মানসিক চাপ নিয়ন্ত্রণের কিছু উপায় [10% ʙᴇɴᴇғɪᴄɪᴀʀɪᴇs ғᴏʀ @sʜʏ-ғᴏx🦊]

in আমার বাংলা ব্লগ3 years ago
মানসিক চাপ নিয়ন্ত্রণের কিছু উপায়

বর্তমানে মানসিক চাপে নেই এমন মানুষ পৃথিবীতে অনেক কম পাওয়া যাবে। যার যত বেশি অর্থ রয়েছে তার তত বেশি মানসিক চাপ হয়েছে। মানসিক চাপ কখনো বলে আসেনা। মানসিক চাপ নিয়ন্ত্রণে আমরা তেমন একটা গুরুত্ব দেইনা। বিশেষ করে শারীরিক কোনো অসুবিধা হলে আমরা ডাক্তারের কাছে যাই। কিন্তু মানসিক চাপ নিয়ন্ত্রণের জন্য সাধারণত আমরা কোন পদক্ষেপ গ্রহণ করি না। মানসিক চাপ আপনাকে ভেতর থেকে পঙ্গু করে দিতে সক্ষম। তবে কোন মানুষ যদি অধ্যাবসয়ের মাধ্যমে নিজের মনকে বোঝাতে পারে আমি ঠিক আছি এবং আমি একজন সুখী মানুষ তাহলে মানসিক চাপ অনেকটাই নিয়ন্ত্রণ করা সম্ভব হয়। আজ আমি আপনাদের কিছু পয়েন্ট নিয়ে আলোচনা করব। কিভাবে আপনারা মানসিক চাপ থেকে একটু হলেও দূরে থাকতে পারবেন। আশা করি আপনারা মন দিয়ে আমার পোস্টটি পড়মেন, চলুন শুরু করি।

stress-391654.jpg

Image Source

siam,.png

অন্যের বিষয় নিয়ে বেশি মাথা ঘামাবেন না

অন্যের বিষয় নিয়ে বেশি মাথা ঘামাবেন না।। আপনার যা আছে তাই নিয়ে সুখে থাকার চেষ্টা করুন। অন্যের সাথে নিজের তুলনা করবেন না। সৃষ্টিকর্তা কাউকে বেশি দিয়েছে কাউকে কম দিয়েছে। সবসময় আপনার কি আছে সেটা দেখবেন এবং আপনার থেকে যারা একটু নিম্ন শ্রেণীর মানুষ তাদের দিকে লক্ষ্য রাখবেন তাহলে আপনি বুঝতে পারবেন সৃষ্টিকর্তা আপনাকে কতটা সুখে রেখেছে। তাই সবসময় নিজের দিকেই লক্ষ্য রাখবেন অন্যের কি আছে না আছে এসবের দিকে তাকানো যাবে না।

siam,.png

আপনার সাধ্যের অতিরিক্ত বোঝা কাঁধে তুলে নিবেন না

আপনার সাধ্যের অতিরিক্ত বোঝা কাঁধে তুলে নিবেন না।। আপনাদের যতটুকু দায়িত্ব ও কর্তব্য রয়েছে ততটুকুই পালন করার চেষ্টা করুন এবং আপনার পরিবারকে সবসময় সুখে রাখার চেষ্টা করুন। একটি বিষয় মাথায় রাখবেন আপনি যত চেষ্টা করেন না কেন আপনি সবাইকে সুখী হতে পারবেন না। আপনাকে যারা ভালবাসে এবং আপনি যাদের ভালোবাসেন শুধুমাত্র তাদেরকেই ভালো রাখার চেষ্টা করবেন।

siam,.png

অতিরিক্ত লোভ করা যাবে না

অতিরিক্ত লোভ করা যাবে না।। আমরা সকলেই জানি অতি লোভে তাঁতি নষ্ট হয়ে যায়। অতিরিক্ত কিছু পাবার আশায় নিজের বর্তমান কে নষ্ট হয়ে যাবে। অল্পস্বল্প জিনিস নিয়ে যে মানুষ সন্তুষ্ট থাকতে পারে সেই প্রকৃত মানুষ। তাই সব সময় চেষ্টা করবেন যতোটুকু আছে তাতেই সন্তুষ্ট পাওয়ার জন্য। বেশি লোভ করলে দেখা যাবে বর্তমানে যা কিছু আছে সেটাও নষ্ট হয়ে যাবে।

siam,.png

বর্তমান কে ভালোভাবে উপভোগ করুন

বর্তমান কে ভালোভাবে উপভোগ করুন।। আমরা অনেকেই আছে ভবিষ্যতের কথা চিন্তা করে বর্তমানের নষ্ট করে দেই। আমি এটা বলছি না যে ভবিষ্যৎ নিয়ে একদমই চিন্তা করা যাবে না কিন্তু মাত্রা অতিরিক্ত চিন্তা করলে সেটা মানসিক চাপের একটি বৃহৎ কারণ হিসেবে বিবেচিত হয়। তাই বর্তমান কে সঠিক ভাবে উপভোগ করুন। আগামীকাল কি হবে সেটা সৃষ্টিকর্তা ছাড়া কেউ বলতে পারবে না। এটা হতে পারে আজকের দিনটি আপনার জীবনের শেষ দিন। আমাদের সকলের উচিত এভাবেই দিন পালন করা উচিত যেন আজকের দিনটি আমার জীবনের শেষ দিন। তাহলে দেখবেন আপনি অনেক পাপ কাজ থেকে নিজেকে বিরত রাখতে পারবেন।

siam,.png

প্রতিদিন নিজেকে সময় দিন

প্রতিদিন নিজেকে সময় দিন।। সম্ভব হলে কোন একটি নির্জন জায়গায় কিছু সময় নিজের সাথে কথা বলুন। এসময়ে আপনি নিজের সমালোচনা করুন এবং আপনার কি কি ভুল ত্রুটি হচ্ছে সেগুলো বোঝার চেষ্টা করুন এবং সে গুলোকে কিভাবে সংশোধন করা যায় সে বিষয়েও চিন্তা করুন। আমরা সহজে আমাদের নিজের ভুলগুলো ধরতে পারিনা এবং নিজের ভুলগুলো ধরার জন্য অবশ্যই নিজের সাথে কথা বলা প্রয়োজন এবং প্রতিদিন মাইন্ডকর রিফ্রেশ এর জন্য একটি নির্জন জায়গায় গিয়ে বসে থাকা মানসিক টেনশন থেকে মুক্ত করার প্রধান হাতিয়ার হিসাবে কাজ করে, এটি আমি মনে করি।

siam,.png

বেশি বেশি বই পড়ুন

বেশি বেশি বই পড়ুন।।। বই আমাদের বন্ধু আপনি লক্ষ্য করে দেখবেন যারা জীবন সফল হয়েছে তারা প্রতিদিন কোন না কোন বই পড়ে। যারা সফল হয়েছে তাদের জীবনের অভিজ্ঞতা ও উপদেশ গুলো আপনি মেনে চলার চেষ্টা করবেন এবং বইয়ের মধ্যে অনেক গুণাগুণ রয়েছে যা আপনি বই পড়ার পরেই অনুভব করতে পারবেন। কারণ বই হচ্ছে মানুষের প্রকৃত বন্ধু এবং বই হচ্ছে একটি জ্ঞানের ভান্ডার।

siam,.png

দুশ্চিন্তা করবেন না

দুশ্চিন্তা করবেন না।। জীবনে আসা বিপদ গুলোকে সহজভাবে মেনে নিন এবং কিভাবে সেগুলো থেকে উদ্ধার করা যায় সেই বিষয়ে চিন্তাভাবনা করবেন। একটি কথা মনে রাখবেন সৃষ্টিকর্তা আমাদের জন্য যা লিখে রেখেছে তাই হবে তার ব্যতিক্রম এক চুলও হবে না। তাই আপনি দুশ্চিন্তা করা থেকে বিরত থাকবেন। আমি কিছুদিন আগে একটি পোস্ট করেছিলাম টাকা দিয়ে অভিজ্ঞতাকে কেনা, সেখানে আমি এই বিষয়ে বিস্তারিত বলেছি।

siam,.png

প্রতিদিনের গুরুত্বপূর্ণ কাজের একটি রুটিন তৈরি করুন

প্রতিদিনের গুরুত্বপূর্ণ কাজের একটি রুটিন তৈরি করুন। অগোছালো কার্যক্রম মানসিক অস্থিরতা বাড়ায় তাই রুটিন অনুযায়ী গুরুত্বপূর্ণ কাজগুলো আগে করুন এবং কম গুরুত্বপূর্ণ কাজগুলো পরে করুন। রুটিন অনুযায়ী কাজ না করলে কোন কাজে সঠিকভাবে করা সম্ভব নয় আপনি কি কি কাজ করবেন তা যদি তার আগের রাতেই লিখে রাখেন তাহলে আপনার সম্পূর্ণ কার্যক্রম গুলো আপনি সহজেই বুঝতে পারবেন এবং সেই কাজগুলো সহজেই আপনি করতে পারবেন।

siam,.png

এই কাজগুলো যদি আপনি করতে থাকেন তাহলে অবশ্যই মানসিক চাপ থেকে আপনি একটু হলেও শান্তি থাকতে পারবেন। নিজেকে নিয়ে চিন্তা করুন, নিজেকে ভাবুন, বর্তমানকে সময় দিন, নিজের কাজের উপর গুরুত্ব বাড়ান। দেখবেন মানসিক চাপ থেকে দূরে থাকবেন। আজ এ প্রযন্তই, ধন্যবাদ সবাইকে।

place-name-sign-1148092.jpg

Image Source

siam,.png



Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png


photo_2021-06-30_13-14-56.jpg

photo_2021-06-28_11-13-39.jpg

আমি আল সারজিল ইসলাম সিয়াম। আমি বাঙালি হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। আমি বর্তমানে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিংয়ের বিএসসি-র ছাত্র। আমি স্বতন্ত্র স্বাধীনতা সমর্থন করি। আমি বই পড়তে এবং কবিতা লিখতে পছন্দ করি। আমি নিজের মতামত প্রকাশ করার এবং অন্যের মতামত মূল্যায়ন করার চেষ্টা করি। আমি অনেক ভ্রমণ পছন্দ করি। আমি আমার অতিরিক্ত সময় ভ্রমণ করি এবং নতুন মানুষের সাথে পরিচিত হতে ভালোবাসি। নতুন মানুষের সংস্কৃতি এবং তাদের জীবন চলার যে ধরন সেটি পর্যবেক্ষণ করতে ভালোবাসি। আমি সব সময় নতুন কিছু জানার চেষ্টা করে যখনই কোনো কিছু নতুন কিছু দেখতে পাই সেটার উপরে আকর্ষণটি আমার বেশি থাকে।

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjddgXFQSs49C4STfzSVsuC3FFbePnB7C4GwVRpxUB36KEVxnuiA7vu67jQLLSEq12SJV1etMVkHVQBGVm1AfT2S916muAvY3e7MD1QYJxHDFjsxQDqXN3pTeN2wYBz7e62LRaU5P1fzAajXC55fSNAVZp1Z3Jsjpc4.gif



বিষয়: মানসিক চাপ নিয়ন্ত্রণের কিছু উপায়

কমিউনিটি : আমার বাংলা ব্লগ

আন্তরিক ভাবে ধন্যবাদ জানাই এই কমিউনিটির সকল সদস্য কে, ধন্যবাদ.........

Sort:  
 3 years ago 

খুব সুন্দর কিছু পরামর্শ দিয়েছেন সিয়াম ভাই। বিশেষ করে অল্প সন্তুষ্ট হওয়া এবং ভবিষ্যৎ নিয়ে বেশি চিন্তা না করা ভালো। এ দু'টো জিনিস করতে পারলেই আমরা মেন্টাল স্ট্রেস থেকে দূরে থাকতে পারবো।

 3 years ago 

জি ভাই একদম ঠিক বলেছেন।

 3 years ago 

মানসিক চাপ আমাদের সকল রোগের উৎস বলে আমি মনে করি। এটি এমন একটি সমস্যা যা আপনাকে কখনোই পারফেক্ট ভাবে কিছু করতে দেবে না। মানসিক সমস্যার কারণে প্রতিবছর লক্ষ লক্ষ মানুষ আত্মহত্যা করছে শুধুমাত্র সহ্য করতে না পেরে। এই মানসিক সমস্যা থেকে উত্তরণের জন্য অনেকগুলো পথ আছে যা আপনি খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনার এই পোস্ট অত্যন্ত কার্যকরী একটি পোস্ট আমার মনে হয় প্রত্যেকের এই ধরনের পোস্ট ভালো ভাবে পড়া উচিত। আমাদের সব থেকে সমস্যা হচ্ছে অকারণে ছোট ছোট বিষয় গুলো নিয়ে আমরা ভাবি। যা আমাকে আমাদের কখনো ভালো থাকতে দেয় না। আমি বিশ্বাস করি যে বিষয়গুলো প্রতিনিয়ত আমাদের ভালো থাকতে দেয় না সে বিষয়গুলো নিয়ে ভাবা উচিত নয় অন্তত আমি ভাবি না।

 3 years ago 

মানসিক চাপ আমাদের সকল রোগের উৎস বলে আমি মনে করি।

এই কথার সাথে আমি এক মত। মন ভালো থাকলে শরীর ও ভালো থাকে। আপনাকে ধন্যবাদ আপু।

 3 years ago 
খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় নিয়ে বিস্তারিত লিখেছেন আপনি। আমরা কমবেশি অনেকেই মানসিক চাপ নিয়ন্ত্রণে ব্যর্থ হয়ে পড়ি। আশাকরি আপনার শেয়ার করা এই টপিক গুলো যদি আমরা প্রতিনিয়ত আয়ত্ত করতে পারি তাহলে মানসিক চাপ থেকে বেরিয়ে আসা সম্ভব। ধন্যবাদ আপনাকে খুব সুন্দর একটি বিষয় নিয়ে আমাদের মাঝে আলোচনা করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 57337.14
ETH 2342.62
USDT 1.00
SBD 2.35