আগে মাছ-মাংস কিনলে জিজ্ঞেস করতো দাম কত? এখন আলু কিনলে জিজ্ঞেস করে ভাই দাম কত?

in আমার বাংলা ব্লগ5 months ago (edited)

বিসমিল্লাহি রহমানের রাহিম
আসসালামু আলাইকুম

শ্রদ্ধেয় প্রিয় ভাই ও বোনেরা,
আপনারা সবাই কেমন আছেন? সৃষ্টিকর্তার কৃপায় আশা করি ভালো আছেন। আমিও সৃষ্টিকর্তার রহমতে ভালো আছি।

প্রিয়, আমার বাংলা ব্লগ কমিটির সদস্যরা
আপনাদের মাঝে আবার এসে হাজির হলাম। আজ আমি আপনাদের, আগে মাছ-মাংস কিনলে জিজ্ঞেস করত দাম কত এখন আলু কিনলে জিজ্ঞেস করে ভাই দাম কত? এই বিষয় সম্পর্কে বলতে চাই। আশা করি আপনাদের ভালো লাগবে। আপনারা আপনাদের মূল্যবান সময় নষ্ট করে পুরো পোস্টটি দেখবেন আশা করি।

আসুন শুরু করি

1000023717.jpg

source

সময় পরিবর্তন হওয়ার সাথে সাথে অনেক কিছুই পরিবর্তন হয়। চেনা পথ অচেনা লাগে। চিরচেনা অনেক কিছুই পরিবর্তন হয়ে যায়। সময় পরিবর্তনের সাথে সাথে পরিবেশ এবং পরিস্থিতি উভয় পরিবর্তন হয়ে যায়। অস্বাভাবিক ভাবে যে বিষয় গুলো পরিবর্তন হয় তার সাথে মানিয়ে নিতে বেশ কষ্ট হয়। গ্রাম বাংলা একটা প্রবাদ রয়েছে, যায় দিন ভালো আসতে দিন খারাপ বা, কঠিন। ছোট কালে যখন এই প্রবাদ টি বড় জনেরা বলতো তখন এর অর্থ কি ঠিক ভাবে বুঝতে পারতাম না। বয়স বাড়ার সাথে সাথে অনেক কিছু পরিবর্তন হয় গেছে। শুধু বর্ষপঞ্জিকার সালটা পরিবর্তন হয় নি তার সাথে সাথে পরিবর্তন হয়ে গেছে অনেক কিছুই।

যতদিন যাচ্ছে ততোই সবকিছু কেমন যেন অন্যরকম হয়ে যাচ্ছে। পরিবেশ এবং পরিস্থিতি দুটোই কঠিন হয়ে আসছে। স্বাভাবিক বিষয় গুলো অস্বাভাবিক লাগছে। নিতো প্রয়োজনীয় দ্রব্যমূল্যে উর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা। সবকিছু দাম যেন বেড়েই চলছে। সাধারণ শাকসবজ দাম আকাশছোঁয়া। যে শাকসবজি মানুষ আগে অনায়াসে ক্রয় করতে পারতো এখন সেই শাকসবজি করতে মানুষ হিমশিম খেতে হয়। সাধারণ সবজির দামই নাগালের বাহিরে। সাধারণ জিনিসপত্রের দাম ক্রয় ক্ষমতার বাইরে থাকায় মধ্যবিত্ত এবং নিম্ন মধ্যবিত্ত পরিবারের লোকজনের জীবন এবং জীবিকা নির্বাহ করতে বেশ কষ্ট হচ্ছে।

নিত্যপণ্যের বাজারে গেলে সবজি কিনতে এখন ভেবেচিন্তে কিনতে হয়। কারণ সাধারণ আলু দাম পর্যন্ত অনেক বেশি। মাত্র কয়েক বছর আগে এক কেজি আলু ছিলো ১০ থেকে ১৫ টাকা। আর বর্তমান সময়ে আলুর মৌসুমে প্রতি কেজি আলুর দাম এখন ৬০ থেকে ৭০ টাকা। যা সাধারণ মানুষ ক্রয় করতে হিমশিম খেতে হয়। একসময় সাধারণ মানুষ মোটা চাল, আলু এবং ডাল খেয়ে থাকতো। এখন সে আলু পর্যন্ত কিনতে পারে না। যারা দিনে আনে দিনে খায় সাধারণ দিনমজুর। তাদের খুবই কষ্টের জীবন অতিবাহিত হচ্ছে।

আজ সকালে আমি যখন বাজার থেকে তিন কেজি আলু ক্রয় করে সাদা পলিথিনে নিয়ে বাড়ি আসছি তখনই এক মুরুব্বি লোক আমাকে জিজ্ঞেস করে আলুর দাম কত? আমি যখন বললাম ৬০ টাকা তখন ঐ বয়স্ক লোক বলছে এখনো দাম কমে নাই? দামের জন্য আলু কিনতে পারতেছি না। ঐ লোকের কথা শুনে আমার কাছে খুব কষ্ট লাগছে। আসলে নিত্য পণ্যের দাম এত বেশি অনেকে কিনতে পারতেছে না। এটা আমাদের জন্য সত্যি বেশ দুঃখের বিষয়। আমাদের সমাজে অনেকেই আছে যারা নিজের আত্ম সম্মান এবং লজ্জার ভয়ে কাউকে কোন কিছু বলতে পারে না। নীরবে খেয়ে না খেয়ে দিন যাপন করছে। শুধু অন্য লোককে জিজ্ঞেস করছে নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম কমছে কিনা?

পোস্টটির কোথায় ভুল ত্রুটি হলে সুন্দর ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

এতক্ষণ আপনাদের মূল্যবান সময় দিয়ে আমার পোস্টটি শেষ পর্যন্ত দেখার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই।আপনাদের উৎসাহ এবং অনুপ্রেরণা পেলে আমি অন্য কোন বিষয় উপস্থাপন করবো, ইনশাআল্লাহ।

অন্য সময়ে আবার অন্য কোন বিষয় নিয়ে কথা হবে।সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। সুস্থ থাকবেন, নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিবেন । এই আশাবাদ ব্যক্ত করে আপনাদের কাছ থেকে বিদায় নিচ্ছি।

সবাইকে শুভ রাত্রি
আপনারা সবাই ভালো থাকবেন।
আপনাদের সকলকে আমার পক্ষ থেকে ভালোবাসা 💜💙 এবং অভিনন্দন রইলো।

আমার পরিচিতি

G0mIPwfurEJVlbirXIKFAUZVIuK.jpg

আমি আওলাদ হোসেন আজিম ।আর আমার ইউজার নাম @ah-agim আমি একজন বাংলাদেশী। মাতৃভাষা বাংলায় বলে পেরে আমি খুব গর্বিত। আমার মনে ভাষা বাংলায় প্রকাশ করতে খুব ভালো লাগে। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবাসি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সন্মানিত ফাউন্ডার, এডমিন, মডারেটর সহ সকল সদস্যদের প্রতি আমার অফুরন্ত ভালোবাসা বিরাজমান। আমি বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে ভালোবাসি। সৃষ্টিকর্তার দেওয়া প্রাকৃতিক সৌন্দর্য দেখতে আমার কাছে খুব বেশি ভালো লাগে। তাছাড়া আমি বিভিন্ন ধরনের কাগজের ( কারুকাজ ) এবং বিভিন্ন রকমের রান্না ( রেসিপি ) করতে পছন্দ করে থাকি। আমি ফটোগ্রাফি করে থাকি। ফটোগ্রাফি করতে আমার কাছে অনেক অনেক বেশি ভালো লাগে। বিশেষ করে সৃষ্টিকর্তার দেওয়ায় প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্য সমূহ ফটোগ্রাফি করতে আমার কাছে ভালো লাগে।


VOTE @bangla.witness as witness

witness_vote.png

OR

SET @rme as your proxy


witness_proxy_vote.png

♥️ আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ 🖤

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 5 months ago 

সত্যি ভাইয়া আমাদের সমাজে এমন অনেক মানুষ আছে যারা না খেতে পেয়ে নীরবে চোখের জল ফেলে। কিন্তু কাউকে বলতে পারেনা। আর দ্রব্যমূল্যের এই ঊর্ধ্বগতির বাজারে সাধারণ মানুষের টিকে থাকা অনেক বেশি কঠিন হয়ে দাঁড়িয়েছে।

 5 months ago 

এত সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 5 months ago 

আরে বাহ আজকে দারুন একটি টপিক তুলে ধরেছেন ৷আসলে সত্যি আলু কিনতে গেলে এখন দাম শুনতে হয়৷ কারন বাজার লাগামহীন ৷ এটা ঠিক বলেছেন যে শুধু সাল পরিবর্তন হয় নি ৷ তার সাথে অনেক কিছু বদলে গেছে ৷
জানি না সামনে ভবিষ্যৎ কি হবে৷
অনেক সুন্দর একটি বিষয় তুলে ধরেছেন আজকের ব্লগে ৷

 5 months ago 

পোস্টটি পড়ে দুর্দান্ত অনুভূতি শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ ভাই।

 5 months ago 

ঠিক বলেছেন আপনি এখনকার সমাজ অনেকটাই পরিবর্তন হয়ে গিয়েছে। কিন্তু এই পরিবর্তনের কারণে এখন অসহায় মানুষগুলো না খেয়ে পেয়ে মারা যায়। কারণ যারা ধনী লোক তারাই এত দাম দিয়ে মাছ-মাংস কিনে খেতে পারে না। তাহলে গরিব লোকরা কিভাবে খাবে ওইসব। তারা যখন আলু কিনে খেত কিন্তু এখন তারও প্রচুর দাম বেড়ে গিয়েছে তাহলে তারা কি খাবে আর। কবে যে আমাদের সমাজটা আবার আগের মত হয়ে যাবে কে জানে। মানুষের বাছাটাই যেন এখন অনেকটাই কঠিন হয়ে দাঁড়িয়েছে। আপনার পোস্টটি পড়ে বেশ ভালো লাগলো ধন্যবাদ আপনাকে।

 5 months ago 

পোস্টটি পড়ে গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 5 months ago 

আসলে ভাবতেই অবাক লাগে, কৃষিপ্রধান একটি দেশে সবজির দাম এতোটা বেশি। শীতকালে সবজির দাম অনেক কম থাকতো। কিন্তু এই বছর শীতকালে কোনো সবজির দাম সেভাবে কমেনি। এতে করে নিশ্চিত ভাবেই বলা যায় যে,গরমের সময় দাম আরও বৃদ্ধি পাবে। এবার গরমে মনে হয় না কোনো সবজির দাম ৮০-১০০ টাকা কেজির নিচে হবে। সাধারণ মানুষদের কথা ভাবলে আসলেই খুব খারাপ লাগে। যাইহোক সময়োপযোগী একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ ভাই।

 5 months ago 

সত্যি ভাই, ভাবতে খুবই অবাক লাগে সাধারণ শাকসবজির দাম মানুষের ক্রয় ক্ষমতার বাইরে। পোস্টটি দেখে মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 5 months ago 

দ্রব্যমূল্যের রিতা ঊর্ধ্বগতি তাতে করে মধ্যবিত্ত পরিবারের সংসার চালানো খুবই কঠিন। আমাদের দেশে আলুর দাম যদি ৬০ টাকা থেকে ১০০ টাকা কেজি হয় তাহলে বুঝতে হবে দেশ কোথায় চলে গেছে। আমাদের দেশে কত মানুষ আছে যারা একবেলা ঠিকমতো খেতে পারেনা। কিন্তু তারা তাদের আত্মসম্মানের জন্য কারো কাছে হাত পেতে খেতেও চাই না।

 5 months ago 

জি ভাই অনেকে আত্ম সম্মানের কারণে কারো কাছে হাত পাতে না। মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57809.89
ETH 3118.43
USDT 1.00
SBD 2.37