লাউ চাষ পদ্ধতি।

in আমার বাংলা ব্লগlast month (edited)

বিসমিল্লাহি রহমানের রাহিম
আসসালামু আলাইকুম

শ্রদ্ধেয় প্রিয় ভাই ও বোনেরা,
আপনারা সবাই কেমন আছেন? সৃষ্টিকর্তার কৃপায় আশা করি ভালো আছেন। আমিও সৃষ্টিকর্তার রহমতে ভালো আছি।

প্রিয়, আমার বাংলা ব্লগ কমিটির সদস্যরা
আপনাদের মাঝে আবার এসে হাজির হলাম। আজ আমি আপনাদের, কৃষি বিষয় নিয়ে কথা বলবো। তা হলো লাউ কিভাবে আমি উৎপাদন করছি সেই ‌সম্পর্কে বলতে চাই। আশা করি আপনাদের ভালো লাগবে। আপনারা আপনাদের মূল্যবান সময় নষ্ট করে পুরো পোস্টটি দেখবেন আশা করি।

আসুন শুরু করি

1000032305.jpg

লাউ চাষাবাদ করতে আমার যেসব উপকরণ সমূহ প্রয়োজন হয়েছে তা হলো:-

১ - জমি
২ - বীজ
৩ -কোদাল
৪ -রাসায়নিক সার ( ইউরিয়া, টিএসপি,এমপি বা, পটাশ, ফসফেট সার।
৫ -জৈব সার ( গরুর গোবর, হাঁস-মুরগির বিষ্ঠা, তরু তরকারী কাটার পর অবশিষ্ট অংশ, ছাই- লারকি জ্বালানোর পর অবশিষ্ট অংশ।
৬ -লাঠি (মাটির বড় অংশ ভাঙ্গার জন্য)।
৭-পানি
৮- বালতি এবং জগ ইত্যাদি‌।

আমি যেভাবে লাউ উৎপাদন করেছি তার বিবরণ :-

↘️ধাপ :- ১↙️

IMG20240108114638.jpg

  • প্রথমে আমি আমাদের ১ শতাংশ জমিতে লাউ বীজ বপন করার জন্য কোদাল দিয়ে মাটি কেটে একটু উঁচু করে নিলাম । এক ফুট গোলাকার করে মাটির স্তুপ তৈরি করি। মাটির স্তুপ কে আঞ্চলিক ভাষায় মুয়া বলে থাকে । আমি পাঁচটি মুয়া তৈরি করে নিলাম। পরে মাটির যে অংশ গুলো বড় রয়েছে তা লাঠি দিয়ে ভেঙ্গে ছোট করে নিলাম।

↘️ধাপ :- ২↙️

IMG20240108114023.jpg

  • পরবর্তীতে আমি মুয়ার মধ্যে জৈব সার গরুর গোবর, হাঁস-মুরগির বিষ্ঠা, তরু তরকারী কাটার পর অবশিষ্ট অংশ ছারি লারকি জ্বালানোর পর অবশিষ্ট অংশ মুয়ার মাটির সাথে মিশিয়ে দিলাম।

↘️ধাপ :- ৩↙️

1000032265.jpg

  • এখন আমি লাউয়ের মুয়াতে রাসায়নিক সার ব্যবহার করেছি। আমি রাসায়নিক সার এর মধ্যে ইউরিয়া, টিএসপি,এমপি বা, পটাশ, ফসফেট সার ইত্যাদি জমি প্রয়োগ করি। আমি সার গুলোকে পরিমাণ মতো একটি পাত্রে একসাথে রাখি । তারপর মিশ্রন করি এবং মুয়া গুলোতে সমান ভাবে ছিটিয়ে প্রয়োগ করি মাটিতে মিশিয়ে দিলাম।

↘️ধাপ :- ৪↙️

1000032271.jpg

  • এই পর্যায়ে আমি লাউয়ের বীজ ১২ ঘন্টা যাবত পানিতে ভিজিয়ে রাখি। অর্থাৎ সন্ধ্যা ছয়টা পানিতে রাখলাম এবং পরদিন সকাল ছয়টা পানি থেকে উঠিয়ে নিলাম। পানিতে ভিজিয়ে রাখার কারণ হলো তাড়াতাড়ি বীজের অঙ্কুরোদগম বের হওয়া। কারণ মাটি শুষ্ক থাকলে বীজের অঙ্কুরোদগম বের হতে অনেক দিন সময় লাগে। তারপর মুয়াতে লাউয়ের বীজ গুলো বপন করলাম। প্রতি মুয়াতে তিনটি করে বীজ বপন করেছি।

↘️ধাপ :- ৫↙️

1000032277.jpg

  • বীজ বপনের কিছুদিন পর লাউয়ের চারা উঠলো। আমার কাঙ্খিত লাউয়ের চারা গুলো উঠেছে দেখে আমার কাছে ভীষণ ভালো লাগলো। দুই পাতা মেলে চারা বড় হচ্ছে।

↘️ধাপ :- ৬↙️

1000032284.jpg

  • ধীরে ধীরে আমার লাউ গাছ বড় হতে লাগলো। জমিতে লাউ চারা উঠার কিছুদিন পর মাটির আদ্রতা কমে গেছে। অর্থাৎ মাটি শুকিয়ে গেছে। তাই আমি মুয়াতে কয়দিন পরপর মোটর দিয়ে পানি দিয়েছি। নিয়মিত পানি দিলে ফসল ভালো হয়ে থাকে।

↘️ধাপ :- ৭↙️

1000032286.jpg

  • এখন আমি মুয়ার চারপাশের আগাছা পরিষ্কার এবং মুয়ার পরিচর্যা করছি। লাউ গাছ ধীরে ধীরে বড় হতে লাগলো।

↘️ধাপ :- ৮↙️

IMG20240311165247.jpg

লাউয়ের গাছ দ্রুত বৃদ্ধি এবং ফলন ভালো হওয়ার জন্য আমি কুমড়া গাছে ফ্লোরা নাইট্রোবেনজিন ৫ লিটার পানির সাথে ১০মি.লি মিশিয়ে ভালো করে দশ দিন পর পর দুই বার স্প্রে করি। ফ্লোরা নাইট্রোবেনজিন ব্যবহারের ফলে গাছের শিকড় কান্ড পাতার খাদ্য সঞ্চালন ক্ষমতা বৃদ্ধি পায়। উদ্ভিদের ফুল এবং ফল এর পরিমাণ বৃদ্ধি পায়। ফুল ঝরে পড়া রোধ হয়। অধিক পরিমাণ ফসল উৎপাদন হয়।

↘️ধাপ :- ৯↙️

1000032287.jpg

  • লাউয়ের ফুলে সমস্ত ক্ষেত ভরে গেলো। লাউয়ের গাছে যখন ফুল আসলো তা দেখে আমার কাছে খুব ভালো লাগলো।

↘️ধাপ :- ১০↙️

1000032288.jpg

  • গাছে লাউ ধরতেছে। গাছে লাউ ধরতেছে দেখে আমার কাছে খুব ভালো লাগলো।

1000032289.jpg

↘️সর্বশেষ ধাপ↙️

1000032290.jpg

IMG20240306103925.jpg

IMG_20240410_015829.jpg

লাউ গুলো দিনে দিনে বড় হলো। আজ সকালে আমি নিজেদের রানার জন্য এবং কিছু আত্মীয় স্বজনদের দেওয়ার জন্য ক্ষেত থেকে লাউ সংগ্রহ করি। আমি নিজের হাতে লাউ তুলেছি বেশ ভালো লেগেছে আমার কাছে। নিজের জমিতে চাষকৃত লাউ তোলার অনুভূতি অন্যরকম মনে হচ্ছে। সত্যি মুহূর্তগুলোকে অসাধারণ ছিলো।

আজকের এই মুহুর্তের জন্য প্রায় দুই মাস অপেক্ষা করতে হয়েছে । আজকে মনে হচ্ছে যেন এতদিনের পরিশ্রম সার্থক হয়েছে। কারণ আমি খুব দ্বিধাদ্বন্দের মধ্যে ছিলাম যে লাউ উৎপাদন ঠিকমতো হবে কি না। কারণ বিভিন্ন সময় দেখা যায় বিভিন্ন প্রাকৃতিক কারণে বা,চারা নষ্ট হয়ে গেলে ।ঠিকমতো ফসল উৎপাদন হয় না। তাই আমার কাছে অন্যান্য দিনের তুলনায় আজকের দিনটি খুব অন্যরকম ছিল। সত্যিই আজকের দিনটা আমার কাছে খুব আনন্দের নিজের হাতে উৎপাদন করা ফসল সংগ্রহ করতে পেরে।

পোস্টটির কোথায় ভুল ত্রুটি হলে সুন্দর ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

পোস্ট বিবরণ :-

শ্রেণীকৃষি (শাকসবজি উৎপাদন)
ক্যামেরাrealme C55
পোস্ট তৈরি@ah-agim
লোকেশনফেনী, বাংলাদেশ
  • অন্য সময়ে আবার অন্য কোন বিষয় নিয়ে কথা হবে।সে পর্যন্ত সবাই ভাল থাকবেন। সুস্থ থাকবেন, নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিবেন ।এই আশাবাদ ব্যক্ত করে আপনাদের কাছ থেকে বিদায় নিচ্ছি।

সবাইকে শুভ রাত্রি
আপনারা সবাই ভালো থাকবেন।
আপনাদের সকলকে আমার পক্ষ থেকে ভালোবাসা 💜💙 এবং অভিনন্দন রইলো ।

আমার পরিচিতি

G0mIPwfurEJVlbirXIKFAUZVIuK.jpg

আমি আওলাদ হোসেন আজিম ।আর আমার ইউজার নাম @ah-agim আমি একজন বাংলাদেশী। মাতৃভাষা বাংলায় বলে - আমি খুব গর্বিত। আমার মনে ভাষা বাংলা এর প্রকাশ করতে খুব ভালো লাগে। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবাসি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সন্মানীত এডমিন মডারেটর সহ সকল সদস্যদের প্রতি আমার অফুরন্ত ভালোবাসা বিরাজমান। আমি বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে ভালোবাসি। সৃষ্টিকর্তার দেওয়া প্রাকৃতিক সৌন্দর্য দেখতে আমার কাছে খুব বেশি ভালো লাগে। তাছাড়া আমি বিভিন্ন ধরনের কাগজের ( কারুকাজ ) এবং বিভিন্ন রকমের রান্না ( রেসিপি ) করতে পছন্দ করি। আমি ফটোগ্রাফি করে থাকি। ফটোগ্রাফি করতে আমার কাছে অনেক অনেক বেশি ভালো লাগে।বিশেষ করে সৃষ্টিকর্তার দেওয়ায় প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্য সমূহ ফটোগ্রাফি করতে আমার কাছে ভালো লাগে।

♥️ আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ 🖤

Sort:  
 last month 

কি তরতাজা লাউ টাটকা লাউ।এভাবে নিজের চাষের লাউ তুলে এনে রান্না করার মজাই আলাদা। আপনি লাউ চাষের জমি তৈরি পদ্ধতি থেকে শুরু করে লাউ গাছে থেকে তোলা পর্যন্ত খুটিনাটি ধাপে ধাপে চমৎকার ভাবে শেয়ার করেছেন। অসাধারণ পোস্ট টি আপনার।ধন্যবাদ আপনাকে সুন্দর পোস্ট টি শেয়ার করার জন্য।

 last month 

লাউ চাষের খুবই সুন্দর পদ্ধতি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া। আমি দেখতে পেলাম লাউ চাষ করার জন্য আপনি রাসায়নিক সারের পাশাপাশি জৈব সার ও ব্যবহার করেছেন। আমার কাছে মনে হয় লাউ চাষের জন্য জৈব সার খুবই গুরুত্বপূর্ণ। জৈব সার ব্যবহার করার ফলে লাউয়ের উৎপাদন অনেক ভালো হয়।

 last month 

আপনি দেখছি লাউ চাষ প্রক্রিয়া নিয়ে পোস্ট করেছেন। যেটা করতে আপনার অনেক দিন অপেক্ষা করতে হয়েছে। যেটা আমিও করতে পারি। এই ধরনের চাষ বাড়ির পাশে কিংবা মাঠে সবাই করে থাকে। বিশেষ করে গ্রামীন পরিবেশে ফাঁকা জায়গাতে। ভালো লাগলো আমাদের সাথে প্রক্রিয়াটি খুব সুন্দর ভাবে তুলে ধরার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 last month 

লাউ চাষের পদ্ধতিটা শুরু থেকে শেষ পর্যন্ত পর্যায়ক্রমে আমাদের মাঝে তুলে ধরেছেন ভাইয়া বেশ ভালো লাগলো তবে সবচেয়ে মজার বিষয় নিজের চাষ কৃত লাউ নিজে জমি থেকে তুলে কিছু আত্মীয়-স্বজনের দিয়েছেন। বেশ ভালো লাগলো। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল ভাইয়া।

Posted using SteemPro Mobile

 last month 

ভাই আপনি আজকে আমাদের মাঝে লাউ চাষ পদ্ধতি নিয়ে বেশ দারুন একটি পোস্ট লিখে শেয়ার করেছেন। আপনার লেখা পোস্ট দেখে সত্যি আমার কাছে বেশ ভালো লেগেছে। আসলে বাড়ির পাশে যদি অল্প একটু জায়গা থাকে তাহলে লাউ চাষ সত্যি বেশ উপযোগী। সেই জায়গাতে আপনি বিভিন্ন ধরনের সবজি চাষ করে নিজের চাহিদা পূরণ করতে পারবেন। আসলে ভাই লাউ আমাদেরকে একটা দিয়ে খাইয়েন এত সুন্দর সুন্দর লাউ। ধন্যবাদ এত সুন্দর ধারাবাহিকভাবে আমাদের মাঝে পোস্ট লিখে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 last month 

আপনি কিন্তু সুন্দর একটি অনুভূতি আমাদের মাঝে প্রকাশ করেছেন। একদম লাউয়ের বীজ রোপন করা থেকে শুরু করে গাছে লাউ ধরা পর্যন্ত প্রত্যেকটা পর্যায়ে ফটো ধারণ করে রেখেছিলেন এবং তা আমাদের মাঝে প্রকাশ করেছেন। বেশ ভালো লাগলো আপনার সুন্দর এই ক্রিয়েটিভিটি। আপনিও দেখছি মোটামুটি আমার মত সবজি ফলাতে ভালোবাসেন।

Upvoted! Thank you for supporting witness @jswit.

ভাই আপনি আজ আমাদের মাঝে অনেক সুন্দর ভাবে লাউ চাষ পদ্ধতি শেয়ার করেছেন দেখে অনেক ভালো লাগলো। এই পোস্টটি অনেকেরই উপকারে আসবে যারা সবজি চাষ করতে চায় তাদের। প্রতিটি ধাপ আপনি অনেক দক্ষতার সহিত আমাদের মাঝে তুলে ধরেছেন অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 last month 

আমি ইতিমধ্যে লাউ চাষ পদ্ধতি সম্পর্কে তেমন একটা জানতাম না। তবে আজকে আপনার পোস্টি ভালো ভাবে পড়ে লাউ চাষ পদ্ধতি সম্পর্কে জানতে পারলাম। এখন আমি চাইলে খুব সহজেই আমার বাড়ির আশেপাশে লাউ চাষ করতে পারবো। আপনি একদম সহজ নিয়মে লাউ চাষ পদ্ধতি আমাদের মাঝে শেয়ার করেছেন। এটা আসলে আমাদের বেশিরভাগ মানুষের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়।এতো সুন্দর একটি শিক্ষা মুলক পোস্ট শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.12
JST 0.033
BTC 69571.32
ETH 3782.89
USDT 1.00
SBD 3.88