প্রথম বর্ষপূর্তি উপলক্ষে/ "আমার বাংলা ব্লগ" কমিউনিটিতে কাজ করার মিশ্র অনুভূতি ও আমার অংশগ্রহণ।

in আমার বাংলা ব্লগ2 years ago

(১০% পে-আউট লাজুক খ্যাকের জন্য)

স্টিমিটের সহযোদ্ধারা,

আসসালামু আলাইকুম, সবাই কেমন আছেন? আশা করি আল্লাহর অশেষ মেহেরবানীতে সবাই ভালই আছেন। আলহামদুলিল্লাহ, আমিও ভাল আছি আপনাদের দোয়ায়।

স্টিমিট প্লাটফর্মে আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আমি সর্ব প্রথম পোস্ট করি ২২ শে আগস্ট ২০২১ইং এবং আমার সর্ব প্রথম পোস্ট আমি আমার পরিচিতিমূলক পোস্ট দিয়ে শুরু করি। এরপর আস্তে আস্তে আমার বাংলা ব্লগে আমার জার্নিটা শুরু হলো। দীর্ঘ এই জার্নিতে আমি আমার বাংলা ব্লগ কমিউনিটি থেকে অনেক কিছু শিখতে পেরেছি জানতে পেরেছি ও বুঝতে পেরেছি, এইজন্য আমি আমার বাংলা ব্লগ কমিউনিটি সকল মডারেটর এডমিন ও ফাউন্ডার সহ সবাইকে আমার অন্তরের অন্তস্থল থেকে ধন্যবাদ জানিয়ে শুরু করছি "আমার বাংলা ব্লগ" কমিউনিটির প্রথম বর্ষপূর্তি উপলক্ষে আমার আজকের এই অনুভূতি মূলক পোস্ট।

png_20220607_165737_0000.png
(ছবি Pixabay থেকে নিয়ে Canva দিয়ে তৈরি।)

সত্যি বলতে আমি যখন স্টিমিট প্লাটফর্মে কাজ শুরু করি তখন আমি খুবই ঋণগ্রস্ত অবস্থায় ছিলাম আমার মাথার উপরে বিশাল বড় একটা ঋণের বোঝা ছিল। সেই সাথে আমার পুরো পরিবারকে পরিচালনা করার দায়িত্ব ছিল। সবমিলিয়ে আমি খুব টেনশন এর মধ্যেই দিনও অতিবাহিত করতে থাকলাম। স্টিমিট প্লাটফরমটি যখন থেকে চালু হয়েছে সেই ২০১৬ সাল থেকে তখন থেকেই এটা সম্পর্কে আমি কিছু কিছু জানতাম কারন এই প্লাটফর্মে তখন থেকে আমার ছোট ভাই কাজ করতো। তবে সেভাবে সেও তেমন কিছু বুঝতো না নিজে যতটুকু এদিক ওদিক করে বোঝার চেষ্টা করে যা করার তাই করত। কিন্তু এতে করে তেমন কোনো ইনকাম হতো না। তারপরও ছোট ভাই এর পিছনে লেগে থাকতো এবং চেষ্টা চালিয়ে যেত আমাকেও বলত কিন্তু আমি তেমন একটা গুরুত্ব দিতাম না, কারণ তখন আমি চাকরি করতাম। তাছাড়া সময়ও পেতাম না। আমি শুধু ছোট ভাইকে বলতাম তুই করতে থাক ভালো করে বুঝে নে তারপর সময় পেলে দেখা যাবে। একটা সময় ছোট ভাই এই স্টিমিট প্ল্যাটফর্ম নিয়ে ভালো একটা ধারণা হয়ে গেল এবং সে এখান থেকে ধীরে ধীরে ভালো একটা ইনকাম শুরু করল সেই সাথে ভাল কনটেন্ট ক্রিয়েট করা শুরু করল।

IMG_20220607_175209.jpg

এই ২০২১ সালের কথা এ সময় আমার চাকরি ছিল না কিন্তু আমি তখন ব্যবসা শুরু করেছি মাত্র। আমি খুবই টেনশনে পড়ে গিয়েছিলাম কিভাবে কি করব বুঝতে পারছিলাম না। তখন ছোট ভাই আমাকে বলল স্টিমিট প্লাটফর্মে মনোযোগ দিয়ে কাজ করার জন্য এবং সে আমাকে পুরো স্টিমিট সম্পর্কে একটা ধারণা দিয়ে দিলাম। এরপরে আমারও যাত্রা শুরু হলো ধীরে ধীরে কাজ শুরু করলাম। বেশকিছু কমিউনিটিতে কাজ করলাম এবং আল্লাহর রহমতে কিছু কমিউনিটি থেকে কিছু কিছু ইনকাম করলাম যদিও এসব কমিউনিটিতে কাজ করতে অনেক কষ্ট করতে হতো অনেক পরিশ্রম করতে হতো কিন্তু তারপরও আমি করে যেতাম। "আমার বাংলা ব্লগ" যখন চালু হলো তখন আমি জানতাম না এই ব্লক এর ব্যাপারে। আমার ছোট ভাই সে আমাকে বলল অন্য কমিউনিটিতে কাজ না করে "আমার বাংলা ব্লগে" কন্টিনিউ করার জন্য, কারণ এখানে আপনি আপনার মনের ভাব সম্পূর্ণ বাংলায় প্রকাশ করে পোস্ট করতে পারবেন। তখন আমি তাকে বললাম তাহলে তো খুবই ভালো হয় এরপর থেকে আমার যাত্রা শুরু হয়ে গেল এই স্টিমিট প্ল্যাটফর্মের "আমার বাংলা ব্লগ" কমিউনিটিতে। এরপর আমি অন্যান্য কমিউনিটি থেকে আমার বাংলা ব্লগ কমিউনিটি তে কাজ করে যেরকম নিজের মন থেকে অনেক স্বাচ্ছন্দে কাজ করার আগ্রহ পেতাম তার পাশাপাশি বেশ কিছু ইনকাম করতে থাকলাম। এবার আমি "আমার বাংলা ব্লগ" কমিউনিটি সকলের সাথে আমার বেশ কিছু অনুভূতি আপনাদের মাঝে শেয়ার করব আশা করি আপনাদের ভালো লাগবে।

IMG_20220607_175328.jpg

প্রথমে আমি আমার বাংলা ব্লগ কমিউনিটি ফাউন্ডার @rme দাদার সাথে আমার স্মরণীয় কিছু কথা আপনাদের মাঝে তুলে ধরব। "আমার বাংলা ব্লগ" কমিউনিটিতে আমি যখন কাজ শুরু করি তখন দাদা একটি ভৌতিক গল্প ও একটি বিষাক্ত মাশরুম এর গল্প আমাদের মাঝে শেয়ার করে কিছু কুইজের ব্যবস্থা করতেন এ বিষয়টি আমার কাছে এতো ভালো লাগতো এবং দাদারে কুইজে অংশগ্রহণ করে আমি পুরস্কার পেয়েছিলাম আর এই পুরষ্কারই ছিল "আমার বাংলা ব্লগে" থেকে আমার প্রথম পাওয়া যেটা আমি সরাসরি দাদার কাছ থেকে পেয়েছিলাম। আসলে দাদার কথা বলে শেষ করা যাবে না শুধু এটাই বলব আমাদের দাদার মতো দাদা হয়না। এরকম দাদাই আমাদের হওয়া উচিত যার হাত আমাদের সকলের মাথার উপরে ছায়ার মত লেগে থাকে। যে আমাদের বিপদে-আপদে হাসি কান্না এবং সেই সাথে আমার বাংলা ব্লগে কাজ করতে যেয়ে যেকোন সমস্যার খুব চমৎকার ভাবে সমাধান দিয়ে দেয় এই হচ্ছে আমাদের সেই @rme দাদা।

আমি খুব উৎসাহ উদ্দীপনা নিয়ে আমার বাংলা ব্লগে কাজ করছিলাম এবং আমি আমার বাংলা ব্লগিংয়ের ভেরিফাইড হওয়ার পরের সপ্তাহ থেকেই সুপার একটিভ লিস্টে জায়গা করে নিয়েছি। হঠাৎ কাজ করার পর তৃতীয় সপ্তাহ বা চতুর্থ সপ্তাহে এরকম হবে আমি "আমার বাংলা ব্লগ" এর যে সুপার অ্যাক্টিভি লিস্ট সেখান থেকে আমার নাম আমি দেখতে না পেয়ে আমি তখন আমাদের এডমিন শুভ ভাইয়ের সাথে টিকেট কেটে কথা বলি এবং শুভ ভাই আমাকে আশ্বস্ত করে যে পরবর্তীতে ভালো কাজ করলে আমি একটিভ লিস্টে আসতে পারবো। কিন্তু আমি জানতে চেয়েছিলাম যে আমার দুর্বলতা কোথায় কেন আমি সুপার একটিভ লিস্টে আসতে পারেনি শুভ ভাই আমাকে এটাই বলেছিল যে আমার কোনো দুর্বলতা নেই তবে আরও যারা নতুন আছে তাদেরকে সুযোগ দিতে হবে। তাই আপনাকে সুপার একটিভ লিস্টে আনা হয়নি। যাক এরপরে আমি শুভ ভাইয়ের সাথে কিছুটা মন খারাপ করে কথা শেষ করে যখন বের হয়ে আসলাম, এর কিছুক্ষণ পর দাদা আমাকে মেনশন দিল এবং শুভ ভাইকেও মেনশন দিল যে ওনার কি সমস্যা বা কোথায় ওনার দুর্বলতা সেটা আমাকে জানান। শুভ ভাই দাদাকে সেটা অবহিত করে দাদার সাথে সাথে আমাকে সুপার অ্যাক্টিভ লিস্টে জায়গা করে দেয়। আসলে এই কথাটা শেয়ার করার অর্থ এটাই যে সেই দিন আমি এতটা খুশি হয়েছি এতটা আনন্দিত হয়েছি আমার মনে হয় আমি এরকম খুশি বা আনন্দিত আর কখনো হয়নি এবং দাদার প্রতি আমার এতটা আস্থাও বিশ্বাস বেড়ে গিয়েছিল সত্যি ভাষায় প্রকাশ করার মতো না। তারপর থেকে বলতে পারেন আমি অন্য কোন কমিউনিটিতে আর কাজ করিনি শুধুমাত্র "আমার বাংলা ব্লগে" কন্টিনিউ করে আসছি। আর তাছাড়াও যখন যে কোন সমস্যা দাদা খুব দ্রুত সমাধান করে দিতেন এবং বিশেষ করে ডিস্কডে আমাদের সাথে এত চমৎকার ভাবে আচরণ করতেন ব্যবহার করতেন মনে হত যেন কতদিনের পরিচয় কত যুগ যুগ ধরে আমরা একে অপরকে চিনি বা জানি।

IMG_20220607_175429.jpg

এবার আমি আমার বাংলা ব্লগ কমিউনিটির আমাদের ছোট দাদা @blacks দাদাকে নিয়ে কিছু অনুভূতি শেয়ার করব। আসলে বড় দাদার সাথে যেভাবে সরাসরি কাজ করার সুযোগ হয়েছে ছোট দাদার সাথে সেভাবে সুযোগ হয়নি কিন্তু ছোট দাদা মানুষ হিসেবে অনেক মিশুক এবং অনেক উজাড় মনের মানুষ শত হলেও বড় দাদার ছোট ভাই বলে কথা। হয়তো বলবেন কীভাবে বললাম। ছোট দাদার বেশ কিছু কবিতা আমি পড়ি, কবিতাগুলো আবৃত্তি আকারে পড়ার চেষ্টাও করি কিছু কবিতা আমি আবৃতি আকারে স্টিমিটে শেয়ার ও করেছি এবং কিছু কবিতা দাদা মাঝেমধ্যে আমাদের মাঝে প্রতিযোগিতার জন্য আমাদের কে সুযোগ দিয়েছেন আবৃত্তি করার জন্য। সব মিলিয়ে দাদার এই কর্মকাণ্ড গুলো আমার কাছে খুবই ভালো লাগতো।

IMG_20220607_175801.jpg

এবার আমি আমাদের কমিউনিটির এডমিন @rex-sumon ভাইকে নিয়ে আমার কিছু অনুভূতি শেয়ার করব। আমি যখন আমার বাংলা ব্লগে কাজ শুরু করি আসলে তখন কমিউনিটির অনেক কিছুই জানা ছিল না বা পড়েছে কিন্তু বুঝতে পারতাম না এভাবে পোস্ট করতে করতে হঠাৎ আমার একটা পোস্ট plagiarism কনটেন্ট এর মধ্যে পড়ে যায়। যেহেতু প্রথমবার সুমন ভাই আমাকে সাবধান করে এবং আমাকে অনেক সুন্দরভাবে বিষয়টি বুঝিয়ে দেয় তারপরও আমি আরো একবার এই ভুলটি করে ফেলি এরপরেও সুমন ভাই বিষয়টিকে ক্ষমাসুন্দর দৃষ্টিতে নিয়ে আমাকে আবারও সুযোগ করে দেয় "আমার বাংলা ব্লগে" কাজ করার জন্য। আসলে এই বিষয়টি পরিস্কার যে কতটুকু ধৈর্য নিয়ে কাজ করলে এই বিষয়গুলো খুব সহজভাবে নিয়ে আমাকে আবার কাজ করার সুযোগ করে দেয় এটা আসলে আপনারাই বুঝে নিবেন। এজন্য আমি সুমন ভাইকে আমার পক্ষ থেকে আবারও ধন্যবাদ জানাই।

IMG_20220607_175935.jpg

এবার আমি আমার বাংলা ব্লগ কমিউনিটি আরেকজনের এডমিন @hafizullah ভাইকে নিয়ে আমার কিছু অনুভূতি শেয়ার করব। আসলে হাফিজ ভাইয়ের সাথে আমার তেমন কোনো সরাসরি কথা হয়নি ঐভাবে কাজ করাও হয়নি আমার মনে আছে একবার আমি হাফিজ ভাইয়ের টিমের মেম্বার থাকা অবস্থায় তিন থেকে চার দিন আমি কোন কিউরেশণ সাপোর্ট পারছিলাম না। তো আমি প্রথমে ভেবেছিলাম সম্ভবত আমার পোস্টে কোন সমস্যা হচ্ছে বা আমার পোস্ট কোয়ালিটি নিয়ে কোনো সমস্যা থাকতে পারে সেজন্য আমি একটা টিকিট কেটে হাফিজুল্লাহ ভাইয়ের সাথে কথা বলি। আমার সবচেয়ে বেশি আশ্চর্য লেখছে যে ভাই এ বিষয়টি কোনোভাবেই রাগান্বিত না হয় খুব সুন্দর ভাবে আমাকে উত্তর দিলেন যে ভাই কিউরেশনের মধ্যে ট্রাফিক জ্যাম লেগে আছে, অল্প সময়ের মধ্যেই আপনি আপনার কিউরেশন সাপোর্ট আশা করি পেয়ে যাবেন। খুবই ভালো লাগলো যখন বিষয়টি এত চমৎকারভাবে ভাই আমাকে বুঝিয়ে দিলেন।

IMG_20220607_180046.jpg

এবার আমি আমাদের আমার বাংলা ব্লক কমিটির আরেকজন এডমিন @moh.arif ভাইয়ের সাথে আমার কিছু অনুভূতি ব্যক্ত করো চেষ্টা করছি। আসলে ব্যক্তিগতভাবে আরিফ ভাইকে খুবই ভালো লাগে তবে কেন ভালো লাগে আমি সেটা হয়তো আপনাদেরকে আমার ভাষায় প্রকাশ করতে পারছি না। আমি এটা জানি আমার কাছে আরিফ ভাইকে খুবই ভালো লাগে, ভাইয়ের কথাবার্তায় আচার-আচরণে আমি সবসময় মুগ্ধ হয়ে যাই। একবার আমি তখন চট্টগ্রামে সেখানে থাকা অবস্থায় এক বৃহস্পতিবার ডিস্কডে হ্যাঙ্গআউটে অংশগ্রহণ করি কিন্তু সেদিন আমি সে চট্টগ্রামে বসেই একটি আর্ট করেছিলাম সেদিনের পোস্টটা শেয়ার করার জন্য। আমি কেন জানি না সেদিন আমার কাছে অনেক খারাপ লেগেছিল যেদিন আরিফ ভাই আমাকে বলেছিলেন যে আমার আর্ট এর ব্যাপারে তার সন্দেহ হয়। আমি সত্যি সেদিন খুব কষ্ট পেয়েছিলাম, কিন্তু পরবর্তীতে চিন্তা করলাম আসলে আরিফ ভাই তো আমার ব্যাপারে জানে না এটাতো আরিফ ভাইয়ের দোষ নয় আমি কেন শুধু শুধু তাকে দোষারোপ করছি বা কষ্ট পাচ্ছি। যাইহোক আমি যেহেতু আর্ট করি এবং আমিতো আমার দিক থেকে সম্পূর্ণভাবে ঠিক আছি তাহলে যেকোনো পরীক্ষার মোকাবেলা করতে প্রস্তুত। কিন্তু ওই সপ্তাহে আরিফ ভাই আমাকে আর নক করেনাই তাই আমারও তখন আর্টের ব্যাপারে কোনরকম পরীক্ষা দিতে হয়নি। যদিও এই পরীক্ষাটা শুভ ভাই আমাদের সিয়াম ভাইয়ের মাধ্যমে সম্পন্ন করেছিলেন। যাই হোক তাই বলে আমি আমার পছন্দের লিস্ট থেকে ভাইকে সরিয়ে রাখে নি। আরিফ ভাই আমার পছন্দের লিস্টের তালিকা আছে থাকবে সারা জীবন। তার কারণ আরিফ ভাইয়ের কথাবার্তা আচার আচরন এবং যে দিক নির্দেশনা গুলো থাকে এসব গুলো খুবই আত্মবিশ্বাসী করে তোলে।

IMG_20220607_180209.jpg

এবার আমি আমাদের আমার বাংলা ব্লগ কমিউনিটি আরেক এডমিন @winkles দাদাকে নিয়ে আমি কিছু অনুভূতি শেয়ার করব। আসলে দাদার সাথে আমার তেমন কোনো যোগাযোগ বা সরাসরি কোনো কাজ করা হয়নি। শুধু প্রতি সপ্তাহে দাদার কথাগুলো হ্যাংআউটে শুনতে পাই এবং দাদার বেশ কিছু অসাধারণ ইউনিক পোস্ট দেখতে পাই যেগুলোতে মাঝেমধ্যে কমেন্ট করি সুযোগ পেলে সবমিলিয়ে দাদা খুব চমৎকার একজন মানুষ। আমার দৃষ্টিতে দাদা এই কমিটির পিছনে খুবই অসামান্য ভূমিকা রেখে যাচ্ছেন এজন্য দাদাকে অসংখ্য ধন্যবাদ।

এবার আমি আমার বাংলা ব্লগ কমিউনিটি আমাদের সর্বশেষ এডমিন @shuvo35 ভাইকে নিয়ে আমার কিছু অনুভূতি ব্যক্ত করব। আসলে প্রথমদিকে আমি কেন জানি শুভ ভাইকে খুব ভয় পেতাম। কিন্তু কারণটা আমি আজও খুঁজে পায়নি। তবে "আমার বাংলা ব্লগে" কাজ করতে করতে যত দিন যাচ্ছে সেই ভয়টা আমার কেটে গেছে। আমাদের শুভ ভাই সম্পূর্ণ দিলখোলাসা একজন মানুষ। তিনি এমন মনের অধিকারী যে মনে উনার কোনরকম কোন অহংকার, হিংসা, প্রতি হিংসা এগুলো নেই এটা আমি খুব ভালোভাবে লক্ষ্য করেছি। শুভ ভাইয়ের সাথে যখন আমি টিকিট কেটে কথা বলি আমার সুপার একটিভ লিস্টে নাম না থাকা নিয়ে আমি দেখেছি শুভ ভাই তখন সবার জন্য চিন্তা করতো একজন বারবার সুপার একটিভ থাকবে আর অন্যজন আসতে পারবে না সেভাবে চাইতো যাতে সবাই সাপোর্ট সমানভাবে পায় এই জিনিসটা আমার কাছে খুবই ভাল লাগত। আর তাছাড়া শুভ ভাইয়ের প্রত্যেকটা পোস্ট এতটা শিক্ষনীয় বিষয় থাকে যা পড়লে আমরা তা থেকে অনেক কিছু জানতে পারি শিখতে পারে এজন্য আমি প্রায়ই পোস্টগুলো পড়ার চেষ্টা করি। যদি আমি ওনাকে এখন পর্যন্ত কোনো জেনারেল পোস্ট ব্যতীত অন্য কোন পোস্ট করতে দেখিনি। তবে আমি এই বিষয়টা নিয়ে খুবই চিন্তা করি যে আমরা এত রকম পোস্ট শেয়ার করি হয়তো সপ্তাহে একটা দুটা জেনারেল পোস্ট দেখতে গেলে আমাদের অনেক কষ্ট হয়ে যায়। কিন্তু শুভ ভাই দেখি কিভাবে খুব সুন্দর টপিক নিয়ে জেনারেল পোস্ট গুলো আমাদের মাঝে শেয়ার করেন সত্যিই এটা কিন্তু শুভ ভাইয়ের অসাধারণ একটা প্রতিভা যা আমাকে খুবই মুগ্ধ করে। আর তাছাড়া শুভ ভাই এর গানের গলা ও অসাধারণ। প্রতিবার হ্যাংআউটে আমাদেরকে খুব মিষ্টি মধুর কন্ঠে চমৎকার চমৎকার গান শুনিয়ে থাকে এই দিকটা ও আমার কাছে খুবই ভালো লাগে।

এবার আমি আমার বাংলা ব্লগ কমিউনিটি সকল মডারেটরদের সাথে আমার কিছু অভিমত শেয়ার করব। প্রথমে আমি @alsarzilsiam ভাইয়ের কথা বলি সিয়াম ভাইয়ের মতো মানুষই হয় না। আসলে সিয়াম ভাই খুবই শান্তশিষ্ট অমায়িক একজন মানুষ। কারণ আমি তার সাথে কথা বলেছি সরাসরি সেজন্য আমি তাকে আমার ব্যক্তিগতভাবে আমি চিনতে পেরেছি। @rupok ভাই সে তো আরো মজার ও পরিশ্রমী একজন মানুষ যে কিনা আমাদের প্রত্যেকের পোস্টে এত পরিশ্রম করে কমেন্টের মাধ্যমে আমাদেরকে উত্সাহ দিয়ে আসছে এবং তার প্রত্যেকটা কমেন্টে আমাদের কারো না কারো উপকার হয়েছে। এরপর আসি @nusuranur আপু আমার বাংলা ব্লগ কমিউনিটিতে অনেক পরিশ্রম করেছেন যেটা আমি নিজের চোখে দেখেছি এবং সে এই কমিউনিটিতে তার ফলও পেয়েছেন। আমি দেখেছি এই নওরিন আপু দিনরাত প্রায় ২৪ ঘন্টায় কমিউনিটিতে পরিশ্রম করে কাজ করতেন, সবার সাথে কথা বলতেন সবার সাথে তার এত সুন্দর ভাবে কথোপকথন গুলো হত ডিস্কডে সত্যি আমার এখনো সেই দিনগুলোর কথা মনে পড়ে। সেজন্যই কথায় আছে যে পরিশ্রম করবে সে পরিশ্রমের ফল পাবেই। এবার আসি @ayrinbd আপুর ব্যাপারে আগে যখন ডিস্কডে আড্ডা দিতাম তখন বেশিরভাগ সময় আইরিন আপুর সাথে খুব জমিয়ে আড্ডা দেওয়া হতো এই আমার একবার মনে আছে আমি যখন চট্টগ্রামের যাচ্ছিলাম রাতে অনেক রাত পর্যন্ত আইরিন আপু সহ আরো কয়েকজন একসাথে অনেক আড্ডা দিয়েছিলাম সেই সময়টা আমার এখনো মনে পড়ে এবং এখনো আইরিন আপু আমাদের সবার মাঝে খুব চমৎকারভাবে আমাদেরকে উৎসাহ অনুপ্রেরণা দিয়ে আসছে সেই সাথে যারা নতুন আসছে তাদের কেউ খুব দক্ষতার সাথে টেককেয়ার করছে এটা খুবই ভালো একটা ব্যাপার।

এবার আমি @kingporos দাদার সাথে আমার কিছু অনুভূতি শেয়ার করব। দাদার সাথে আগে বেশ জমিয়ে আড্ডা দেওয়া হতো কিন্তু এখন অনেকটা কমে গিয়েছে আগে যখন দাদা বেশ কিছু পোস্ট করতেন বেশিরভাগ রেসিপি পোষ্ট গুলো খুবই ভালো লাগতো এবং আমি তখন ওনার পোষ্টগুলো দেখে অনেকটা শিখতাম রেসিপি পোষ্ট গুলো। @tangera আপু কাছ থেকে আগে অনেক কিছু শেখা হত আপু বেশ কিছু ফটোগ্রাফি পোস্ট করতেন এবং সে ফটোগ্রাফিক পোস্টগুলো আপুর কাছ থেকে শিখতাম। তাছাড়া ডিস্কডে আপুর সাথে অনেক সময় ধরে আড্ডা দিতাম বেশ ভালোই লাগতো।@swagata21 দিদির সাথে আসলে সেভাবে কখনো কথা হয়নি তবে আমার পক্ষ থেকে দিদি এবং ব্ল্যাক দাদার জন্য অনেক অনেক শুভকামনা রইল। সব মিলিয়ে আমাদের সকল মডারেটর ভাই ও বোনেরা খুবই পরিশ্রমি, সাহসী এবং মেধাবী যার কারণে আমরা খুব সুন্দর ভাবে নিয়ম শৃংখলার মধ্যে নিজেদের কে "আমার বাংলা ব্লগ" কমিউনিটিতে উপস্থাপন করতে পারছি।

এক এক সবার সাথে আমার অনুভূতি প্রকাশ করলাম কিন্তু আমি আমার বাংলা ব্লগ কমিউনিটি সকল ইউজারদের নিয়ে আমার অনুভূতি। আসলে এই কমিউনিটি যেরকম সকল এডমিন মডারেটর এবং ফাউন্ডেশন তারা তাদের সবকিছু চেষ্টা দিয়ে এই কমিউনিটিকে সাজিয়েছেন। এটা কখনোই সম্ভব না যে এ কমিউনিটির ইউজাররাও তাদের মত না হওয়া কারণ আমাদেরকে তারা এমনভাবে গাইড লাইন দিয়েছে আমরা সে গাইডলাইনের ভিতরে খুব সুন্দরভাবে সাবলীল ভাবে নিজের সৃজনশীলতা গুলো উপহার দিয়ে যাচ্ছে আর তাছাড়া প্রত্যেকটা ইউজার একে অপরের প্রতি এতটা যত্নশীল উপকারী বন্ধুর মতো সবসময় পাশে রয়েছে এটাই হচ্ছে অনেক বড় পাওয়া।

আসলে আমার বাংলা ব্লগ কমিউনিটি এতটা পরিচ্ছন্ন, সুন্দর ও গোছানো যা যে কেউ দেখলে তার প্রেমে পড়ে যাবে। আমি স্টিমিট প্লাটফর্মে এরকম কমিউনিটি আর দেখিনি শুধু স্টিমিট প্ল্যাটফর্ম কেন আমি কোথাও এত চমৎকার একটা কমিটি আমার চোখে পড়েনি। সবচাইতে মজার বিষয় হচ্ছে কোন কিছু না জানা কোন ব্যক্তি এই কমিউনিটিতে কাজ করলে বা কাজ শিখতে চাইলে সে সবকিছু আমাদের এবিবি স্কুল এর মাধ্যমে হাতে কলমে শিখতে পারে। আমি মনে করি স্টিমেট প্ল্যাটফর্মে একজন অদক্ষ মানুষ সম্পূর্ণ দক্ষতার সাথে নিজেকে তৈরি করতে পারে যা আর অন্য কোন কমিউনিটিতে নেই। আসলে সত্যি বলতে আমি এই কমিউনিটিতে যোগদান করে অনেক কিছু শিখতে পেরেছি যেমন বলতে পারেন পোস্টের কোয়ালিটি ঠিক রাখার জন্য যা যা করা প্রয়োজন আমি এই কমিউনিটি থেকে হাতে কলমে শিখতে পেরেছি। এছাড়াও আমাদের কোন কাজটা করলে ভালো হবে কোন কাজটা করলে খারাপ হবে তা কি করা যাবে কি করা যাবেনা সব বিষয়ে দিকনির্দেশনা এত সুন্দর ভাবে দেওয়া হয়েছে যা সত্যিই অসাধারণ।

আর এই কমিটির প্রতি বৃহস্পতিবারে হ্যাঙ্গআউট এর কথা না বললেই নয়, এই হ্যাঙ্গআউট এর মাধ্যমে আমরা এত চমৎকার একটি সময় পার করি যে সময়ে আমাদের শুধু উৎসাহ-উদ্দীপনা হাসিখুশি আনন্দ-ফুর্তি সবকিছু মিলিয়ে এক সুন্দর মুহূর্ত উপভোগ করে থাকি। আমি তো বলতে পারেন প্রতি বৃহস্পতিবার এই সুন্দর মুহূর্ত উপভোগ করার জন্য অধীর আগ্রহে বসে থাকি কিন্তু দুঃখের বিষয় হল আমি এন্টারটেনমেন্ট পর্বে নিজেকে বা নিজের প্রতিভাকে সকলের মাঝে শেয়ার করতে পারিনা কারণ ওই সময় টায় আমি অনেক ব্যস্ত থাকি। কিন্তু শত ব্যস্ততার মাঝেও আমি হাংআউট এর মধ্যে নিজেকে রাখার চেষ্টা করি। তা ছাড়াও আরো একটি সুযোগ সুবিধা আমার বাংলা ব্লগ কমিউনিটি রয়েছে সেটা হচ্ছে @abb-charity . এই এবিবি চ্যারিটি আমাদের সকল প্রকার বিপদ আপদ এর পাশে রয়েছে যার কারণে আমরা সম্পূর্ণ নিশ্চিন্তে এই আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কাজ করতে পারছি।

পরিশেষে এটাই বলব আমার বাংলা ব্লগ এমন একটি ব্লগ এমন একটি পরিবার যে পরিবার আমাদেরকে সবকিছু উজাড় করে দিয়েছে আর এই উজাড় করে দেওয়ার মাঝে নেই কোনো স্বার্থ নেই কোন দুর্নীতি নেই কোনো রাজনীতি নেই কোন স্বজনপ্রীতি। আমি এইজন্য নিজেকে অনেক গর্ববোধ করি যে আমি এরকম একটি কমিউনিটিতে আমার সৃজনশীল কাজ গুলো সকলের মাঝে শেয়ার করতে পারছি। আর এই সবকিছুর পেছনে একজনেরই অবদান সবচাইতে বেশি সে হচ্ছে আমাদের বড় দাদা @rme দাদা। দাদা আপনাকে আমার পক্ষ থেকে স্যালুট জানাই এবং আপনার জন্য আজীবন আমি আশীর্বাদ করি আপনার জীবন যাতে ফুলের মত পবিত্র হয়। আর সারাজীবন আমাদের মাঝে এই অসাধারণ ফুলটিকে বা ফুলের সুবাস ছড়িয়ে দিতে পারেন। এই কমিউনিটির ফাউন্ডার, এডমিন ও সকল মডারেটরের প্রতি আমার ব্যক্তিগতভাবে কোন রকম রাগ, অভিযোগ বা অনুশোচনা কোনটাই নেই। আমি আমার মন প্রাণ দিয়ে সবাইকে ভালোবাসি এবং এই কমিউনিটিতে যতদিন বেঁচে থাকবো ততদিন যাতে কাজ করে যেতে পারি আশাই ব্যক্ত করি। "আমার বাংলা ব্লগ" স্টিমিট প্ল্যাটফর্মের সেরা কমিউনিটি, সেরা কমিউনিটি, সেরা কমিউনিটি।

আমার আজকের "আমার বাংলা ব্লগ" নিয়ে আমার অনুভূতি গুলো আপনাদের মাঝে শেয়ার করলাম। আমার এই অনুভূতি মূলক পোস্টটি আপনাদের মূল্যবান সময় ব্যয় করে পড়ার জন্য আপনাদের সবাইকে অসংখ্য ধন্যবাদ। পোস্টটি কেমন হয়েছে আপনারা আপনাদের মন্তব্যের মাধ্যমে জানাতে ভুলবেন না।

শুভেচ্ছান্তে,@alauddinpabel

আমি আলাউদ্দিন পাবেল।
গাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩 থেকে।
তারিখঃ ০৭-০৬-২০২২ ইং

Sort:  
 2 years ago 

আসলেই এই স্টিম প্লাটফর্ম আর আমার বাংলা ব্লগ অনেকটাই আমাদের আবেগের সাথে মিশে আছে। কারো দুঃসময়ের সঙ্গী, কিংবা কারো সুখের সাথী। ভালোই লাগছে সবার অভিজ্ঞতাগুলো করে। আপনার অভিজ্ঞতা ও অনেকটা রোমাঞ্চকর ছিল।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই আমার অনুভূতি গুলো ভালোভাবে পড়ে বুঝে খুবই গঠনমূলক মন্তব্য করে এতটা উৎসাহ প্রদানের জন্য।

 2 years ago 

আপনার এত বিশাল অনুভূতি প্রকাশ দেখে আমার সত্যিই ভালো লাগলো। আপনার মত আমাদেরও একই অবস্থা ছিল যখন আমরা এই প্লাটফর্মে কাজ করিনি তখন আমাদের অবস্থা অনেক খারাপ ছিল। বলতে গেলে সব কিছুই বাধা হয়ে দাড়ালো। কোন কিছুতেই সফল হতে পারছিলাম না। কিন্তু এ প্লাটফর্মে এসে সফল হতে পারলাম। আসলে এখানকার অনুভূতি বলে শেষ করা যাবেনা। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আসলে আপু লিখতে লিখতে এমনটাই মনে হয়েছে যে তেমন কিছু লেখা হয়নি আরো অনেক কিছু লেখা বাকী রয়ে গিয়েছে আপনার মূল্যবান সময় ব্যয় করে আমার অনুভূতি গুলো পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ। শুভকামনা অবিরাম আপনার জন্য।

 2 years ago 

আপনি ঠিকই বলেছেন ভাইয়া আমার বাংলা ব্লগ কমিউনিটি সেরা কমিউনিটি। কমিউনিটির প্রত্যেকটি মডারেটর সত্যিই খুব চমৎকারভাবে আমাদের পাশে থাকেন এবং কাজ করেন। আপনি তাদের সম্পর্কে খুব ভালো একটি ধারণা আমাদের মাঝে শেয়ার করেছেন। দাদাদের মন ও সত্যি খুব ভালো।তার তাদের মন উজাড় করে সাধ্য মত আমাদের পাশে আছেন।আমাদের সাহায্য করছেন। আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি অনুভূতি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

আপু খুবই গঠনমূলক মন্তব্য করে এতটা উৎসাহ প্রদানের জন্য আর আপনার মূল্যবান সময় ব্যয় করে আমার অনুভূতি গুলো পড়ে চমৎকার মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ধন্যবাদ ভাই চমৎকার মন্তব্যের জন্য 🥀
আসলে আমার বাংলা ব্লগ নিয়ে আমাদের অনুভূতি বলে শেষ করতে গেলে সারাদিন চলে যাবে শেষ হবে না। অনেক আবেগ জড়িয়ে রয়েছে এখানে। ভাই অনেক চমৎকার কিছু অনুভুতি ভাগ করে নেয়ার জন্য আন্তরিক অভিনন্দন জানাই। আমাদের প্রতিটি এডমিন মডোরেটর যথেষ্ট আন্তরিক যা প্রতিনিয়ত তাদের সহযোগীতার মাধ্যমে প্রমানিত। আপনার জীবনের কিছু কিছু ঘটনার সাথে মিল রয়েছে তাইতো মাঝে মাঝেই আপনার সাথে মিল খুঁজে পাই। সবমিলিয়ে ভীষণ ভালো একটি পোস্ট ছিল।
দোয়া করছি আপনার সার্বিক উন্নতির জন্য 🥀

 2 years ago 

একদম ঠিক কথাই বলেছেন ভাই আসলে এত অনুভূতি শেয়ার করার পরেও মনে হচ্ছিল যেন অনেক কিছুই বাকি রয়ে গেছে। তারপরও তার মধ্য থেকে আমার স্মৃতিতে থাকা বিশেষ মুহূর্তগুলো শেয়ার করে চেষ্টা করেছি। অসংখ্য ধন্যবাদ মূল্যবান সময় ব্যয় করে আমার পোস্টটি ভিজিট করার জন্য। শুভকামনা আপনার জন্য অবিরাম।

 2 years ago 

ভাইয়া আপনি খুব সুন্দর করে আমার বাংলা ব্লগে কাজ করার অনুভূতি ব্যক্ত করেছেন যা পড়ে সত্যি আমার ভালো লাগলো। এবং এটা জেনেও অনেকটা কষ্ট পেয়েছিলাম যে আপনি আমার বাংলা ব্লগ এ কাজ করার আগে ঋণগ্রস্ত ছিলেন।এবং সমস্ত অ্যাডমিন মডারেটর দের নিয়ে আপনার অনুভূতি ব্যক্ত করেছেন যা আমার কাছে অনেক ভালো লেগেছে।আপনার উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করছি।♥♥

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু আমার উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করার জন্য, সেই সাথে আপনার মূল্যবান সময় ব্যয় করে আমার অনুভূতির পোস্টটি ভিজিট করে গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

২২ শে আগস্ট ২০২১ইং তারিখ হতে আপনি ইস্টিমেট প্লাটফর্মে কাজ শুরু করেছেন ।যদিও এর আগে আপনার ভাই আপনাকে কাজ করার ব্যাপারে পরামর্শ দিয়েছিল কিন্তু আপনি করে নি ।পরবর্তীতে যখন আপনি মনোযোগ দিয়ে কাজ করেছেন এবং সফলতা পেয়েছেন এই অনুভূতিটি সত্যিই আমার কাছে ভাল লেগেছে ।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

একদম ঠিক বলেছেন আসলে মন থেকে কাজ করলে বা যে কোনো জিনিসই মন থেকে চাইলে সফলতা আসবেই সেটা হয়তো কিছু আগে বা কিছু পরে। অসংখ্য ধন্যবাদ মূল্যবান সময় ব্যয় করে আমার অনুভূতিগুলো পড়ে চমৎকার মন্তব্য করে পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.13
JST 0.030
BTC 66847.77
ETH 3497.61
USDT 1.00
SBD 2.89