কিছু ফুলের আলোকচিত্র।

in আমার বাংলা ব্লগlast year

বিসমিল্লাহি রহমানির রাহিম

আসসালামু আলাইকুম
শ্রদ্ধেয় প্রিয় ভাই ও বোনেরা, আপনারা সবাই কেমন আছেন ? সৃষ্টিকর্তার কৃপায় আশা করি ভালো আছেন । আমিও সৃষ্টিকর্তার রহমতে ভালো আছি। আপনাদের মাঝে আজও এসে হাজির হলাম। আজ আমি আপনাদের আমার মোবাইলে তোলা কিছু ফুলের ফটোগ্রাফি সম্পর্কে বলতে চাই। আশা করি আপনাদের ভালো লাগবে। আপনারা আপনাদের মূল্যবান সময় নষ্ট করে পুরো পোস্টটি দেখবেন।

1694686481886.jpg

জবা ফুলের আলোকচিত্র

IMG20230802100542.jpg

IMG20230802101250 (1).jpg
লোকেশন
Device :- realme C55

জবা ফুল আমাদের সকলের খুব পরিচিত। আমাদের দেশে জবা ফুল সর্বত্র দেখা যায়। জবা ফুলের অনেক জাত রয়েছে। জাত ভেদে জবা ফুলের রং এবং আকার পরিবর্তন হয়ে থাকে। জবা ফুল অনেক রঙের হয়ে থাকে। সাধারণত লাল, সাদা, কমলা, হলুদ, গোলাপি, খয়রি ইত্যাদি রঙ্গের জবা ফুল দেখতে পাওয়া যায়। জবা ফুল চিরসবুজ গুল্ম জাতীয় উদ্ভিদ। জবা ফুল সাধারণত গ্রীষ্ম এবং শরৎ কালে ফুটে থাকে। রাস্তা দুই ধারে , বসতবাড়ির আঙ্গিনায়, ফুল বাগানে জবা ফুল গাছ দেখা যায়। জবা ফুল দেখতে অনেক রকম হয়ে থাকে। জবা ফুলের পাপড়ির গঠন নান্দনিকতা বেশ অসাধারণ।

বাগান বিলাস ফুলের আলোকচিত্র

IMG20230802100800.jpg

IMG20230802100902.jpg
লোকেশন
Device :- realme C55

বাগান বিলাস ফুল আমাদের সকলের খুবই পরিচিত। ফুলগুলো আমাদের সকলের খুব পছন্দের। এই ফুল গুলোকে কানন বিলাস, গেইট ফুল বা, কাগজ ফুল নামেও অনেকে বলে থাকে। কানন বিলাস ফুল অনেক জাতের রয়েছে। সাধারণত গোলাপি এবং সাদা রঙের কানন বিলাস ফুল দেখতে পাওয়া যায়। বাগান বিলাস গুল্ম জাতীয় উদ্ভিদ। বাগান বিলাস ফুল বাড়ির গেটে, অফিস আদালতের সামনে বেশি দেখা যায়। বাড়ির গেটের সৌন্দর্য বৃদ্ধির জন্য ফুল গুলো গেটের পাশে লাগানো হয়ে থাকে। ফুলের নান্দনিক গঠন বৈশিষ্ট্য বেশ অসাধারণ। কানন বিলাস ফুলের সৌন্দর্য দেখে সবাই বেশ মুগ্ধ হয়ে থাকে।

রঙ্গন ফুলের আলোকচিত্র

IMG20230814113251.jpg

IMG20230814113011.jpg
লোকেশন
Device :- realme C55

রঙ্গন ফুলের সাথে আমরা সকলে বেশ পরিচিত। আমাদের সকলের বাসা বাড়িতে কম বেশি রঙ্গন ফুল রয়েছে। রঙ্গন ফুল দেখতে খুবই সুন্দর। ফুলের নান্দনিক গঠন বৈশিষ্ট্য বেশ অসাধারণ। ফুলগুলো কমলা, লাল, হলুদ এবং গোলাপি রঙের দেখতে পাওয়া যায়। তবে লাল এবং গোলাপি রঙের ফুল গুলো বেশি দেখা যায়। রঙ্গন ফুলের সৌন্দর্য সত্যি বেশ অসাধারণ। রঙ্গন ফুল একটি থোকার মধ্যে অনেক গুলো ফুটে থাকে। ফুল গুলো দেখতে তারার মতোন মনে হয়। রঙ্গন শোভাবর্ধনকারী ফুল হিসেবে সকলের নিকট ব্যাপক জনপ্রিয়। রঙ্গন ফুল গাছ সাধারণত রাস্তার দুই পাশে, বসত বাড়ি আঙিনায়, ফুল বাগিচায় দেখতে পাওয়া যায়। এই ফুলের বংশে বিস্তার করা খুবই সহজ। ফুল গাছের ডাল কাটিং করে মাটিতে পুঁতে দিলে বংশবিস্তার করা যায়।

বুনো ফুলের আলোকচিত্র

IMG20230801103813 (4).jpg

IMG20230801103830.jpg
লোকেশন
Device :- realme C55

আমরা যারা গ্রাম অঞ্চলে থাকি তারা এই ফুল দেখে চিনে থাকবো। আগাছা হিসেবে এই ফুল গুলো সবাই নিকট বেশ পরিচিত। ফুল গুলো হচ্ছে বুনো ফুল। গ্রাম অঞ্চলে সর্বত্র দেখতে পাওয়া যায়। ছোট ছেলে মেয়েরা এই ফুল গুলো দিয়ে খেলে থাকে। সারা বছর ধরে এই ফুল গুলো ফুটে থাকে। সাধারণত সাদা এবং হালকা বেগুনি রঙের ফুল গুলো দেখতে খুবই সুন্দর। রাস্তার পাশে, কৃষি জমিতে এই বুনো ফুল গুলো বেশি দেখা যায়। ফসলের জমিতে আগাছা হিসেবে বুনো ফুল গুলো জন্মে থাকে।

লজ্জাবতী ফুলের আলোকচিত্র

IMG20230802095507.jpg

IMG20230802095543.jpg

লোকেশন
Device :- realme C55

গোলাপি রঙ্গের ফুল গুলো হচ্ছে লজ্জাবতী ফুল। লজ্জাবতী ফুলের সাথে আমরা সকলে পরিচিত। লজ্জাবতী হচ্ছে লতা জাতীয় গুল্ম। লজ্জাবতীর পাতা ছোঁয়া মাত্র বন্ধ হয়ে যায়। লজ্জাবতী লতার মধ্যে ছোট ছোট কাঁটা বিদ্যমান থাকে। লজ্জাবতী ফুল অনেক জাতের রয়েছে। লজ্জাবতী ফুল দেখতে খুবই সুন্দর। গোলাকার গোলাপি রঙের ফুলের নান্দনিক সৌন্দর্য সবাইকে মুগ্ধ করে। লজ্জাবতী ফুলের পাপড়ির গঠন বৈশিষ্ট্য বেশ অসাধারণ। লজ্জাবতী ফুলের ভেষজ গুণাবলী রয়েছে। লজ্জাবতী ফুলের পাতা এবং শিখড় দিয়ে বিভিন্ন রকম হারবার ওষুধ তৈরি করা হয়ে থাকে।

কেশরাজ বুনো ফুলের আলোকচিত্র

IMG20230807164848.jpg

IMG20230807164831.jpg
লোকেশন
Device :- realme C55

এই কেশরাজ বুনো ফুল সব জায়গায় দেখা যায়। ভেষজ উদ্ভিদ উদ্ভিদ হিসেবে এর গুনাগুণ অনেক। ফুল গুলো সাধারণত বর্ষাকালে ফুটে থাকে। ফুল গুলো আগাছা হিসেবে জন্মে থাকে। ফসলি জমিতে এই ফুল গুলো বেশি দেখা যায়। পতিত জমিতে কিংবা আলের ধারে উদ্ভিদটি জন্মে থাকে। ফুল গুলো খুবই ছোট হয়ে থাকে। ফুলগুলো দেখতে বেশ চমৎকার। কেশরাজ ফুলের কান্ড এবং পাতা রস মাথায় ব্যবহার করলে চুলের বেশ উপকার হয়। চুল পড়া বন্ধ করে এবং চুল ঘনকালো হয়ে থাকে।

গন্ধরাজ ফুলের আলোকচিত্র

IMG20230803134212.jpg

IMG20230803134226.jpg
লোকেশন
Device :- realme C55

গন্ধরাজ ফুল আমাদের সকলের বাসা বাড়িতে রয়েছে। সাদা ধবধবে ফুল গুলো নান্দনিক সৌন্দর্য আমাদেরকে মুগ্ধ করে। গন্ধরাজ ফুলের সৌরভ আমাদেরকে বিমোহিত করে তোলে। গন্ধরাজ বর্ষাকালে বেশি ফুটতে থাকে। ফুল গুলো সাদা এবং হালকা হলুদ রঙের হয়ে থাকে। গন্ধরাজ ফুল রাতের বেলায় ফুটে থাকে। গন্ধরাজ বহুবর্ষজীবী উদ্ভিদ। সুগন্ধের জন্য ফুলগুলো বেশ জনপ্রিয়।

পোস্ট বিবরণ :-

শ্রেণীআলোকচিত্র
ক্যামেরাrealme C55
পোস্ট তৈরি@ah-agim
লোকেশনফেনী, বাংলাদেশ

এতক্ষণ আপনাদের মূল্যবান সময় দিয়ে আমার পোস্টটি শেষ পর্যন্ত দেখার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই। আপনাদের উৎসাহ এবং অনুপ্রেরণা পেলে আমি এই ধরনের আলোকচিত্র আরো উপস্থাপন করবো, ইনশাআল্লাহ। অন্য সময়ে আবার অন্য কোন বিষয় নিয়ে কথা হবে। সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। সুস্থ থাকবেন, নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিবেন । এই আশাবাদ ব্যক্ত করি আপনাদের কাছ থেকে বিদায় নিচ্ছি।

আপনারা সবাই ভালো থাকবেন। আপনাদের সকলকে আমার পক্ষ থেকে ভালোবাসা এবং অভিনন্দন রইল।

আমার পরিচিতি

G0mIPwfurEJVlbirXIKFAUZVIuK.jpg

আমি আওলাদ হোসেন আজিম ।আর আমার ইউজার নাম @ah-agim আমি একজন বাংলাদেশী। মাতৃভাষা বাংলায় বলে পেরে আমি খুব গর্বিত। আমার মনে ভাষা বাংলায় প্রকাশ করতে খুব ভালো লাগে। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবাসি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সন্মানিত ফাউন্ডার, এডমিন, মডারেটর সহ সকল সদস্যদের প্রতি আমার অফুরন্ত ভালোবাসা বিরাজমান। আমি বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে ভালোবাসি। সৃষ্টিকর্তার দেওয়া প্রাকৃতিক সৌন্দর্য দেখতে আমার কাছে খুব বেশি ভালো লাগে। তাছাড়া আমি বিভিন্ন ধরনের কাগজের ( কারুকাজ ) এবং বিভিন্ন রকমের রান্না ( রেসিপি ) করতে পছন্দ করে থাকি। আমি ফটোগ্রাফি করে থাকি। ফটোগ্রাফি করতে আমার কাছে অনেক অনেক বেশি ভালো লাগে। বিশেষ করে সৃষ্টিকর্তার দেওয়ায় প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্য সমূহ ফটোগ্রাফি করতে আমার কাছে ভালো লাগে।


VOTE @bangla.witness as witness

witness_vote.png

OR

SET @rme as your proxy


witness_proxy_vote.png

♥️ আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ 🖤

Posted using SteemPro Mobile

Sort:  
 last year 

ফুলের আলোকচিত্র গুলো দেখতে জাস্ট অসাধারন লাগতেছে ভাই। বিশেষ করে বৃষ্টি ভেজা জবা ফুল গুলো দেখে মুগ্ধ হয়ে গেলাম। বর্ননা সহকারে চমৎকার চমৎকার ফটোগ্রাফি শেয়ার করেছেন। আপনার জন্য শুভ কামনা রইল ভালো থাকবেন।

 last year 

অনেক অনেক ধন্যবাদ ভাই এত দুর্দান্ত অনুভূতি শেয়ার করে পাশে থাকার জন্য।

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last year 

আসলে ফুল মানেই সুন্দর। আর ফুলের ফটোগ্রাফি দেখতে বেশ ভালোই লাগে। আসলে জবা ফুল কিংবা বাগানবিলাস ফুল যত কালারই হোক না কেন আমার কাছে লাল কালারটাই বেশি ভালো লাগে।যাই হোক সবগুলো ফুলের ফটোগ্রাফি বেশ সুন্দর হয়েছে । ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 last year 

ফটোগ্রাফি গুলো দেখে চমৎকার মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 last year 

ফুল ভালোবাসা না এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। ফুলের ফটোগ্রাফি আমার কাছে বরাবরই খুবই ভালো লাগে। অসাধারণ কিছু ফুলের ফটোগ্রাফি শেয়ার করেছেন আপনি। আপনার ফটোগ্রাফি গুলো আমার কাছে খুব ভালো লেগেছে। বিশেষ করে জবা ফুলের ফটোগ্রাফি এবং গন্ধরাজ ফুলের ফটোগ্রাফি আমার কাছে খুব ভালো লেগেছে। এত সুন্দর ফটোগ্রাফি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 last year 

ফটোগ্রাফি পোস্ট দেখে এতো সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 last year 

হলুদ জবা ফুলের ছবিটা আমার কাছে খুব ভালো লেগেছে, খুব সুন্দরভাবে ক্যামেরা বন্দী করেছেন, বিশেষ করে পানির বিন্দু বিন্দু থাকার কারণে এই ছবিটা যেন আরো বেশি প্রাণবন্ত হয়ে গেছে।

 last year 

ফটোগ্রাফি গুলো দেখে । এতো সুন্দর অনুভূতি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 last year 

কিছু সুন্দর সুন্দর ফুলের আলোকচিত্র করে আমাদের মাঝে শেয়ার করেছেন ভাই। প্রতিটি ফুলের আলোকচিত্র আমার কাছে ভীষণ ভালো লেগেছে। অসংখ্য ধন্যবাদ ভাই, এত সুন্দর সুন্দর ফুলের আলোকচিত্র করে আমাদের মাঝে শেয়ার করার জন্য

Posted using SteemPro Mobile

 last year 

অনেক অনেক ধন্যবাদ ভাই এত দুর্দান্ত অনুভূতি শেয়ার করে পাশে থাকার জন্য।

 last year 

আমার পছন্দের অনেকগুলো ফুলের ফটোগ্রাফি শেয়ার করেছেন আপনি। আপনার কাছ থেকে এরকম ফটোগ্রাফিগুলো একসাথে দেখতে পেরে খুবই ভালো লাগলো। এর মধ্যে প্রথমে আপনি যে জবা ফুলগুলো শেয়ার করেছেন সেগুলো আমি আপনার কাছ থেকে এই প্রথম দেখলাম।

 last year 

সুন্দর মন্তব্য শেয়ার করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 last year 

আপনার ফটোগ্রাফি গুলো চমৎকার ছিল ভাই। বিশেষ করে দুই রঙের জবা এবং দুই রঙের রঙ্গন ফুল। আমি কখনো হলুদ বর্ণের রঙ্গন ফুল দেখিনি। কিন্তু আপনার পোস্টে দেখলাম। পাশাপাশি বাগান বিলাস এর ফটোগ্রাফি টাও চমৎকার ছিল। সবমিলিয়ে চমৎকার ছিল আপনার ফটোগ্রাফি গুলো ভাই।

Posted using SteemPro Mobile

 last year (edited)

অনেক অনেক ধন্যবাদ ভাই প্রত্যেকটা ফটোগ্রাফি দেখে এত দুর্দান্ত অনুভূতি শেয়ার করে পাশে থাকার জন্য।

 last year 

আপনার ফুলের আলোকচিত্র গুলো অসাধারণ হয়েছে। তবে আপনার প্রত্যেকটা ফটোগ্রাফি দেখে আমি হা করে তাকিয়ে রইলাম। সত্যি বলতে আপনার চমৎকার ফটোগ্রাফি করে থাকেন। ফটোগ্রাফিও করা এক ধরনের শিল্প। তবে সবগুলো ফটোগ্রাফি অনেক সুন্দর বর্ণনা দিয়ে উপস্থাপনা করেছেন। তবে জবা ফুল দুইটি আমার কাছে এত বেশি ভালো লাগলো বলে বোঝানো যাবে না। ধন্যবাদ আপনাকে ফটোগ্রাফি গুলো শেয়ার করার জন্য।

 last year 

ফটোগ্রাফি গুলো দেখে এত দুর্দান্ত মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 68305.20
ETH 2710.66
USDT 1.00
SBD 2.72