কোথাও কেউ নেই নাটক রিভিউ পর্ব-৪

in আমার বাংলা ব্লগ2 months ago

হেলো বন্ধুরা

1000039219.jpg


সবাই কেমন আছেন আশা করি সবাই অনেক ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।আমি @ashik333 বাংলাদেশ থেকে বলছি চলে এলাম নতুন একটি ব্লগ নিয়ে আপনাদের মাঝে। আমার আজকের ব্লগে থাকছে একটি নাটক রিভিউ। আশা করি আপনাদের ভালো লাগবে।তাহলে চলুন শুরু করি আজকের ব্লগ।


গুরুত্বপূর্ণ তথ্য

নাটকরিভিউ
নামকোথাও কেউ নেই
পরিচালকবরকত উল্লাহ
লেখকহুমায়ুন আহমেদ
অভিনয়েসুবর্ণা মোস্তফা, আসাদুজ্জামান নূর, আব্দুল কাদের, মাহফুজ আহমেদ, আফসানা মিমি, হুমায়ুন ফরীদি, মোজাম্মেল হোসেন, সালেহ আহমেদ, আবুল খায়ের, নাজমা আনোয়ার, শহীদুজ্জামান সেলিম
দেশবাংলাদেশ
ভাষাবাংলা
ডুরেশন২০ মিনিট ৩য় পর্ব
রিলিজ১৯৯২ সালে প্রথম সম্প্রচার

নাটক লিংক

https://youtube.com/live/AbSmvmqK4To?


কাহিনী সংক্ষেপ

1000039216.jpg

গত পর্বে আমরা দেখেছিলাম মনা এবং তার মামাতো ভাইবোন মিলে সবাই বৃষ্টিতে ভিজছে।এই পর্বে আমরা এর পরের টা দেখাবো।মনার মামি খুবই অসুস্থ হয়ে পরায় তাকে হাসপাতালে নেওয়া হয় এবং সে কিছুটা সুস্থ অনুভব করে।এদিকে গলিতে বাকের ভাই হাওয়া মে উরতা যায়ে গানটা জোরে জোরে শুনছিল ঘর থেকে মনা ছুটে এসে ক্যাসেট টা কেরে নেয়।


এরপরে বাকের ভাই বলেন মুনা আমাকে খুব লাইক করে বুঝলি বদি।মেয়েরা যাকে লাইক করে তাকে খুব যন্ত্রণা দেয়।এরপরে বকুল তার মাকে দেখতে যাওয়ার জন্য বের হলে বাকের ভাই ডাকে এবং মনার সম্পর্কে খোজ নেয়।মনা আজ সকালে অফিসে না গিয়ে মামুন সাহেব মানে তার প্রেমিক এর কাছে গিয়েছিলো।

1000039217.jpg

1000039218.jpg


এদিকে বাকের ভাই সহ সবাই মুনার মামিকে দেখতে যায়। দেখতে শুধু যায়নি তার মামা, তার মামার মতি গতি একেবারেই কেমন।বাকের ভাই মনার মামিকে দেখে এসে গলিতে বসে থাকে হঠাৎ করে চলে আসে মতি এলাকার ছেলে ফন্টে টাইপের।মতি বদিকে দেখে পকেট থেকে একটি ছুরি বের করে সেটা বাকের ভাই দেখে। মতি বলে বাকের ভাই এটা আম খাওয়ার জন্য কিনেছি শুধু।


1000039215.jpg

1000039220.jpg

বাকের ভাই মতিকে বলে আমার সামনে আম ছুলে খাও।মতি খেতে খেতে বদির গায়ে আমার চুচা ছুরে মেরে দোর দেয়।এদিকে মনার মামাতো বোন রিনা দেওয়ালে পুতুল আকছে বাবা দেখে তেরে মারতে গেছে দাদা জানের কাছে লুকিয়ে ছিল তবুও বাবা তাকে মারে।এরপরে দাদাজান বলেন এই ধরনের কাজ আবার করলে সে বাড়ি থেকে চলে যাবে।।।।।


নিজের মতামত

১৯৯২ সালে বিটিভিতে প্রচারিত সব থেকে আলোড়ন সৃষ্টিকারি নাটক হলো কোথাও কেউ নেই।হুমায়ুন আহমেদ এর উপন্যাস এর অবলম্বনে বরকত উল্লাহ এটা পরিচালিত করেন।আপনারা হয়তো কিছু পর্ব দেখেছেন।আমি প্রতিটি পর্ব আলোচনা করবো।আশা করি ভালো লাগবে আপনাদের।



আমার পরিচয়

1000011935.jpg

আমি রাসেল আহমেদ, পেশায় একজন ছাত্র।পড়াশোনার পাশাপাশি ব্লগিং কে নিজের শখ এবং পেশা দুটই করে নিয়েছি।২০২০ সালের ডিসেম্বর এ আমি স্টিমিটে প্রবেশ করি এবং আমার বাংলা ব্লগের সূচনা লগ্ন থেকেই এখানে কাজ করছি।তাই বলা যায় আমি শুরু থেকেই এখানে আছি।আমি এডভেঞ্চার করতে বেশি ভালোবাসি।বিভিন্ন জায়গায় এডভেঞ্চার আমাকে নতুন ভাবে অনুপ্রাণিত করে এগিয়ে যাওয়ার জন্য।আমার শখ ওয়াইল্ড এবং ন্যাচার ফটোগ্রাফি করা।

🌷🌷 সমাপ্ত 🌷🌷

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

এ নাটকটি বোধহয় বাংলাদেশের ক্লাসিক নাটকগুলোর মধ্যে একটি লিস্ট করা হয় তাহলে প্রথম দিকের সবচেয়ে উঁচুতে চলে আসবে। হুমায়ুন আহমেদ কালজয়ী কথাসাহিত্যিক বটে, তবে তিনি একটু আলাদা, দর্শকদের আধুনিক সাহিত্য নিয়ে ভাবিয়েছেন ও নতুন কিছু উপহার দিয়েছেন।

বোধহয় এটিও একমাত্র নাটক যেটাতে মানুষ রাজপথে নেমেছে নাটকের প্লট পরিবর্তন করার জন্য, তৎকালীন প্রধানমন্ত্রী রিকোয়েস্ট করেছেন লেখককে, কিন্তু তিনি তারপরও তা পরিবর্তন করেননি।

যা হোক, উপন্যাসটাও একবার পড়েছি, নাটকের কিছু ক্লিপস দেখেছি। আপনার পর্বভিত্তিক বর্ণনা পড়ে আবার স্মৃতিকাতর হয়ে পড়লাম।

 2 months ago 

হুমায়ূন আহমেদ স্যার এর লেখা প্রতিটি নাটক কিংবা গল্প আমার ভীষণ ভালো লাগে।আজকে আপনি হুমায়ূন আহমেদ স্যার এর লেখা সুন্দর একটি নাটকের একটি পর্ব শেয়ার করেছেন দেখে ভালো খুবই ভালো লাগলো।বেশ সুন্দর ভাবে গুছিয়ে প্রতিটা লাইন উপস্থাপন করেছেন।ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 66050.37
ETH 2629.02
USDT 1.00
SBD 2.68