নিজের হাতে তৈরি সুস্বাদু বুট বিরিয়ানি রেসিপি ✨

in আমার বাংলা ব্লগ2 months ago (edited)

আসসালামুআলাইকুম/আদাব

হ্যালো বন্ধুরা, কেমন আছেন সবাই? আশাকরি সকলেই ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় খুব ভাল আছি। আমি @alif111, বাংলাদেশের রাজশাহী বিভাগ থেকে।

হ্যালো বন্ধুরা কেমন আছেন সবাই আমি @alif111, আপনাদের মাঝে আবারো হাজির হলাম নতুন একটি ইউনিক রেসিপি নিয়ে।আজকে আমি আপনাদের মাঝে যে রেসিপিটি শেয়ার করব সেই রেসিপিটির নাম হলো বুট বিরিয়ানি।রোজার মাস, প্রচুর ক্লান্ত, প্রচুর ক্ষুধার্ত। ইফতারের পর ভালো কিছু না খেতে পারলে সারা দিনের ক্লান্ত এবং ক্ষুধার্ত ভাব যেন থেকেই যায়।তাই আমি ছোলা বুট দিয়ে বিরিয়ানি বানিয়েছি। বিরিয়ানির ভেতর ছোলা বুট দেওয়ার একমাত্র কারণ হলো, ছোলা বুট আমাদের দেহের ক্ষয়কৃত শক্তিকে ফিরিয়ে আনতে অনেক উপকারী একটি উপাদান। সারাদিন না খেয়ে রোজা থাকার পর ইফতারের সময় ছোলা বুট খেলে শরীরের ক্লান্ত ভাবটা চলে যায়।তাই আমি আজকে ভাবলাম ছোলা বুট বিরিয়ানির ভেতর দিলে কেমন হবে, এই মনোভাব নিয়েই আজকের বুট বিরিয়ানি রেসিপিটি তৈরি করলাম।এবং আপনাদের মাঝে এই রেসিপিটি শেয়ার করলাম। তো চলুন বেশি কথা না বাড়িয়ে শুরু করা যাক কিভাবে আমি ( বুট বিরিয়ান )রেসিপিটি তৈরি করেছি তা আপনাদের মাঝে ধাপে ধাপে উপস্থাপন করা হলো।

বুট বিরিয়ানির

IMG-20240325-WA0103.jpg

আমি যেভাবে বুট বিরিয়ানির রেসিপিটি তৈরি করেছি তা নিচে আপনাদের মাঝে ধাপে ধাপে উপস্থাপন করা হলো🍳।

Zskj9C56UonWToSX8tGXNY8jeXKSedJ2aRhGRj6HDecqreqo2XAMzrcrFMezsQ2JYvnkCG8natanTeTWALXvA2X1jsqXD4Nf1w7BTTxEyx7JRMmmeNnz.png

প্রয়োজনীয় উপকরণ 🍳🍳

IMG_20240326_004443.jpg

GridArt_20240326_003032261.jpg

উপাদানপরিমাণ
১) পোলাও চাউল৪০০ গ্রাম ।
২) মরিচের গুঁড়াপরিমানমতো।
৩) হলুদের গুঁড়াপরিমানমতো।
৪) মসলাপরিমানমতো।
৫) লবণপরিমানমতো।
৬)সরিষার তেল৩০০ গ্রাম।
৭)বুট৪০০ গ্রাম।
৯)তেজপাতাপরিমানমতো।
১০)পিঁয়াজ৩০০ গ্রাম।

সবগুলো উপকরণ একসাথে নিয়ে আমি রেসিপিটি তৈরি করতে লাগলাম।

Zskj9C56UonWToSX8tGXNY8jeXKSedJ2aRhGRj6HDecqreqo2XAMzrcrFMezsQ2JYvnkCG8natanTeTWALXvA2X1jsqXD4Nf1w7BTTxEyx7JRMmmeNnz.png

ধাপ-১

IMG_20240326_004345.jpg

  • সর্বপ্রথম আমি সমস্ত মসলাগুলো নিয়ে ভাজতে লাগলাম।

Zskj9C56UonWToSX8tGXNY8jeXKSedJ2aRhGRj6HDecqreqo2XAMzrcrFMezsQ2JYvnkCG8natanTeTWALXvA2X1jsqXD4Nf1w7BTTxEyx7JRMmmeNnz.png

ধাপ-২
IMG_20240326_002120.jpgIMG_20240326_002033.jpg
  • মসলাগুলো হালকা করে ভেজে নেওয়ার পর শুিদ্ধ করা ছোলা বুট দিয়ে দিলাম।যেহেতু আমি বুট বিরিয়ানি বানাবো সেহেতু বুট এই রেসিপিতে অবশ্যই গুরুত্বপূর্ণ একটি উপাদান।

Zskj9C56UonWToSX8tGXNY8jeXKSedJ2aRhGRj6HDecqreqo2XAMzrcrFMezsQ2JYvnkCG8natanTeTWALXvA2X1jsqXD4Nf1w7BTTxEyx7JRMmmeNnz.png

ধাপ-৩
IMG_20240326_002052.jpgIMG_20240326_002232.jpg
  • ছোলা বুট ভাজি সম্পূর্ণ হওয়ার পর আমি পোলাউ এর চাউল সুন্দরভাবে ধুয়ে কড়াইয়ের ভেতর দিলাম।
ধাপ-৪
IMG-20240324-WA0016.jpgIMG_20240326_002205.jpgIMG_20240326_002312.jpgIMG_20240326_001928.jpg
  • এরপর আমি সুন্দর ভাবে পরিষ্কার করা পোলার চাউলের ভেতর ছোলা বুট ভাজি দিয়ে দিলাম। এর সাথে পরিমান মতো মসলা, লবণ, জিরা বাটা, আদা বাটা,রসুন বাট, ইত্যাদি সবকিছু দিয়ে দিলাম এবং কিছুক্ষণ ভেজে নিলাম সবশেষে পরিমাণ মতো পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিলাম।

Zskj9C56UonWToSX8tGXNY8jeXKSedJ2aRhGRj6HDecqreqo2XAMzrcrFMezsQ2JYvnkCG8natanTeTWALXvA2X1jsqXD4Nf1w7BTTxEyx7JRMmmeNnz.png

ধাপ-৫🍳
20240320_164809.jpg20240320_164829.jpg
  • এরপর আমি চুলার আগুন মিডিয়ামে রেখে, ঢাকনা দিয়ে ঢেকে দিয়ে ১০-১৫ মিনিট রেখে দেওয়ার পর সম্পূর্ণ বুট বিরিয়ানি তৈরি হয়ে গেল।

Zskj9C56UonWToSX8tGXNY8jeXKSedJ2aRhGRj6HDecqreqo2XAMzrcrFMezsQ2JYvnkCG8natanTeTWALXvA2X1jsqXD4Nf1w7BTTxEyx7JRMmmeNnz.png

রেসিপি পরিবেশন

20240320_180852~3.jpg

IMG_20240326_002449.jpg

  • সম্পূর্ণ বুট বিরিয়ানি রেসিপিটি তৈরি করতে পেরে আমার এখন অনেক ভালো লাগছে। সত্যিই বুট বিরিয়ানি অনেক সুস্বাদু হয়েছিল।অনেকদিন পর নিজের হাতে একটি রেসিপি তৈরি করতে পেরে আমার অনেক ভালো লাগছে।আপনাদের কাছে আমার এই বুট বিরিয়ানির রেসিপিটি কেমন লেগেছে তা আমাকে অবশ্যই জানাবেন। ধন্যবাদ সবাইকে💕

Zskj9C56UonWToSX8tGXNY8jeXKSedJ2aRhGRj6HDecqreqo2XAMzrcrFMezsQ2JYvnkCG8natanTeTWALXvA2X1jsqXD4Nf1w7BTTxEyx7JRMmmeNnz.png

ধন্যবাদ সকলকে✨💖

45GhBmKYa8LQ7FKvbgfn8zqd6W2YEX34pMmaoxBszxVcFZw7HFjCLMfDJx3zXx3jXPRfJr7otFtoRfKMmN9rJzpemZGKH1sKHrmfJREqyC...9xLrN7kkzEr3nKpRPcTj6NSZrBzYGbr93rAK2CAinZaxUP2fFhka9ZrPQeMBYoU2r2avcVEfb5m3uJAqvfZ4UMDVMeWvTdncVc9TonRvS2kneML5dvyoyUQZKC.png

ফোনের বিবরণ

ক্যামেরাস্যামসাং গ্যালাক্সি
ধরণসুস্বাদু বুট বিরিয়ানি রেসিপি।
মডেলএম-৩১
ক্যাপচার@alif111
অবস্থানসিরাজগঞ্জ -রাজশাহী- বাংলাদেশ।

banner-abbVD-1.png

আমার পরিচয়

IMG-20240117-WA0007.jpg
আমার নাম মোঃআলিফ আহমেদ।আমি বাংলাদেশের রাজশাহী বিভাগে সিরাজগঞ্জ জেলায় বসবাস করি। আমি বাংলাদেশের নাগরিক হিসেবে নিজেকে গর্বিত মনে করি। আমি আমার জন্মভূমিকে খুবই ভালোবাসি। আমি সিরাজগঞ্জ সরকারি কলেজের একজন ছাত্র। আমি ছোট বেলা থেকেই আর্ট করতে পছন্দ করি।তাই অংকন করতে আমার খুব ভালো লাগে।তাই আমি সময় পেলেই বিভিন্ন চিত্র অংকন করি।বিভিন্ন জায়গায় ভ্রমন করতে ও ফটোগ্রাফি করতে আমার খুবি ভালো লাগে।🌼💖🌼

সবার প্রতি শুভেচ্ছা রইল এবং আমার পোস্টটি সমর্থনকারী সকল বন্ধুদের বিশেষ ধন্যবা

Sort:  
 2 months ago 

এই ধরনের বিরিয়ানি রেসিপি কখনো খাওয়া হয়নি। আপনি আজকে ভিন্ন ধরনের বুট বিরিয়ানি রেসিপি তৈরি করেছেন। খেতে মনে হয় দারুন সুস্বাদু হবে। আপনার রেসিপি খুবই সুন্দর ছিল । যেটা খুব সুন্দর ভাবে আমাদের মাঝে তুলে ধরলেন ভালো লাগলো। প্রতিনিয়ত ভিন্ন ভিন্ন রেসিপি দেখলে ভালো লাগে। আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

সারাদিন রোজা রাখার পর ছোলা বুট খেলে অনেক উপকার হয়। ছোলা বুট খুবই পুষ্টিকর খাবার। বুট বিরিয়ানি আমারও খুবই পছন্দের। ভাইয়া আপনি অনেক সুন্দর ভাবে এই রেসিপি তৈরির পদ্ধতি তুলে ধরেছেন দেখে ভালো লাগলো। মনে হচ্ছে খেতে দারুণ হয়েছিল।

 2 months ago 

নিজের হাতকে সুস্বাদু বুট বিরিয়ানি রেসিপিটা ভীষণ ভালো লাগতেছে। বিরিয়ানি আমার খুব পছন্দের। এই ভাবে কখনো খাওয়া হয় নাই। অবশ্যই আপনার এই রেসিপি টা দেখে বাসায় চেষ্টা করব তৈরি করার । প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপনা করেছেন। প্রয়োজনীয় উপকরণ গুলি সঠিক মাত্রায় তুলে ধরেছেন। আপনার জন্য শুভেচ্ছা রইল।

Posted using SteemPro Mobile

 2 months ago 

কিছুদিন ধরে দেখছি এই রেসিপিটা অনেক ট্রেন্ডিং এ চলছে, বুট বিরানি রেসিপি আজও কখনো খাওয়া হয়নি তবে বাড়িতে যাচ্ছি আর কিছুদিন পরেই ইচ্ছা আছে ট্রাই করবো ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 2 months ago 

বিরিয়ানি শব্দটা শুনলেই যেন কোন ভাবে লোড সামলাতে পারে না। এই রাতের বেলায় আপনার তৈরি করা বিরিয়ানি দেখেই যেন খেতে ইচ্ছা করছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এমন লোভনীয় রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 months ago 

বাহ বেশ ইউনিক একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করলাম। বুট দিয়ে যে বিরায়ানি রান্না করা যায় আপনার পোস্ট দেখে বুঝলাম। দেখে বেশ লোভনীয় লাগছে বটে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। আপনি খুব সুন্দর ভাবে রান্নার পদ্ধতি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য

Posted using SteemPro Mobile

 2 months ago 

আসলে সারাদিন রোজা রেখে ইফতারের সময় যদি একটু ভালো খাবার হয় তাহলে এই সারাদিনে ক্লান্তির জন্য দূর হয়ে যায়। তবে বিশেষ করে ইফতারের আয়োজনে যদি বুট খাওয়া হয় তাহলে এই বুট আমাদের অনেকটাই ক্লান্তি দূর করে দেয়। এবং আমাদের শরীরের জন্য অনেক উপকার করে। আপনি এই বুপ দিয়ে মজাদার বিরানি রেসিপি তৈরি করেছেন। এই রেসিপি থেকে যেন মজাদার মনে হচ্ছে। আমিও কিছুদিন আগে বুট বিরানি তৈরি করেছিলাম। আপনার রেসিপির কালারটা অসাধারণ হয়েছে।

Posted using SteemPro Mobile

 2 months ago 

বুট বিরিয়ানি তেমন একটা খাওয়া হয় না। তবে আপনার রেসিপিটা দেখতে অনেক লোভনীয় হয়েছে। রেসিপি টা দেখে লোভ সামলানোই যাচ্ছে না। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.030
BTC 67629.08
ETH 3788.09
USDT 1.00
SBD 3.56