সুস্বাদু এবং মজাদার কালিবাউশ মাছের ডিম ভাজি রেসিপি ।

in আমার বাংলা ব্লগlast year (edited)

বিসমিল্লাহি রহমানের রাহিম

আসসালামু আলাইকুম

শ্রদ্ধেয় প্রিয় ভাই ও বোনেরা,
আপনারা সবাই কেমন আছেন ? সৃষ্টিকর্তার কৃপায় আশা করি ভাল আছেন । আমিও সৃষ্টিকর্তার রহমতে ভালো আছি ।

প্রিয় , আমার বাংলা ব্লগ কমিটির সদস্যরা
আপনাদের মাঝে আবার এসে হাজির হলাম। আজ আমি আপনাদের খুবই সুস্বাদু এবং মজাদার কালিবাউশ মাছের ড়িম ভাজি রেসিপি সম্পর্কে বলতে চাই। আশা করি আপনাদের ভালো লাগবে। আপনারা আপনাদের মূল্যবান সময় নষ্ট করে পুরো পোস্টটি দেখবেন আশা করি।

আসুন শুরু করি

কালিবাউশ মাছ আমাদের সকলের বেশ পরিচিত দেখতে রুই মাছের মতোন। এটি বাউস,কলিয়া নামে অনেকের কাছে বেশ পরিচিত নদীতে এবং সুস্বাদু পানি জলাশয় এই মাছ পাওয়া যায়। কালিবাউশ মাছের দাম রুই মাছের দাম অনুযায়ী ৩০০ থেকে ৩৫০ টাকা হয়ে থাকে। কালিবাউশ মাছের ডিম খুবই মজাদার এবং সুস্বাদু। মাছের ডিম আমি খুবই পছন্দ করি। সাধারণত পেঁয়াজ কুচি এবং ঝাল একটু বাড়িয়ে দিয়ে ডিম ভাজি করলে খেতে বেশ মজাদার। মাছের ডিমে অনেক পুষ্টিগুণ রয়েছে। মানব দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে মাছের ডিম বেশ কার্যকরী ভূমিকা পালন করে থাকে।

IMG_20230717_202227.jpg

IMG_20230717_202213.jpg

কালিবাউশ মাছের ড়িম ভাজি

প্রয়োজনীয় উপকরণ সমূহ :-

IMG_20230721_223134.jpg

IMG_20230717_194158.jpg

নামপরিমাণ
কালিবাউশ মাছের ড়িমএকটার
পেঁয়াজ কুচিদুইটি
রসুন বাটাপরিমান মত
আদা বাটাপরিমান মত
কাঁচামরিচ কুচিপরিমান মত
মরিচের গুড়াপরিমান মত
হলুদ গুঁড়াআধা চামচ
মাছের মসলাপরিমান মত
লবণপরিমান মতো
সোয়াবিন তেল১০০ গ্রাম
পানিপরিমাণমতো ইত্যাদি ‌।

↘️ প্রস্তুত প্রণালীঃ ↙️

↘️ধাপ :- ১↙️

  • মাছের ডিম ভাজি করার জন্য প্রয়োজনীয় উপকরণ জোগাড় করে নিলাম।

IMG_20230717_194158.jpg

  • প্রথমে মাছের ডিম পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিলাম।

↘️ধাপ :- ২↙️

IMG_20230721_223929.jpg

  • একটি তেলের কড়াই চুলার উপরে বসায়‌। তেলের কড়াইয়ের মধ্যে পরিমাণ মতো তেল ঢেলে দিলাম।

↘️ধাপ :- ৩↙️

IMG_20230721_224142.jpg

  • তেলের কড়াইয়ের মধ্যে পেঁয়াজ কুচি এবং কাঁচা মরিচ কচি ঢেলে দিলাম।

↘️ধাপ :- ৪↙️

IMG_20230721_224506.jpg

  • পেঁয়াজ কুচি লাল বর্ণ হওয়া পর্যন্ত নাড়িয়ে নিচ্ছি।

↘️ধাপ :- ৫↙️

IMG_20230721_224837.jpg

  • পেঁয়াজ কুচি একটু লাল বর্ণ হয়ে গেলে রসুন বাটা এবং আদা বাটা দিলাম। সবকিছু ভালো করে নাড়িয়ে পেঁয়াজ কুচি লাল বর্ণ করে নিলাম।

↘️ধাপ :- ৬↙️

1689958306266.jpg

  • এই ধাপে আমি মাছের ডিমের মধ্যে পরিমাণ অনুযায়ী লবণ, হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া এবং মাছের মসলা দিলাম।

↘️ধাপ :- ৭↙️

IMG_20230721_225446.jpg

  • এই পর্যায়ে আমি চামচ দিয়ে লবণ, হলুদ, মরিচ ভালো করে মাছের ডিমের সাথে মেখে নিলাম।

↘️ধাপ :- ৮↙️

IMG_20230721_225815.jpg

  • এখন আমি মাছের ড়িম মাখা পেঁয়াজ ভাজির মধ্যে ঢেলে দিলাম।

↘️ধাপ :- ৯↙️

IMG_20230721_230217.jpg

  • এখন আমি মাছের ডিম কিছুক্ষণ নাড়িয়ে নিয়ে তেলের মধ্যে ভালো ভাজি করে নিলাম।

↘️ধাপ :- ১০↙️

IMG_20230721_230353.jpg

  • তেলে দিয়ে মাছের ডিম ভাজি হয়ে গেলে এখন পাতিলের মধ্যে পরিমাণ অনুযায়ী পানি দিলাম‌।

↘️ধাপ :- ১১↙️

IMG_20230721_230552.jpg

  • মাছের ডিম ভাজি হচ্ছে আমি ঢাকনা দিয়ে ডেকেঊ দিলাম। ধীরে ধীরে পানি শুকিয়ে যাচ্ছে।

↘️ সর্বশেষ ধাপ :- ↙️

IMG_20230717_201316.jpg

  • পানি একে বারে শুকিয়ে গেলো মাছ ভাজি করা হয়ে গেছে।

  • এখন আমার কাঙ্খিত মাছের ডিম ভাজি করা শেষ হয়েছে। । এইভাবে আমি এই রেসিপিটি টি সম্পূর্ণ করি। যা এখন আপনাদের কাছে দৃশ্যমান।

IMG_20230717_202213 (1).jpg

IMG_20230717_202227.jpg

পোস্টটির কোথায় ভুল ত্রুটি হলে সুন্দর ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

পোস্ট বিবরণ :-

শ্রেণীরেসিপি
ক্যামেরাRedmi note 7
পোস্ট তৈরি@ah-agim
লোকেশনফেনী, বাংলাদেশ

এতক্ষণ আপনাদের মূল্যবান সময় দিয়ে আমার পোস্টটি শেষ পর্যন্ত দেখার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই।আপনাদের উৎসাহ এবং অনুপ্রেরণা পেলে আমি আরো বিভিন্ন ধরনের রেসিপি আপনাদের মাঝে উপস্থাপন করবো , ইনশাআল্লাহ।

  • অন্য সময়ে আবার অন্য কোন বিষয় নিয়ে কথা হবে।সে পর্যন্ত সবাই ভাল থাকবেন। সুস্থ থাকবেন, নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিবেন ।এই আশাবাদ ব্যক্ত করে আপনাদের কাছ থেকে বিদায় নিচ্ছি।

সবাইকে শুভ রাত্রি
আপনারা সবাই ভালো থাকবেন।
আপনাদের সকলকে আমার পক্ষ থেকে ভালোবাসা 💜💙 এবং অভিনন্দন রইলো ।

আমার পরিচিতি

G0mIPwfurEJVlbirXIKFAUZVIuK.jpg

আমি আওলাদ হোসেন আজিম ।আর আমার ইউজার নাম @ah-agim আমি একজন বাংলাদেশী। মাতৃভাষা বাংলায় বলে - আমি খুব গর্বিত। আমার মনে ভাষা বাংলা এর প্রকাশ করতে খুব ভালো লাগে। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবাসি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সন্মানীত এডমিন মডারেটর সহ সকল সদস্যদের প্রতি আমার অফুরন্ত ভালোবাসা বিরাজমান। আমি বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে ভালোবাসি। সৃষ্টিকর্তার দেওয়া প্রাকৃতিক সৌন্দর্য দেখতে আমার কাছে খুব বেশি ভালো লাগে। তাছাড়া আমি বিভিন্ন ধরনের কাগজের ( কারুকাজ ) এবং বিভিন্ন রকমের রান্না ( রেসিপি ) করতে পছন্দ করি। আমি ফটোগ্রাফি করে থাকি। ফটোগ্রাফি করতে আমার কাছে অনেক অনেক বেশি ভালো লাগে।বিশেষ করে সৃষ্টিকর্তার দেওয়ায় প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্য সমূহ ফটোগ্রাফি করতে আমার কাছে ভালো লাগে।

♥️ আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ 🖤

Sort:  
 last year 

আপনি খুব সুন্দর করে কালিবাউশ মাছের ডিম খুনা করেছেন। মনে হচ্ছে মাছের ডিম ভুনা টি খেতে খুবই সুস্বাদু হয়েছে। আমিও মাঝে মাঝে আপনার মত মাছের ডিম ভুনা করি। গরম গরম ভাত দিয়ে খেতে খুবই ভালো লাগে। আপনাকে ধন্যবাদ মজার রেসিপির জন্য।

 last year 

মাছের ডিম সেটা যে মাছেরই হোক না কেন আমার কিন্তু খেতে বেশ ভালো লাগে। অবশ্য আমি আজ পর্যন্ত কালিবাউশ মাছের ডিম খাইনি। তবে রুই মাছের ডিম আমার অনেক খাওয়া হয়েছে। আপনি বেশ সুন্দর করে কালিবাউশ মাছের রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করলেন। রেসিপিটি দেখতে মনে হচ্ছে বেশ সুন্দর হয়েছে এবং অসাধারন হয়েছে।

 last year 

চমৎকার গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই ।

 last year 

মাছের ডিম ভাজি খেয়েছি অনেকবার। কিন্তু বলতে পারব না কোন মাছের ডিম খাওয়া হয়েছে। ডিম ভাজি খেতে আমার ভালোই লাগে। আমরা ডিমের সাথে আলু দিয়ে ভাজি করি। সুন্দর একটা রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 last year 

এত সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই ভাই।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last year 

মাছের ডিম ভুনা আমার কাছে অনেক ভালো লাগে।সত্যি মাছের ডিম পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। আপনার ডিম ভুনা দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। প্রতিটি ধাপ অনেক সুন্দর করে দেখিয়েছেন। তবে ভাইয়া টাইটেলে ডিম এর জায়গায় ড়িম লিখেছেন, আশাকরি ঠিক করে নেবেন।

 last year 

একাক মাছের ডিমের রং একাক রকম হয়ে থাকে। কালবাউস মাছের ডিম গুলো একটু কালো হয়ে থাকে। তবে যে কোন মাছের ডিম ভাজি করে খেতে বেশ মজা লাগে। আপনি কালিবাউশ মাছের ডিম পেঁয়াজ করছি রসুন বাটা আরো ভিন্ন ধরনের উপকরণ দিয়ে খুবই সুন্দর ভাবে এটি ভাজি করেছেন। এত সুন্দর মজাদার একটি রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 last year 

মাছের ডিম আমার প্রিয় খাবার গুলোর মধ্যে একটি। বেশ গুছিয়ে পোস্টটি উপস্থাপন করেছেন ভাই। তবে পোস্টের টাইটেলে ডিম বানানটি ভুল রয়েছে, আশাকরি ঠিক করে নিবেন।

 last year 

এত দুর্দান্ত মন্তব্য করে পাশে থেকে ভুল শুধরিয়ে নেওয়ার সুযোগ করে দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই ভাই।

 last year 

আমি মাছের ডিম খেতে খুবই পছন্দ করি। সব মাছের ডিম আমার কাছে অনেক ভালো লাগে। এভাবে ডিম ভুনা গরম ভাতের সাথে খেতে খুবই সুস্বাদু লাগে। আপনার ডিম ভুনা দেখে খিদা লেগে গিয়েছে। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 last year 

কি একটা মজার রেসিপি তুলে ধরলেন ভাই। ইচ্ছে করছে এখানে হাত মুখ ধুয়ে বসে যাই গরম ভাতে খাওয়ার জন্য।
রন্ধন প্রণালী খুব সুন্দর ভাবে উপস্থাপনা করেছেন শুভেচ্ছা রইল আপনার জন্য।

 last year 

মাছের ডিম আমার খুবই প্রিয় সেটি যে কোন মাছেরই হোক। অনেক ভালো লাগলো মাছের রেসিপি শেয়ার করেছ দেখে এবং দেখতেও খুব লোভনীয় মনে হচ্ছে। ধন্যবাদ সবার মাঝে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56688.84
ETH 2388.88
USDT 1.00
SBD 2.28