খিলি পান(১০% পে আউট লাজুক খ্যাকের জন্য) 🙆‍♂️🙆‍♂️

in আমার বাংলা ব্লগ5 months ago

হেলো বন্ধুরা


IMG_20240316_224755.jpg

সবাই কেমন আছেন আশা করি সবাই অনেক ভাল আছেন।আমিও আলহামদুলিল্লাহ ভাল আছি। আমি @ashik333 বাংলাদেশ থেকে বলছি। চলে এলাম নতুন একটি ব্লগ নিয়ে আপনাদের মাঝে। আমার আজকের ব্লগে থাকছে একটি সুন্দর পোস্ট আজকের পোস্ট টা আমি খিলি পান দিয়ে করবো আশা করি আপনাদের ভাল লাগবে চলুন শুরু করি আমার আজকের পোস্ট।


খিলি পান আমাদের দেশে খুবই প্রচলিত একটা জিনিস সেই প্রাচিন কাল থেকেই অতিথি আপ্যায়ন এর ক্ষেত্রে ব্যবহার হয়ে আসছে এই পান।বাড়িতে কোনো মেহমান আসলে খাবার খাওয়ার পরে পান ছাড়া যেনো গল্পের আসর ই জমে না।গ্রামে এখনো খুব বেশ জনপ্রিয় এই খিলি পান। কোথাঅ গিয়ে বসলে আগে মানুষ পানের থলে খোজে এবং তা খায় আর গল্প শুরু করে গল্পের বোধহয় প্রধান উপকরণ ই হলো খিলি পান।আমি যেহেতু গ্রামে বড় হয়েছি এগুলো দেখতে দেখতেই তাই আমারো একটু নেশা আছে এই খিলি পান খাওয়ার

IMG_20240316_224835.jpg

IMG_20240316_224816.jpg

IMG_20240316_224808.jpg

IMG_20240316_224742.jpg


মুঘল আমল থেকেই চলমান এই পানের প্রচলন খুবই এটাকে আবার অনেকে বানিজ্যিক ভাবে উৎপাদন করে থাকে বিশেষ করে চর অঞ্চল গুলোতে পানের চাষ বেশি হয়ে থাকে।দাদি নানিদের গল্পের প্রধান আকর্ষণ হলো পান।শুধু পান নয় পানের সাথে রয়েছে বিভিন্ন উপকরণ যেগুলোর সংমিশ্রণে পান হয়ে ওঠে আরো বেশি মজাদার।এই উপকরণ গুলো বেশি দেখতে পাওয়া যায় কোনো মজমা কিংবা মেলার মাঠে।আমাদের দেশে সদর ঘাটের পান খুবই জনপ্রিয় এই পান নিয়ে গান ও লিখা হয়েছিল।


আমার আবার এই নেশাটা আছে তাই আজকে আমি একটা মিষ্টি জরদাদিয়ে পান খেয়েছিলাম।তবে বন্ধুরা পানের আবার কিন্তু খারাপ দিক ও আছে পান যেমন ভাল জিনিস তেমন খারাপ ও আবার আসলে যেকোনো জিনিস ই ভাল খারাপ আছেই।অতিরিক্ত খাওয়া যাবে না।বিসেস করে বিসাক্ত জর্দা দিয়ে পান খাওয়া থেকে দূরে থাকতে হবে আমাদের আর আমরা অবশ্যই এগুলো থেকে নিজেদের দূরে রাখবো এতো কিছুর পরেও বলবো খাবার পরে একটা মিষ্টি পান খেয়ে দেখবেন কেমন লাগে।বন্ধুরা এই ছিল আমার আজকের পোস্ট সবাই ভাল থাকবেন আবারো দেখা হবে নতুন কোন ব্লগে।




পোস্টের বিবরণ

শিরোনামশেষ ঘুরাঘুরি
ক্যামেরাঅপু
দেশবাংলাদেশ
ভাষাবাংলা
Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 5 months ago 

সত্যি ভাইয়া পান আমাদের দেশে খুবই জনপ্রিয় একটি খাবার। অতিথি আপ্যায়নেও পানের জুড়ি নেই। আর যে কোন জায়গায় গেলে সাজানো পানের বাটা দেখতে খেতে ইচ্ছা করে। এই পান গুলো দেখতে অনেক ভালো লাগছে।

 5 months ago 

অনেক ধন্যবাদ আপু আপনাকে সুন্দর একটি মন্তব্য করেছেন।

Posted using SteemPro Mobile

 5 months ago 

হ্যাঁ এই ঐতিহ্যটা এখনো সব এলাকায় আছে বিশেষ করে কোন অনুষ্ঠান শেষে দেখবেন সেই বাড়িতে পানের প্লেট রাখা হয়। তবে পান খাওয়ার প্রতি আমার নিজের আর কোন ইন্টারেস্ট নেই আমি তো শুধু খাওয়া দাওয়া শেষে কোক খাই 😎

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59325.16
ETH 2609.11
USDT 1.00
SBD 2.41