রেসিপি পোস্টঃ দয়া কলা/ বিচি কলার মজাদার চচ্চড়ি রেসিপি।

in আমার বাংলা ব্লগ5 months ago
আসসালামু আলাইকুম

🌿আমি মোঃ আশিকুর রহমান। আমি বাংলাদেশ 🇧🇩 থেকে বলছি। আমার স্টিমিট আইডির নাম @ayaan001

আজ ০৬ ফেব্রুয়ারি ২০২৪ ইং:।

বাংলায় ২৩ পৌষ ১৪৩০ খ্রিষ্টাব্দ।

আরবি ২৫ রজব ১৪৪৫ হি:।

কেমন আছেন সবাই? আশা করি সবাই ভাল আছেন। আমিও আল্লাহর রহমতে অনেক ভালো আছি। আজকে আমি আপনাদের মাঝে নতুন একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আজকে আমি আপনাদের মাঝে রেসিপি পোস্ট শেয়ার করতে চলেছি। আপনাদের মাঝে এ রেসিপি শেয়ার করবো সেটা হলো দয়া কলা/বিচি কলার চচ্চড়ি। আমার কাছে এই রেসিপিটা খেতে অনেক ভালো লাগে। আমার পরিবারের সবাই কম বেশি এই খাবার টা পছন্দ করে। বিচি কলাতে অনেক উপকারীতা রয়েছে। সব থেকে যে উপকার বেশি পাওয়া যায় সেটা হলো পেটে যে ছোট কৃমি আছে সেটা মারা যায়। তাহলে চলুন তাহলে কথা না বাড়িয়ে শুরু করে দেওয়া যাক।

পরিবেশন

IMG_20240206_202018.jpg

প্রয়োজনীয় উপকরণ
বিচি কলা/দয়া কলা
কাঁচা মরিচ
পেয়াজ
জিরা
দারুচিনি
রসুন
সরিষা
ইত্যাদি


প্রথম ধাপ

IMG_20240128_075758.jpg

প্রথমে একটি পরিষ্কার কড়াই চুলার উপর বসিয়ে দিয়েছি।পরিমান মতো তেল দিয়ে নিয়েছি।

দ্বিতীয় ধাপ

IMG_20240128_080026.jpg

তেলটা একটু গরম হলে তেলের ভিতরে দয়া কলা দয়ে দিয়েছি। তারপর সব রকম মসলা উপাদান গুলা দিয়ে সুন্দর করে নাড়াচাড়া করে নিয়েছি।

তৃতীয় ধাপ

IMG_20240128_080151.jpg

অনেক অনেকক্ষণ নাড়াচাড়া করার পর যখন মসলা এবং কলা গুলো সুন্দর মিশে যাবে। পরিমান মতো একটু লবন দিতে হবে। লবন দেওয়ার পর কলার তরকারি অনেক সুন্দর ভাবে নরম হয়ে আসবে।

চতুর্থ ধাপ

IMG_20240128_080942.jpg

এরপর পরিমান মতো পানি দিয়ে জ্বাল করতে থাকতে হবে। যতক্ষণ পর্যন্ত খোলা সুন্দরভাবে সেদ্ধ না হয় তখন পর্যন্ত আস্তে আস্তে থাকতে হবে। কোন সময়ে করা ঢেকে দেয়া যাবে না কারণ সব পানি শুকিয়ে ফেলতে হবে। ঢেকে রাখলে পানি শুকাতে অনেক দেরি হয় যার জন্য ঢেকে দেয়ার কোন দরকার নেই।

পঞ্চম ধাপ

IMG_20240128_084020.jpg

এরপর পানি শুকিয়ে গেলে আবারও পরিমান মতো তেল দিয়ে কম আঁচে জ্বাল করতে থাকতে হবে। কলার কালারটা পরিবর্তন হয়ে গেলে জ্বাল বন্ধ করে দিতে হবে।

ষষ্ঠ ধাপ

IMG_20240128_084318.jpg

রান্না শেষ হয়ে গেলে কড়াই থেকে নামিয়ে ফেললে পরিবেশনের জন্য প্রস্তুতি হয়ে যাবে।

পোস্টের ধরনরেসিপি পোস্ট
ডিভাইসরেডমি নোট ১১
লোকেশনপাবনা
আমার সংক্ষিপ্ত পরিচয়

আমি মোঃ আশিকুর রহমান। আমি মেহেরপুর জেলার গাংনী উপজেলার জুগির গোফা গ্রামে বাস করি। সবুজ শ্যামলে ঘেরা আমাদের গ্রামটি দেখতে খুবই সুন্দর। আমি একজন সরকারি চাকরিজীবি। আমি চাটমোহর ফায়ার ষ্টেশনে কর্মরত আছি। বাইক নিয়ে ঘুরতে, খাওয়া দাওয়া আর ঘুমাতে বেশি পছন্দ করি।আমি বিবাহিত। আমার একটি ছেলে আছে। আমি আমার পরিবারে মা, বাবা, ভাই, স্ত্রী ও ছেলে নিয়ে বসবাস করি।


সবাইকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটি দেখার জন্য। সবার জন্য দোয়া রইলো সবাই ভালো থাকবেন, ভালো রাখবেন। ধন্যবাদ জানাচ্ছি আমার বাংলা ব্লগের প্রতিষ্ঠাতা, এডমিনদের। যারা আমাকে শুরু থেকে সাপোর্ট করছে। আবারও ধন্যবাদ যানাচ্ছি আমার বাংলা ব্লগের সকল কর্মরত সদস্যদের। লেখার ভেতর ভুল ত্রুটি হতে পরে। সেক্ষেত্রে আপনাদের ক্ষমা সুন্দর দৃষ্টি আকর্ষণ করছি । দোয়া করি সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন। আমার জন্য সবাই দোয়া করবেন।
১০%প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য।

Logo.png

Banner_New.png

20230619_1852241.gif

Sort:  
 5 months ago 

মামা আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন বিচি কলার মজাদার চচ্চড়ি রেসিপি। আসলে আমাদের গ্রাম অঞ্চলে এই রেসিপি প্রায় প্রত্যেকের বাড়িতে দেখা যায়। আমিও খেতে বেশ পছন্দ করি এই রেসিপি। আমাদের পুকুরপাড়ে এই কলা গাছ লাগানো রয়েছে সেখান থেকে এই কলা খাওয়া হয়। ধন্যবাদ মামা এত সুন্দর একটি রেসিপি তৈরি করে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

বিচি কলা আমাদের শরীরের জন্য খুবই উপকারী।ইউনিক একটি রেসিপি শেয়ার করেছেন আপনি। বিচি কলা এভাবে রান্না করা যায় তা আমার জানা ছিল না। আপনার রেসিপিটি দেখে লোভনীয় লাগছে। তৈরি করার ধাপগুলো খুব সুন্দরভাবে আমাদের মাঝে দেখিয়েছেন। ইউনিক একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 5 months ago 

বিচি কলাতে আসলে অনেক উপকার রয়েছে। আর আপনার পরিবারের সবাই এই রেসিপিটা পছন্দ করে জেনে খুবই ভালো লাগলো। আসলে এই রেসিপি পরিবেশন দেখে খুবই ভালো লাগলো।

Posted using SteemPro Mobile

 5 months ago 

বিচি কলা অনেক খাওয়া হয়েছে কিন্তু এইভাবে রেসিপি তৈরি করে কখনো খাওয়া হয়নি‌। আপনি দেখছি দারুন একটা রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। যেটা আমার কাছে ভিন্নতার একটি বিষয় উপলব্ধি করিয়েছে। খুবই সুন্দর ছিল আপনার রেসিপি তৈরি। অনেক ভালো লাগলো ট্রাই করবো দেখি কেমন সুস্বাদু লাগে খেতে।

Posted using SteemPro Mobile

 5 months ago 

একটু ভিন্নভাবে উপস্থাপন করতে পছন্দ করি ভাই। ট্রাই করতে পারেন ভাই আশা করি খারাপ লাগবে না।

ভাই আপনি তো খুব মজার রেসিপি তৈরি করেছেন। বিচি কলার মজাদার চচ্চড়ি দেখে মনে হচ্ছে খেতে ভীষণ মজার হয়েছে। তবে বিচি কলা যে রান্না করে খাওয়া যায় তা কিন্তু আমার জানা ছিল না। তাই আপনার মাধ্যমে নতুন একটি রেসিপি শিখতে পেরে ভীষণ ভালো লাগলো। আপনার সুন্দর উপস্থাপনার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 5 months ago 

তবে বিচি কলা যে রান্না করে খাওয়া যায় তা কিন্তু আমার জানা ছিল না।

বলেন কি ভাই এই কলা রান্না করে অনেক ভালো মজা লাগে। যদি পারেন তাহলে একদিন রান্না করে খেয়ে দেখতে পারেন । ধন্যবাদ অনেক সুন্দর মতামত শেয়ার করার জন্য।

 5 months ago 

আমাদের এলাকায় এই কলার নাম আঠিয়া কলা।আমি জীবনেও এই কলা মুখে তুলি নি।অনেক বিচিময় কলা এগুলো।বিচির কারণে খাওয়ার রুচি চলে যায়। তবে আপনার রেসিপিটি দেখে কেন জানি মনে হচ্ছে এগুলো খেতে অনেক মজা।ধাপে ধাপে রেসিপিটি তৈরি পদ্ধতি সুন্দর করে তুলে ধরেছেন। ধন্যবাদ আপনাকে সুন্দর রেসিপিটি শেয়ার করার জন্য।

 5 months ago 

ওহ আচ্ছা এই কলার উপকারীতার কোন শেষ নেই। ধন্যবাদ আপু আপনার যুক্তিযুক্ত মতামত প্রকাশ করার জন্য।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57305.83
ETH 3076.79
USDT 1.00
SBD 2.40