যেই গোলাপের সৌরভে হৃদয় মাতোয়ারা হয়ে থাকে, সেই গোলাপের কাঁটা আবার হৃদয়ের রক্তক্ষরণ হয়।

in আমার বাংলা ব্লগ2 months ago

বিসমিল্লাহি রহমানের রাহিম
আসসালামু আলাইকুম

শ্রদ্ধেয় প্রিয় ভাই ও বোনেরা,
আপনারা সবাই কেমন আছেন? সৃষ্টিকর্তার কৃপায় আশা করি ভালো আছেন। আমিও সৃষ্টিকর্তার রহমতে ভালো আছি।

প্রিয়, আমার বাংলা ব্লগ কমিটির সদস্যরা
আপনাদের মাঝে আবার এসে হাজির হলাম। আজ আমি আপনাদের, যেই গোলাপের সৌরভে হৃদয় মাতোয়ারা হয় থাকে সেই গোলাপের কাটা হৃদয়ের রক্তক্ষরণ হয় এই বিষয় সম্পর্কে বলতে চাই। আশা করি আপনাদের ভালো লাগবে। আপনারা আপনাদের মূল্যবান সময় নষ্ট করে পুরো পোস্টটি দেখবেন আশা করি।

IMG20240630114249.jpg

আসুন শুরু করি

সৃষ্টিকর্তা প্রত্যেক মানুষকে সুস্থ মস্তিষ্কের দান করেছে। সুস্থ মস্তিষ্কের সাহায্যে মানুষ বিবেক-বুদ্ধি খাটিয়ে
স্বাধীনভাবে যেই কোন সিদ্ধান্ত বা, যেই কোন কাজ করতে পারে। মানুষের সুস্থ মস্তিষ্কের সাহায্যে যে কোনো কাজ করার অধিকার রয়েছে। বিজ্ঞানী স্যার আইজ্যাক নিউটন বলেছেন, প্রত্যেক কাজের বিপরীত প্রতিক্রিয়া রয়েছে। একটি কাজের ভালো দিকে রয়েছে আবার মন্দ দিক রয়েছে। মানুষ চাইলে তার স্বাধীন চেতনার মাধ্যমে ভালো দিক অথবা মন্দ দিক গ্রহন করতে পারে। এই পৃথিবীতে এমন কোন কাজ নাই যেই ঐ কাজে শুধু ভালো দিক রয়েছে মন্দ দিক একটিও নেই। ভালোর দিকের পাশাপাশি মন্দ দিক থাকবে এইটাই প্রকৃত নিয়ম।

মানুষ তার বিবেক বুদ্ধিকে দুই ভাবে প্রভাবিত করতে পারে। একটা হলো খারাপ দিকের উপর আরেকটা হলো ভালো দিকের উপর‌। মানুষ যদি তার কাজের খারাপ দিক বেছে নেয় তাহলে তার জীবনে অকল্যাণ অভিশাপ নেমে আসবে এইটাই প্রকৃত সত্য‌। আর মানুষ যদি তার কাজের ভালো দিকটা উপর প্রবাহিত হয় তাহলে তার জীবনের সফলতার ছোঁয়া পাবে। আমাদের দৈনন্দিন জীবনে আমরা বিভিন্ন রকম কাজ করে থাকি। আসলে এই পৃথিবীতে কোন মানুষ একেবারে অলস বসে থাকে না। কোন না কোন কাজ করেই থাকে। আমাদেরকে যে কোন কাজ করার সময় কাজের ফলাফল নির্ধারণ করতে হবে।

আমরা যে কাজ করছি ঐ কাজটা আমাদের জন্য কতটুকু মঙ্গল এবং জীবনে কতটুকু সফলতা আসবে? আসলে আমরা অনেকে জেনে শুনে বা, না বুঝে অনেক খারাপ কাজ করে থাকি যার পরে আমাদের জীবনে অভিশাপ অকল্যাণ বয়ে আসে। জীবনের সফলতার জায়গায় ব্যর্থতা বয়ে যায়। কাজ করাটা বড় কথা নয় কাজকে আমরা কোন দিকে প্রবাহিত করছি ঐটা হচ্ছে সবচেয়ে বড় কথা। কাজ যদি খারাপ দিকে হয়ে থাকে তাহলে জীবন দুর্বিষহ যন্ত্রনাময় হয়ে উঠবে। কাজ করার ক্ষেত্রে আমাদের বিশেষ সতর্কতা থাকতে হবে প্রকৃত আমাদেরকে বারবার এই শিক্ষা দেয়।

বৃষ্টি যেমন কৃষিতে অধিক ফসল উৎপাদনে সহায়তা করে ঠিক তেমনি অতিবৃষ্টি আবার কৃষিতে ব্যাপক ক্ষতি সাধন করে থাকে। শীতকালে সূর্যের তাপমাত্রা আমাদের জন্য যেমন আরামদায়ক ঠিক তেমনি গ্রীষ্মকালে সূর্যের অতি তাপমাত্রা আমাদের জন্য খুবই কষ্টের কারণ। গোলাপের সৌরভে যেমন হৃদয় মাতোয়ারা হয় ঠিক তেমনি, সেই গোলাপের কাঁটা হৃদয়ের রক্তক্ষরণ হয়ে থাকে। সময় এবং পরিস্থিতি অনুযায়ী কাজের ফলাফল ভিন্ন খাতা প্রবাহিত হতে পারে। তাই আমাদেরকে সবসময় কাজের ফলাফল যেন ভালো দিকে প্রবাহিত হয় সেদিকে বিশেষ নজর দিতে হবে‌।

একজন ডাক্তার যেমন সঠিক চিকিৎসার মাধ্যমে মুমূর্ষ রোগীকে ভালো করে করে তুলতে পারে, ঠিক তেমনি একজন ডাক্তার ভুল চিকিৎসার মাধ্যমে রোগীকে মৃত্যুর দুয়ারে নিয়ে যেতে পারে। গোলাপের ডাল ধরে আমরা যখন সৌরভ অনুভব করি‌ । ভুল করে আবার যদি আমরা গোলাপের ডাল না ধরে কাঁটা ধরি তাহলে আমাদের হাত থেকে রক্ত বের হবে। ঠিক তেমনি প্রতিটি কাজের বিশেষ দিক রয়েছে। আমরা যদি ভুল করে খারাপ দিকের দিকে হাত বাড়ায় তাহলে আমাদের জীবন কতটা কষ্টে পরিণত হবে তা বলে বুঝানো সম্ভব নয়।

আমাদের কাজের দ্বারা যেন অন্য কেউ কষ্ট না পায় সেদিকে লক্ষ্য রাখাটা আমাদের বিশেষ দায়িত্ব। আমাদের কাজের ফলাফলের দ্বারা আমরা অন্যের জীবনে সুখ এনে দিতে পারি আবার আমাদের কাজের ফলাফল দ্বারা অন্যের জীবনে কষ্ট ডেকে আনতে পারি‌। আমাদের যে কোন কাজ করার সময় বুঝে শুনে ঠান্ডা মাথায় করাটা উত্তম।


পোস্টটির কোথায় ভুল ত্রুটি হলে সুন্দর ক্ষমা দৃষ্টিতে দেখবেন।

এতক্ষণ আপনাদের মূল্যবান সময় দিয়ে আমার পোস্টটি শেষ পর্যন্ত দেখার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই। আপনাদের উৎসাহ এবং অনুপ্রেরণা পেলে আমি অন্য কোন বিষয় উপস্থাপন করবো, ইনশাআল্লাহ।

অন্য সময়ে আবার অন্য কোন বিষয় নিয়ে কথা হবে। সে পর্যন্ত সবাই ভালো থাকবেন। সুস্থ থাকবেন, নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিবেন । এই আশাবাদ ব্যক্ত করে আপনাদের কাছ থেকে বিদায় নিচ্ছি।

সবাইকে শুভ রাত্রি
আপনারা সবাই ভালো থাকবেন।
আপনাদের সকলকে আমার পক্ষ থেকে ভালোবাসা 💜💙 এবং অভিনন্দন রইলো।

আমার পরিচিতি

G0mIPwfurEJVlbirXIKFAUZVIuK.jpg

আমি আওলাদ হোসেন আজিম ।আর আমার ইউজার নাম @ah-agim আমি একজন বাংলাদেশী। মাতৃভাষা বাংলায় বলে পেরে আমি খুব গর্বিত। আমার মনে ভাষা বাংলায় প্রকাশ করতে খুব ভালো লাগে। আমি আমার বাংলা ব্লগ কমিউনিটিকে ভালোবাসি। আমার বাংলা ব্লগ কমিউনিটির সন্মানিত ফাউন্ডার, এডমিন, মডারেটর সহ সকল সদস্যদের প্রতি আমার অফুরন্ত ভালোবাসা বিরাজমান। আমি বিভিন্ন জায়গায় ভ্রমণ করতে ভালোবাসি। সৃষ্টিকর্তার দেওয়া প্রাকৃতিক সৌন্দর্য দেখতে আমার কাছে খুব বেশি ভালো লাগে। তাছাড়া আমি বিভিন্ন ধরনের কাগজের ( কারুকাজ ) এবং বিভিন্ন রকমের রান্না ( রেসিপি ) করতে পছন্দ করে থাকি। আমি ফটোগ্রাফি করে থাকি। ফটোগ্রাফি করতে আমার কাছে অনেক অনেক বেশি ভালো লাগে। বিশেষ করে সৃষ্টিকর্তার দেওয়ায় প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্য সমূহ ফটোগ্রাফি করতে আমার কাছে ভালো লাগে।


VOTE @bangla.witness as witness

witness_vote.png

OR

SET @rme as your proxy


witness_proxy_vote.png

♥️ আমার ব্লগটি ভিজিট করার জন্য আপনার প্রতি কৃতজ্ঞ 🖤

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 months ago 

আপনার গল্পটা পড়ে অনেক ভালো লাগলো। আসলে ভাইয়া ভালো মন্দ মিলেই জীবন। সেখানেই আলো সেখানেই অন্ধকার। তবে আমাদের যেদিকে গেলে ভালো হবে সেদিকে যাবার চেষ্টা করতে হবে। ধন্যবাদ আপনাকে সুন্দর লিখেছেন।

 2 months ago 

মন্তব্য করার জন্য ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

আসলে ভাই প্রত্যেক জিনিসের ভালো দিক খারাপ দিক আছে। কেউ যদি ভালো দিক নজর দেয় তাহলে ভালো কিছু করতে পারে। আর খারাপ দিক দিকে যদি নজর দেয় তাহলে সবকিছু খারাপ হয়ে যায়। তবে এটি ঠিক বৃষ্টি যেমন কৃষকের উৎপাদনে বড় ভূমিকা রাখে তেমনে অতিরিক্ত বৃষ্টিতে আবার কৃষকের ক্ষতিও করে। সত্যি আপনার পোস্টটি পড়ে অনেক ভালো লাগলো। চমৎকার একটি পোস্ট করার জন্য ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

জি ভাই, প্রত্যেক জিনিসের ভালো দিক খারাপ দিক আছে। আমাদের ভালো দিকে এগিয়ে যেতে হবে। ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

আপনি চমৎকার একটি বিষয় নিয়ে পোস্ট শেয়ার করেছেন। আপনার লেখাগুলো একদম সঠিক।আমরা যেকোনো কাজেই দুটো দিক দেখে থাকি।একটি হচ্ছে ভালো আর অন্যটি হচ্ছে মন্দ।আমাদের ভালো ভালো কাজ গুলো করতে হবে।নয়ত ওই কাজের দ্বারা আমাদের ই আবার ক্ষতি হয়ে যাবে। আপনি সমাজের বিভিন্ন স্তরের মানুষের উদাহরণ দ্বারা বিষয়টি বোঝানোর চেষ্টা করেছেন।আমি বিষয়টি বুঝতে পেরেছি। আর ভালো ও লেগেছে।অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 2 months ago 

আপনার মূল্যবান সময় ব্যয় করে সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই। ‌

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.029
BTC 61956.82
ETH 2417.96
USDT 1.00
SBD 2.62