কিছু কচি সবজির আলোকচিত্র।

in আমার বাংলা ব্লগ9 months ago (edited)

বিসমিল্লাহি রহমানির রাহিম

আসসালামু আলাইকুম
শ্রদ্ধেয় প্রিয় ভাই ও বোনেরা, আপনারা সবাই কেমন আছেন? সৃষ্টিকর্তার কৃপায় আশা করি ভালো আছেন । আমিও সৃষ্টিকর্তার রহমতে ভালো আছি। আপনাদের মাঝে আজও এসে হাজির হলাম। আজ আমি আপনাদের আমার মোবাইলে তোলা কিছু কচি সবজির সম্পর্কে বলতে চাই। আশা করি আপনাদের ভালো লাগবে। আপনারা আপনাদের মূল্যবান সময় নষ্ট করে পুরো পোস্টটি দেখবেন।

1701014400509.jpg

ঢ়েড়স সবজির আলোকচিত্র

IMG20231121084740.jpg

IMG_20231126_214021.jpg
লোকেশন
Device :- realme C55

ঢ়েড়স আমাদের সকলের খুব পরিচিত। ঢ়েড়স সবজি হিসেবে সবাই বেশ পছন্দ করে। গ্রীষ্মকাল এবং বর্ষাকালে ঢ়েড়স প্রচুর উৎপাদন হয়ে থাকে। ঢ়েড়স ভাজি করে খেতে বেশ পছন্দ করে সবাই। তবে মাছ দিয়ে রান্না করা যায় তাছাড়া নানা ভাবে রেসিপি তৈরি করা হয়ে থাকে ঢ়েড়স দিয়ে। মানবদেহের জন্য ঢ়েড়স খুব উপকারী। ঢেঁড়স এর পুষ্টিগুণ অনেক। ভিটামিন সি, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম ইত্যাদি পাওয়া যায়। কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে ঢ়েড়স কার্যকরী ভূমিকা পালন করে থাকে। তাছাড়া ওজন নিয়ন্ত্রণ ওজন কমাতে সহায়ক ভূমিকা রাখে।

পেঁপে সবজির আলোকচিত্র

IMG20231119102714.jpg

IMG_20231126_214637.jpg
লোকেশন
Device :- realme C55

পেঁপে ফল এবং সবজি হিসেবে আমাদের সকলের নিকট বেশ পরিচিত। কাঁচা পেঁপে সবজি হিসেবে সবার কাছে বেশ পছন্দের। কাঁচা পেঁপে সালাত হিসেবে খাওয়া যায়। আমাদের সকলের বাসা বাড়িতে কম বেশি পেঁপে গেছে রয়েছে। কাঁচা পেঁপে ভাজি করা হয়ে থাকে। তাছাড়া আরো নানাভাবে কাঁচা পেঁপে দিয়ে রেসিপি তৈরি করা হয়। কাঁচা পেঁপে বদহজম ও কোষ্ঠকাঠিন্য দূর করতে সহায়তা করে। ত্বকের সমস্যা সমাধানে কাঁচা পেঁপে বেশ কার্যকরী।

ধুন্দুল সবজির আলোকচিত্র

IMG20231023120425.jpg

IMG20231023120351.jpg
লোকেশন
Device :- realme C55

ধুন্দুল চিংড়ি মাছ দিয়ে ভাজি করলে খাওয়ার মজাটাই অন্যরকম হয়ে থাকে। ধুন্দুল সবাই বেশ পছন্দের সবজি। ধুন্দলের ছোবড়া গায়ের মাজন হিসেবে ব্যবহার করে অনেকে। ধুন্দুলে ব্যাপক চাহিদা রয়েছে বাজারে। এক কেজি ধুন্দুল ৫০ থেকে ৭০ টাকা দামে বিক্রি হয়। সবজিটি বর্ষা মৌসুমে চাষ করতে হয়। ধুন্দুল সবজি সারা বছর কম বেশি পাওয়া যায়। ধুন্দুলের স্বাস্থ্য উপকারিতা অনেক। ধুন্দুল ফাইবার সমৃদ্ধ সবজি।

করলা সবজির আলোকচিত্র

IMG_20231126_202418.jpg
লোকেশন
Device :- realme C55

সবজির আলোকচিত্র দেখে আমার নিশ্চয়ই চিনে গেছি তা হলো করলা সবজি। করলা অনেকে কাছে উচ্ছা হিসেবে পরিচিত। করলা তেতো স্বাদযুক্ত এবং শরীর কাঁটার মতোন হয়ে থাকে। তিতা স্বাদের জন্য করলা সবার খেতে পছন্দ করে না। করলা কেটে লবণ দিয়ে পানিতে ডুবিয়ে রাখলে তিতা কমে যায়। বিশেষ করে করলা ভাজি করে খাওয়া হয়। করলা একবর্ষজীবী লতা জাতীয় উদ্ভিদ। ডায়াবেটিস এবং অ্যালার্জি রোগের জন্য করলা বেশ ভালো। চর্ম রোগের জন্য করলা বেশ উপকারী।

চাল কুমড়া আলোকচিত্র

IMG20230922172358.jpg

IMG20230925120353.jpg

লোকেশন
Device :- realme C55

চাল কুমড়া সবাই বেশ পছন্দের সবজি। চাল কুমড়া কে জালি কুমড়া বলে থাকে। চাল কুমড়া বিশেষ করে বর্ষাকালে বেশি উৎপাদন হয়ে থাকে। জালি কুমড়া চিংড়ি মাছ এবং ডাল দিয়ে রান্না করা হয়। চাল কুমড়া ডাল দিয়ে রান্না করলে খেতে বেশ ভালো লাগে। জালি কুমড়া বাংলাদেশের জনপ্রিয় সবজি। চাল কুমড়ার ভেষজ গুনাগুণ অনেক। গ্রাম অঞ্চলে সবার বাড়িতে চাল কুমড়া গাছ দেখতে পাওয়া যায়। এই কুমড়া সাধারণত ঘরের চালের উপর বেড়ে উঠে।

কাঁচা কলা আলোকচিত্র

IMG20230801102616.jpg
লোকেশন
Device :- realme C55

ইলিশ মাছ দিয়ে কাঁচকলা রান্না করলে খেতে বেশি ভালো লাগে । তাছাড়া কাঁচকলা ডাল দিয়ে রান্না করা হয়ে থাকে। সবজি বাজারে গেলে প্রচুর কাঁচকলা দেখতে পাওয়া যায়। কাঁচকলা খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই ভালো। কাঁচকলায় প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে তা ছাড়া ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন বি ৬, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ফসফরাস, ইত্যাদি পাওয়া যায়।

পোস্টটির কোথায় ভুল ত্রুটি হলে সুন্দর ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

পোস্ট বিবরণ :-

শ্রেণীআলোকচিত্র
ক্যামেরাrealme C55
পোস্ট তৈরি@ah-agim
লোকেশনফেনী, বাংলাদেশ

এতক্ষণ আপনাদের মূল্যবান সময় দিয়ে আমার পোস্ট টি শেষ পর্যন্ত দেখার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই। আপনাদের উৎসাহ এবং অনুপ্রেরণা পেলে আমি এই ধরনের আলোকচিত্র আরো উপস্থাপন করবো, ইনশাআল্লাহ। অন্য সময়ে আবার অন্য কোন বিষয় নিয়ে কথা হবে। সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। সুস্থ থাকবেন, নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিবেন । এই আশাবাদ ব্যক্ত করে আপনাদের কাছ থেকে বিদায় নিচ্ছি।

আপনারা সবাই ভালো থাকবেন। আপনাদের সকলকে আমার পক্ষ থেকে ভালোবাসা এবং অভিনন্দন রইলো।

আমার পরিচিতি

G0mIPwfurEJVlbirXIKFAUZVIuK.jpg

আমি আওলাদ হোসেন আজিম ।আর আমার ইউজার নাম @ah-agim আমি একজন বাংলাদেশী। মাতৃভাষা বাংলায় বলে পেরে আমি খুব গর্বিত। আমার মনে ভাষা বাংলায় প্রকাশ করতে খুব ভালো লাগে। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবাসি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সন্মানিত ফাউন্ডার, এডমিন, মডারেটর সহ সকল সদস্যদের প্রতি আমার অফুরন্ত ভালোবাসা বিরাজমান। আমি বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে ভালোবাসি। সৃষ্টিকর্তার দেওয়া প্রাকৃতিক সৌন্দর্য দেখতে আমার কাছে খুব বেশি ভালো লাগে। তাছাড়া আমি বিভিন্ন ধরনের কাগজের ( কারুকাজ ) এবং বিভিন্ন রকমের রান্না ( রেসিপি ) করতে পছন্দ করে থাকি। আমি ফটোগ্রাফি করে থাকি। ফটোগ্রাফি করতে আমার কাছে অনেক অনেক বেশি ভালো লাগে। বিশেষ করে সৃষ্টিকর্তার দেওয়ায় প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্য সমূহ ফটোগ্রাফি করতে আমার কাছে ভালো লাগে।


VOTE @bangla.witness as witness

witness_vote.png

OR

SET @rme as your proxy


witness_proxy_vote.png

♥️ আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ 🖤

Sort:  
 9 months ago 

অনেক সুন্দর সুন্দর কিছু ফটোগ্রাফি করেছেন। এগুলো সবগুলোই আমার ভালো লেগেছে। বিশেষ করে ঢেঁড়স এবং চাল কুমড়ার ফটোগ্রাফি আমার খুব ভালো লেগেছে। সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 9 months ago 

ফটোগ্রাফি গুলো দেখে আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম। ধন্যবাদ আপনাকে আপু।

 9 months ago 

গাছের সবুজ সবজিগুলোর ফটোগ্রাফি করেছেন প্রতিটা সবজির ফটোগ্রাফি অনেক সুন্দর লাগছে ভাইয়া। ফটোগ্রাফি গুলোর মাধ্যমে আপনি আপনার দক্ষতা শেয়ার করেছেন শুভকামনা রইল।

Posted using SteemPro Mobile

 9 months ago 

আপনার জন্য শুভকামনা রইলো, ধন্যবাদ ভাই।

 9 months ago 

কিছু কচি সব্জির ফটোগ্রাফি শেয়ার করলেন ভাইয়া।ফটোগ্রাফি গুলো চমৎকার লাগলো। আপনি কচি সব্জিগুলোর বেশ কিছু তথ্য তুলে ধরেছেন। ভালো লেগেছে আপনার ফটোগ্রাফি গুলো। তবে ভাইয়া লেখার প্রথম প্যারায় ফুল না দিয়ে কচি সব্জি লিখতে হবে।আশাকরি দেখবেন বিষয় টি।

 9 months ago 

এত সুন্দর গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 9 months ago 

ভাইয়া এগুলো কি আপনাদের নিজের ক্ষেত থেকে তোলা ফটোগ্রাফি। যদি হয়ে থাকে তাহলে সবগুলো কচি সবজি তুলে বস্তা ভরে কোরিয়ার করে পাঠিয়ে দিয়েন। ঢাকা শহরে আমরা এই সবজি চোখেও দেখিনা আর যেগুলো পাওয়া যায় সেগুলো ফরমালিন যুক্ত। যাই হোক ঢেড়স, পেঁপে, ধুন্দুল, করলা কাঁকরোল সহ আরও বেশ কিছু ফটোগ্রাফি শেয়ার করেছেন। আপনার প্রতিটা ফটোগ্রাফি খুব সুন্দর হয়েছে। ধন্যবাদ এত সুন্দর ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 9 months ago 

জি আপু, এখানে কিছু সবজির আলোকচিত্র আমার নিজের ক্ষেত্রের। আর কিছু সবজির আলোকচিত্র অন্য জনের ক্ষেত্র থেকে তুলেছি, ধন্যবাদ আপু ।

 9 months ago 

হ্যাঁ খুবই সুন্দর ছিল আপনার আজকের আলোচিত্র গুলো। শীতকালীন সময়ে এই ধরনের সবজিগুলো দেখতে পাওয়া যায় খুব কাছ থেকে এর সৌন্দর্য উপভোগ করা হয়নি। যেমনটা আপনার ফটোগ্রাফির মাধ্যমে উপভোগ করেছি খুবই ভালো লাগলো।

Posted using SteemPro Mobile

 9 months ago 

সুন্দর অনুভূতি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

 9 months ago 

আপনি আজকে বেশ দারুন এবং কচি কচি দেখতে সবজির ফটোগ্রাফি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। এ ধরনের সবজি গুলো দেখতে অনেক ভালো লাগে। আর আজকে আপনি এই ধরনের সবজি ফটোগ্রাফি করেছেন দেখে বেশ ভালো লাগলো। যাইহোক ধন্যবাদ ভাই আপনাকে এই সুন্দর সুন্দর সবজির ফটোগ্রাফি গুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 9 months ago 

কচি সবজির আলোকচিত্র দেখে দুর্দান্ত মতামত শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 9 months ago 

আপনি একসাথে বেশ কিছু সবজির আলোকচিত্র তুলে ধরেছেন । ঠিকই বলেছেন এরকম গাছে ধরে রাখা সবজি গুলো দেখতে খুব ভালো লাগে । আর এরকম কচি কচি সবজি নিয়ে রান্না করে খেতে তো সত্যি খুব ভালো লাগে । ঢেঁড়স সবজিটা আমার কাছে খুব ভালো লাগে । কাঁচা পেঁপে আমি প্রচুর পরিমাণে খাই । প্রত্যেকটা সবজি দেখে ভালো লাগছে । কত সুন্দর টাটকা সবুজ ফ্রেশ লাগছে।

 9 months ago 

ঢেঁড়স সবজি আপনার পছন্দের জেনে খুব খুশি হলাম, ধন্যবাদ আপনাকে।

 9 months ago 

আপনি অনেক সুন্দর কিছু সবজির ফটোগ্রাফি শেয়ার করলেন। গ্রাম বাংলার এমন চিত্র দেখতে অনেক ভালো লাগে। আপনি আপনার মোবাইলে ধারণ করে সবজির ফটো গুলো শেয়ার করলেন। সত্যি আপনার ফটোগ্রাফি গুলো না দেখলে বুঝা যায় না যে মোবাইলের মাধ্যমে এত সুন্দর ফটোগ্রাফি করা যায়। প্রতিটি সবজি আমার অনেক প্রিয়। ফটোগ্রাফি গুলো আমাদের সাথে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

 9 months ago 

এত সুন্দর অনুভূতি শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

Upvoted! Thank you for supporting witness @jswit.

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.032
BTC 59249.61
ETH 2526.11
USDT 1.00
SBD 2.46