গ্রামীণ মেলা ❤️

in আমার বাংলা ব্লগ11 days ago

হেলো বন্ধুরা

1000023767.jpg


সবাই কেমন আছেন আশা করি সবাই ভালো আছেন, আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।আমি @ashik333 বাংলাদেশ থেকে বলছি, চলে এলাম নতুন একটি ব্লগ নিয়ে আপনাদের মাঝে। আমার আজকের ব্লগে থাকছে গ্রামিন মেলা নিয়ে একটি পোস্ট আশা করি অনেক ভাল লাগবে।

1000023768.jpg

1000023764.jpg

1000023763.jpg


বন্ধুরা চৈত্র মাস শেষ হয়েছে অনেক আগেই সেই সাথে শেষ হয়েছে মাঠে থাকা পাকা ধান কাটা।পুরো মাস জুরে এমনকি বৈশাখ মাসের শেষ অবদি চলে ধান কাটা।ধান কাটা শেষে কৃষক এর আনন্দের জন্য গ্রামে বিভিন্ন মেলা বা আয়োজন করা হতো আগে কিন্তু কালের পরিক্রমায় তা বিলুপ্ত প্রায়।

তবে কিছু কিছু জায়গায় এখনো এই প্রথা ধরে রেখেছে তারই বাহক হলো গাজীকালুর মেলা, এই মেলা মূলত তাল শাষ মেলা নামেও পরিচিত বলা চলে এই সময়ে তাল শাস পাওয়া যায় তাই এই মেলার নাম করন এমন হয়।


অন্যান্য মেলার মতো এ মেলাতেও সব ধরনের জিনিস আপনি পাবেন, এমনি কি পালা গান,জারি গান,যাত্রা পালার ও আয়োজন করা হয় এই মেলাতে।

আমি গত কাল গিয়েছিলাম এই মেলাতে গিয়ে অনেক কিছু দেখেছিলাম।মাটির তৈরি জিনিস গুলো আমাকে বেশি আকৃষ্ট করেছিলো।ছোট ছোট ফুল পাখি ফল বিভিন্ন আকৃতি নিয়ে বানানো এসব জিনিস মেলায় পাওয়া যাচ্ছে।

1000023777.jpg

1000023771.jpg

1000023769.jpg

1000023775.jpg

1000023774.jpg


আছে নাগর দোলা গ্রামীণ মেলার সব থেকে সুন্দর জিনিস নাগরদোলা, এখানে শিশুরা এসে তার পরিবারের সাথে দোলনায় উঠে আনন্দ উপভোগ করে থাকে।একটা গ্রামিণ মেলায় যা থাকার কথা তার সব কিছুই এখানে থাকে।

1000023761.jpg

গ্রামীণ মেলা গুলো বিলুপ্তর পথের অন্যতম কারণ হলো সিন্ডিকেট তথা এখানে উচ্চ পর্যায়ের লোকজন থাকে যাদের কে উচ্চ মানের টাকা দেওয়া লাগে নয়তো মেলা হতে বাধা দেওয়া হয়।

এই সব ঝামেলার জন্য মেলা গুলো প্রায় বিলুপ্ত এর বিরুদ্ধে কেউ কখনো কথা বলে না।আমি উপরে কিছু ছবি দেখয়েছি যেগুলো মেলা থেকে তোলা ছিলো।ধন্যবাদ সবাইকে।


পোস্টেরবিবরণ
পোস্টের ধরনগ্রামীণ মেলা ।
ক্যামেরাঅপু এ৭৮
লোকেশনবাংলাদেশ

আমার পরিচয়

1000011935.jpg

আমি রাসেল আহমেদ, পেশায় একজন ছাত্র।পড়াশোনার পাশাপাশি ব্লগিং কে নিজের শখ এবং পেশা দুটই করে নিয়েছি।২০২০ সালের ডিসেম্বর এ আমি স্টিমিটে প্রবেশ করি এবং আমার বাংলা ব্লগের সূচনা লগ্ন থেকেই এখানে কাজ করছি।তাই বলা যায় আমি শুরু থেকেই এখানে আছি।আমি এডভেঞ্চার করতে বেশি ভালোবাসি।বিভিন্ন জায়গায় এডভেঞ্চার আমাকে নতুন ভাবে অনুপ্রাণিত করে এগিয়ে যাওয়ার জন্য।আমার শখ ওয়াইল্ড এবং ন্যাচার ফটোগ্রাফি করা।

🌷🌷 সমাপ্ত 🌷🌷

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 11 days ago 

গ্রামীণ মেলা গুলোতে বেশ হরেক রকমের জিনিস পাওয়া যায়।ছোটবেলা একবার গিয়েছিলাম ।এরপর আর যাওয়া হয়নি।আপনার পোস্টটি দেখে মনে হচ্ছে গেলে বেশ ভালো লাগবে।ধন্যবাদ ভাইয়া সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

 11 days ago 

আপনাকেও অনেক ধন্যবাদ।

 11 days ago 

শহরের মেলা গুলোতে সাধারনত কসমেটিক্স আর ফাস্ট ফুড আইটেম বেশি থাকে। আর গ্রামের মেলা গুলোতে গ্রাম্য জিনিষ বেশি দেখা যায়। মাটির তৈরী জিনিষ নজরে পড়ে। সব মেলাতেই আমার ঘুরতে ভালো লাগে। সব মিলিয়ে আপনার ফটোগ্রাফি ও বর্ণনা দারুন ছিল। ধন্যবাদ।

 11 days ago 

ঠিক বলেছেন ভাই।অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

 11 days ago 

গ্রামীণ মেলা গুলো কখনো উপভোগ করা হয়নি। শহরের মেলা গুলো সাধারণত এরকম হয়না। আপনি গ্রামীণ মেলায় খুব সুন্দর কিছু মুহূর্ত কাটিয়েছেন। মাটির তৈরি জিনিসগুলো অসাধারণ লাগছে দেখতে। মাটির তৈরি এত সুন্দর জিনিসগুলো সাধারণত দেখা যায় না। আর নাগরদোলা তো একদমই ‌ দেখা যায় না। নাগর দোলায় উঠতে আমার বেশ ভালো লাগে। ধন্যবাদ আপনাকে মুহূর্তগুলো শেয়ার করার জন্য।

 11 days ago 

গ্রামের মেলা গুলোতে শহরের ফিল পাওয়া যায়না।অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

 10 days ago 

একসময় প্রতিটা গ্রামেই এরকম মেলা হত ছোটবেলায় বিষয়টা বেশ উপভোগ করতাম কিন্তু এখন এই প্রথাটা আসলেই বিলুপ্তির পথে। এই মেলা তালশাঁসের মেলা নামেও পরিচিত তবে নামটা আশ্চর্যজনক।

 10 days ago 

জী ভাইয়া অনেক ধন্যবাদ মন্তব্যর জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.12
JST 0.027
BTC 64928.52
ETH 3525.30
USDT 1.00
SBD 2.36