বন্ধুর খোজে(১০% পে আউট লাজুক খ্যাকের জন্য) 🌸

in আমার বাংলা ব্লগ26 days ago

হেলো বন্ধুরা

1000011788.jpg


সবাই কেমন আছেন আশা করি সবাই অনেক ভালো আছেন।আমিও আলহামদুলিল্লাহ ভাল আছি।আমি @ashik333 বাংলাদেশ থেকে বলছি চলে এলাম নতুন একটি ব্লগ নিয়ে আপনাদের মাঝে আমার আজকের ব্লগে থাকছে খুবই দারুন একটি পোস্ট। "বন্ধুর খোজে" আশা করি পোস্ট টা পরলে আপনারা বুঝতে পারবেন।চলুন তাহলে।


পোস্টের টাইটেল দেখে ভাবতে পারেন যে আমি হয়তো কোনো বন্ধু খুজছি কোনো পার্কে বা অন্য কোথাও।হ্যা বন্ধুরা আমি বন্ধু খুজছি তবে মানুষ নামক বন্ধু না আমাদের সবার পরম বন্ধু গাছ কে খুজছি আমি।চলুন কন্সেপ্ট ক্লিয়ার করি আগে গাছের অভাবে পরিবেশের উপর কি কি হতে পারে তা কিন্তু হাড়ে হাড়ে টের পেয়েছি এবারের তীব্র গড়মে।


1000011683.jpg

1000011684.jpg

তাই বলা যায় গাছ আমাদের পরম বন্ধু কারণ আমরা এক মাত্র গাছের ছায়াতেই স্বস্তির নিশ্বাস নিতে পারি।আজকে আমি আমার সেই বন্ধুকেই খুজছি,

আসলে এবার প্লান করেছিলাম অনেক গাছ লাগাবো আগাম বৃষ্টি হয়নি তো মাটি এখনো শক্ত আছে তাই বৃষ্টি না হওয়া অবদি অপেক্ষা করতে হবে।


1000011687.jpg

1000011688.jpg

তবে কিছুদিন আগে যে একটা বৃষ্টি হলো সেই বৃষ্টিতে আমি একটা কাজ করেছিলাম।তা হলো বৃষ্টির পরে যে জায়গাতে গাছ লাগানোর জন্য বরাদ্দ করেছিলাম সেই জায়গার মাটি টা আলগা করে সেখানে জৈব সার দিয়ে ফেলে রেখেছি।

এতে করে সেখানের মাটিটা উর্বরতা লাভ পাবে।আমি ছোট বেলা থেকে এসবের সঙ্গে খুব পরিচিত তাই জানি কখন কি করতে হবে।আর কি করলে কি হবে।ট্রেন্ড এ গা না ভাসিয়ে আমরা প্রস্তুতি নিয়ে রাখতে পারি।


বেশ কিছু দিন আমি মাটি টা আলগা করে গোবর দিয়ে রেখেছি যখন গাছ লাগাবো তখন মাটি এবং গোবর মিক্সড করে নিব।

তো আজকে গিয়েছিলাম একটা নার্সারিতে কিছুদিন আগে কলে যোগাযোগ করেছিলাম।আমার কয়েকটা আম গাছের চারা এবং লিচুর চারা লাগবে তাই।তো তারা একসময় আমাকে জেতে বলেছিলেন।

1000011689.jpg

1000011693.jpg

1000011707.jpg


আজকে ফ্রি ছিলাম তাই ভেবেছিলাম দেখে আসি গাছ গুলো এসেছে কিনা।গিয়ে দেখি এখনো আসে নাই।তো আমিও প্যারা নিলাম না কারণ গাছ লাগানোর মাটিটা আরো ভালো করে উর্বর হবে এতে গাছ দ্রুত মাটিতে শেকর ছারবে এবং একটি শক্ত পক্ত গাছে রুপান্তর হবে।


1000011694.jpg

আপনারা এই প্রসেস টা ফলো করতে পারেন।এখনো যেহেতু বিষ্টি নেই তাই আপনারা যে জায়গাতে গাছ লাগাবেন সেই জায়গার মাটিটা আলগা করে সেখানে গোবর দিয়ে রাখুন।তাহলে গোবর টা পচে জৈব সারে রুপান্তর হয়ে যাবে।আর বৃষ্টি হলে তখন খুব সহজেই গাছ লাগিয়ে দিতে পারবেন।

ট্রেন্ডে নয় বিবেকে কাজ করুন।ধন্যবাদ সবাইকে।




পোস্টেরবিবরণ
পোস্টের ধরনবন্ধুর খোজে।
ক্যামেরাঅপু এ৭৮
লোকেশনবাংলাদেশ
Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 26 days ago 

প্রথমে আপনার টাইটেল দেখে মনে হচ্ছিল আপনি কোন বন্ধুর খোঁজে গেছেন, কিন্তু আপনার পোস্টটি পড়ে মনে হল আপনি গাছের কথা বলেছেন, আসলে গাছ আমাদের পরম বন্ধু, আর বাসার সাদে অপরূপ সৌন্দর্যময় এই বন্ধুদের সাথে কিছু মুহূর্ত উপভোগ করেছেন। ফটোগ্রাফি গুলো দেখে খুব ভালো লেগেছে আমার।

 26 days ago 

আপনাকে অনেক ধন্যবাদ ভাই।

 26 days ago 

আসলে ভাই গাছ নামক বন্ধু আমাদের জীবনের সব সময় উপকার করে থাকে। এই বন্ধু আমাদের কখনোই ক্ষতি করে না। আর আমদের পরিবেশকে টিকিয়ে রাখতে হলে এই বন্ধুর প্রতি গুরুত্ব দিতে হবে। আর সাদ বাগানে এভাবে জায়গা ফেলে না রেখে বন্ধুদের লাগালে অনেক ভালো হবে। তাই যায়হোক আপনার পোস্টটি পড়ে অনেক ভালো লাগলো, গাছের প্রতি আমাদের যত্ন হওয়া উচিত।

 26 days ago 

অনেক ধন্যবাদ আপনাকে। সুন্দর মন্তব্যের জন্য।

 26 days ago 

বেশ চমৎকার একটি পোস্ট আপনি আমাদের মাঝে শেয়ার করছেন ভাই আপনার পোস্টটি পড়ে আমার অনেক ভালো লেগেছে। আপনি এমন একটি বন্ধুর খোঁজে বেরিয়েছেন যে বন্ধু কোনদিন আপনার ক্ষতি করবে না। পোস্টার টাইটেল দেখে মনে করলাম হয়তো আপনার কোন বন্ধু হারিয়ে গেছে কিন্তু বিস্তারিত জানার পর আপনি বুঝতে পারলাম আপনি গাছ বন্ধুকে খুঁজতে বের হয়েছেন। সত্যিই গাছ আমাদের প্রকৃতই পরম বন্ধু।

 23 days ago 

ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য।

 23 days ago 

সু স্বাগতম ভাই ভালো থাকবেন।

 26 days ago 

আপনার পোষ্টের টাইটেল অনেক সুন্দর ছিল। গাছ আমাদের পরম বন্ধু জীবনের সাথে অতপ্রতভাবে জড়িত । আসলে নার্সারিতে বিভিন্ন ধরনের গাছ দেখতে পাই যেগুলো দেখলেই মন ভরে যায়। আপনার কাটানো দৃশ্য পটভূমি সেটাই ফুটিয়ে তুলেছে। নিশ্চয় পরম বন্ধুর কাছে গিয়ে অনেক শান্তিময় মুহূর্ত কাটিয়েছেন।

 23 days ago 

অনেক ধন্যবাদ আপনাকে ভাই সুন্দর মন্তব্যের জন্য।

 23 days ago 

অনেক ধন্যবাদ আপনাকে ভাই সুন্দর মন্তব্যের জন্য।

 26 days ago 

সত্যি ভাই আপনার শিরোনামটি পড়ে প্রথমে ভাবছিলাম আপনি হয়তো কোন মানুষ বন্ধুকে খুঁজছিলেন । কিন্তু ভিতরে পড়ে বুঝতে পারলাম আসলে মানুষের সব থেকে পরম বন্ধু গাছ, আর গাছ বন্ধুকে আপনি খুঁজছিলেন। আসলে আপনি একটা কথা ঠিক বলেছেন ভাইয়া এবারের গরমের তীব্রতা ই একটু হলেই বুঝতে পেরেছি যে গাছ আমাদের কেমন পরম বন্ধু একমাত্র গাছের মাধ্যমেই আমরা স্বস্তির নিঃশ্বাস নিয়ে থাকি। অনেকগুলো ফটোগ্রাফি করেছেন সেগুলো দেখতে অসাধারণ লাগছে ধন্যবাদ সুন্দর কিছু ফটোগ্রাফি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 26 days ago 

অনেক ধন্যবাদ আপু।খুব সুন্দর উৎসাহ মূলক মন্তব্য করেছেন।

Coin Marketplace

STEEM 0.22
TRX 0.12
JST 0.029
BTC 66132.22
ETH 3552.85
USDT 1.00
SBD 3.09