বৃষ্টিতে ভেজা কারো জন্য বিলাসিতা আর বৃষ্টিতে ভেজা কারো জন্য জীবন যুদ্ধে টিকে থাকা।

in আমার বাংলা ব্লগ4 months ago (edited)

বিসমিল্লাহি রহমানের রাহিম
আসসালামু আলাইকুম

শ্রদ্ধেয় প্রিয় ভাই ও বোনেরা,
আপনারা সবাই কেমন আছেন? সৃষ্টিকর্তার কৃপায় আশা করি ভালো আছেন। আমিও সৃষ্টিকর্তার রহমতে ভালো আছি।

প্রিয়, আমার বাংলা ব্লগ কমিটির সদস্যরা
আপনাদের মাঝে আবার এসে হাজির হলাম। আজ আমি আপনাদের,বৃষ্টিতে ভেজে কারো জন্য বিলাসিতা আর বৃষ্টিতে ভেজে কারো জন্য জীবন যুদ্ধে টিকে থাকার প্রাণপণে চেষ্টা করা এই বিষয় সম্পর্কে বলতে চাই। আশা করি আপনাদের ভালো লাগবে। আপনারা আপনাদের মূল্যবান সময় নষ্ট করে পুরো পোস্টটি দেখবেন আশা করি।

আসুন শুরু করি

1000029659.jpg

source

বৃষ্টি প্রকৃতির এক বিস্ময়কর সৃষ্টি। সাধারণত বর্ষাকালে প্রচুর বৃষ্টিপাত হয়ে থাকে। তবে অন্যান্য মৌসুমে বৃষ্টিপাত হয় বর্ষাকালের তুলনায় অনেক কম। তবে এখন ঋতু পরিবর্তনের কারণে এবং বায়ুমন্ডলে গ্রিনহাউজ গ্রাসের পরিমাণ বৃদ্ধি হওয়ার জন্য অন্যান্য মৌসুমেও অনেক বৃষ্টিপাত হয়ে থাকে। বৃষ্টি হলো, পৃথিবীর বায়ুমণ্ডলে জলীয় বাষ্প ঘনীভূত হয়ে মেঘের সৃষ্টি করে। এই ফোঁটাগুলি যথেষ্ট পরিমাণে ভারি হয়ে তা পৃথিবীরত ঝরে পড়ে। কখনো বৃষ্টিপাত মানুষের জন্য প্রকৃতির আশীর্বাদ হিসেবে অভিভূত হয়। আবার কখনো বৃষ্টিপাত মানুষের জন্য প্রকৃতির অভিশাপ হিসেবে দেখা দেয়।

এখন বসন্তকাল চলতেছে। বাংলা মাসের পহেলা ফাল্গুন আজ। আজ কয়েক দিন যাবত কোন বৃষ্টিপাত নেই। তবে তাপমাত্রা মানুষের সহনীয় পর্যায়ে রয়েছে।
কয়েকদিন পর পর যদি বৃষ্টিপাত হয় তাহলে কৃষকের জন্য খুবই ভালো হয়। কারণ বিভিন্ন ফসল রয়েছে যে গুলো জন্য পানি খুব প্রয়োজন। বাংলাদেশকে বলা হয় ছয় ঋতুর দেশ‌। তবে এখন বর্তমানে জলবায়ু পরিবর্তন কারণে ছয় ঋতুর আর পরিলক্ষিত হয় না। এখন বর্তমানে কোন মৌসুম চলছে সঠিক ভাবে বলা যায় না। কারণ প্রকৃতির প্রতি নিয়তই পরিবর্তন হয়ে থাকে। মাহে রমজান মাস চলছে প্রকৃতির পরিবেশ শান্ত হওয়া বেশ প্রয়োজন।

এখন বৃষ্টি হলে তাপমাত্রা মানুষের সহনীয় পর্যায়ে থাকবে। তাই বৃষ্টি জন্য সবাই খুব আশা করে। তবে অতিরিক্ত বৃষ্টি প্রকৃতির আশীর্বাদ না হয়ে অভিশাপে রূপান্তরিত হয। হঠাৎ আজ রোধের মধ্যে বৃষ্টি আরম্ভ হলো। যেভাবে হঠাৎ দুই ঘন্টা যাবত মুষলধারে বৃষ্টি হলো এতে করে মানুষের বেশ ভোগান্তি সৃষ্টি হলো। যদি অল্প কিছুক্ষণ সময় বৃষ্টি হতো তাহলে বেশ ভালো হতো। তবে তা না হয়ে দুই ঘন্টা বৃষ্টি হওয়াতে গ্রাম অঞ্চলের অধিকাংশ মানুষের বেশ ভোগান্তির মধ্যে পড়েছে। সাধারণত গ্রাম অঞ্চলের হতদরিদ্র মানুষ শীতকালের পরে খোলা আকাশের নিচে অবস্থান করে থাকে।

অনেক সময় দেখা যায় কোন রকম উপরে প্লাস্টিক দিয়ে ছাউনি করে বসবাসের জায়গা তৈরি করে নেয়। আর তাদের যাবতীয় কাজকর্ম খোলা আকাশের নিচে হয়ে থাকে। রান্নাবান্না সহ যাবতীয় কাজকর্ম খোলা আকাশের নিচে তারা সম্পূর্ণ করে। আজ যখন বৃষ্টি হচ্ছে তখন আমি বাইরে ছিলাম। আমি কি নিজেই দেখেছি বৃষ্টির সময় গ্রামের হত মানুষের কি যে কষ্ট হয়েছে তাদের সবকিছুই বৃষ্টিতে ভিজে গেছে। বিশেষ করে রান্নার চুলার মধ্যে পানি ঢুকে গেছে মুসুর ধারে বৃষ্টি পড়াতে তাদের থাকা জায়গা পর্যন্ত পানি জমে গেছে ‌। অধিক পরিমাণ বৃষ্টি হওয়াতে বৃদ্ধ এবং শিশুদের কষ্ট দেখে আমার কাছে খুব খারাপ লাগলো।

আজ যারা ধনী লোক রয়েছে তারা হয়তো রুমের জানালার পাশে বসে বৃষ্টিতে ভেজার কথা ভাবছিলো। জানালার পাশে বসে বাইরে বৃষ্টি ফোঁটা পাতার উপর পড়ার প্রাকৃতিক দৃশ্য উপভোগ করেছে বেশ দারুন ভাবে। অনেকেই জানালার পাশে বসে বৃষ্টি বিলাসের আনন্দে মনে গুণগুন করে গান গেয়েছে। হয়তো বা, অনেকে বৃষ্টিতে ভিজে বৃষ্টি ছোঁয়া পেয়ে আনন্দ উপভোগ করেছে। কিন্তু গ্রামে অধিকাংশ মানুষ বৃষ্টিতে ভিজে আনন্দ উপভোগের পরিবর্তে জীবন যুদ্ধের টিকে থাকার জন্য সংগ্রাম চালিয়ে গেছে প্রতি মুহূর্তে। আসলে সত্যি কথা বলতে প্রকৃতির আনন্দ সবার জন্য হয় না ‌। এইটাই প্রকৃতির বাস্তবতা ‌ ‌।

পোস্টটির কোথায় ভুল ত্রুটি হলে সুন্দর ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

এতক্ষণ আপনাদের মূল্যবান সময় দিয়ে আমার পোস্টটি শেষ পর্যন্ত দেখার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই।আপনাদের উৎসাহ এবং অনুপ্রেরণা পেলে আমি অন্য কোন বিষয় উপস্থাপন করবো, ইনশাআল্লাহ।

অন্য সময়ে আবার অন্য কোন বিষয় নিয়ে কথা হবে।সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। সুস্থ থাকবেন, নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিবেন ।এই আশাবাদ ব্যক্ত করে আপনাদের কাছ থেকে বিদায় নিচ্ছি।

সবাইকে শুভ রাত্রি
আপনারা সবাই ভালো থাকবেন।
আপনাদের সকলকে আমার পক্ষ থেকে ভালোবাসা 💜💙 এবং অভিনন্দন রইলো।

আমার পরিচিতি

G0mIPwfurEJVlbirXIKFAUZVIuK.jpg

আমি আওলাদ হোসেন আজিম ।আর আমার ইউজার নাম @ah-agim আমি একজন বাংলাদেশী। মাতৃভাষা বাংলায় বলে পেরে আমি খুব গর্বিত। আমার মনে ভাষা বাংলায় প্রকাশ করতে খুব ভালো লাগে। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবাসি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সন্মানিত ফাউন্ডার, এডমিন, মডারেটর সহ সকল সদস্যদের প্রতি আমার অফুরন্ত ভালোবাসা বিরাজমান। আমি বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে ভালোবাসি। সৃষ্টিকর্তার দেওয়া প্রাকৃতিক সৌন্দর্য দেখতে আমার কাছে খুব বেশি ভালো লাগে। তাছাড়া আমি বিভিন্ন ধরনের কাগজের ( কারুকাজ ) এবং বিভিন্ন রকমের রান্না ( রেসিপি ) করতে পছন্দ করে থাকি। আমি ফটোগ্রাফি করে থাকি। ফটোগ্রাফি করতে আমার কাছে অনেক অনেক বেশি ভালো লাগে। বিশেষ করে সৃষ্টিকর্তার দেওয়ায় প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্য সমূহ ফটোগ্রাফি করতে আমার কাছে ভালো লাগে।


VOTE @bangla.witness as witness

witness_vote.png

OR

SET @rme as your proxy


witness_proxy_vote.png

♥️ আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ 🖤

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 4 months ago 

সুন্দর একটি টপিক্স নিয়ে আলোচনা করেছেন ভাইয়া। আসলেই বৃষ্টি কারো জন্য বিলাসিতা আবার কারো জন্য অনেক কষ্টের কারণ হয়ে দাঁড়ায়। কিন্তু প্রকৃতি তার নিয়মে চলবে। প্রকৃতিতে আমাদের কারো হাত নেই। আপনাকে ধন্যবাদ সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

জি ভাই, প্রকৃতি তার নিয়মে চলে‌। ধন্যবাদ জানাই আপনাকে ভাই ‌।

 4 months ago 

অতিরিক্ত বৃষ্টিপাত আসলেই কিছু কিছু মানুষের জন্য অভিশাপ হয়ে দাঁড়ায়। ধনী লোকেরা বৃষ্টির দিনগুলো বাসায় বসে এবং বিভিন্ন ধরনের সুস্বাদু খাবার খেয়ে কাটায়। তবে কৃষকরা এই দিনগুলোতে খুবই দুশ্চিন্তায় থাকে তাদের ফসল নিয়ে। এছাড়াও দিনমজুরদের বৃষ্টির দিনগুলো খুবই খারাপ ভাবে কাটে। আপনি আপনার পোষ্টের মাধ্যমে সুন্দর কিছু কথা শেয়ার করেছেন।

 4 months ago 

জি আপু, বৃষ্টির সময় দিন। মজুরদের বৃষ্টির দিনগুলো খুবই খারাপ ভাবে কাটে। ধন্যবাদ আপনাকে আপু।

 4 months ago 

ঠিক বলেছেন বৃষ্টি কারো জন্য বিলাসিতা আবার কারো জন্য জীবন যুদ্ধে টিকে থাকা। বাংলাদেশ ছয় ঋতুর দেশ এখন ছয় ঋতু ঠিকমতো দেখাও যায় না। তবে এই মুহূর্তে গ্রামাঞ্চলেও কৃষকেরা পানির জন্য অনেক অপেক্ষা করতেছে বিশেষ করে তাদের ধানের ফসলের জন্য। আর বড় লোক গুলো বসে রয়েছে বৃষ্টিতে ভেজার অপেক্ষা। খুব সুন্দর একটি পোস্ট করছেন তাই ধন্যবাদ আপনাকে।

 4 months ago 

পোস্টটি দেখে সুন্দর অনুভূতি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 4 months ago 

বৃষ্টি হচ্ছে মানুষের জন্য আশীর্বাদ। হয়তোবা বৃষ্টি কেউ বিলাসিতা সাথে নিয়ে থাকে আর কেউ বৃষ্টিকে জীবন টিকে থাকার জন্য চাই। বর্তমানে বাংলাদেশে ছয় ঋতুর তেমন কিছুই নেই। আমাদের গ্রাম অঞ্চলে এখন অনেকে ধান চাষ করছে নদী থেকে পানি দিয়ে। এদের জন্য বৃষ্টি হচ্ছে আশীর্বাদ। আর কিছু কিছু লোক জানালা দিয়ে বসে থাকে কখন বৃষ্টি আসবে বিজার জন্য তাদের জন্য হচ্ছে বিলাসিতা। সত্যি আপনার পোস্ট পড়ে অনেক ভালো লাগলো তাই ধন্যবাদ আপনাকে।

 4 months ago 

পোস্টটি পড়ে এতো সুন্দর অনুভূতি শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 4 months ago 

ভাইয়া দারুন একটি ব্লগ শেয়ার করেছেন। বৃষ্টি সবার জন্য বিলাসিতা নয়। কারো জন্য দুঃখময় জীবন। যারা ফুটপাতে থাকে,যারা ফুটপাতে ব্যবসা করে,যারা দিনমজুর, তাদের জন্য বৃষ্টি অভিশাপ। যায়হোক বৃষ্টি প্রাকৃতিক জিনিষ,সেটার উপর কারো হাত নেই। ধন্যবাদ।

 4 months ago 

এত সুন্দর অনুভূতি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.13
JST 0.030
BTC 67164.91
ETH 3518.77
USDT 1.00
SBD 2.71