DIY-এসো নিজে করি// রঙিন কাগজ দিয়ে তৈরি সুন্দর একটি সামুদ্রিক কচ্ছপ 🐢

in আমার বাংলা ব্লগ3 months ago

আসসালামুআলাইকুম/আদাব

হ্যালো বন্ধুরা, কেমন আছেন সবাই? আশাকরি সকলেই ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় খুব ভাল আছি। আমি @alif111, বাংলাদেশের রাজশাহী বিভাগ থেকে।

হ্যালো বন্ধুরা আপনারা সবাই কেমন?আশা করি অনেক ভালই আছেন। আমি @alif111,আপনাদের মাঝে আবারো হাজির হলাম নতুন একটি ডাই প্রজেক্ট নিয়ে।আমার ডাই প্রজেক্ট তৈরি করতে অনেক ভালো লাগে তাই আমি আপনাদের মাঝে প্রতিনিয়ত ডাই প্রজেক্ট নিয়ে হাজির হই। আমরাতো কাগজ দিয়ে নানা ধরনের ফুল তৈরি করে থাকি কিন্তু কাগজ দিয়ে বিভিন্ন ধরনের ফুল বানানোর পাশাপাশি বিভিন্ন ধরনের খেলনাও তৈরি যায়। আজকে আমি আপনাদের মাঝে হাজির হলাম রঙিন কাগজ দিয়ে তৈরি সুন্দর একটি সামুদ্রিক কচ্ছপ নিয়ে। কচ্ছপ হচ্ছে সরীসৃপের একটি প্রজাতি যা টেস্টুডিন নামে পরিচিত। আমাদের দেশে বিভিন্ন ধরনের কচ্ছপ রয়েছে।এদের কিছু প্রজাতি রয়েছে মিষ্টি পানিতে বসবাস করে আবার কিছু প্রজাতি রয়েছে যারা সমুদ্রের নোনা পানিতে বসবাস করে।সমুদ্রে যে কচ্ছপগুলো বসবাস করে তাদের অনেকগুলো প্রজাতি রয়েছে প্রত্যেকটি প্রজাতি ভিন্ন ভিন্ন বৈশিষ্ট্যের হয়ে থাকে এবং বর্ণভেদেও কচ্ছপগুলো আলাদা হয়ে থাকে। যাইহোক কচ্ছপ আমার খুবই ভালো লাগে। চিড়িয়াখানায় গিয়ে কচ্ছপকে কলা খাওয়ানোর বিষয়টি আমার কাছে বেশ ভালো লাগে। অনেকে আবার, কচ্ছপ বিভিন্ন একুরিয়ামে পুষে থাকে যা আমার মতে একদমই ঠিক নয়। যাইহোক কচ্ছপ আমার অনেক ভালো লাগে তাই আপনাদের মাঝে রঙিন কাগজ দিয়ে তৈরি সুন্দর একটি কচ্ছপ নিয়ে হাজির হলাম। তো চলুন শুরু করা যাক কিভাবে আমি রঙিন কাগজ দিয়ে সুন্দর এই কচ্ছপটি তৈরি করেছি।

রঙিন কাগজ দিয়ে তৈরি সুন্দর একটি কচ্ছপ

Photoroom-20240612_214904~2.png

  • আমি যেভাবে রঙিন কাগজ দিয়ে সুন্দর এই কচ্ছপটি তৈরি করেছি তা, নিচে আপনাদের মাঝে ধাপে ধাপে উপস্থাপন করা হলো।

Zskj9C56UonWToSX8tGXNY8jeXKSedJ2aRhGRj6HDecqreqo2XAMzrcrFMezsQ2JYvnkCG8natanTeTWALXvA2X1jsqXD4Nf1w7BTTxEyx7JRMmmeNnz.png

প্রয়োজনীয় উপকরণ

★ রঙিন কাগজ

20240612_210041.jpg

  • যেহেতু আমি একটি মাত্র কচ্ছপ তৈরি করব তাই আমি একটি রঙিন কাগজ নিয়ে সুন্দর কচ্ছপটি তৈরি করতে লাগলাম।
ধাপ-১

20240612_210550.jpg

20240612_210439.jpg

  • সর্বপ্রথম আমি কাগজটির চারকোনা সমানভাবে কেটে ত্রিভুজাকৃতির করে ভাজ করে নিলাম।
ধাপ- ২

20240612_210909.jpg

20240612_211012.jpg

  • তারপর ভাজকৃত ত্রিভুজাকৃতির কাগজটির দুই কোনা নিচের দিকে ভাঁজ করে দিলাম।
ধাপ- ৩

20240612_211225.jpg

20240612_211317.jpg

20240612_211402.jpg

  • এরপর কাগজটির ওপরে দুই কোণা আবার দুই সাইডে ভাজ করে দিলাম।
ধাপ- ৪

20240612_211459.jpg

20240612_211650.jpg

  • এরপর কচ্ছপটির মাথা এবং হাত-পা তৈরি করলাম।
সর্বশেষ ধাপ-

20240612_211708.jpg

20240612_213335.jpg

  • সর্বশেষ ধাপে এসে আমি,কাগজটিকে উল্টিয়ে দিলাম এবং কচ্ছপটির পূর্ণাঙ্গ রূপ দেওয়ার জন্য একটি কালো মার্কার পেন দিয়ে কচ্ছপটির চোখ অঙ্কন করলাম।এবার সম্পূর্ণ কচ্ছপটি তৈরি হয়ে গেল।
🐠উপস্থাপন🐠

20240612_213411~2.jpg

Photoroom-20240612_214904~2.png

  • অবশেষে রঙিন কাগজ দিয়ে কচ্ছপটি তৈরি করতে পেরে আমার অনেক ভালো লাগছে। সত্যিই কচ্ছপটি দেখতে অনেক সুন্দর লাগছে। অনেকদিন পর রঙিন কাগজ দিয়ে অরিগামি তৈরি করলাম। আমি আমার সৃজনশীলতাকে কাজে লাগিয়ে রঙিন কাগজ দিয়ে সুন্দর একচ্ছপটি তৈরি করে আপনাদের মাঝে উপস্থাপন করলাম। আপনাদের কাছে রঙিন কাগজ দিয়ে তৈরি সুন্দর এই কচ্ছপটি কেমন লেগেছে তা আমাকে অবশ্যই জানাবেন, ধন্যবাদ।

Zskj9C56UonWToSX8tGXNY8jeXKSedJ2aRhGRj6HDecqreqo2XAMzrcrFMezsQ2JYvnkCG8natanTeTWALXvA2X1jsqXD4Nf1w7BTTxEyx7JRMmmeNnz.png

ধন্যবাদ সকলকে✨💖

45GhBmKYa8LQ7FKvbgfn8zqd6W2YEX34pMmaoxBszxVcFZw7HFjCLMfDJx3zXx3jXPRfJr7otFtoRfKMmN9rJzpemZGKH1sKHrmfJREqyC...9xLrN7kkzEr3nKpRPcTj6NSZrBzYGbr93rAK2CAinZaxUP2fFhka9ZrPQeMBYoU2r2avcVEfb5m3uJAqvfZ4UMDVMeWvTdncVc9TonRvS2kneML5dvyoyUQZKC.png

ফোনের বিবরণ

ক্যামেরাস্যামসাং গ্যালাক্সি
ধরণরঙিন কাগজ দিয়ে তৈরি সুন্দর একটি কচ্ছপ ✨
মডেলএম-৩১
ক্যাপচার@alif111
অবস্থানসিরাজগঞ্জ -রাজশাহী- বাংলাদেশ।

banner-abbVD-1.png

আমার পরিচয়

IMG-20240117-WA0007.jpg
আমার নাম মোঃআলিফ আহমেদ।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবাসি। আমি সিরাজগঞ্জ সরকারি কলেজের একজন ছাত্র। আমি ছোট বেলা থেকেই আর্ট করতে পছন্দ করি।তাই অংকন করতে আমার খুব ভালো লাগে।তাই আমি সময় পেলেই বিভিন্ন চিত্র অংকন করি।বিভিন্ন জায়গায় ভ্রমন করতে ও ফটোগ্রাফি করতে আমার খুবি ভালো লাগে।🌼💖🌼

সবার প্রতি শুভেচ্ছা রইল এবং আমার পোস্টটি সমর্থনকারী সকল বন্ধুদের বিশেষ ধন্যবাদ।🌹🌻

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 3 months ago 

কাগজ দিয়ে তৈরি করা সামুদ্রিক কচ্ছপ দেখতে খুবই সুন্দর হয়েছে। এই ধরনের কাজগুলো করতে অনেক ভালো লাগে। ভাইয়া আপনি অনেক সুন্দর করে কচ্ছপ তৈরি করেছেন এবং কচ্ছপ তৈরি করার পদ্ধতি সবার মাঝে তুলে ধরেছেন। ধন্যবাদ আপনাকে।

 3 months ago 

রঙিন কাগজ দিয়ে তৈরি সুন্দর একটি সামুদ্রিক কচ্ছপ তৈরি অসাধারণ হয়েছে। দেখতে পেয়ে মুগ্ধ হলাম। আপনি এত সুন্দর একটি ডাই পোস্ট আমাদের মাঝে শেয়ার করলেন। দেখতে পেয়ে আমি খুবই আনন্দিত। যার কারনে আমি ধাপ গুলো দেখে শিখে নিয়েছি।

 3 months ago 

চমৎকার সুন্দর করে বানিয়েছেন ভাইয়া সামুদ্রিক কচ্ছপ টি।ঠিক বলেছেন আপনি একুরিয়ামে কচ্ছপ পোষা ঠিক মনে হয় না।চিরিয়াখানায় কচ্ছপ কে কলা খাওয়ানো আপনার ভালো লাগে জেনে খুশি হলাম।আপনার বানানো কচ্ছপ টি ভীষণ ভালো লাগলো আমার।ধন্যবাদ আপনাকে কাগজের তৈরি বানিয়ে আমাদের সঙ্গে ভাগ করে নেয়ার জন্য।

 3 months ago 

রঙিন কাগজ দিয়ে আপনি অনেক সুন্দর করে ভাঁজে ভাঁজে একটা কচ্ছপ তৈরি করেছেন যেটা অনেক সুন্দর হয়েছে। রঙিন কাগজের এই ধরনের কাজগুলো আমার কাছে অনেক বেশি সুন্দর লাগে দেখতে। ভাঁজে ভাঁজে এগুলো তৈরি করা হলে এগুলোর উপস্থাপনা সুন্দর করে তুলে ধরা অনেক বেশি কষ্টকর। কারণ ভাঁজগুলো কিভাবে করা হয়েছে এগুলো বলে বোঝানো অসম্ভব হয়। তবুও আপনি সুন্দর করে উপস্থাপনা টা তুলে ধরেছেন এটা দেখে ভালো লাগলো।

 3 months ago 

রঙিন কাগজ দিয়ে যে কত কিছু বানানো যায় তার কোন শেষ নেই। বিশেষ করে বিভিন্ন প্রাণীর অরিগামীগুলো দেখতে খুব সুন্দর লাগে। আপনার আজকের রঙিন কাগজের কচ্ছপটি খুব সুন্দর হয়েছে। সেই সাথে কচ্ছপ সম্পর্কে অনেক কিছু শেয়ার করেছেন দেখে ভালো লাগলো। শেষের ছোট ছোট বাচ্চা কচ্ছপগুলো জন্য আরো বেশি ভালো লাগছে দেখতে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 59993.26
ETH 2312.53
USDT 1.00
SBD 2.49