রেসিপি পোস্টঃ নারিকেল ও চাউলের গুড়া দিয়ে মজাদার নাড়ু রেসিপি।

in আমার বাংলা ব্লগ3 months ago
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু /আদাব।

🌿আমি মোঃ আশিকুর রহমান। আমি বাংলাদেশ 🇧🇩 থেকে বলছি। আমার স্টিমিট আইডির নাম @ayaan001

আজ রোজ বৃহস্পতিবার ০৭মে ২০২৪ ইং: ।

বাংলায় ২৪ বৈশাখ ১৪৩০ খ্রিষ্টাব্দ।

আরবি ২৭ শাওয়াল ১৪৪৫ হি:।

কেমন আছেন সবাই? আশা করি সবাই ভাল আছেন। আমিও আল্লাহর রহমতে অনেক ভালো আছি। আজকে আমি আপনাদের মাঝে নতুন একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আজকে আমি আপনাদের মাঝে অসাধারণ একটি রেসিপি পোস্ট নিয়ে হাজির হয়েছি। নারিকেল, চাউলের গুড়া ও আখের গুড় দিয়ে তৈরি মজাদার নারিকেলের নাড়ুর রেসিপি আপনাদের মাঝে শেয়ার করবো। নারিকেলের নাড়ু খেলে কম বেয়াহি সবার অনেক পছন্দ করে। আমার কাছে খুবই প্রিয় নারিকেলের নাড়ু। হাতে তৈরি মুড়ির সাথে নাড়ু খেতে অনেক ভালো লাগে। তবে এখনকার নারিকেলে সেই রকম স্বাদ পাওয়া যায় না। আগের দিনে আখের গুড় দিয়ে নারিকেলের নাড়ু তৈরি করলে অনেক সুন্দর সুগন্ধ ছড়াতো। এখন কালের বিবর্তনের কারনে সব কিছু কেমন যেনো স্বাদহীন ও সুগন্ধহীন হয়ে গেছে।

চলুন তাহলে কথা না বাড়িয়ে শুরু করে দেয় কিভাবে আমি লারিকেলের নাড়ু তৈরি করলাম।


পরিবেশন

IMG_20240430_162033.jpg

IMG_20240430_162009.jpg

IMG_20240430_161949.jpg

প্রয়োজনীয় উপকরণ
চাউল
নাড়িকেল
গুড়
লবন,দারুচিনি ও এলাচ ফল


প্রথম ধাপ

প্রথমে আমি একটি পরিষ্কার কড়াই চুলায় উপর বসিয়ে অল্প পানি দিয়ে পরিমান মতো লবন দিয়ে সুন্দর করে নাড়াচাড়া করে লবন পানির সাথে গুলিয়ে নিয়েছি। এরপর চাউল গুলা সেই লবন পানির ভেতর দিয়ে চুলার জ্বাল মাঝামাঝি রেখে অনবরত নাড়াচাড়া করে করতে থেকেছি। এভাবে বেশ কিছু ক্ষন নাড়াচাড়া করার পর চাউল গুলা ভাঁজা হয়ে যাবে এবং খেতে মুচমুচ করবে। ভেঁজে নেওয়া চাউল খেতে খুবই মজা লাগে সাথে খুব সুগন্ধ বের হয়।

দ্বিতীয় ধাপ

IMG_20240423_113638.jpg
এবার ভেঁজে নেওয়া চাউল বাতাসে ঠান্ডা করে নিতে হবে। পুরোপুরি ঠান্ডা হয়ে গেলে এবার ব্লেন্ডার দিয়ে ভালো করে ব্লেন্ডার করে নিয়েছি। চাউলের গুড়া গুলা মিহি করে ব্লেন্ডার করে নিয়েছি।

তৃতীয় ধাপ

এবার একটি কড়াইতে এককাপ পানি দিয়ে নিয়েছি। সামান্য লবণ দিয়েছি। এরপর পরিমান মতো আঁখের গুড় দিয়ে ভালো করে নাড়াচাড়া করে নিয়েছি। আঁখের দানাগুলা ভালো করে গলে যাওয়া পর্যন্ত নাড়াচাড়া করতে থাকতে হবে। একসময় গুড় সম্পূর্ণ গলে যাবে এবং আঠালো হয়ে যাবে।

চতুর্থ ধাপ

এরপর আগে থেকে কুরে নেওয়া নারিকেল গুড়ের ভেতর দিয়ে ভালো করে নাড়াচাড়া করতে থাকতে হবে। স্বাদ বাড়াতেবের ভেতর অল্প কয়েকটি দারুচিনি ও একটি এলাচ ফল দিয়ে নিয়েছি। এবার খুব খেয়াল রাখে জ্বাল দিতে হবে যেনো কোন অবস্থায় কড়াইতে লেগে না যায়। অল্প আঁচে খুব সুন্দর করে নারিকেলের ছেই তৈরি করে নিতে হবে। ছেই এক পর্যায়ে আঠালো হয়ে যাবে।

পঞ্চম ধাপ

কিন্তু এই সময় অল্প পরিমানে পানি থাকবে এই সময় চাউকের গুড়া দিতে দিয়ে দিতে হবে আর নাড়াচাড়া করতে হবে। এই সময় চুলার জ্বাল কময়ে রাখতে হবে। নাড়াচাড়া করতে করতে একসময় সময় নারিকেল ও চাউলের খামিরটি শক্ত হয়ে যাবে।

ষষ্ঠ ধাপ

এবার নারিকেলের ছেই ঠান্ডা করতে দিয়ে হবে। বেশি ঠান্ডা করা যাবে না হাতে সহ্য হয় এমন গরম থাকা অবস্থায় হাত দিতে ঘুরিয়ে ঘুরিয়ে ছোট ছোট বল তৈরি করে নিতে হবে। প্রতিটার সাইজ সমান করে তৈরি করে নিতে হবে।

সপ্তম ধাপ

IMG_20240507_071957.jpg

সবগুলা নাড়ু তৈরি করা হয়ে গেলে পুরোপুরি ঠান্ডা হওয়ার জন্য কিছু ক্ষন রেখে দিয়ে হবে। এরপর নাড়ু গুলা খাবার জন্য প্রস্তুত।

পোস্টের ধরনরেসিপি পোস্ট
তৈরিকারকমোঃ আশিকুর রহমান
ডিভাইসরেডমি নোট ১১
লোকেশনপাবনা


আমার সংক্ষিপ্ত পরিচয়


আমি মোঃ আশিকুর রহমান। আমি মেহেরপুর জেলার গাংনী উপজেলার জুগির গোফা গ্রামে বাস করি। সবুজ শ্যামলে ঘেরা আমাদের গ্রামটি দেখতে খুবই সুন্দর। আমি একজন সরকারি চাকরিজীবি। আমি চাটমোহর ফায়ার ষ্টেশনে কর্মরত আছি। আমি বিবাহিত। আমার একটি ছেলে আছে। আমি আমার পরিবারে মা, বাবা, ভাই, স্ত্রী ও ছেলে নিয়ে বসবাস করি।


সবাইকে অসংখ্য ধন্যবাদ আমার করা পোস্টটি দেখার জন্য। সবার জন্য দোয়া রইলো সবাই ভালো থাকবেন, ভালো রাখবেন। ধন্যবাদ জানাচ্ছি আমার বাংলা ব্লগের প্রতিষ্ঠাতা, এডমিনদের। যারা আমাকে শুরু থেকে সাপোর্ট করছে। আবারও ধন্যবাদ যানাচ্ছি আমার বাংলা ব্লগের সকল কর্মরত সদস্যদের। লেখার ভেতর ভুল ত্রুটি হতে পরে। সেক্ষেত্রে আপনাদের ক্ষমা সুন্দর দৃষ্টি আকর্ষণ করছি । দোয়া করি সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন। আমার জন্য সবাই দোয়া করবেন।


১০%প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য।



Logo.png

Banner_New.png

20230619_1852241.gif

Posted using SteemPro Mobile

Sort:  
 3 months ago 

নারিকেল এর নাড়ু খেতে অনেক মজা লাগে। তবে কখনো আপনার মতো করে তৈরি করে খাওয়া হয়নি। নারিকেল ও চাউলের গুড়া দিয়ে মজাদার নাড়ু দেখে তো খেতে ইচ্ছে করছে ভাই। বেশ বড় বড় নাড়ু তৈরি করেছেন। মনে হচ্ছে নিয়ে খেয়ে ফেলি। ভালো লাগলো নতুন রেসিপি শিখতে পেরে ধন্যবাদ আপনাকে ভাই।

 3 months ago 

ভাই আপনার প্রশংসা মূলক মতামতের জন্য অসংখ্য ধন্যবাদ।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 3 months ago 

আখের গুড় দিয়ে তৈরি যেকোনো রেসিপি খাইয়ে অনেক বেশি ভালো লাগে। আখের গুড়ের আলাদা একটি গন্ধ আছে সেটা আমার কাছে অনেক ভালো লাগে। নারিকেল ও চাউলের গুড়া দিয়ে বেশ লোভনীয় নাড়ু বানিয়েছেন দেখছি ভাই। অনেক সুন্দর একটি রেসিপি আমাদের সাথে বিস্তারিতভাবে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

 3 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই। আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য। ভালো থাকবেন সুস্থ থাকবেন।

 3 months ago 

নারকেল নাড়ু আমার খুবই পছন্দের। তবে কখনো চালের গুঁড়া দিয়ে এভাবে বানানো হয়নি। নাড়ু তৈরির নতুন একটি পদ্ধতির শিখলাম।আমার তো নাড়ুগুলো দেখেই খেতে ইচ্ছে করছে। অসংখ্য ধন্যবাদ ভাইয়া নতুন একটি রেসিপি শেয়ার করার জন্য।

 3 months ago 

আপু আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 3 months ago 

শুধু নারকেল দিয়ে নাড়ু খেয়েছি কিছু কখনো চাল দিয়ে খাওয়া হয়নি। আপনার রেসিপি দেখে শিখে নিলাম একদিন অবশ্যই তৈরি করবো।নাড়ু গুলো খেতে নিশ্চয়ই অনেক মজার ছিল। ধন্যবাদ আপনাকে সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 months ago 

জি আপু ঠিকই বলেছেন খেতে অনেক সুস্বাদু হয়েছে।সময় পেলে অবশ্যই ট্রাই করে দেখবেন খেতে অনেক ভালো লাগবে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 3 months ago 

এটা একদম ঠিক বলেছেন ভাইয়া এখনকার নারকেলে আগের মত টেস্ট নেই। খেতেও ভালো লাগেনা। নাড়ু রেসিপি দারুন হয়েছে। অনেক সুন্দর ভাবে আপনি নাড়ু তৈরি করেছেন দেখে ভালো লাগলো ভাইয়া। মন্তব্যের জন্য ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 3 months ago 

আপনার মূল্যবান মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ আপু। ভালো থাকবেন সুস্থ থাকবেন।

 3 months ago 

এ নাড়ুগুলো আমার খুবই ভালো লাগে। আমাদের পরিবারের মাঝেমধ্যে এমন সুন্দর সুন্দর নাড়ু তৈরি করা হয়। অনেক সুন্দর হয়েছে ভাই আপনাদের এই রেসিপি তৈরি করা। অনেক অনেক ভালো লাগলো সুন্দর এই রেসিপি দেখে। অনেক সুস্বাদু একটি রেসিপি পোস্ট শেয়ার করেছেন।

 3 months ago 

আপনার প্রশংসা মূলক মতামতের জন্য অসংখ্য ধন্যবাদ ভাই।

 3 months ago 

ভাইয়া আজকে আপনি আমাদের মাঝে অনেক সুন্দর নারিকেলের নাড়ু তৈরি করে দেখিয়েছেন। আপনার এনাল তৈরি করার চমৎকার হয়েছে। এত সুন্দর নাড়ু তৈরি করতে দেখে আমি মুগ্ধ হলাম। আশা করব এভাবে সুন্দর সুন্দর নাড়ু তৈরি করে দেখাবেন আবারো।

 3 months ago 

আপু আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপু আপনার লেখার ভিতর টাইপিং ভুল আছে দয়া করে ঠিক করে নেবেন।

 3 months ago 

নাড়ু আমার খুবই প্রিয় আমাদের বাড়িতে মাঝে মাঝেই নারিকেল এবং আখের গুড় দিয়ে প্রস্তুত করা হয়।
আপনি আজ মজাদার ভাবে চাউলের গোড়ান নাড়ু প্রস্তুত করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন।
দেখেইতো জিভে জল চলে এলো খেতে নিশ্চয়ই খুব চালু হয়েছিল।

 3 months ago 

ভাইয়া আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি আপনার প্রশংসা মুখরিত মতামত প্রকাশ করার জন্য। তবে আপনার লেখার ভেতর টাইপিং ভুল আছে দয়া করে ঠিক করে নিবেন।

 3 months ago 

ভাই আপনি আজকে আমাদের মাঝে খুবই লোভনীয় একটি রেসিপি শেয়ার করেছেন। আজকে আপনার শেয়ার করার রেসিপিটি ছিল নারিকেলের নাড়ু। দেখেই তো লোভ সামলানো বড় দায়। এখনি খেতে ইচ্ছা করছে। নারিকেলের এই নাড়ু পেলে আমার আরো একটা জিনিস খেতে ইচ্ছে করে সেটা হচ্ছে মুড়ি অর্থাৎ নারীকেলের নাড়ু আর মুড়ি দিয়ে খাওয়ার মজাই আলাদা । এই নাড়ুগুলো খেতে খুবই স্বাদ হয়ে থাকে। নাড়ুর এই রেসিপি তৈরি করে খুব সুন্দর ভাবে আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 3 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর মতামত শেয়ার করার জন্য। ভালো থাকবেন সুস্থ থাকবেন।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.026
BTC 58961.27
ETH 2500.29
USDT 1.00
SBD 2.45