রাসেল ভাইপার সাপ থেকে আমাদের সতর্ক থাকতে হবে।

in আমার বাংলা ব্লগ24 days ago

বিসমিল্লাহি রহমানের রাহিম
আসসালামু আলাইকুম

শ্রদ্ধেয় প্রিয় ভাই ও বোনেরা,
আপনারা সবাই কেমন আছেন? সৃষ্টিকর্তার কৃপায় আশা করি ভালো আছেন। আমিও সৃষ্টিকর্তার রহমতে ভালো আছি।

প্রিয়, আমার বাংলা ব্লগ কমিটির সদস্যরা
আপনাদের মাঝে আবার এসে হাজির হলাম। আজ আমি আপনাদের, রাসেল ভাইপার সাপ থেকে আমাদের সতর্ক থাকার বিষয় সম্পর্কে বলতে চাই। আশা করি আপনাদের ভালো লাগবে। আপনারা আপনাদের মূল্যবান সময় নষ্ট করে পুরো পোস্টটি দেখবেন আশা করি।

আসুন শুরু করি

1000041527.jpg

source

আমরা সৃষ্টির সেরা জীব। আমাদের জীবন প্রবহমান। জীবনের গতি পথে আমাদেরকে অনেক বাধা বিপত্তি অতিক্রম করতে হয়। আমরা প্রতিনিয়ত নতুন নতুন বিপদের সম্মুখীন হয়ে থাকি। আসলে জীবনে চলার পথে প্রাকৃতিক সৃষ্ট এবং মানব সৃষ্ট অনেক রকম সমস্যা এবং বাধার সম্মুখীন হই আমরা‌। ঐ সব বাধা বিভক্তি সমস্যা আমরা যদি ধৈর্য ধারণ করে সতর্কতার সাথে মোকাবেলা করতে না পারি তাহলে আমাদের বিপদ আরো বাড়ার সম্ভাবনা থাকে। এবং জীবন মারাত্মক হুমকির মুখে পড়ে থাকে। বর্তমানে প্রাকৃতিক সৃষ্ট রাসেল ভাইপার সাপ আমাদের জীবনে খুবই মারাত্মক সমস্যা হিসেবে দেখা দিয়েছে।

রাসেল ভাইপার সাপ সম্পর্কে আমরা অনেকে অবগত আছি। এই সাপটি অত্যান্ত প্রাণঘাতী আমাদের দেশের বেশ কিছু জেলায় রাসেল ভাইপার সাপ নিয়ে বেশ আতঙ্ক ছড়িয়ে পড়েছে। সাধারণত যারা গ্রাম অঞ্চলের কৃষি কাজ এবং মৎস চাষের সাথে জড়িত তারা অনেক উদ্বেগ এবং আতঙ্কের মধ্যে রয়েছে। এই সাপটি কামড় দিলে দ্রুত মানুষের মৃত্যু হয়ে থাকে। গ্রামাঞ্চলে এই সাপের আধিক্য মানুষের জন্য মারাত্মক হুমকি সৃষ্টি করছে। এই সাপ নিয়ে সাধারণ মানুষের উদ্বেগ-উৎকণ্ঠা শেষ নেই। ‌রাসেলস ভাইপার সাধারণত ভারত, শ্রীলঙ্কা, বাংলাদেশ, নেপাল এবং পাকিস্তানে পাওয়া যায়।

এই সাপ বেশিরভাগই খোলা ঘাসযুক্ত বা, ঝোপঝাড় এলাকা ও কৃষি জমিতে পাওয়া যায়। শীতল আবহাওয়ায় দিনের বেলা সাপ আরো বেশি সক্রিয় হয়ে ওঠে। রাসেলস ভাইপার একটি নিশাচর প্রাণী। এরা খুবই দ্রুত বিদ্যুৎ গতিতে আঘাত করতে পারে। এই সাপ হলো ভারতীয় উপমহাদেশের অন্যতম বিষধর সাপ। এই সাপ গুলো দেখতে চন্দ্রবোড়ার দেহ মোটাসোটা, লেজ ছোট ও সরু হয়ে থাকে। সাপের মাথা চ্যাপ্টা, ত্রিভুজাকার হয়ে থাকে। এই সাপ সর্বোচ্চ ৫ ফুট পর্যন্ত লম্বা হয়ে থাকে। রাসেল ভাইপার প্রচণ্ড জোরে হিস হিস শব্দ করতে পারে। এই সাপ গুলো সাধারণত ঘাস, ঝোপ, বনে জঙ্গলে ও ফসলের ক্ষেতে দেখতে পাওয়া যায়।

এই সাপ গুলো বাচ্চা দেয়। রাসেল ভাইপার সাপ এক ছোবলে বেশ খানিকটা বিষ ঢালতে পারে। যারা শহরে বসবাস করে এবং অফিস আদালতে বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত আছে তাদের এই সমস্যা সম্মুখীন সাধারণত হতে হবে না। যারা সাধারণত গ্রামাঞ্চলে কৃষি এবং মৎস্য চাষের সাথে জড়িত তাদের এই সমস্যা বেশি সম্মুখীন হতে হবে। আর যারা বিভিন্ন গ্রাম অঞ্চলের প্রাকৃতিক সৌন্দর্য ঘুরে দেখে, বিভিন্ন প্রাকৃতিক সৌন্দর্যের ফটোগ্রাফি করে থাকে, খাল বিল নদীর পাড়ে চলাচল করে বিভিন্ন পোকামাকড়ের মাইক্রো ফটোগ্রাফি করে থাকে তারা এ বিষয়ে খুবই সর্তকতা থাকা অবশ্যক। কারণ প্রতি বছর সাপের কামড়ে অনেক মানুষ মারা যায়।

এই সাপের কামড়ে তাৎক্ষণিক ক্ষতস্থানে ব্যথা শুরু হয় এবং কিছুক্ষণের মধ্যে ক্ষতস্থান ফুলে যায়। ক্ষতস্থানে রক্তক্ষরণ হয়ে থাকে‌। বিষ ক্রিয়া ছড়িয়ে পড়লে বমি হয় ও মুখমণ্ডল ফুলে যায়। ফুসফুস, কিডনি ক্ষতিগ্রস্ত হয়। ধীরে ধীরে রক্তচাপ ও হৃৎস্পন্দনের হার অনেক কমে যায়। দ্রুত যথাযথ চিকিৎসা না নিলে মৃত্যুর কোলে ঢলে পড়তে পারে। তাই আমাদের এই সাপ থেকে সব সময় সতর্ক থাকতে হবে। ঝোপ ঝাড়, লম্বা ঘাস লতাপাতা, ফসলে জমিতে হাঁটার সময় সতর্ক থাকতে হবে। মাটির যে কোন গর্তের মধ্যে হাত-পা দেওয়া বা, ঢুকানো যাবে না। সাপ আছে এমন এলাকায় কাজ করতে হলে কাজ করার সময় বুট এবং লম্বা জিন্স প্যান্ট পড়তে হবে।

পতিত গাছপালা লতা পাতা, জ্বালানি লাকড়ি, খড়, এবং পুরাতন আবজনা সরানোর সময় বিশেষ সাবধানতা অবলম্বন করতে হবে। রাতে চলা ফেরার সময় টর্চ লাইট ব্যবহার করতে হবে। এই সাপ পায়ে দংশন করলে বসে যেতে হবে হাঁটা যাবে না। হাতে দংশনে হাত নড়াচড়া করা যাবে না। সাপে কাটলে ওঝার কাছে গিয়ে দ্রুত সম্ভব নিকটস্থ হাসপাতাল বা, স্বাস্থ্যসেবা কেন্দ্রে যেতে হবে। কোন ভাবে আতঙ্কিত হওয়ার যাবে না। যথাযথ চিকিৎসা নিলে রোগী ভালো হয়ে থাকে।


পোস্টটির কোথায় ভুল ত্রুটি হলে সুন্দর ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

এতক্ষণ আপনাদের মূল্যবান সময় দিয়ে আমার পোস্টটি শেষ পর্যন্ত দেখার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই। আপনাদের উৎসাহ এবং অনুপ্রেরণা পেলে আমি অন্য কোন বিষয় উপস্থাপন করবো, ইনশাআল্লাহ।

অন্য সময়ে আবার অন্য কোন বিষয় নিয়ে কথা হবে। সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। সুস্থ থাকবেন, নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিবেন । এই আশাবাদ ব্যক্ত করে আপনাদের কাছ থেকে বিদায় নিচ্ছি।

সবাইকে শুভ রাত্রি
আপনারা সবাই ভালো থাকবেন।
আপনাদের সকলকে আমার পক্ষ থেকে ভালোবাসা 💜💙 এবং অভিনন্দন রইলো।

আমার পরিচিতি

G0mIPwfurEJVlbirXIKFAUZVIuK.jpg

আমি আওলাদ হোসেন আজিম ।আর আমার ইউজার নাম @ah-agim আমি একজন বাংলাদেশী। মাতৃভাষা বাংলায় বলে পেরে আমি খুব গর্বিত। আমার মনে ভাষা বাংলায় প্রকাশ করতে খুব ভালো লাগে। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবাসি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সন্মানিত ফাউন্ডার, এডমিন, মডারেটর সহ সকল সদস্যদের প্রতি আমার অফুরন্ত ভালোবাসা বিরাজমান। আমি বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে ভালোবাসি। সৃষ্টিকর্তার দেওয়া প্রাকৃতিক সৌন্দর্য দেখতে আমার কাছে খুব বেশি ভালো লাগে। তাছাড়া আমি বিভিন্ন ধরনের কাগজের ( কারুকাজ ) এবং বিভিন্ন রকমের রান্না ( রেসিপি ) করতে পছন্দ করে থাকি। আমি ফটোগ্রাফি করে থাকি। ফটোগ্রাফি করতে আমার কাছে অনেক অনেক বেশি ভালো লাগে। বিশেষ করে সৃষ্টিকর্তার দেওয়ায় প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্য সমূহ ফটোগ্রাফি করতে আমার কাছে ভালো লাগে।


VOTE @bangla.witness as witness

witness_vote.png

OR

SET @rme as your proxy


witness_proxy_vote.png

♥️ আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ 🖤

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 24 days ago 

বর্তমান সময়ে যে কোন সোসাল মিডিয়ার মধ্যে প্রবেশ করলেই এই রাসেলস ভাইপার শাপের নিউজ বের হয়। আসলে আমি এখন পর্যন্ত নিজ চোখে এই রাসেলস ভাইপার সাপ কে দেখিনি। তবে বেশ কয়েকদিন ধরে মানুষের মুখে এই সাপের কথা শুনেছিলাম। আপনি আজকে রাসেলস ভাইপার সাপ কে নিয়ে বিস্তারিত তথ্য আলোচনা করেছেন। আসলে আমাদের সকলের উচিত এই সাপ হতে নিরাপদ থাকা।

 16 days ago 

এতো সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 23 days ago 

বর্তমান সময়ের খুব আলোচিত একটি বিষয় নিয়ে আজ পোস্ট শেয়ার করলেন ভাইয়া।এই সাপের উপদ্রব খুব বেশী শুনতে পাচ্ছি। তাই জনসাধারণের কথা চিন্তা করে আমাদের সর্তকমূলক পোস্ট বা যেকোনো কর্মকান্ড গ্রহন করতে হবে।লোকজনকে ভয়, ভীতি নয় বরং তাদেরকে বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্যের মাধ্যমে সর্তক করতে হবে।এতে অনেক জীবন মৃত্যুর হাত থেকে রক্ষা পাবে।আপনি চমৎকার ভাবে এই বিষয়টিকে নিয়ে পোস্ট শেয়ার করেছেন। এজন্য অসংখ্য ধন্যবাদ জানাই আপনাকে।

 16 days ago 

জি আপু, এখন এই সাপের উপদ্রব খুব বেশি। ধন্যবাদ আপনাকে আপু ‌।

 23 days ago 

দিন দিন রাসেল ভাইপারের আতঙ্ক চারিদিকে ছড়িয়ে পড়ছে। প্রতিদিন বেশ কয়েকটা মানুষ এই সাপের আক্রমণের শিকার হচ্ছেন। আমাদেরকে অবশ্যই সতর্ক অবলম্বন করে চলতে হবে। ধন্যবাদ ভাই সতর্কতামূলক পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 16 days ago 

আপনাকে ধন্যবাদ ভাই, পোস্টটি পড়ে অনুভূতি শেয়ার করার জন্য।

 15 days ago 

আপনাকে সু স্বাগতম ভাই ভালো থাকবেন।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 65248.25
ETH 3471.40
USDT 1.00
SBD 2.51