আমার বাংলা ব্লগ কবিতা উদ্যোগ || অনু কবিতার আসর - ০৯

Poem Cover-second.png

আমার বাংলা ব্লগের নতুন উদ্যোগ- অনু কবিতায় সবাইকে স্বাগতম জানাচ্ছি। এটা সম্পূর্ণ সৃজনশীল একটি উদ্যোগ, যেখানে সবাই নিজের ভেতরের প্রতিভাবে একটু ভিন্নভাবে ফুটিয়ে তোলার সুযোগ পাবে। নিজের মনের ভাবকে একটু ছন্দময় কিংবা সহজভাবে কাব্যিক রূপে প্রকাশ করতে হবে। বিষয়টি যেন আরো বেশী আকর্ষণীয় হয়ে উঠে সেই জন্য প্রতিদিন পাঁচজনকে $২.০০ ডলার করে মোট $১০.০০ ডলার এর ভোট দেয়া হবে। তবে যারা নিয়ম মেনে অংশগ্রহণ করবে পুরস্কারের ক্ষেত্রে তাদেরকে অগ্রাধিকার দেয়া হবে।

এবিবি-ফান এর মাধ্যমে প্রতি সপ্তাহের দুই দিন যথাক্রমে শুক্রবার ও রবিবার দুটি পোষ্ট শেয়ার করা হবে, যেখানে লেখকের পছন্দ অনুযায়ী ৪/৬ লাইনের অনু কবিতা সংযুক্ত থাকবে। তার সাথে কবিতা সম্পর্কে লেখকের অনুভূতি থাকবে, যাতে ইউজাররা কিছুটা আইডিয়া নিতে পারে কবিতার বিষয়বস্তু সম্পর্কে। তারপর ইউজারদের কাজ হবে অনু কবিতার লাইনগুলোর সাথে সামঞ্জস্য রেখে নিজের মতো করে আরো ৪/৬ লাইনের অনু কবিতা লেখা।

এখানে একটা বিষয় অবশ্যই স্মরণ রাখতে হবে, শব্দের জটিলতা কিংবা অর্থের গভীরতা নিয়ে অতিরিক্ত চিন্তা করতে হবে না বরং সহজভাবে আপনার মনের ভাবটাকে ফুটিয়ে তোলার চেষ্টা করতে হবে এবং কবিতার বিষয়বস্তুর প্রতি লক্ষ্য রেখে কবিতাটিকে পূর্ণতা দেয়ার চেষ্টা করতে হবে। আমরা কঠিন কিংবা দুর্বোধ্য শব্দ দেখবো না বরং আপনি কবিতাটিকে কতটা সুন্দরভাবে পূর্ণতা দেয়ার চেষ্টা করেছেন, সেটা দেখার চেষ্টা করবো। আশা করছি সবাই বিষয়টি বুঝতে পেরেছেন। আমার বাংলা ব্লগের কবিতা উদ্যোগে সকলের অংশগ্রহণ প্রত্যাশা করছি।

আজকের অনু কবিতাঃ

না পাওয়ার যাতনাগুলো হোক না সব শক্তি,
উঠে দাঁড়ানোতে অপ্রাপ্তিরা হোক না সব প্রাপ্তি।
আমি বিচ্ছিন্ন হৃদয়ে দুমড়ে-মুচড়ে যাই,
তাও ক্ষণিকের ব্যথা ভুলে ঘুরে দাঁড়াই।
আমি আমার আমিকে শক্তিশালী রুপে রুপ বদলাই
ক্ষতবিক্ষত শরীর কিংবা হৃদয়ে জয় ছিনিয়ে,
আমি আজ জয়ের সে পতাকা উড়াই।

লেখকঃ

@nusuranur

লেখকের অনুভূতিঃ

আমাদের মাঝে অনেকেই এমন রয়েছে যারা যেকোনো পরাজয়েই ভেঙ্গে পরে,নিজেকে বলি দিয়ে দেয় সে পরাজয়ের কাছে।কিন্তু আমাদের তেমন হলে চলবেনা,কষ্ট গুলোকে ক্ষণিকের জন্যে বরণ করে নিলেও কষ্টগুলোকেই আমাদের শক্তিতে রূপান্তর করতে হবে।কষ্ট কিংবা ভুল গুলো থেকেই শিক্ষা নিয়ে আমাদের ভবিষ্যৎ এ জয়ের পতাকা উড়াতে হবে।

অংশগ্রহণের নিয়মাবলীঃ

  • উত্তরটি সর্বোচ্চ ৫০ শব্দের মাধ্যমে দিতে হবে।
  • একজন ইউজার শুধুমাত্র একবারই উত্তর দিতে পারবে।
  • অন্যের উত্তর কপি করা যাবে না।
  • উত্তর/কমেন্টটি অবশ্যই উপরের কবিতার সাথে সামঞ্জস্য রেখে করতে হবে।
  • এডাল্ট উত্তর/কমেন্ট দেয়া যাবে না।
  • পোষ্টটি অবশ্যই রিস্টিম করতে হবে।

ধন্যবাদ সবাইকে।

break .png
Banner Annivr4.png
break .png
Banner.png

আমার বাংলা ব্লগের ডিসকর্ডে জয়েন করুনঃডিসকর্ড লিংক

break .png

Sort:  
 2 years ago 

না পাওয়ার যাতনাগুলো হোক না সব শক্তি,
উঠে দাঁড়ানোতে অপ্রাপ্তিরা হোক না সব প্রাপ্তি।
আমি বিচ্ছিন্ন হৃদয়ে দুমড়ে-মুচড়ে যাই,
তাও ক্ষণিকের ব্যথা ভুলে ঘুরে দাঁড়াই।
আমি আমার আমিকে শক্তিশালী রুপে রুপ বদলাই
ক্ষতবিক্ষত শরীর কিংবা হৃদয়ে জয় ছিনিয়ে,
আমি আজ জয়ের সে পতাকা উড়াই।

তেতো স্বাদ আর অম্ল ক্ষারের বিক্রিয়া যেখানে নিষ্ক্রিয়
সেখানে ঘুরে দাঁড়ানোই শ্রেয়
কি হয়েছে না হয়েছে
অতীত দেখার সময় কই
কি হবে আর কি থাকবে
সেটা ভাবতেই এগিয়ে চলতে হবে
বিজয় যেখানে লক্ষ্য
সেখানে পিছু হাঁটার অবকাশ কোথায় ।।

 2 years ago 

তুমি হয়তো ভাবছো আমি হেরে গেছি
যন্ত্রনার সাগরের গভীরে তলিয়ে গেছি
ভালোবাসা হারতে শেখায় না, হৃদয়কে উজ্জ্বল করে
ভালোবাসার যন্ত্রনা হারায় না, হৃদয়কে শক্তিশালী করে
ঘুরে দাঁড়িয়ে হৃদয় স্বপ্ন দেখে বিজয়ের সিঁড়ির
খন্ডিত হৃদয়ে রংধনু সাজায় আলোকিত মনের।

 2 years ago 

নতুন করে স্বপ্ন দেখার মাঝে জীবনের সার্থকতা লুকিয়ে আছে। তাইতো হৃদয় রংধনুতে নিজেকে সাজিয়ে নেয়। অসাধারণ লিখেছেন ভাইয়া।

 2 years ago 

না পাওয়ার যাতনাগুলো হোক না সব শক্তি,
উঠে দাঁড়ানোতে অপ্রাপ্তিরা হোক না সব প্রাপ্তি।
আমি বিচ্ছিন্ন হৃদয়ে দুমড়ে-মুচড়ে যাই,
তাও ক্ষণিকের ব্যথা ভুলে ঘুরে দাঁড়াই।
আমি আমার আমিকে শক্তিশালী রুপে রুপ বদলাই
ক্ষতবিক্ষত শরীর কিংবা হৃদয়ে জয় ছিনিয়ে,
আমি আজ জয়ের সে পতাকা উড়াই।

না, আমি হেরে যাবার মানুষ নই
সব ভুলে আজ ঘুরে দাঁড়িয়ে বাঁচতে শিখেছি।
আমি কষ্টের তীব্রতায় ঠুকরে কেঁদেছি
তাও ক্ষনিকের অভিনয় আজ বুঝেছি।

আমি আমার আমিকে বদলে নিয়েছি নতুন রুপে
স্তব্ধ হৃদয় কিংবা দুঃখের তীব্র সানাই,
আমি আজ জয়ের সে পতাকা উড়াই।

 2 years ago 

না পাওয়ার যাতনাগুলো হোক না সব শক্তি,
উঠে দাঁড়ানোতে অপ্রাপ্তিরা হোক না সব প্রাপ্তি।
আমি বিচ্ছিন্ন হৃদয়ে দুমড়ে-মুচড়ে যাই,
তাও ক্ষণিকের ব্যথা ভুলে ঘুরে দাঁড়াই।
আমি আমার আমিকে শক্তিশালী রুপে রুপ বদলাই
ক্ষতবিক্ষত শরীর কিংবা হৃদয়ে জয় ছিনিয়ে,
আমি আজ জয়ের সে পতাকা উড়াই।

পরাজয় কে আমি কভু না ডরাই
ভুল থেকে শিক্ষা নিয়ে মনবল বাড়াই
আমি পরাজিত কিন্তু নই লজ্জিত
আমি যোদ্ধা আমি,নির্ভীক চিত্ত।
লড়ে যাব আমি বিজয়ের জন্য আজীবন,
যতদিন পাইনি বিজয় অথবা মরণ।

 2 years ago 

-আজকের অনু কবিতা-
না পাওয়ার যাতনাগুলো হোক না সব শক্তি,
উঠে দাঁড়ানোতে অপ্রাপ্তিরা হোক না সব প্রাপ্তি।
আমি বিচ্ছিন্ন হৃদয়ে দুমড়ে-মুচড়ে যাই,
তাও ক্ষণিকের ব্যথা ভুলে ঘুরে দাঁড়াই।
আমি আমার আমিকে শক্তিশালী রুপে রুপ বদলাই
ক্ষতবিক্ষত শরীর কিংবা হৃদয়ে জয় ছিনিয়ে,
আমি আজ জয়ের সে পতাকা উড়াই।


সংযোজন

না পাওয়ার যত্নগুলো হোক না সব শক্তি,
উঠে দাঁড়ানোতে অপ্রাপ্তিরা হোক না সব প্রাপ্তি।।
ধুয়ে মুছে হৃদয়ের গ্লানিগুলো একেবারে উড়ে গেলে,
হৃদয়ের নিষ্পাপ হৃদয়টি পেতো আমার স্বস্তি।।
দিওনা মিছে আশ্বাস আর চাতকিনীর হাতছানি,
আগের সেই ঝলমলে হৃদয়টা হয়েছে আমার পথহারা বস্তি।।
আগের মত হৃদয়ে আমার আসে না তো ক্লান্তি,
তোমার হাজারো দেয়া শাস্তি এটিই ছিল আমার প্রাপ্তি।।

 2 years ago 

পরাজয় আমার নতুন পথের দিশা,
সব আহুতি করে আজ উল্লাসে বাঁচা।
ক্যান্সারের মতো কুরে কুরে খাওয়া মন,
কষ্টগুলো জড়ো হয়ে শক্তিতে উদঘাটন।
দুঃখ,যাতনাগুলি হয়েছে উন্মোচিত জয়
পুড়ে যাওয়া মনে শক্তির সঞ্চার,
আজ আমার নেই হেরে যাওয়ার ভয়।

 2 years ago 

নতুন করে প্রেরণা পাই
নতুন করে দীক্ষা,
পরাজয় মানে হেরে যাওয়া নয়
পরাজয় মানে শিক্ষা।

দুর্বলতা শক্তি হোক
সাহস জাগুক মনে,,
হতাশা আর পরাজয়গুলো,
থাকুক তারা ও সনে।
♥♥

 2 years ago 

জীবন মানেই কষ্টের অনুভূতি
জীবন মানেই হতাশার নির্মমতা
জীবন মানেই ব্যর্থতার যত গ্লানি
জীবন মানে বিজয়ের উল্লাস
জীবন মানে পরাজয়ের দীর্ঘশ্বাস।

 2 years ago 

ক্ষতবিক্ষত শরীর কিংবা হৃদয়ে জয় ছিনিয়ে,
আমি আজ জয়ের সে পতাকা উড়াই।

সাথে আমাকে নেও, চল ভালোবাসা ছড়াই
তোমার ক্ষনিকের জীবনে আমার হাতটি বাড়াই।
মনের অগচরে ভালোবেসে তোমায় চাই,
বুকের বামপাশে কেঁপে উঠে যদি তোমাকে হারাই।
আমি তোমারই অপেক্ষায় থাকবো,
শুধু তোমায় এই হৃদয়ের কোঠায় রাখবো।
শুধু তোমায় ভালোবেসে যাবো,
আমি তোমারই গান গাই যে গানে তোমাকে খুঁজে পাই।

 2 years ago 

অনেক কষ্ট নিয়ে চলেছি আমি হায়,
কেন পরাজিত মন শুধু ভেংগে যায়,
কিছুই কি আমি পাবনা এ জীবনে?
তাহলে কি সুখ আসবে মরনে?

না। শত বাধা পেড়িয়ে, ঝড় মোকাবেলা করে,
আমাকে যে যেতে হবে সামনে এগিয়ে,
আমার দুর্বলতাকেই আমার শক্তি করে,
করব নিশ্চিত জয় আমি পতাকা উড়িয়ে।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.14
JST 0.028
BTC 59511.68
ETH 2613.19
USDT 1.00
SBD 2.39