয় যেহেতু তারা সেগুলো ব্যবহার করার জন্য কিনে নিয়ে এসেছিল অবশ্যই তার ব্যবহার বিধি জানা উচিত ছিল।

IMG_20240311_111751.jpg

সত্যি কথা বলতে আমাদের দেশে শুধু ঝুলিয়ে রাখার জন্য ব্যবহার করা হয়। আমরা আগুনে থেকে বেশি ভয় পাই মামলা খাওয়ার। কারনে যার কারনে আমারা ব্যবহার বিধি না জেনে সেগুলা যেখানে সেখানে ঝুলিয়ে রাখে। আসলে এগুলো যেখানে সেখানে ঝুলিয়ে রাখার জিনিস নাই এগুলোকে সঠিক ব্যবহার করে নিজেদেরকে সুরক্ষিত করাটাই হলো আসল বিষয়।

আসল কথা হলো আমরা যেন সঠিক জিনিসটি সঠিক জায়গায় সুন্দরভাবে ব্যবহার করতে পারি। সেই বিষয়টি আমাদেরকে নিশ্চিত করতে হবে। শুধু দাই এড়ানোর জন্য একটি ফায়ার এক্সটিংগুইশার কিনে নিজের ঘরের ভিতরে রেখে দেয়ার কোন মানে হয় না। ফায়ার এক্সটিংগুইশার কিভাবে ব্যবহার করতে হয় এ বিষয় নিয়ে আমি অন্য একটি পোস্টে আপনাদের মাঝে আলোচনা করবো। সেখানে আপনাদেরকে সুন্দরভাবে জানিয়ে দেওয়া হবে কিভাবে ফায়ার এক্সটিংগুইসার ব্যবহার করে নিজেকে রক্ষা করা যায়। পরবর্তী পোস্ট আসা পর্যন্ত আপনারা সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন আমার জন্য দোয়া করবেন। আজ এখানেই শেষ করছি আল্লাহ হাফেজ।
পোস্টের ধরনজেনারেল রাইটিং
ডিভাইসরেডমি নোট ১১
লোকেশনপাবনা
১০ প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য।


আমি মোঃ আশিকুর রহমান। আমি মেহেরপুর জেলার গাংনী উপজেলার জুগির গোফা গ্রামে বাস করি। সবুজ শ্যামলে ঘেরা আমাদের গ্রামটি দেখতে খুবই সুন্দর। আমি একজন সরকারি চাকরিজীবি। আমি চাটমোহর ফায়ার ষ্টেশনে কর্মরত আছি। বাইক নিয়ে ঘুরতে, খাওয়া দাওয়া আর ঘুমাতে বেশি পছন্দ করি। আমি বিবাহিত। আমার একটি ছেলে আছে। আমি আমার পরিবারে মা, বাবা, ভাই, স্ত্রী ও ছেলে নিয়ে বসবাস করি।


সবাইকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটি দেখার জন্য। সবার জন্য দোয়া রইলো সবাই ভালো থাকবেন, ভালো রাখবেন। ধন্যবাদ জানাচ্ছি আমার বাংলা ব্লগের প্রতিষ্ঠাতা, এডমিনদের। যারা আমাকে শুরু থেকে সাপোর্ট করছে। আবারও ধন্যবাদ জানাচ্ছি আমার বাংলা ব্লগের সকল কর্মরত সদস্যদের। লেখার ভেতর ভুল ত্রুটি হতে পরে। সেক্ষেত্রে আপনাদের ক্ষমা সুন্দর দৃষ্টি আকর্ষণ করছি । দোয়া করি সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। আমার জন্য সবাই দোয়া করবেন।


Logo.png

Banner.png

20230619_1852241.gif

Posted using SteemPro Mobile

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 3 months ago 

হ্যাঁ আমাদের দেশে প্রায় সব প্রতিষ্ঠানে অগ্নি নির্বাপনের যন্ত্র ঝুলিয়ে রাখা হয় শুধু মামলা থেকে নিজেদেরকে বাঁচানোর জন্য কিন্তু এর সঠিক ব্যবহার সম্পর্কে তেমন কারো ধারণা নেই বললেই চলে। শিক্ষণীয় একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

Posted using SteemPro Mobile

 3 months ago 

ধন্যবাদ ভাই আপনার পোস্টটি মনোযোগ দিয়ে পড়ে যথার্থ মতামত শেয়ার করার জন্য।

 3 months ago 

খুবই শিক্ষন একটি পোস্ট আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইজান। এটা আমাদের সকলের জন্য জানা প্রয়োজন রয়েছে। কারণ যে কোনো মুহূর্তে এমন দুর্ঘটনা ঘটতে পারে আমাদের আশেপাশে। হয়তো আমাদের জানা থাকলে খুবই উপকারে আসবে এক সময়।

 3 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য।

 3 months ago 

খুবই সুন্দর শিক্ষা নিয়েও একটা পোস্ট আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া। এই বিষয়টা আমাদের সকলেরই ভালোভাবে শিখে রাখা দরকার। কারণ আমাদের হাতের কাছে অগ্নিনির্বাপক যন্ত্র থাকা সত্ত্বেও আমরা এটা ব্যবহার করতে পারি না তাই অনেক বড় বিপদে পড়ে যায়।

 3 months ago 

ভাইয়া সুন্দর মতামত প্রকাশ করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 3 months ago 

পরবর্তী পোস্টে বিষয়টি দয়াকরে বিস্তারিত আলোচনা করবেন ভাই।

 3 months ago 

জি ভাই পরবর্তী পোস্টটিতে আমি অগ্নি নির্বাপক যন্ত্র কিভাবে ব্যবহার করতে হয় সেই সম্পর্কে বিস্তারিতভাবে সবকিছু আপনাদের সাথে আলোচনা করব।

Posted using SteemPro Mobile

 3 months ago 

বিপদ যে কোন সময় আমাদের জীবনে আসে। আর সেই বিপদ থেকে যদি আমরা নিজেকে রক্ষা করতে চাই তাহলে অবশ্যই কিছু কৌশল জানতে হয়। অগ্নি নির্বাপক যন্ত্রের ব্যবহার সম্পর্কে জানতে পেরে ভালো লাগলো ভাইয়া।

 3 months ago 

আরও কিছু জানার আছে আপু। পরের পোস্টে এই আরো কিছু জানতে পারবেন। আশা করি আমার পোস্টটি পড়ে আপনাদের অনেক উপকারে আসবে। ধন্যবাদ আপু আপনার মূল্যবান মতামত শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 3 months ago 

যেহেতু আপনি একজন অগ্নি নির্বাপক ব্যক্তি৷ তাই আপনার কাছ থেকে এই বিষয়টি আমাদেরকে জেনে নেওয়া উচিত৷ আপনি খুব ভালোভাবে এই বিষয়টি আমাদেরকে বোঝাতে পারবেন৷ আসলে যদি কোথাও আগুন লেগে যায় তাহলে অনেকেই ভুলভাবে অগ্নি নির্বাপক যন্ত্রের ব্যবহার করে থাকে৷ যার ফলে আগুন ঠিকমতো নিভতে পারে না এবং যদি সঠিকভাবে ব্যবহার করা না হয় তাহলে অনেক সময় এর প্রয়োজন হয় আগুন নেভাতে৷ তাই যদি এর সঠিক ব্যবহার করা হয় তাহলে আগুন নেভাতে অনেক কম সময় এর প্রয়োজন হয় এবং অতি সহজে আগুন নেভানো যায় যদি ভালোভাবে অগ্নি নির্বাপক যন্ত্রের ব্যবহার করে আগুন নেভাতে কার্যকরী হওয়া যায় তখনই এখনো অতি সহজে আগুন নেভানো যায়। আপনাদেরও কষ্ট অনেকটাই কমে যাবে৷ পরবর্তীতে আরো কিছু জানার আশা রইলাম৷

 3 months ago 

ধন্যবাদ ভাই আপনার সুন্দর মতামত প্রকাশ করার জন্য।

Coin Marketplace

STEEM 0.23
TRX 0.12
JST 0.029
BTC 66001.12
ETH 3485.03
USDT 1.00
SBD 3.15