মুখ আর মুখোশ চিনা যায় শূন্য পকেটে, মুখ পাশে রয়ে যায় মুখোশ হারিয়ে যায় দূর থেকে বহুদূরে।

in আমার বাংলা ব্লগ9 months ago

বিসমিল্লাহি রহমানের রাহিম

আসসালামু আলাইকুম

শ্রদ্ধেয় প্রিয় ভাই ও বোনেরা,
আপনারা সবাই কেমন আছেন ? সৃষ্টিকর্তার কৃপায় আশা করি ভালো আছেন । আমিও সৃষ্টিকর্তার রহমতে ভালো আছি ।

প্রিয় , আমার বাংলা ব্লগ কমিটির সদস্যরা
আপনাদের মাঝে আবার এসে হাজির হলাম। আজ আমি আপনাদের, মুখ আর মুখোশ চিনা যায় শূন্য পকেটে, মুখ পাশে রয়ে যায় মুখোশ হারিয়ে যায় দূর থেকে বহুদূরে এই বিষয় নিয়ে আমার অনুভূতি সম্পর্কে বলতে চাই। আশা করি আপনাদের ভালো লাগবে। আপনারা আপনাদের মূল্যবান সময় নষ্ট করে পুরো পোস্টটি দেখবেন আশা করি।

আসুন শুরু করি

poverty-4561704_1280.jpg

source

বলা হয়ে থাকে সময় কখনো কারো জন্য অপেক্ষা করে না। সময় তার নিজস্ব গতিতে চলমান। এটা যেমন প্রকৃত সত্য । ঠিক তেমনি আমাদের জীবনটা চলমান। আমাদের জীবন কখনো স্থির থাকে না প্রবাহমান নদীর মতোন ছুটে চলে। এই ছুটে চলার মাঝে জীবনে অনেক বাধা-বিপত্তি আসে ঐ বাধা-বিপত্তি ডিঙিয়ে জীবন সামনের দিকে অগ্রসর হতে থাকে। কিছু কিছু মুহূর্ত আসছে জীবনে সামনের দিকে অগ্রসর হতে বেশ চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়। এই চ্যালেঞ্জের মুখোমুখি জীবন যদি সঠিক ভাবে না হতে পারে তাহলে জীবনের গতিপথ পরিবর্তন হয়। তবুও জীবন স্থির থাকে না। জীবনটা খুবই অদ্ভুত।

জীবনের প্রতিটি বাঁকে রং পরিবর্তন করে । প্রতিটি বাঁকে জীবনে হাজার রকম স্বপ্ন দেখে। বাঁকে প্রতিটি কোণে ভালো লাগা, ভালোবাসার আদান প্রদান করে। প্রবাহমান এই জীবনে কত মানুষের সাথে দেখা হয় কত মানুষকে হৃদয় থেকে ভালোবাসা হয় কত মানুষকে মমতার বাঁধনে আবদ্ধ করা হয়। ভালো
লাগা ভালোবাসা মমতার মায়া জালের ফাঁকে জীবন ছুটে চলে। জীবনে কত মানুষকে আপন ভেবে যায় রক্তের বন্ধন না হলেও। জীবনে কত মানুষ আসে একেবারে আপন মতোন হয়ে। জীবনে কে আপন কে পর তা ব্যাহিক চক্ষু এবং বিবেক দিয়ে যাচাই বাছাই করা সম্ভব নয়। জীবনে ছুটে চলার গতিপথ সহজ করার জন্য অর্থের প্রয়োজন হয়।

জীবন কখনো থমকে দাঁড়াই না এটাই প্রকৃত সত্য তবে জীবনের কিছু কিছু মুহূর্ত আসে খুবই ভয়ঙ্কর হয়ে। অর্থ যদি না থাকে তাহলে জীবনের গতিপথ পরিবর্তন হয়। জীবনের গতি পথকে ঠিক রাখার জন্য অর্থ খুবই প্রয়োজন। মানুষকে বেঁচে থাকার জন্য যেমন অক্সিজেন গ্রহণ করা একান্ত প্রয়োজন। ঠিক তেমনি জীবনকে সামনের দিকে এগিয়ে নেওয়ার জন্য অর্থের প্রয়োজন অত্যন্ত অপরিহার্য। কিছু কিছু মুহূর্ত জীবনে এমন ভাবে নেমে আসে যাতে মনে হয় অর্থের জন্য জীবনের সময় থমকে যায়। তখন শূন্য পকেটে জীবনে বাঁধা এগিয়ে সামনের দিকে অগ্রসর হওয়া যায় না। তখন যেভাবে হোক অর্থের জোগাড় করতেই হয়।

তখনই জীবনের প্রতিটি বাঁকে বাঁকে ভালোবাসা, ভালো লাগার, আপন করে নেওয়া মানুষদের কাছে অর্থের জন্য হাত পাততে হয়। অর্থের জন্য যখনই সহযোগিতা চাওয়া হয় তখনই জীবনের আপন ভেবে নেওয়ার মানুষগুলো মাঝ থেকে অনেক মানুষ হারিয়ে যায় অদৃশ্য ভাবে। অর্থের সহযোগিতা চাওয়ার সাথে সাথে ভালোবাসা আপন অধিকাংশ মানুষ অদৃশ্য ভাবে হারিয়ে যায়। নিমিষেই ভালোবাসার সকল সম্পর্ক ছিন্ন হয়। আপন মানুষ পর হয়ে যায় চোখের পলকে। তখন জীবন ভেবে যায় যে মানুষ গুলোকে ভালোবেসেছি আপন করে নিয়েছি সে মানুষ গুলোর অর্থের জন্যই পর হয়ে গেলো।

মুখ দেখে যে মানুষ গুলোকে ভালোবেসেছি আসলে ঐ সকল মুখের মাঝে অধিকাংশই মুখোশ ছিলো। তখন জীবন খুবই হতাশায় ভুগে মানুষের মুখ আর মুখোশ চিনতে ভুল হয়েছে। তখন জীবনে বাস্তব অভিজ্ঞতা হয় থাকে। মুখ আর মুখোশ চিনা যায় শূন্য পকেটে, মুখ পাশে রয়ে যায় মুখোশ হারিয়ে যায় দূর থেকে বহুদূরে।

এতক্ষণ আপনাদের মূল্যবান সময় দিয়ে আমার পোস্টটি শেষ পর্যন্ত দেখার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই।আপনাদের উৎসাহ এবং অনুপ্রেরণা পেলে আমি অন্য কোন বিষয় উপস্থাপন করবো , ইনশাআল্লাহ।

  • অন্য সময়ে আবার অন্য কোন বিষয় নিয়ে কথা হবে।সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। সুস্থ থাকবেন, নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিবেন ।এই আশাবাদ ব্যক্ত করে আপনাদের কাছ থেকে বিদায় নিচ্ছি।

সবাইকে শুভ রাত্রি
আপনারা সবাই ভালো থাকবেন।
আপনাদের সকলকে আমার পক্ষ থেকে ভালোবাসা 💜💙 এবং অভিনন্দন রইলো ।

আমার পরিচিতি

G0mIPwfurEJVlbirXIKFAUZVIuK.jpg

আমি আওলাদ হোসেন আজিম ।আর আমার ইউজার নাম @ah-agim আমি একজন বাংলাদেশী। মাতৃভাষা বাংলায় বলে পেরে আমি খুব গর্বিত। আমার মনে ভাষা বাংলায় প্রকাশ করতে খুব ভালো লাগে। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবাসি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সন্মানিত ফাউন্ডার, এডমিন, মডারেটর সহ সকল সদস্যদের প্রতি আমার অফুরন্ত ভালোবাসা বিরাজমান। আমি বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে ভালোবাসি। সৃষ্টিকর্তার দেওয়া প্রাকৃতিক সৌন্দর্য দেখতে আমার কাছে খুব বেশি ভালো লাগে। তাছাড়া আমি বিভিন্ন ধরনের কাগজের ( কারুকাজ ) এবং বিভিন্ন রকমের রান্না ( রেসিপি ) করতে পছন্দ করে থাকি। আমি ফটোগ্রাফি করে থাকি। ফটোগ্রাফি করতে আমার কাছে অনেক অনেক বেশি ভালো লাগে। বিশেষ করে সৃষ্টিকর্তার দেওয়ায় প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্য সমূহ ফটোগ্রাফি করতে আমার কাছে ভালো লাগে।


VOTE @bangla.witness as witness

witness_vote.png

OR

SET @rme as your proxy


witness_proxy_vote.png

♥️ আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ 🖤

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 9 months ago 

ভাইয়া আপনার আজকের পোস্ট পড়ে অনেক ভালো লেগেছে। একদম ঠিক বলেছেন আমাদের জীবন কখনো স্থির থাকে না প্রবাহমান নদীর মতোন ছুটে চলে। আশেপাশের মানুষ চেনা খুবই কষ্টকর। যখন আপনার পকেট ভরা থাকবে তখন মুখোশধারী লোকের অভাব থাকে না। কিন্তু যখন পকেট ফাঁকা হয়ে যায় তখন সবাই তার মুখোশ খুলে আসল রূপ দেখাতে থাকে। ধন্যবাদ এত সুন্দর ব্লগ শেয়ার করার জন্য।

 9 months ago 

পুরো পোস্টটি পড়ে এত সুন্দর অনুভূতি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 9 months ago 

ভাই, বিষয়টি যখন আর্থিক বিনিময়ের, তখন একটু সাবধানতা বজায় রাখাই ভালো। আমি এমন অনেক মানুষ দেখেছি বা গল্প শুনেছি যে আর্থিক সাহায্যের পরে আর সেই মানুষকে চিনে না। এক্ষেত্রেও কিন্তু সম্পর্ক নষ্ট হয়। আর এটাও অহরহই ঘটে। টাকার কাছে কেউই আপন নয়, এমনকি অনেক সময় ভাইও না। এটাই সত্য।

Posted using SteemPro Mobile

 9 months ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 9 months ago 

একেবারে যথার্থ বলেছেন ভাই,আমাদের জীবনে অর্থের ভূমিকা অপরিহার্য। কারণ অর্থ ছাড়া কোনো কিছুই করা সম্ভব হয় না। যখন আমাদের কাছে প্রচুর অর্থ থাকে, তখন আমাদের শুভাকাঙ্খীর অভাব হয় না। কিন্তু পকেট শূন্য হলে তাদেরকে আর খুঁজে পাওয়া যায় না। মোটকথা পকেট শূন্য হলেই মানুষ চেনা যায়। কারণ বেশিরভাগ মানুষ এখন মুখোশ পড়ে থাকে এবং তারা শুধু সুসময় এর বন্ধু। যাইহোক দারুণ একটি টপিক নিয়ে পোস্ট শেয়ার করেছেন ভাই। সেজন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 9 months ago 

পোস্টটি পড়ে এত চমৎকার অনুভূতি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64599.25
ETH 3467.96
USDT 1.00
SBD 2.55