আমার লেখা কবিতা "অমানুষ "

in আমার বাংলা ব্লগ11 months ago (edited)

বিসমিল্লাহি রহমানের রাহিম

আসসালামু আলাইকুম

শ্রদ্ধেয় প্রিয় ভাই ও বোনেরা,
আপনারা সবাই কেমন আছেন ? সৃষ্টিকর্তার কৃপায় আশা করি ভালো আছেন । আমিও সৃষ্টিকর্তার রহমতে ভালো আছি ।

প্রিয় , আমার বাংলা ব্লগ কমিটির সদস্যরা
আপনাদের মাঝে আবার এসে হাজির হলাম।আজ আমি আপনাদের, আমার লেখা কবিতা অমানুষ সম্পর্কে বলতে চাই। আশা করি আপনাদের ভালো লাগবে। আপনারা আপনাদের মূল্যবান সময় নষ্ট করে পুরো পোস্টটি দেখবেন আশা করি।

আসুন শুরু করি

IMG_20231029_030033.jpg

অমানুষ

যেদিকে তাকাই অস্ত্রের উল্লাসের শব্দ
মানুষ পোড়ার ধোঁয়া দেখতে পাই।
মানবতার ফেরিওয়ালা কেউ তো নেই
সবাই অস্ত্র নিয়ে করছে ছোটাছুটি।

সবল করছে হিংসাত্মক আক্রমণ
দুর্বল খাচ্ছে মার।
সব জায়গা মৃত্যুর শঙ্কা
নেই নিরাপদ ভূমি।

আজ কেউ কারো বন্ধু নয়
সবাই এক অপরের শত্রু।
অস্ত্রের মহড়া দিচ্ছি সবে
কেড়ে নিতে একে অন্যের প্রাণ।

মানবতা আজ পদধূলিত
মনুষ্যত্ব নেই কারো মাঝে।

সত্য আজ মিথ্যার কাছে পরাজয়
ন্যায়বিচার আজ অন্যায়ের কাছে অবরুদ্ধ।

বিষাদের ক্ষত হৃদয়ে
সব দিকে ধ্বংস নিশানের চিহ্ন।

অন্যায়ের মুখোমুখি সত্য করছে হাহাকার
সত্যের সামনে বারবার গর্জে উঠে
মিথ্যার জয় ধ্বনি হৃদয় কেঁদে মরে অবেলায়।

চোখে ঝরায় অশ্রুর বৃষ্টি মানুষের
নেই প্রাণের মূল্য।

প্রাণ নেওয়ার খেলায় মেতেছে সবাই
মানুষ হয়ে উঠেছে আজ অমানুষ।


> আসলেই কবিতা লেখার মতো যথেষ্ট জ্ঞান আমার নেই। তবুও মনের অনুভূতি কবিতার ছন্দের মাধ্যমে আপনাদের মাঝে উপস্থাপন করার চেষ্টা করছি। আমরা যেদিকে তাকাই পরিবার থেকে সমাজ, সমাজ থেকে রাষ্ট্র সব জায়গায় যুদ্ধবিগ্রহ চলছে । সবাই যুদ্ধের নেশায় মেতেছে কেউ তো মানবতার জয় গান গাইছে না। সব জায়গায় সবল মানুষেরা দুর্বলকে আক্রমণ করছে । মিথ্যে হাতিয়ারের কাছে সত্য বড় অসহায়। কেউ কারো কে আপন মনে করে না সবাই, সবাইকে শত্রু মনে করে। মানবতা মনুষত্ববোধ নেই কারো মাঝে। প্রাণ নেওয়ার খেলায় মেতেছে সবাই । মানবতা মনুষত্ববোধ কবর দিয়ে সবাই হয়ে গিয়েছে আজ অমানুষ। যদিও কথা গুলো ছন্দ আকারে হয় নি। তবুও হৃদয়ের অনুভূতি গুলো আপনাদের মাঝে শেয়ার করতে পেলে হৃদয়ের ব্যথা কিছুটা হালকা হলো।

পোস্টটির কোথায় ভুল ত্রুটি হলে সুন্দর ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

পোস্ট বিবরণ :-

শ্রেণীকবিতা
ক্যামেরাrealme C55
পোস্ট তৈরি@ah-agim
লোকেশনফেনী, বাংলাদেশ

এতক্ষণ আপনাদের মূল্যবান সময় দিয়ে আমার পোস্টটি শেষ পর্যন্ত দেখার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই।আপনাদের উৎসাহ এবং অনুপ্রেরণা পেলে আমি এই ধরনের কবিতা আরো উপস্থাপন করব , ইনশাআল্লাহ।

  • অন্য সময়ে আবার অন্য কোন বিষয় নিয়ে কথা হবে।সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। সুস্থ থাকবেন, নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিবেন ।এই আশাবাদ ব্যক্ত করে আপনাদের কাছ থেকে বিদায় নিচ্ছি।

সবাইকে শুভ রাত্রি
আপনারা সবাই ভালো থাকবেন।
আপনাদের সকলকে আমার পক্ষ থেকে ভালোবাসা 💜💙 এবং অভিনন্দন রইলো ।

আমার পরিচিতি

G0mIPwfurEJVlbirXIKFAUZVIuK.jpg

আমি আওলাদ হোসেন আজিম ।আর আমার ইউজার নাম @ah-agim আমি একজন বাংলাদেশী। মাতৃভাষা বাংলায় বলে পেরে আমি খুব গর্বিত। আমার মনে ভাষা বাংলায় প্রকাশ করতে খুব ভালো লাগে। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবাসি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সন্মানিত ফাউন্ডার, এডমিন, মডারেটর সহ সকল সদস্যদের প্রতি আমার অফুরন্ত ভালোবাসা বিরাজমান। আমি বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে ভালোবাসি। সৃষ্টিকর্তার দেওয়া প্রাকৃতিক সৌন্দর্য দেখতে আমার কাছে খুব বেশি ভালো লাগে। তাছাড়া আমি বিভিন্ন ধরনের কাগজের ( কারুকাজ ) এবং বিভিন্ন রকমের রান্না ( রেসিপি ) করতে পছন্দ করে থাকি। আমি ফটোগ্রাফি করে থাকি। ফটোগ্রাফি করতে আমার কাছে অনেক অনেক বেশি ভালো লাগে। বিশেষ করে সৃষ্টিকর্তার দেওয়ায় প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্য সমূহ ফটোগ্রাফি করতে আমার কাছে ভালো লাগে।


VOTE @bangla.witness as witness

witness_vote.png

OR

SET @rme as your proxy


witness_proxy_vote.png

♥️ আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ 🖤

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

Upvoted! Thank you for supporting witness @jswit.

 11 months ago 

আসলে বর্তমান সময়ে প্রকৃত মানুষ পাওয়া খুবই কষ্টকর। মানুষের মধ্যে আর মানুষের আচার ব্যবহার নেই। মানুষ যেন হিংস্র প্রাণী থেকেও বেশি হিংস্র হয়ে গেছে। আপনার লেখা অমানুষ কবিতার মধ্যে বর্তমান সময়ের মানুষের রূপধারি অমানুষদের চরিত্র ফুটে উঠেছে।

 11 months ago 

কবিতা পড়ে এত চমৎকার অনুভূতি শেয়ার করে পাশে থাকার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 11 months ago 

আপনি কিন্তু বেশ বাস্তবিক কিছু টপিক তুলে ধরেছেন আজকের এই কবিতার মধ্যে, যেটা আপনার সম্পূর্ণ কবিতা পড়ে বুঝতে পেরেছি। আপনার লেখা কবিতা এমনিতেই অনেক সুন্দর হয় সবসময়। ছন্দের সাথে ছন্দ মিলিয়ে অমানুষ কবিতাটা এত সুন্দর ভাবে লিখে অনেক সুন্দর ভাবে শেয়ার করেছেন। আমার কাছে কিন্তু অনেক ভালো লেগেছে পুরোটা। আপনার কবিতার প্রশংসা করতে হয়।

 11 months ago 

কবিতাটি পড়ে এত চমৎকার অনুভূতি শেয়ার করার জন্য। আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 11 months ago 

সবকিছুটাই নিজের স্বার্থের টানে আজকে মানুষ অমানুষের পরিচয় দিচ্ছে ভাইজান। নিজের স্বার্থ আছে বলেই তো একে অন্যের সাথে খারাপ আচরণ খারাপ কাজে লিপ্ত হচ্ছে একে অন্যের মাথায় বাড়ি দিচ্ছে। তবে বাস্তবতাকে কেন্দ্র করে সুন্দর একটি কবিতা রচনা করেছেন যাকে ভাল লাগল।

 11 months ago 

গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে ভাই অসংখ্য ধন্যবাদ জানাই ।

 11 months ago 

আসলে আমাদের পৃথিবীতে কিছু অমানুষ রয়েছে, যাদের কারণে আস্তে আস্তে পুরো পৃথিবীটা এখন অমানুষে ভরে যাচ্ছে। ওই অমানুষ গুলোর খারাপ আচরণ এবং খারাপ কাজের জন্য প্রত্যেকটা জায়গায় এখন অনেক আতঙ্কে থাকা লাগে। ওই অমানুষ গুলোর খারাপ আচরণ এবং খারাপ কাজকে আপনি আজকের কবিতায় তুলে ধরেছেন দেখে ভালো লাগলো।

 11 months ago 

কবিতাটি পড়ে আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম। এত সুন্দর অনুভূতি শেয়ার করে পাশে থাকার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাই।

 11 months ago 

বর্তমান সময়ে মানবতার বিবেক বলতে কিছু খুঁজে পাওয়া যাচ্ছে না। দিনদিন মানুষ কেমন জানি অমানুষ হয়ে যাচ্ছে। কোথাও যদি কোন ধরনের অপরাধ চলে সবাই সেখানে চেয়ে থাকে হা করে। কেউ যেয়ে কোন ধরনের প্রতিবাদ করে না। কবিতাটি আপনি খুব সুন্দর লিখেছেন অমানুষ নিয়ে। অনেক ভালো লেগেছে আপনার কবিতাটি পড়তে।

 11 months ago 

আপনি ঠিক বলেছেন আপু, বর্তমান সময়ে মানবতার বিবেক বলতে কিছু খুঁজে পাওয়া যাচ্ছে না। এত সুন্দর অনুভূতি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 11 months ago 

আজকাল মানুষ আর মানুষ নেই।মনুষ্যত্ব নেই আজ মানুষের মাঝে।সবাই যে যাকে নিয়ে ব্যস্ত।এই সময়ে এসে অমানুষ নামের কবিতাটি খুব চমৎকার ভাবে লিখে আমাদের মাঝে তুলে ধরেছেন। কবিতার প্রতিটি লাইন ছিল বাস্তবতা সমৃদ্ধ।ধন্যবাদ আপনাকে ভাইয়া সুন্দর একটি কবিতা শেয়ার করার জন্য।

 11 months ago 

বর্তমান সময়ে মানুষের মনুষ্যত্ব খুবই অভাব। সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 11 months ago 

আপনার অমানুষ কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো। তবে কবিতার মাধ্যমে খুব সুন্দর করে মানুষের বিচিত্রময় চলাফেরা তুলে ধরেছেন। তবে এখন মানুষ এমনভাবে সত্যকে মিথ্যা করে মিথ্যা কে সত্য বানায়। আর এখন মানুষ চেনা অনেক কষ্টকর। ধন্যবাদ আপনাকে এত সুন্দর করে কবিতাটি শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 11 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই । কবিতাটির পড়ে এত সুন্দর গঠনমূলক অনুভূতি শেয়ার করার জন্য।

 11 months ago 

আরে বাহ আপনি তো খুব চমৎকার কবিতা লিখেছেন। আপনার অমানুষ কবিতাটি অসাধারণ হয়েছে। আসলে কবিতার মাধ্যমে মানুষে মনেরভাব প্রকাশ করা যায়। বর্তমান পরিবেশে মানুষ চেনা অনেক কষ্ট। যাইহোক কবিতার মাধ্যমে খুব সুন্দর করে অনেক কিছু তুলে ধরেছেন। সত্যি বলতে আপনার কবিতা পড়ে মুগ্ধ হয়ে গেলাম। এত সুন্দর কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 11 months ago (edited)

আপনি ঠিক বলেছেন, কবিতার ছন্দের মাধ্যমে মানুষের মনের ভাব প্রকাশ পায়। সুন্দর অনুভূতি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 63788.86
ETH 2476.31
USDT 1.00
SBD 2.66