আমার প্রথম অনলাইন ইনকামের অভিজ্ঞতা।

in আমার বাংলা ব্লগ11 months ago (edited)

শ্রদ্ধেয় প্রিয় ভাই ও বোনেরা, আপনারা সবাই কেমন আছেন ? সৃষ্টিকর্তার কৃপায় আশা করি ভালো আছেন । আমিও সৃষ্টিকর্তার রহমতে ভালো আছি। আজ আমি আপনাদের, আমার প্রথম অনলাইন ইনকামের অভিজ্ঞতার অনুভূতি সম্পর্কে বলতে চাই। আশা করি আপনাদের ভালো লাগবে।

IMG_20230906_085123 (1).jpg

হৃদয়ের কিছু স্মৃতি থাকে
যায় না কখনো ভুলা
জীবনের কিছু মুহূর্ত অতিবাহিত হয়
তা যায়না কখনো মুছা।

কিছু অনুভূতি থাকে হৃদয়ের
খুব গভীরে মনে পড়লেই আনন্দে
চোখ অশ্রুতে ভিজে যায় মুখখানি।

আমি যখন ডিগ্রি দ্বিতীয় বর্ষে পড়ছি। তখন আমার আম্মু খুবই অসুস্থ ছিলো। আমাদের পরিবারে আমার আব্বু আম্মু সহ আমার তিন বোন রয়েছে। আমার কোন ভাই নেই। ‌ তাইতো পরিবারের সকল কিছুই আমাকে দেখাশোনা করতে হয়। আব্বু অসুস্থ থাকাই পরিবারের চালাতে হয় আমাকে। আমি চাকরির জন্য বিভিন্ন জায়গায় আবেদন করছি। কিন্তু কোনো ভাবে আমার কোন চাকরি হয় নাই। বাংলাদেশের চাকরির অবস্থা সবারই কম বেশি জানা আছে। যে জায়গায় নিজের কোন আত্মীয় থাকে না এবং হাতে অর্থ থাকে না সে জায়গায় শিক্ষার কোন মূল্য থাকে না। শিক্ষাগত যোগ্যতা এবং অভিজ্ঞতা যাচাই করার পূর্বে টাকা চেয়ে বসে।

রকি ভাই বললো তোমার তো অ্যান্ড্রয়েড মোবাইল নেই। মোবাইল থাকলে তুমি মোবাইলে কিছু কাজ করতে পারতে। তাহলে আর বাইরে এত কষ্টের কাজ করতে হতো না। তুমি টাকা ধার করে হলেও একটি এন্ড্রয়েড মোবাইল কেনার চেষ্টা করো। অ্যান্ড্রয়েড মোবাইলের মাধ্যমে কাজ করে টাকা উপার্জন করা যাবে। তাহলে বাইরে এই এত কষ্ট করা লাগবে না। অনলাইনের মাধ্যমে কাজ করার যাবতীয় প্রক্রিয়া আমি তোমাকে দেখিয়ে দিবো। রকি ভাই আমাদের বাড়ি থেকে যাওয়ার পরে আমি মনে মনে ভাবছি গ্রামের পরিচিত মানুষদের সাথে এতো কষ্টের কাজ করে টাকা পাচ্ছি না ।আর অনলাইনে মাধ্যমে কিভাবে টাকা ইনকাম করা যাবে?

দ্বিতীয়বার যখন ভাই আমাকে বলছে তখন আমি তার কথা বিশ্বাস করেছি। আমি মোবাইল কেনার জন্য আমার মামাতো ভাই থেকে ৬০০০ টাকা ধার নিলাম । ৬০০০ টাকা দিয়ে realme note 7 সেকেন্ড হ্যান্ড একটি মোবাইলটি কিনলাম। মোবাইল কিনার পরে ভাইকে আমি ফোন দিলাম। সে আমাদের বাড়িতে আসলো। তখন সে আমার মোবাইলে একটি স্টিমিট আইডি খুলে দিলো। তারপর আমার আব্বু আম্মু এবং আমার ছবিসহ স্টিমিট আইডিতে একটি পরিচিত মূলক পোস্ট করলাম। তারপর ভাইয়া আমাকে কয়েকটি কমিউনিটি সাবস্ক্রাইব করে দিলো। ঐ সব কমিউনিটিতে কিভাবে পরিচিত মূলক পোস্ট করতে হয় এবং কি কি কাজ করতে হয়।

যাবতীয় কাজ ভাইয়া আমাকে দেখিয়ে দিলো। তখন আমি ভাইয়ার কথা অনুযায়ী বাইরে সকল কাজকর্ম ছেড়ে। মোবাইলের মাধ্যমে স্টিমিট প্ল্যাটফর্মে কাজ করতে লাগলাম। যে কোনো সমস্যা হলে দ্রুত তার কাছে চলে যেতাম সে আমাকে তার সর্বোচ্চ দিয়ে সহযোগিতা করেছে। ভাইয়া যে ভাবে দেখিয়ে দিয়েছে আমি সে ভাবে প্রতিনিয়ত কয়েকটি কমিউনিটিতে কাজ করে যাচ্ছি। কোন পোস্টে দুই ডলার বা, হয়তো তিন ডলার ভোট পড়তো আবার কোন পোস্টে ভোট পাইতাম না‌। পোস্টে ভোট দেখলে আমার কাছে খুব ভালো লাগতো। ভাইয়ের সাথে যখনই দেখা হতো তখনই সে আমাকে উৎসাহ এবং অনুপ্রেরণা দিতো যেন নিজের সর্বোচ্চ দিয়ে এখানে কাজ করি।

এখানে কাজ করার জন্য যেহেতু আমি বাইরের বেশিরভাগ কাজ ছেড়ে দিয়েছে তাই প্রথম অবস্থায় কিছুদিন পরিবার চালাতে খুবই কষ্ট হয়েছে আমার। ২৫ থেকে ২৬ দিন পরে ভাইয়ার সাথে কথা বলে আমি একাউন্ট থেকে সর্বপ্রথম ৭০০০ টাকা তুলি আমার আম্মুর হাতে দিই। আম্মু তো টাকা গুলা দেখে সত্যিই খুবই খুশি হয়েছে। আসলে আমি কখনো কাজ করে এক সাথে এতো টাকা আম্মুর হাতে দিতে পারি নাই। এই প্রথম অনলাইন ইনকামের মাধ্যমে আমি এক সাথে ৭০০০ টাকা আম্মুর হাতে দিতে পেরেছি । আসলে আম্মু কি পরিমাণ খুশি হয়েছে তা ভাষায় বলে প্রকাশ করা সম্ভব নয়।

টাকা গুলো হাতে পেয়ে আম্মু দুই হাত তুলে সৃষ্টিকর্তার কাছে চোখে জল নিয়ে আমার জন্য আশীর্বাদ করেছে। আমিও টাকা গুলো আম্মুর হাতে দিতে পেরে খুব বেশি আনন্দিত হয়েছিলাম। আসলে এভাবে অনলাইনে মাধ্যমে ইনকাম করে টাকা উপার্জন করতে পারবো তা কখনো ভাবিনি। আম্মু যখন টাকা গুলো হাতে পেয়ে আমার জন্য সৃষ্টিকর্তার কাছে আশীর্বাদ করতেছে কান্না কণ্ঠ নিয়ে ঐ দৃশ্য এখন আমার চোখের উপর ভাসে । তার কান্নার কন্ঠ এখন আমার কানে বাজে। আসলে এমন অনুভূতি কখনো ভুলে যাওয়ার মত নয়।

হৃদয়ের খুব গভীরে এই স্মৃতি গুলো রয়ে যাবে । জীবনের স্মৃতির ডাইরিতে এই মুহূর্ত গুলো ভেসে উঠবে বারবার। জীবনে প্রথমবার অনলাইন ইনকামের অনুভূতি সত্যি খুবই অন্যরকম ছিলো আমার। আসলে হৃদয়ের অনুভূতি গুলো বলে বুঝানো সম্ভব নয়। আমি ৭000 টাকার মধ্যে দুই হাজার টাকা দিয়ে পরিবারের জন্য নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র কিনে আনলাম। আর বাকি টাকা আম্মুর চিকিৎসার জন্য খরচ করলাম ।

যাদের মাধ্যমে স্টিমিট প্ল্যাটফর্ম তারা হলেন শ্রদ্ধেয় রকি ভাই, শ্রদ্ধেয় নিভলু ভাই এবং প্রিয় সোনিয়া আপু তাদের সবার আন্তরিক সহযোগিতায় আজ এই পর্যন্ত আসা। যাদের মাধ্যমে স্টিমিট প্ল্যাটফর্ম এবং আমার প্রিয় কমিউনিটি, আমার বাংলা ব্লগ কমিউনিটি পেয়েছি । আজকে এ পর্যন্তই। পরবর্তীতে আবার ও আসবো নতুন অন্য কোন বিষয় নিয়ে। এ পর্যন্ত সবাই ভালো থাকবেন।

Sort:  
 11 months ago 

সত্যিই অসাধারণ লাগলো ভাই ,আপনার প্রথম অনলাইন ইনকামের ঘটনাটি পড়ে। পরিবারে বৃদ্ধ মা, বাবা আর তিনটি বোন থাকলে কতটা দায়িত্ব যে একটা ভাইয়ের উপরে এসে পড়ে তা আবারও একবার আপনার আজকের লেখাটি থেকে অনুভব করলাম। আসলে মায়েরা খুশি হলে আমরাও তাদের খুশি দেখে অদ্ভুতভাবে খুশি হয়ে যায়। সেটা ভাষায় বলে প্রকাশ করা যাবে না। আপনার স্টিমিট যাত্রা এভাবেই আরও শুভ হোক এই কামনা করি।

 11 months ago 

আমার পুরা পোস্টটি পড়ে এত সুন্দর অনুভূতি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই। আসলে এ পোস্ট টি আপনাদের মাঝে শেয়ার করার জন্য আমি সকাল সাড়ে ৬:০০ টা থেকে ১২ টা পর্যন্ত চেষ্টা করেছি। কিন্তু স্টিমিট সার্ভারের সমস্যার কারণে পোস্টটি ঠিকমতে আপনাদের মাঝে উপস্থাপন করতে পারে নি এজন্য আন্তরিক ভাবে দুঃখিত।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 11 months ago 

আজিম ভাই, আপনার পোষ্ট টি একটু চেক করবেন, আমার এখানে লাস্ট দুই প্যারা দুইবার রিপিট দেখাচ্ছে...

Posted using SteemPro Mobile

 11 months ago 

জি ভাই সকাল হইতে এই পোস্ট নিয়ে অনেক সমস্যার মধ্যে আছে। প্রথম অবস্থায় পোস্টটি হচ্ছে না। পরবর্তীতে শ্রদ্ধেয় আরিফ ভাই এবং সুমন ভাইয়ের পরামর্শে আপডেট করার চেষ্টা করছি কিন্তু পোস্টটি হইতেছে না ।

Screenshot_2023-09-06-09-31-27-25_40deb401b9ffe8e1df2f1cc5ba480b12.jpg

 11 months ago 

আপনি প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন দেখে আমার অনেক ভালো লেগেছে। আপনার এই অংশগ্রহণ পোস্টের মধ্য দিয়ে জানতে পারলাম আপনার অনলাইনে ইনকামের প্রাথমিক দিকটা। অনেক অনেক খুশি হলাম সম্পূর্ণ বিষয় আমাদের মাঝে তুলে ধরেছেন দেখে।

 11 months ago 

পোস্টটি দেখে এত সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

ভাইয়া আপনার প্রথম ইনকামের গল্প শুনে অনেক ভালো লাগলো। আপনার জীবনের কিছু অভিজ্ঞতার কথা শুনে সত্যি অনেক ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে ভাইয়া

 11 months ago 

পোস্টটি দেখে আপনার ভালো লেগেছে জেনে খুব ভালো লাগলো আমারও ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

আপনি প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন এইজন্য আপনাকে অভিনন্দন জানাই।আপনি রকি ভাইয়ার মাধ্যমে কমিউনিটিতে এসেছিলেন জেনে খুবই ভালো লাগলো।আপনি ধার করে ফোন কিনে প্রথম ইনকামের টাকা মায়ের কাছে দিয়ে আশীর্বাদ নিয়েছিলেন এটা নিঃসন্দেহে আলাদা রকমের একটা অনুভুতি।ধন্যবাদ ভাইয়া।

 11 months ago 

দুই হাত তুলে আম্মার আশীর্বাদের দৃশ্য এখন আমার চোখের উপর ভাসে । ধন্যবাদ আপনাকে পোস্টটি দেখে চমৎকার মন্তব্য করার জন্য।

 11 months ago 

আপনার স্টিমিটের জার্নি বিস্তারিত শুনে অনেক ভালো লাগলো। কারণ রকি ভাই আপনাকে খুব সুন্দর ভাবে হাতে ধরিয়ে একদম স্টিমিটের কাজ গুলো শেখালেন। একধাপে আপনি ৭০০০ টাকা তুলে মায়র হাতে দিলেন। অনেক খুশির একটি খবর ভাইয়া। আজকে আপনি এই পর্যন্ত আসতে পেরেছেন মায়ের দোয়ায় আর রকি ভাইয়ের সহযোগিতায়। আপনার জন্য শুভকামনা রইল। খুব সুন্দর একটি অনুভূতি শেয়ার করলেন ধন্যবাদ।

 11 months ago 

আপু সত্যি রকি ভাইয়ের আন্তরিক সহযোগিতায় আজ এ পর্যন্ত আসা । পোস্টটি দেখে সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 11 months ago 

ভাইয়া প্রথমেই আপনাকে কনটেস্ট এর জন্য শুভকামনা জানাই।অনলাইন ইনকাম মনে ভিন্ন এক ধরনের অনুভূতি।আর প্রথম ইনকাম সবার জীবনেই একটি আলাদা অনুভুতি।ভালো লেগেছে পোস্টটি।ধন্যবাদ ভাইয়া সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

 11 months ago 

সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 11 months ago 

অনেক ভালো লাগলো ভাই আপনার প্রথম অনলাইন ইনকামের অভিজ্ঞতার পোস্ট পড়ে। আপনি প্রথম অনলাইন থেকে টাকা তুলে আপনার মায়ের হাতে তুলে দিয়েছিলেন বিষয়টা সত্যি চমৎকার। আপনি রকি ভাই নিভলু ভাই ও সোনিয়া আপুর কাছ থেকে সহযোগিতা পেয়েছেন শুনে আরো বেশি ভালো লাগলো। ধন্যবাদ ভাইয়া।

 11 months ago 

ধন্যবাদ ভাই আপনাকে পুরো পোস্টটি পড়ে সুন্দর মন্তব্য আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59596.75
ETH 2659.83
USDT 1.00
SBD 2.45