ঐতিহ্যবাহী নৌকা প্রদর্শনীতে কাটানো কিছু মুহূর্ত / প্রথম পর্ব।

in আমার বাংলা ব্লগ2 months ago (edited)

বিসমিল্লাহি রহমানের রাহিম
আসসালামু আলাইকুম

শ্রদ্ধেয় প্রিয় ভাই ও বোনেরা,
আপনারা সবাই কেমন আছেন? সৃষ্টিকর্তার কৃপায় আশা করি ভালো আছেন। আমিও সৃষ্টিকর্তার রহমতে ভালো আছি।

প্রিয়, আমার বাংলা ব্লগ কমিটির সদস্যরা
আপনাদের মাঝে আবার এসে হাজির হলাম। আজ আমি আপনাদের, ঐতিহ্যবাহী নৌকা প্রদর্শনীতে কাটানো কিছু মুহূর্ত সম্পর্কে বলতে চাই। আশা করি আপনাদের ভালো লাগবে। আপনারা আপনাদের মূল্যবান সময় নষ্ট করে পুরো পোস্টটি দেখবেন আশা করি।

আসুন শুরু করি

1000036549.jpg

IMG20240218133018.jpg

IMG20240218133217.jpg

কিছুদিন আগে চট্টগ্রাম ডিসি পার্কে ফুল উৎসব হয়েছে। ফুল উৎসব অনুষ্ঠানটি বেশ জাঁকজমক ভাবে কয়েকদিন যাবত হয়েছিলো। ফুল উৎসবে আমি কয়েকবার গিয়েছি। সেখানে প্রায় ১৫০ টি অধিক ফুলের প্রদর্শনী করা হয়েছে। বৈচিত্র্যময় হরেক রকমের ফুল দেখতে বারবার ছুটে গিয়েছি সেখানে। সেখানে গিয়ে নানা রকম ফুলের ফটোগ্রাফি করেছি। ফুল উৎসবের এক পাশে ঐতিহ্যবাহী নৌকা প্রদর্শনী করা হয়েছে। নদীতে নৌকা ভ্রমন করতে ভালো লাগে না এমন মানুষ পৃথিবীতে পাওয়া যায় না। নৌকা ভ্রমণের অনুভূতি বেশ দারুন হয়ে থাকে। আসলে নৌকা ভ্রমণের আনন্দটাই অন্যরকম হয়ে থাকে।

IMG20240218133156.jpg

IMG20240218133131.jpg

নদীতে নৌকার ভ্রমণের মাধ্যমে প্রাকৃতিক সৌন্দর্য চমৎকার ভাবে উপভোগ করা যায়। নৌকা ভ্রমণ অনেক মানুষের বেশ শখের। তাইতো নৌকা ভ্রমন প্রিয় মানুষদের জন্য ঐতিহ্যবাহী নৌকা প্রদর্শনী করা হয়েছে চট্টগ্রাম প্রশাসনের পক্ষ থেকে। ঐতিহ্যবাহী নৌকা প্রদর্শনীতে, হাজার বছরের নৌকা প্রদর্শনী করা হয়েছে। বিভিন্ন রকম নৌকা সর্বসাধারণের দেখানোর উদ্দেশ্যে প্রদর্শনী করা হয়েছে। বিভিন্ন রকম হাজার বছরের নৌকা দেখতে পেয়ে সর্বসাধারণ মানুষ বেশ খুশি হয়েছে। নৌকা প্রদর্শনীতে প্রায় ১৮ রকমের নৌকা উপস্থাপন করা হয়েছে।

IMG20240218133115.jpg

IMG20240218133104.jpg

সকাল থেকে রাত পর্যন্ত দূর-দূরান্ত থেকে মানুষ ছুটে আসে হাজার বছরের নৌকা দেখার জন্য। বিশেষ করে সকালবেলা এবং পড়ন্ত বিকেলে দর্শনার্থীদের সংখ্যা বেশি থাকে। ঐতিহ্যবাহী নৌকা প্রদর্শনীর কথা শুনে আমিও ছুটে গেলাম নৌকা দেখতে। ঘুরে ঘুরে প্রদর্শনীতে বিভিন্ন রকম নৌকা দেখতে পেলাম। বিভিন্ন রকম নৌকা দেখে বেশ ভালো লাগলো। বড় থেকে ছোট বিভিন্ন রকম অনেক ডিজাইনের নৌকা দেখতে পেলাম। কাঁচের গ্লাসের মধ্যে একবারে ছোট একটি নৌকা দেখতে পেলাম। নৌকা সম্পর্কে দর্শনার্থীদের অবগত করার জন্য নৌকার পাশে বিভিন্ন তথ্য লিপিবদ্ধ করা হয়েছে।

IMG20240218133034.jpg

যাতে সহজে দর্শনার্থীরা নৌকা দেখে নৌকা সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারে। নৌকা প্রদর্শনী বেশ সুন্দরভাবে সাজানো হয়েছে। আসলে হাজার বছরের এতো সুন্দর নৌকা গুলো দেখে মনের মধ্যে কোনরকম অনুভূতি কাজ করলো। সাদা পাল তোলা কয়েকদিন নৌকা দেখতে বেশ দারুন লাগছিলো। অনেক বছরের নৌকা গুলো দেখতে এখনো নতুনের মত মনে হচ্ছে। উপরে সাদা কাগজ কেটে ছাউনি তৈরি করা হয়েছে। নীল আকাশের নিচে সাদা কাগজের ছাউনির মধ্যে ঐতিহ্যবাহী নৌকা প্রদর্শনী দেখতে খুব ভালো লাগলো।

IMG20240218133043.jpg

বিভিন্ন রঙিন কাগজ কেটে প্রদর্শনীর সৌন্দর্য বৃদ্ধি করা হয়েছে। নৌকা প্রদর্শনীতে বেশ সুন্দর মুহূর্ত অতিবাহিত করেছি। আজ আর নয়। আগামী পর্বে আপনাদের মাঝে নৌকার ফটোগ্রাফিসহ বিস্তারিত আলোচনা করবো ইনশাল্লাহ।


পোস্টটির কোথায় ভুল ত্রুটি হলে সুন্দর ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

এতক্ষণ আপনাদের মূল্যবান সময় দিয়ে আমার পোস্টটি শেষ পর্যন্ত দেখার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই। আপনাদের উৎসাহ এবং অনুপ্রেরণা পেলে আমি অন্য কোন বিষয় উপস্থাপন করবো, ইনশাআল্লাহ।

অন্য সময়ে আবার অন্য কোন বিষয় নিয়ে কথা হবে। সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। সুস্থ থাকবেন, নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিবেন । এই আশাবাদ ব্যক্ত করে আপনাদের কাছ থেকে বিদায় নিচ্ছি।

সবাইকে শুভ রাত্রি
আপনারা সবাই ভালো থাকবেন।
আপনাদের সকলকে আমার পক্ষ থেকে ভালোবাসা 💜💙 এবং অভিনন্দন রইলো।

আমার পরিচিতি

G0mIPwfurEJVlbirXIKFAUZVIuK.jpg

আমি আওলাদ হোসেন আজিম ।আর আমার ইউজার নাম @ah-agim আমি একজন বাংলাদেশী। মাতৃভাষা বাংলায় বলে পেরে আমি খুব গর্বিত। আমার মনে ভাষা বাংলায় প্রকাশ করতে খুব ভালো লাগে। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবাসি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সন্মানিত ফাউন্ডার, এডমিন, মডারেটর সহ সকল সদস্যদের প্রতি আমার অফুরন্ত ভালোবাসা বিরাজমান। আমি বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে ভালোবাসি। সৃষ্টিকর্তার দেওয়া প্রাকৃতিক সৌন্দর্য দেখতে আমার কাছে খুব বেশি ভালো লাগে। তাছাড়া আমি বিভিন্ন ধরনের কাগজের ( কারুকাজ ) এবং বিভিন্ন রকমের রান্না ( রেসিপি ) করতে পছন্দ করে থাকি। আমি ফটোগ্রাফি করে থাকি। ফটোগ্রাফি করতে আমার কাছে অনেক অনেক বেশি ভালো লাগে। বিশেষ করে সৃষ্টিকর্তার দেওয়ায় প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্য সমূহ ফটোগ্রাফি করতে আমার কাছে ভালো লাগে।


VOTE @bangla.witness as witness

witness_vote.png

OR

SET @rme as your proxy


witness_proxy_vote.png

♥️ আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ 🖤

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

আপনার আজকের পোস্টে আমার কাছে বেশ দারুন লেগেছে। সত্যি বলতে এরকম নৌকা প্রদর্শনী আয়োজন আমি কখনো দেখিনি। আপনার মাধ্যমে বেশ কিছু চমৎকার নৌকা দেখতে পেলাম এবং পুরো প্রদর্শনীটি আপনি বেশ চমৎকারভাবে কভার করার চেষ্টা করেছেন। অনেক ধন্যবাদ ভাই এধরনের চমৎকার একটি পোস্ট আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য।

 2 months ago 

ঐতিহ্যবাহী নৌকাগুলো দেখে ইচ্ছে করতেছে পুনরায় আমি নিজেও আবার যাই দেখার জন্য। খুব ভালো লাগে যখন পুরাতন জিনিসপত্র দেখি। খুবই সুন্দরভাবে উপস্থাপনা করেছেন আপনি। এগিয়ে যান শুভকামনা রইল।

 2 months ago 

ছবি দেখে মনে হচ্ছে বিশাল আয়োজন করে নৌকা প্রদর্শনী সাজানো হয়েছে। নৌকা আমাদের সংস্কৃতির অনেক আগের থেকে অবিচ্ছিন্ন অংশ। আগে তো নৌকার মাধ্যমেই বেশিরভাগ যাতায়াত হতো। এসব নৌকার আবার ডিজাইনের ভিন্নতা অনুযায়ী ভিন্ন ভিন্ন নামও আছে। আপনার ছবিতেও বেশ ভিন্ন ভিন্ন রকমের নৌকা দেখলাম। উন্মুক্ত জাদুঘরের মতোন মনে হচ্ছে। ভীষণ ভালো লাগলো ভাই।

 2 months ago 

নৌকা প্রদর্শন করা হয় এই কথা কখনো শোনা হয়নি। প্রথম দেখলাম আপনার পোষ্টের মাধ্যমে। যেহেতু চট্টগ্রামে নদী সমুদ্র সবকিছুই রয়েছে তাই এগুলো করা খুবই সাধারন। ফটোগ্রাফি গুলো দেখে খুব ভালো লাগলো। বিভিন্ন ধরনের নৌকার ফটোগ্রাফি দেখলাম। ঐতিহ্যবাহী নৌকা গুলো দেখে খুবই ভালো লাগলো। দারুন মুহূর্ত কাটিয়েছেন সেখানে।

 2 months ago 

ভাই আপনি তো দেখতেছি চট্টগ্রাম ডিসি পার্কে ফুল উৎসব দেখতে গিয়েছেন। তবে এই পার্কে অনেক ধরনের ফুল ছিল । আর সামনে থেকে এরকম ফুল দেখলে এমনিতে বেশ ভালো লাগে। তবে সবচেয়ে বেশি ভালো লাগলো ঐতিহ্যবাহী নৌকা গুলো দেখে। এরকম পুরনো নৌকাগুলো দেখে আমার কাছে খুব ভালো লাগলো আপনার পোস্টের মাধ্যমে। সুন্দর একটি পোস্ট করার জন্য ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

চট্টগ্রাম ডিসি পার্কে জায়গাটি এমনিতে বেশ সুন্দর। আপনি দেখতেছি ওখানে ঘুরতে গেলেন। আর ভাই যেখানে ফুল থাকে ওখানে সৌন্দর্য দ্বিগুণ বেড়ে যায়। আর ঐতিহ্যবাহী নৌকাও আছে সেখানে। আসলে এরকম পুরনো হাজার বছর নৌকাগুলো দেখলে এমনিতে মানুষ মুগ্ধ হয়ে যায়। আর আপনার পোস্ট পড়ে বুঝতে পারলাম আপনি খুব সুন্দর সময় কাটিয়েছেন ডিসি পার্কে। এবং খুব সুন্দর করে প্রথম পর্বটি আমাদের মাঝে শেয়ার করেছেন।

 2 months ago 

বাহ্! দারুণ কিছু ফটোগ্রাফি শেয়ার করেছেন ভাই। বিভিন্ন ধরনের নৌকার প্রদর্শনী দেখে আসলেই খুব ভালো লাগলো। নৌকা ভ্রমণ করতে আমি ভীষণ পছন্দ করি। সবমিলিয়ে বেশ ভালো সময় কাটিয়েছেন সেখানে। যাইহোক এতো চমৎকার একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57800.38
ETH 3127.30
USDT 1.00
SBD 2.40