জীবনের স্বাদ (১০% পে আউট লাজুক খ্যাকের জন্য) 🙆‍♂️🙆‍♂️

in আমার বাংলা ব্লগlast month

হেলো বন্ধুরা

be-happy-2411727_1280.jpg

এখান থেকে


সবাই কেমন আছেন আশা করি সবাই অনেক ভাল আছেন।আমিও আলহামদুলিল্লাহ ভাল আছি। আমি @ashik333 বাংলাদেশ থেকে বলছি চলে এলাম নতুন একটি ব্লগ নিয়ে আপনাদের মাঝে। আমার আজকের ব্লগে থাকছে একটি জেনারেল রাইটিং পোস্ট আশা করি আপনাদের ভাল লাগবে তাহলে চলুন শুরু করি আমার আজকের পোস্ট।


বন্ধুরা তুর্কি কবি মাওলানা জালাল উদ্দিন রুমি তার এক কবিতায় বলেছিলেন পৃথিবীতে মৃত্যুর স্বাদ টা সবাই পেলেও জীবন এর স্বাদ টা পায় মাত্র কয়েকজন।আসলে তার এই কবিতার লাইন গুলোর সাথে আমি একমত।আমরা মানুষ আমাদের জীবন আছে।আর যাদের জীবন আছে তাদের সবারই মৃত্যু নিশ্চিত।আর এই মৃত্যু নিশ্চিত জেনেও আমরা জীবনের স্বাদের পেছনে ছুটি। তারপরেও আমরা বাধা পরে যায় চীর সত্য মিত্যুর কাছে।


জীবনের স্বাদ টা আসলে কি?? কারী কারি টাকা?ভাল বাড়ি? দামি গাড়িতে ওঠা? এটাই কি জীবনের স্বাদ? না বন্ধুরা এটা জিবনের স্বাদ নয়।জীবনের স্বাদ হলো আত্বিক শান্তি অর্থাৎ মনের শান্তি।আমার কারি কারি টাকা আছে কিন্তু মনে শান্তি নেই তাহলে কি আমি জীবনের স্বাদ টা পেলাম?? না কখুনই পেলাম না।এই কবি তার আরেক কবিতায় বলেন তুমি নিজেকে বেশি বড় ভেবো না কারন যে ঝর একটা বড় গাছ কে ভেঙে ফেলে সেই একই ঝর নিচে থাকা ঘাসকে সুন্দর ভাবে দোলায়।


নিজেকে অন্যর থেকে বড় মনে করা উচিত না সব সময় নিজেকে ঘাস ভাবা উচিত এবং সুন্দর ভাবে দোল খাওয়া।জীবনের প্রেক্ষিতে আমরা ছুটে চলেছি অনেক বোঝা মাথায় নিয়ে।এইসব বোঝা ফেলে দেওয়ার স্থান নেই কারন এই বোঝা গুলোর আরেক নাম দায়িত্ব। মানুষ সব কিছু ফেলে দিলেও দায়িত্ব থেকে পালাতে বা দায়িত্ব ফেলে দিতে পারে না।সেই জন্যই আমরা সব মানুষই জীবনের স্বাদ নিতে পারিনা।জীবনের স্বাদ নেওয়ার আগেই দায়িত্ব আমাদের গ্রাস করে নেয়।এই ছিলো আমার আজকের ব্লগ সবাই ভাল থাকবেন।


Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last month 

জীবনে আমরা যে পর্যায়ে থাকি না কেন বা যে অবস্থাতেই থাকে না কেন আমাদের আসলেই সব সময় পোস্টে বর্ণিত ঘাস এর মত বাতাসে দোল খাওয়ার মত করে জীবন যাপন করতে হবে। হলেই হয়তো জীবনের স্বাদ পাওয়া যাবে। কবি মাওলানা জালাল উদ্দিন রুমি বেশ সুন্দর রকমের কথা বলেছেন তার কবিতার মধ্যে যা আপনি আপনার আজকের পোস্ট এর মাধ্যমে তুলে ধরেছেন। ধন্যবাদ ভাইয়া শিক্ষণীয় একটি পোস্ট আমাদের পড়ার সুযোগ করে দেওয়ার জন্য।

 last month 

আমি যদি ভুল না বলি মানসিক প্রশান্তি হচ্ছে জীবনের স্বাদ। কারণ টাকা পয়সা থাকবে না থাক প্রকৃতির মাঝে নিজেকে প্রশান্তির মধ্যে টিকিয়ে রাখতে পারলে সেটাকে জীবন বলা হয়। অনেকের টাকা রয়েছে শরীর অসুস্থ আবার অনেকের শরীর ভালো হয়েছে টাকা-পয়সা নেই তবে আলহামদুলিল্লাহ সব কিছুর মধ্যে যে শুকরিয়া আদায় করে প্রশান্তি দেখা পাই সেই সুখী।

 last month 

আসলে আমাদের জীবনের স্বাদ আমাদের সকলকে গ্রহণ করতে হয়। সেটা হোক ভালো কিংবা খারাপ। আমাদেরকে তা নিয়েই থাকতে হবে৷ অনেকের কাছে অনেক টাকা রয়েছে তবে তাদের কাছে সুখ শান্তি নেই এবং তাদের এই টাকা দিয়ে কি লাভ হবে যদি তারা জীবনের সুন্দর মুহূর্ত উপভোগ করতে না পারে৷ আবার অনেকেরই টাকা পয়সা না থাকলেও তাদের জীবনের সুখ পরিপূর্ণ রয়েছে৷ অসংখ্য ধন্যবাদ এরকম সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য৷

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.12
JST 0.032
BTC 66086.94
ETH 3029.54
USDT 1.00
SBD 3.70