সুস্বাদু ঝাল ঝাল আলুর দম রেসিপি | |10% Beneficiary To @shy-fox | |5% Beneficiary To @abb-charity

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম।
আমি আলামিন ইসলাম আছি আপনাদের সাথে। আমার ইউজার নেমঃ@alamin-islam। আমি বাঙালি, বাংলাদেশের একজন নাগরিক।আশা করি আমার বাংলা ব্লগ কমিউনিটি এর সকল সদস্যবৃন্দ আল্লাহর অশেষ রহমতে ভাল আছেন। আমি ও আলহামদুলিল্লাহ ভালো আছি।

প্রতিদিনের মতো আজকেও আমি আপনাদের মাঝে হাজির হয়েছে, আজ আমি আপনাদের সাথে আমার খুবই পছন্দের একটি রেসিপি নিয়ে এসেছি। আজ আমি আপনাদের সাথে ঝাল ঝাল কষানো আলুর দম রেসিপি শেয়ার করব। আলুর দম আমার খুবই পছন্দের একটি রেসিপি। আশা করি, রেসিপি টি আপনাদের খুব ভালো লাগবে। ভালো লাগলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন।

IMG_20220318_115606.jpg

তাহলে চলুন আর দেরি না করে শুরু করা যাক সুস্বাদু আলুর দমের রেসিপি-

IMG_20220318_155610.jpg

উপকরণ সমূহপরিমাণ
আলু১ কেজি
পেঁয়াজ বাটা৪ টি
মরিচ বাটা৫ টি
রসুন বাটা১ টেবিল চামচ
আদা বাটা১ টেবিল চামচ
জিরে বাটা১ টেবিল চামচ
লাল মরিচের গুঁড়াহাফ টেবিল চামচ
হলুদের গুঁড়াহাফ টেবিল চামচ
লবণস্বাদমতো
তেল৭ টেবিল চামচ

ধাপ-০১

IMG20220317140312.jpg

আলুর দম বানানোর জন্য প্রথমে আলু গুলো ধুয়ে কেটে নিয়েছি।

ধাপ-০২

IMG20220317141302.jpg

এরপর পরিমাণমতো পানি দিয়ে আলু গুলো সেদ্ধ করতে দিয়েছি।

ধাপ- ০৩

IMG_20220317_211022.jpg

আলু গুলো সেদ্ধ হয়ে গেলে চুলা থেকে নামিয়ে নিয়েছি।

ধাপ-০৪

IMG_20220317_211111.jpg

এরপর একটি কড়াইয়ে তেল গরম করতে দিয়েছি।

ধাপ- ০৫

IMG_20220317_211132.jpg

তেল গরম হয়ে গেলে এরমধ্যে পেঁয়াজ বাটা ,আদা বাটা, রসুন বাটা, জিরা বাটা ও মরিচ বাটা দিয়ে দিয়েছি এবং সামান্য পরিমাণ পানি দিয়েছি।

ধাপ- ০৬

IMG_20220317_211151.jpg

এরপর এর মধ্যে অ্যাড করেছে লাল মরিচের গুঁড়া।

ধাপ- ০৭

IMG_20220317_211204.jpg

এরপর অ্যাড করেছি সামান্য পরিমাণ হলুদ গুঁড়া।

ধাপ-০৮

IMG_20220317_211224.jpg

এরপর অ্যাড করেছি স্বাদমতো লবণ।

ধাপ-০৯

IMG_20220317_211314.jpg

এরপর সবগুলো উপকরণ ভালোভাবে মিশিয়ে তেলে মসলা গুলোকে কষিয়ে নিয়েছি।

ধাপ- ১০

IMG_20220317_211428.jpg

মসলা ভালোভাবে কষানো হয়ে গেলে মসলার উপরে তেল ভেসে উঠবে।

ধাপ-১১

IMG_20220317_211411.jpg

এরপর কষানো মসলায় অ্যাড করবো পরিমাণমতো পানি।

ধাপ-১২

IMG_20220317_211512.jpg

এরপর এর মধ্যে আগে থেকে সেদ্ধ করে রাখা আলু গুলো দিয়ে দিয়েছি।

ধাপ-১৩

IMG_20220317_211546.jpg

এরপর মসলার সাথে আলু গুলো ভালোভাবে নাড়াচাড়া করে নিয়েছি।

ধাপ-১৪

IMG_20220317_211620.jpg

এরপর গরম মসলার গুঁড়া কষানো আলুর দমের উপর ছড়িয়ে দিয়েছি।

ধাপ-১৫

IMG_20220317_211631.jpg

এরপর এর মধ্যে অ্যাড করেছে ধনিয়া পাতা।

ধাপ- ১৬

IMG_20220317_211818.jpg

এরপর সবগুলো উপকরণ ভালোভাবে মিশিয়ে মিডিয়াম আঁচে ঝোল শুকিয়ে রান্না করে নিয়েছি।

ধাপ-১৭

IMG_20220317_211744.jpg

আর এভাবে আমি বাড়িতেই খুব সহজে তৈরি করে নিয়েছি কষানো আলুর দম।

ধাপ-১৮

IMG_20220318_115616.jpg

এরপর একটি প্লেটে টমেটো এবং বাড়িতে বানানো বিট লবণের ঝালের সাথে পরিবেশন করেছি মজাদার সুস্বাদু আলুর দম রেসিপি।

ফলাফল

IMG_20220318_115606.jpg

IMG_20220318_115555.jpg

IMG20220317221206.jpg

Devicerealme 8
Camera64 mp
Photo byAl-Amin

আমার বাংলা ব্লগ কমিউনিটির সকল সদস্যবৃন্দকে জানাই অসংখ্য ধন্যবাদ, সবাই সুস্থ থাকুন ভালো থাকুন। আজকের মতো আপনাদের মাঝ থেকে বিদায় নিচ্ছি, আগামীকাল আবারো নিত্য নতুন পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব।

IMG_20220205_123258.jpg

আমি@Al-Amin ইসলাম , আমি মেকানিক্যাল ইঞ্জিনিয়ার, আমার ইচ্ছা আমি দেশ ও দশের জন্য ভবিষ্যতে কিছু করতে চাই, আমার গর্ব হয় নিজেকে বাঙালি বলে পরিচয় দিতে। আমি গর্বিত বাংলাদেশে জন্মগ্রহণ করে। বাংলাদেশ ছয় ঋতুর দেশ, বাংলাদেশ নদীমাতৃক দেশ, বাংলাদেশের মানুষ মাছে ভাতে বাঙালি, প্রকৃতির রূপ, রস ,গন্ধ সবকিছুই আমার অহংকার।

প্রয়োজনে পাশে আছি আমার সাথে যোগাযোগ করুন:-

ফেসবুক || টুইটার || ইউটিউব || ডিস্কোড

ধন্যবাদ সবাইকে ।


Sort:  
 2 years ago 

মফস্বল এলাকা বা গ্রাম অঞ্চলের হাটগুলোতে দেখেছি ফেরি করে এভাবে আলুর দম বিক্রি করতে। বেশি করে ঝাল আর পেঁয়াজ দিয়ে এই আলুর দম গুলো খেতে দারুন লাগে। তৈরি করা অত্যন্ত সহজ কিন্তু সুস্বাদু একটি খাবার। শেয়ার করার জন্য ধন্যবাদ

 2 years ago 

আপনার সুন্দর ও গঠনমূলক মন্তব্য পেয়ে আমি অনেক অনেক খুশি ও আনন্দ হলাম, জি ভাই সত্যি গ্রামে বাজারে এমনকি গ্রামের বাড়ি বাড়ি আলুরদম বিক্রি করে থাকে খেতে খুবই মজা ও সুস্বাদু। শুভেচ্ছা ও শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

আপনার কষানো আলুর দম দেখে জিভে জল চলে এলো। আলুর দম আমি খুব পছন্দ করি মাঝে মাঝেই আলুর দম বানিয়ে খাই। আলুর দম আমার এতই পছন্দ যে আলু ভর্তা করার জন্য আলু সিদ্ধ করলে সেখান থেকেই সিদ্ধ আলু আমি খেয়ে ফেলি। কষানো আলুর দম বানানোর রেসিপি আপনি খুব সুন্দর করে পর্যায়ক্রমে সবগুলো ধাপ আমাদের মাঝে উপস্থাপন করেছেন। সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনার সুন্দর ও গঠনমূলক মন্তব্য পেয়ে আমি অনেক অনেক খুশি ও আনন্দিত হলাম, আপনার মন্তব্য পেয়ে আমি আমার কাজের প্রতি অনেক অনেক অনুপ্রেরণা ও আগ্রহ বৃদ্ধি পেল। জি ভাই আপনার সাথে আমার মিল হলো আলুর দম আমিও অনেক অনেক বেশি পছন্দ করি।

 2 years ago 

আলুর দম নামটি শুনলেই যেন পরোটা দিয়ে খাওয়ার ইচ্ছে হয়। এই আলুর দম কে ঝাল ঝাল করে রান্না করলে বেশি সুস্বাদু হয়ে থাকে। আর আপনার তৈরি আলুর দম দেখে মনে হচ্ছে খেতে ভীষণরকম স্বাদ হয়েছে। এতো সুস্বাদু একটি রেসিপি আলুর দম রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

জি ভাই আপনি একদম ঠিক বলেছেন আলুর দম দিয়ে পরোটা রুটি খেতে খুবই সুস্বাদু ও মজাদার লাগে, আপনার সুন্দর মন্তব্য পেয়ে আমি অনেক অনেক খুশি হয়েছি, শুভেচ্ছা ও শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

আপনার এই ঝাল ঝাল আলুর দম এর রেসিপি দেখে আর লোভ সামলাতে পারছিনা। বিকাল বা সন্ধার নাস্তা হিসেবে অসাধারন এক রেসিপি এটি। রেসিপির প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনার সুন্দরতম মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ভাই আপনাকে, আপনার মন্তব্যটি গঠনমূলক ছিল, সন্ধ্যা বা বিকালের নাস্তা আলুরদম হলে খুব একটা খারাপ হয় না, আলুর দম খেতে খুবই সুস্বাদু ও মজাদার।

 2 years ago 

পরোটা বা ভাত দুটোর সাথেই কিন্তু খেতে হেব্বি লাগে এই আলুর দম । বেশ ভালই সুন্দর উপস্থাপনা ছিল আপনার।

 2 years ago 

ভাই আপনার সাথে আমি সম্পূর্ণ সহমত পোষণ করছি, আলুর দম আমার খুবই পছন্দের একটি খাবার, পরোটার সাথে অথবা রুটির সাথে আলুর দম খেতে ভারি মজাদার ও সুস্বাদু, আপনার সুন্দরতম গঠনমূলক মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ভাই আপনাকে।

 2 years ago 

আলুর দম রান্না করার পদ্ধতিটি আমার কাছে একদম ইউনিক লাগছে। আর আপনার পরিবেশন টাও খুবই ভালো লাগছে দেখেই বোঝা যাচ্ছে এটা খেতে খুবই মজার হবে। আলুর দম আমার কাছে খুবই ভালো লাগে ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আলুর দম বরাবরই আমার খুব প্রিয় আপনি খুব লোভনীয় ভাবে রেসিপিটি প্রস্তুত করে উপস্থাপন করেছেন দেখেই বোঝা যাচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছিল প্রস্তুত প্রণালী টা আমার কাছে খুবই ভালো লেগেছে ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

আলুর দম খেতে আমার অনেক ভালো লাগে। আপনার আলুর দম দেখে ভাই জিভে জল চলে আসলো। দেখে বোঝাই যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। আমি খুব সুন্দর করে আলুর দমের রেসিপি আমাদের মাঝে তুলে ধরেছেন। খুব সুন্দর করে প্রতিটি ধাপের বর্ণনা দিয়েছেন। এরকম সুন্দর একটা আলুর দমের রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনার সুন্দরতম মন্তব্য পেয়ে আমি অনেক অনেক খুশি হলাম, জি ভাই ঠিকই বলেছেন ঝাল ঝাল আলুর দম খেতে খুবই সুস্বাদু ও মজাদার, শুভেচ্ছা ও শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

আপনার তৈরি আলুর দম দেখে জিভে জল চলে এলো ভাইয়া। দেখেই অনেক লোভনীয় লাগছে। রেসিপি দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া।

 2 years ago 

আপনার সুন্দরতম ও গঠনমূলক মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ আপু আপনাকে, আপনার মন্তব্য আমার কাজের প্রতি উৎসাহ উদ্দীপনা বৃদ্ধি করল, শুভেচ্ছা ও শুভকামনা রইল আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57605.72
ETH 3101.08
USDT 1.00
SBD 2.33