পাটশাক চাষ পদ্ধতি।

in আমার বাংলা ব্লগ6 months ago

বিসমিল্লাহি রহমানের রাহিম
আসসালামু আলাইকুম

শ্রদ্ধেয় প্রিয় ভাই ও বোনেরা,
আপনারা সবাই কেমন আছেন? সৃষ্টিকর্তার কৃপায় আশা করি ভালো আছেন। আমিও সৃষ্টিকর্তার রহমতে ভালো আছি।

প্রিয়, আমার বাংলা ব্লগ কমিটির সদস্যরা
আপনাদের মাঝে আবার এসে হাজির হলাম। আজ আমি আপনাদের, মাঝে একটি কৃষি বিষয় নিয়ে হাজির হয়েছি‌। তা হলো পাট শাক কিভাবে উৎপাদন করা যায় সে সম্পর্কে বলতে চাই। আশা করি আপনাদের ভালো লাগবে। আপনারা আপনাদের মূল্যবান সময় নষ্ট করে পুরো পোস্টটি দেখবেন আশা করি।

আসুন শুরু করি

1000029978.jpg

আমরা প্রতিনিয়ত শাকসবজি বাজারে বিভিন্ন শাক দেখে থাকি। পাটশাক আমাদের সকলের অতি পরিচিত বেশ জনপ্রিয় একটি শাক। সাধারণত পাট শাক ভাজি করে খাওয়া হয়। পাটশাক দুই ধরনের হয়ে থাকে তিতা পাট শাক আর মিঠা পাটশাক। পাট শাক বিভিন্ন ভাবে খাওয়া হয়ে থাকে। বিশেষ করে ভাজি করে এবং ডাল দিয়ে রান্না করে খাওয়া হয়। ডাল দিয়ে পাট শাক খেতে বেশ ভালো লাগে। তাছাড়া পাটশাক ভাজি শুকনো মরিচ দিয়ে খেতে অনেকে বেশ পছন্দ করে। গ্রাম বাংলা মহিলারা বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে পাট শাক রান্না করে থাকে। পাটশাক শীতের শেষ পর্যায়ে হতে শুরু করে বর্ষাকাল পর্যন্ত বেশি উৎপাদন করা হয়। শাকসবজি বাজারে প্রতি আড়ি পাটের শাক ২০ থেকে ৩০ টাকা দামে বিক্রি করা হয়। পাট শাকের পুষ্টি গুণ অনেক। পাটশাক দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করে। অনেক পুষ্টি উপাদান রয়েছে পাট শাকের মধ্যে।

পাট শাক চাষাবাদ করতে আমার যেসব উপকরণ সমূহ প্রয়োজন হয়েছে তা হলো:-

১ - জমি
২ - পাট শাকের বীজ
৩ -কোদাল
৪ -রাসায়নিক সার ( ইউরিয়া, টিএসপি,এমপি বা পটাশ, ফসফেট সার।
৫ -জৈব সার ( গরুর গোবর, হাঁস-মুরগির বিষ্ঠা, তরু তরকারী কাটার পর অবশিষ্ট অংশ, ছাই লারকি জ্বালানোর পর অবশিষ্ট অংশ।
৬ -জমি চাষের জন্য পাওয়ার টিলার
৭ -লাঠি (মাটির বড় অংশ ভাঙ্গার জন্য)।
৮ -পানি
৯ - মটর ইত্যাদি‌।

আমি যেভাবে পাট শাক উৎপাদন করেছি তার বিবরণ :-

↘️ধাপ :- ১↙️

  • প্রথমে আমি ৪ শতাংশ জমি কে পাওয়ার টিলার দিয়ে তিন বার চাষ দিয়েছি। মাটি ঝুরঝুরে করে নিলাম।

IMG_20240319_040012.jpg

IMG_20240319_040241.jpg

  • আমি পাট শাক চাষ করার জন্য ৫ শতাংশ জমির মধ্যে দৈর্ঘ্য প্রায় ২০ ফুট এবং প্রস্থ প্রায় ১৫ ফুটের মতোন জায়গা নির্ধারণ করি। পাট শাকের জন্য মাটি যাতে ঝুরঝুরে হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে ।

↘️ধাপ :- ২↙️

IMG20231101092611.jpg

IMG20240107165153.jpg

  • আমি এখন জমিতে রাসায়নিক সার ব্যবহার করছি। আমি রাসায়নিক সার এর মধ্যে ইউরিয়া, টিএসপি,এমপি বা পটাশ, ফসফেট সার ইত্যাদি পরিমাণ মতো একটি পাত্রে এক সাথে নিয়ে নিলাম। তারপর সার মিশ্রন করি এবং জমিতে ছিটিয়ে প্রয়োগ করি।

↘️ধাপ :- ৩↙️

IMG20240109173413.jpg

*এই পর্যায়ে আমি জমিতে জৈব সার প্রয়োগ করছি। জৈব সার ছিটিয়ে মাটিতে মিশিয়ে দিলাম। জমিতে যতো বেশি জৈব সার দেওয়া যায় ততো বেশি ভালো। আমার জমি নির্বাচনের কার্যক্রম শেষ হয়েছে। এখন বীজ বপন করবো।

↘️ধাপ :- ৪↙️

1000029954.jpg

  • জমিতে রাসায়নিক সার এবং জৈব সার দেওয়ার পরে পাটের বীজ সুন্দর ভাবে ছিটিয়ে প্রয়োগ করি।
    তারপর কোদাল দিয়ে ভালো করে মাটির সাথে সকল উপাদানসহ বীজ গুলোকে মিশিয়ে দিলাম।

↘️ধাপ :- ৫↙️

IMG_20240319_042006.jpg

IMG_20240319_042100.jpg

  • চার থেকে পাঁচ দিন পর পাট শাকের চারা উঠলো। আমার কাঙ্খিত পাট শাকের চারা উঠেছে দেখে বেশ ভালো লাগলো । পাট শাক ধীরে ধীরে বড় হতে লাগলো।

↘️ধাপ :- ৬↙️

IMG20240213163925.jpg

  • জমিতে চারা উঠার কিছুদিন পর মাটির আদ্রতা কমে গেলে মটর দিয়ে পানি দিলাম। পাট শাকের মধ্যে কয়দিন পর পর আমি তিন বার পানি দিলাম।

↘️ধাপ :- ৭↙️

IMG_20240319_043017.jpg

*জমিতে অনেক ধরনের আগাছা গজিয়ে উঠেছে। আমি আগাছা পরিষ্কার করছি ।

↘️ধাপ :- ৮↙️

IMG20240308074151.jpg

  • সঠিক পরিচর্যার মাধ্যমে পাট শাক বেড়ে উঠছে। ‌

↘️সর্বশেষ ধাপ↙️ :-

IMG20240308074157.jpg

IMG20240308074209.jpg

IMG20240308074151.jpg

  • ইনশাআল্লাহ আশা অনুরূপ পাট শাকের ফলন হয়েছে আমার। আজ বিকেলে আম্মা পাট শাক ডাল দিয়ে রান্না করবে বলছে । তাই আমি জমি থেকে পাট শাক তুলেছি। নিজের জমিতে চাষকৃত পাট শাক তোলার অনুভূতি অন্যরকম মনে হচ্ছে।

IMG20240308075916.jpg

IMG20240308075936.jpg

IMG20240308075943.jpg

  • আজকের এই মুহুর্তের জন্য অনেকদিন অপেক্ষা করতে হয়েছে আমায়। আজকে মনে হচ্ছে যেন এতদিনের পরিশ্রম সার্থক হয়েছে। কারণ আমি খুব দ্বিধা দ্বন্দের মধ্যে ছিলাম যে আমার উৎপাদিত শাক তুলতে পারবো কিনা। কারণ দেখা যায় বিভিন্ন প্রাকৃতিক কারণে বা, বীজ নষ্ট হয়ে গেলে । ঠিকমতো ফসল উৎপাদন হয় না। তাই আমার কাছে অন্যান্য দিনের তুলনায় আজকের দিনটি খুব অন্যরকম ছিলো।

পোস্টটির কোথায় ভুল ত্রুটি হলে সুন্দর ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

পোস্ট বিবরণ :-

শ্রেণীকৃষি ( শাকসবজি উৎপাদন )
ক্যামেরাrealme C55
পোস্ট তৈরি@ah-agim
লোকেশনফেনী, বাংলাদেশ

এতক্ষণ আপনাদের মূল্যবান সময় দিয়ে আমার পোস্টটি শেষ পর্যন্ত দেখার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই।আপনাদের উৎসাহ এবং অনুপ্রেরণা পেলে আমি এই ধরনের কৃষি সম্পর্কিত আরো পোস্ট উপস্থাপন করবো, ইনশাআল্লাহ।

  • অন্য সময়ে আবার অন্য কোন বিষয় নিয়ে কথা হবে।সে পর্যন্ত সবাই ভাল থাকবেন। সুস্থ থাকবেন, নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিবেন ।এই আশাবাদ ব্যক্ত করে আপনাদের কাছ থেকে বিদায় নিচ্ছি।

সবাইকে শুভ রাত্রি
আপনারা সবাই ভালো থাকবেন।
আপনাদের সকলকে আমার পক্ষ থেকে ভালোবাসা 💜💙 এবং অভিনন্দন রইলো ।

আমার পরিচিতি

G0mIPwfurEJVlbirXIKFAUZVIuK.jpg

আমি আওলাদ হোসেন আজিম ।আর আমার ইউজার নাম @ah-agim আমি একজন বাংলাদেশী। মাতৃভাষা বাংলায় বলে পেরে আমি খুব গর্বিত। আমার মনে ভাষা বাংলায় প্রকাশ করতে খুব ভালো লাগে। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবাসি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সন্মানিত ফাউন্ডার, এডমিন, মডারেটর সহ সকল সদস্যদের প্রতি আমার অফুরন্ত ভালোবাসা বিরাজমান। আমি বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে ভালোবাসি। সৃষ্টিকর্তার দেওয়া প্রাকৃতিক সৌন্দর্য দেখতে আমার কাছে খুব বেশি ভালো লাগে। তাছাড়া আমি বিভিন্ন ধরনের কাগজের ( কারুকাজ ) এবং বিভিন্ন রকমের রান্না ( রেসিপি ) করতে পছন্দ করে থাকি। আমি ফটোগ্রাফি করে থাকি। ফটোগ্রাফি করতে আমার কাছে অনেক অনেক বেশি ভালো লাগে। বিশেষ করে সৃষ্টিকর্তার দেওয়ায় প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্য সমূহ ফটোগ্রাফি করতে আমার কাছে ভালো লাগে।


VOTE @bangla.witness as witness

witness_vote.png

OR

SET @rme as your proxy


witness_proxy_vote.png

♥️ আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ 🖤

Sort:  
 6 months ago 

ঠিক বলেছেন পাট শাক খেতে দারুণ হয় ও পুষ্টিগুনে ভরপুর থাকে।আপনি চমৎকার পদ্ধতিতে পাটশাক লাগিয়েছেন। খুব ভালো লাগছে।উপযুক্ত সার প্রয়োগের মাধ্যমে আপনি চমৎকার করে শেয়ার করেছেন পাট লাগানোর পদ্ধতি। আমাদের এলাকাতেও দুই প্রকারের পাট হয়।এক তিতা দুই মিঠা,তবে তিতা পাট শাক খেয়ে থাকে ও মিঠা পাট থেকে সোনালী পাট পাওয়া যায়।ধন্যবাদ আপনাকে পাট চাষের পদ্ধতি শেয়ার করার জন্য।

 6 months ago 

পোস্টটি পড়ে সুন্দর অনুভূতি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 6 months ago 

আপনার পাটশাক চাষ দেখে অনেক ভালো লাগলো। এটা সত্যি ভাইয়া পাটশাক হওয়ার জন্য অনেক দিন অপেক্ষা করতে হয়। তবে আপনি অনেক সুন্দর করে পাটশাক চাষ করেছেন।শাকগুলো অনেক ভালো হয়েছে। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 6 months ago 

এত সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 6 months ago 

খুবই দারুণ একটি উদ্যোগ আপনি হাতে নিয়েছিলেন ভাইয়া। কেননা বর্তমান সময়ে বাজারে যে সকল পাট শাক পাওয়া যায় সেগুলোতে বেশিরভাগ পরিমাণ মেডিসিন ব্যবহার করা হয়ে থাকে যাতে করে খুব তাড়াতাড়ি সেগুলো বাজারজাত করা যায়। আর বাজারে যে পরিমাণ খাদ্যদ্রব্যের দাম তাতে আপনার সিদ্ধান্তটি যথার্থপুণ্য হয়েছে। আপনি পাট শাক তৈরি করার সব প্রক্রিয়া খুবই সুন্দরভাবে উপস্থাপন করেছেন আমাদের মাঝে। প্রথমে ট্রেলার দিয়ে চাষ করে নিয়েছেন রাসায়নিক সার দিয়েছেন আগাছা পরিষ্কার করেছেন আদ্রতা কমে গেলে মটর দিয়ে শেষ দিয়েছেন। বোঝাই যাচ্ছে আপনি অনেক পরিশ্রম করেছেন। যাই হোক আপনার পরিশ্রম সার্থক হয়েছে আপনি এখন পরিপূর্ণ পাট শাক তৈরি করতে পেরেছেন। আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া।

 6 months ago 

আপনার মূল্যবান সময় ব্যয় করে এত সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 6 months ago 

বাহ খুব সুন্দর ভাবে ধাপে ধাপে কিভাবে পাঠ শাকের চাষ কিরা হয় সেই পদ্ধতি আমাদের মাঝে তুলে ধরেছো। আর সঠিক সেবা যত্নের মাধ্যমে এই পাঠ শাক গুলো খুব সতেজ হয়ে উঠেছে। তোমাকে অনেক অনেক ধন্যবাদ আমাদের মাঝে এই চাষ পদ্ধতিটি শেয়ার করার জন্য ভালো থেকো।

 6 months ago 

আপনার মন্তব্য পড়ে বেশ ভালো লাগলো ভাইয়া ধন্যবাদ আপনাকে।

 6 months ago 

অনেকদিন পর এমন চাষ করার পদ্ধতি দেখলাম। পাট আমাদের জন্য সত্যি অনেক উপকারী। তবে তিতো যেটা সেটা আমি একদমই খেতে পারিনা। কেমন যেনো লাগে। তবে মিস্টি যেটা সেটা আবার অনেক ভালো লাগে আমার। আপনার চাষ পদ্ধতি দেখে ভালো লাগলো খুব।

 6 months ago 

এত অসাধারণ মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 6 months ago (edited)

বাহ্ ভাই বেশ ইউনিক একটু পোস্ট করে ভালো লাগলো। আপনি অনেক সুন্দর ভাবে পাট শাক চাষ পদ্ধতি আমাদের সাথে শেয়ার করেছেন পড়ে বেশ ভালো লাগলো। যদিও পাট শাক কখনো খাওয়া হয়নি তবে ইচ্ছা আছে খাওয়ার ।আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল ভাই।

Posted using SteemPro Mobile

 6 months ago 

এত অসাধারণ মন্তব্য করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 6 months ago 

আপনি খুবই চমৎকারভাবে আমাদের মাঝে পাট শাক চাষ পদ্ধতি তুলে ধরেছেন। লাল শাক এবং পালং শাক এই দুটো শাক চাষ করা হলেও কখনও পাট শাক চাষ করা হয়নি। এর আগে একদিন বাজার থেকে পাট শাক কিনে নিয়ে এসে ভাজি করেছিলাম বেশ সুস্বাদু লেগেছিল। আর গ্রাম বাংলার মহিলারা বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে পাট শাক রান্না করে থাকে। যাইহোক ধন্যবাদ আপনাকে চাষের প্রক্রিয়া আমাদের মধ্যে তুলে ধরার জন্য।

Posted using SteemPro Mobile

 6 months ago 

এত চমৎকার অনুভূতি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 6 months ago 

এটা বেশ দীর্ঘ একটা প্রসেস ছিল। যাইহোক আপনি যে ধারাবাহিকভাবে ফটোগ্রাফি গুলো করে রেখে আমাদের সাথে পোস্ট টা শেয়ার করেছেন দেখে ভালো লাগছে। পাট শাক আমার বেশ পছন্দের। তবে আমাদের দিকে বিক্রি করা হয় না এটা। সাধারণত খেতে ইচ্ছা হলে ক্ষেত থেকে তুলে নিয়ে এসে খেতে হয়। ভালো ছিল আপনার পোস্ট টা।

Posted using SteemPro Mobile

 6 months ago 

পাট শাক আপনার বেশ পছন্দের জেনে খুশি হলাম ধন্যবাদ আপনাকে ভাই।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 65792.18
ETH 2695.80
USDT 1.00
SBD 2.90