অন্যের মধ্যে নয় নিজের মধ্যে সুখ খুঁজুন।

in আমার বাংলা ব্লগ2 months ago (edited)

বিসমিল্লাহি রহমানের রাহিম
আসসালামু আলাইকুম

শ্রদ্ধেয় প্রিয় ভাই ও বোনেরা,
আপনারা সবাই কেমন আছেন? সৃষ্টিকর্তার কৃপায় আশা করি ভালো আছেন। আমিও সৃষ্টিকর্তার রহমতে ভালো আছি।

প্রিয়, আমার বাংলা ব্লগ কমিটির সদস্যরা
আপনাদের মাঝে আবার এসে হাজির হলাম। আজ আমি আপনাদের, অন্যের মধ্যে নয় নিজের মধ্যে সুখ খুঁজুন এই বিষয় সম্পর্কে বলতে চাই। আশা করি আপনাদের ভালো লাগবে। আপনারা আপনাদের মূল্যবান সময় নষ্ট করে পুরো পোস্টটি দেখবেন আশা করি।

1000043798.jpg
source

আসুন শুরু করি

ক্ষণস্থায়ী এই জীবনে আমরা প্রতিনিয়ত সুখ খুঁজে বেড়াই। কিসের মধ্যে আমরা সুখের সন্ধান পাই? সুখ শব্দটা খুবই অদ্ভুত। কারো জীবনের সুখ জুটে আর কারো জীবনের সুখ জুটে না। কেউ অল্পতে খুবই খুশি আবার কেউ অনেক বেশিতে খুশি হতে পারে না। আসলে মানুষের জীবন একটাই। এই এক জীবনে সুখ পাওয়াটা খুবই ভাগ্যের ব্যাপার। সুখ পাওয়াটা সৃষ্টিকর্তার আশীর্বাদ যা, অন্তর দিয়ে অনুভব করতে হয়। আসলে সুখ কিসে পাওয়া যায়? তা কেউ বলতে পারে না‌ । প্রত্যেক মানুষ ভিন্ন ভিন্ন ভাবে ভিন্ন ভিন্ন মাধ্যমে সুখ খুঁজে থাকে। যার টাকা নাই সে মনে করে অনেক টাকা থাকলে সুখে থাকা যায়।

আবার দেখা যায় যার কাছে অনেক টাকা আছে কিন্তু তার মনে সুখ নেই। যার অধিক সম্পদ নেই সে মনে করে অধিক সম্পদ থাকলে সুখে থাকা যায়। যার অধিক সম্পদ আছে সে আবার সুখী নয়। আবার কেউ মনে করে সে যদি খুবই স্মার্ট সুন্দর হতো তাহলে সে সুখী হতে পারতো। আসলে যে খুবই সুন্দর স্মার্ট সেও সুখী নয়। কে মনে করে সে যদি কোন বড় তারকা বা, রাজনীতিবিদ হতে পারতো তাহলে সে সবচেয়ে বেশি সুখী হতো । কিন্তু দেখা যায়‌ যায় জনপ্রিয় তারকা এবং রাজনীতিবিদ তারাও কোনো না কোনোভাবে সুখী নয়। আসলে সুখ কোথায়? সুখ হচ্ছে মন তান্ত্রিক বিষয়।

সুখ টাকা পয়সা, ধন সম্পদ, সৌন্দর্য, তারকা জনপ্রিয় রাজনীতিবিদদের মধ্যে নির্ধারিত নয়। সুখ নিজের অন্তর দিয়ে যে অবস্থা থাকুক না কেন ঐ অবস্থায় অনুভব করতে হয়। কেউ যদি রাস্তা দিয়ে হেটে যায় হাঁটতে হাঁটতে সেই নিজের হাঁটার ক্রান্তি ভুলে নীল আকাশ এবং প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করে সুখ অনুভব করতে পারে। আবার সেই যদি শুধু হাঁটার কষ্ট অনুভব করে তাহলে সে সুখী নয়। কেউ বই পড়ে সুখ অনুভব করে থাকে। আবার বই পড়ে সময় অতিবাহিত করার জন্য বিরক্ত সহকারে। আসলে সুখ প্রতি মুহূর্তে পরিবর্তন হয়।

সুখ আমাদের মাঝে বারবার এসে ধরা দেয় কিন্তু আমরা সুখ অনুভব করতে পারি নাই। সুখ ধনী দরিদ্র, টাকা পয়সা, ধন সম্পদের মধ্যে বিভাজিত হয় না। সুখ নিজের মধ্যে লুকায়িত থাকে। নিজের যা কিছু আছে তাই নিয়ে সুখী হওয়া যায়। নিজে যে অবস্থায় যা কিছু আছে তা নিয়ে সন্তুষ্ট থাকলেই সুখী। কারো যদি হাজার কোটি টাকা থাকে এসি রুমে বসে সেই সুখী নয়। আবার কেউ রাস্তার ফুটপাতে শুয়ে সুখ অনুভব করে এটাই প্রকৃতির বাস্তবতা। অন্যের মধ্যে সুখ না খুঁজে সব সময় নিজের মধ্যে সুখ খুঁজা খুবই উত্তম।

প্রত্যেক মানুষ তার নিজের অবস্থান থেকে সুখী। সে যদি নিজের অন্তর দিয়ে অনুভব করতে পারে। শুধু নিজের অন্তর দিয়ে ভাবলে সুখী হওয়া যায়। সে যদি ভাবে অন্যজন সুখে আছে আমি সুখে নেই তাহলে সে কখনো সুখী হতে পারবে না। সুখ অন্যজনের মধ্যে না খুঁজে নিজের মধ্যে খুঁজলেই ‌সুখী। আসলে মানুষের চাহিদার কখনো শেষ নেই। চাহিদা প্রতি মুহূর্তে পরিবর্তনশীল চাহিদা কখনো কমে না। চাহিদা থাকবে চাহিদার মাঝেও নিজের যা আছে তা নিয়ে একটু সন্তুষ্ট থাকলে সুখী। অন্যজনের কি আছে তা না ভেবে নিজের যা আছে তাই ভাবলেই প্রকৃত সুখ অনুভব করা যায়।


পোস্টটির কোথায় ভুল ত্রুটি হলে সুন্দর ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

এতক্ষণ আপনাদের মূল্যবান সময় দিয়ে আমার পোস্টটি শেষ পর্যন্ত দেখার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই। আপনাদের উৎসাহ এবং অনুপ্রেরণা পেলে আমি অন্য কোন বিষয় উপস্থাপন করবো, ইনশাআল্লাহ।

অন্য সময়ে আবার অন্য কোন বিষয় নিয়ে কথা হবে। সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। সুস্থ থাকবেন, নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিবেন । এই আশাবাদ ব্যক্ত করে আপনাদের কাছ থেকে বিদায় নিচ্ছি।

সবাইকে শুভ রাত্রি
আপনারা সবাই ভালো থাকবেন।
আপনাদের সকলকে আমার পক্ষ থেকে ভালোবাসা 💜💙 এবং অভিনন্দন রইলো।

আমার পরিচিতি

G0mIPwfurEJVlbirXIKFAUZVIuK.jpg

আমি আওলাদ হোসেন আজিম ।আর আমার ইউজার নাম @ah-agim আমি একজন বাংলাদেশী। মাতৃভাষা বাংলায় বলে পেরে আমি খুব গর্বিত। আমার মনে ভাষা বাংলায় প্রকাশ করতে খুব ভালো লাগে। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবাসি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সন্মানিত ফাউন্ডার, এডমিন, মডারেটর সহ সকল সদস্যদের প্রতি আমার অফুরন্ত ভালোবাসা বিরাজমান। আমি বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে ভালোবাসি। সৃষ্টিকর্তার দেওয়া প্রাকৃতিক সৌন্দর্য দেখতে আমার কাছে খুব বেশি ভালো লাগে। তাছাড়া আমি বিভিন্ন ধরনের কাগজের ( কারুকাজ ) এবং বিভিন্ন রকমের রান্না ( রেসিপি ) করতে পছন্দ করে থাকি। আমি ফটোগ্রাফি করে থাকি। ফটোগ্রাফি করতে আমার কাছে অনেক অনেক বেশি ভালো লাগে। বিশেষ করে সৃষ্টিকর্তার দেওয়ায় প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্য সমূহ ফটোগ্রাফি করতে আমার কাছে ভালো লাগে।


VOTE @bangla.witness as witness

witness_vote.png

OR

SET @rme as your proxy


witness_proxy_vote.png

♥️ আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ 🖤

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

ভাই আপনি আজকে আমাদের মাঝে বেশ দারুন একটি পোস্ট লিখে শেয়ার করেছেন। আপনার লেখা পোস্ট পড়ে আমার কাছে সত্যি বেশ ভালো লেগেছে। আসলে সুখ মানুষের জীবনে আসে কিন্তু সেটা ধরে রাখা সত্যি অনেক কষ্টকর। আসলে ধনসম্পদ থাকলে মানুষ সুখী হতে পারে না। প্রত্যেক মানুষ তার নিজের অবস্থান থেকে সন্তুষ্ট থাকলেই আমি মনে করি সুখী হওয়া সম্ভব। ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 2 months ago 

আপনি ঠিক বলেছেন, আসলে ধনসম্পদ থাকলে মানুষ সুখী হতে পারে না। ধন্যবাদ আপনাকে ভাই।

 2 months ago 

টাকার মধ্যে সুখ খোঁজা ব‍্যাপার টা একেবারেই কেমন জানি। আর যাইহোক টাকার মধ্যে কোন সুখ থাকে না। প্রত‍্যৈকে নিজের অবস্থানে সুখী কথাটা ঠিক যদি সে তা অনুভব করতে পারে। চমৎকার লিখেছেন ভাই। পড়ে বেশ ভালো লাগল।

 2 months ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর অনুভূতি শেয়ার করার জন্য।

 2 months ago 

আপনার কথাটার সাথে আমি একেবারে একমত, অন্যের মধ্যে নয় নিজের মধ্যেই সুখটা খোঁজা দরকার। আমরা নিজের মধ্যে চোখ খুঁজলে সত্তিকারের সুখের দেখা পাবো। আসলে আমাদের এই পৃথিবীতে কেউই সম্পূর্ণভাবে সুখী নয়। বড় বড় অট্টালিকায় থাকা মানুষগুলো, যাদের ধনসম্পত্তির কোনো অভাব নেই, তারা কিন্তু দিনশেষে সুখে থাকতে পারে না। আর যারা একটা ছোট খুটিতে থাকে, তাদেরও একটাই ইচ্ছা বড় করে বড় অট্টালিকায় থাকার। এসব কিছুর কারণে মানুষ এখনো পর্যন্ত ভালোভাবে সুখে থাকতে পারেনা। সুখ যদি মানুষ নিজের মধ্যে খুঁজে, আর অল্পতে সন্তুষ্ট থাকে, তাহলেই সুখ পাওয়া যাবে।

 2 months ago 

আপনার মূল্যবান সময় ব্যয় করে এতো সুন্দর অনুভূতি শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 months ago 

অন্যের মধ্যে যদি মানুষ খুঁজে তাহলে কেউই কখনো প্রকৃত সুখের দেখা পাবে না। অবশ্যই আমাদেরকে নিজের মধ্যে সুখ খুঁজতে হবে। আর এর মাধ্যমে আমরা প্রকৃত সুখের দেখা পাবো। আসলে মানুষের যতই ধন সম্পত্তি থাকুক না কেন, তাদের জীবনে সুখটা থাকেনা। আবার যাদের টাকা পয়সা নেই, তারা মনে করে এ টাকা পয়সার মধ্যেই প্রকৃত সুখ আছে। আসলে সুখ তো রয়েছে নিজের মধ্যে। আমাদের কি আছে ওইটা নিয়ে ভাবলে চলবে না, বরং ওইটা নিয়ে সন্তুষ্ট থাকা প্রয়োজন। অনেক সুন্দর হয়েছে আপনার লেখাগুলো।

 2 months ago 

পোস্টটি পড়ে এতো সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 months ago 

বাহ ভাইয়া আপনি তো খুব সুন্দর একটি পোস্ট করেছেন। আপনার পোস্টটি পড়ে অনেক ভালো লাগলো। আসলে মানুষের জীবনে সুখ দুঃখ দুটি আছে। কেউ অল্পতে সুখী আবার কেউ অনেক কিছু পেলেও সুখী হয় না। সুখ পেতে হলে মানুষের মনের সুখ বেশি দরকার। টাকা পয়সা দিয়ে কোন সুখ পাওয়া যায় না। মূল্যবান একটি পোস্ট করেছেন তাই ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

আপনাকে ধন্যবাদ ভাই, মন্তব্য শেয়ার করার জন্য।

 2 months ago 

সুখ আসলে কোন কিছুর ভিতরে নেই, সেটা হোক অর্থ সম্পত্তি, সুন্দর চেহারা কিংবা অনেক আধিপত্য। সত্যি কথা বলতে সুখ হলো মানুষের মনে মনে। অর্থাৎ আপনি যদি নিজেকে সুখী মানুষ মনে করেন তাহলেই আপনি একমাত্র সুখী হতে পারবেন। আপনার মনের ভিতর যদি কোন লোভ, লালসা বা কোন কিছু নিয়ে আফসোস থাকে তাহলে কোনদিনও সুখী হওয়া সম্ভব নয়। আপনি কিন্তু আজকে বেশ সুন্দর কিছু টপিকস এখানে তুলে ধরেছেন, যেটা সত্যিই ভালো লাগলো আমার কাছে।

 2 months ago 

আপনি ঠিক বলছেন, ধন সম্পদের মধ্যে সুখ বিদ্যমান নয় । ধন্যবাদ আপনাকে ভাই।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.029
BTC 61796.23
ETH 2480.79
USDT 1.00
SBD 2.64