SEC17/W5|Do you believe in reincarnation?

in Incredible India2 months ago (edited)
Do you believe in reincarnation__20240511_212400_0000.jpg

Hello Everyone,

আশা করি, সবাই খুব ভালো আছেন। আমিও বেশ ভালো আছি। আপনাদের মাঝে নতুন একটা পোস্ট নিয়ে হাজির হয়েছি। আজকের পোস্টটিতে যে বিষয় নিয়ে নিজের মতামত শেয়ার করবো ইতিমধ্যে অনেকেই সেই বিষয়ে নিজের নিজের বক্তব্য তুলে ধরেছেন। @sduttaskitchen ম্যাম কে ধন্যবাদ জানিয়ে আজকের পোস্টটি শুরু করছি।

Do you believe there is a reincarnation? Justify your belief.

আমি পুনর্জন্মে বিশ্বাসী কিনা এই কথার উওর এক কথায় উওর দিতে হলে বলবো- হ্যা, আমি পুনর্জন্মে বিশ্বাসী। জানি এখানে উপস্থিত অনেকেই আমার এই উওরের সাথে একমত হবেন না, তবে আমি কারো চিন্তাভাবনাকে অবহেলা করছি না। প্রতিটা ব্যক্তিরই নিজস্ব কিছু চিন্তা ভাবনা রয়েছে আর সেগুলো সে নিজস্ব ধর্ম ও সংস্কৃতির মাধ্যমে লাভ করে।

আমাদের মধ্যে অনেকেই পুনর্জন্মে বিশ্বাসী নয় এবং সে সেটার পক্ষে হাজারও যুক্তি দাড় করাতে পারে। তবে আমি নিজস্ব ধর্মের প্রতি অন্ধ বিশ্বাসী, একথা বলতে আমার কোনো দ্বিধা নেই। আমার ধর্ম অনুসারে পুনর্জন্ম আছে। হিন্দু ধর্ম অনুসারে ভগবান একেক যুগে একেক অবতার রূপে আমাদের মাঝে আবির্ভূত হন, এটা পুনর্জন্মেরই উপযুক্ত উদাহরণ আমার কাছে।

নিজস্ব ধর্মকে বিশ্বাস করাটা সকলের নিজ নিজ চিন্তা ভাবনা। তবে এবার এমন একটা ঘটনা বলবো যেটা একটু হলেও পুনর্জন্মের ইঙ্গিত করে।

আমার মামার বাড়ির দাদুরা ৬ ভাই। আমার দাদু সকলের বড়। সবই ঠিকঠাক ছিলো কিন্তু যখন আমার ছোট দাদু জন্মগ্রহণ করে এবং কথা বলতে শেখে তখন সে তার আগের জন্মের মা-বাবার কথা বলতে শুরু করে। তাদের নাম ও নানা ঘটনা বলতে থাকে এসব দেখে সকলেই অনেক অবাক হয়েছিলো।

যেহেতু আমাদের ধর্মে পুনর্জন্ম আছে তাই সকলে ধরেই নিয়েছিলো এটা হয়ত আগের জন্মের মা-বাবার কথাই বলছে। এই ঘটনাটা কোনো মন গড়া গল্প নয় এটা আমার দাদুর কাছ থেকেই শুনেছি। আর তাছাড়া এই বিষয়ে আমার মামার বাড়ির সকলেই অবগত তবে বয়স বাড়ার সাথে সাথে সেই দাদু এসব ভুলে গেছে।

Do you believe we get back our relationships through reincarnation? Describe.

হ্যা, আমি বিশ্বাস করি পুনর্জন্মের মাধ্যমে আমরা আমাদের সম্পর্ক ফিরে পেতে পারি।

পুনর্জন্ম যে শুধুমাত্র মৃত ব্যক্তি পুনরায় জন্মগ্রহণ করার মাধ্যমে ঘটবে এমনটা নয়। কোনো ব্যক্তি মৃত্যুর সাথে লড়াই করে সেই লড়াইয়ে জয়ী হয়ে আবারও আমাদের মাঝে ফিরে আসলেও তো তাকে পুনর্জন্ম বলা হয়।

আমি অতীতে অনেকবার বলেছি, আমার ঠাকুমা স্ট্রোক করেছিলো অনেক বছর আগে। তখন ঠাকুমার কোনো সাড়া ছিলো, সবাই ভেবেছিলো হয়ত আমাদের ছেড়ে চলে যাবে কিন্তু হসপিটালে ৩/৪ দিন নিস্তেজ অবস্থায় থাকার পর একটু একটু করে জ্ঞান ফিরতে শুরু করে।

যে মানুষটার কোনো সাড় ছিলো না,একপর্যায়ে সে সুস্থ হয়ে আরও ১৪ বছর আমাদের মাঝে কাটিয়ে গেছে।

যখন আমার ঠাকুমা সুস্থ হয়ে হসপিটাল থেকে বাড়িতে এসেছিলো তখন গ্রামের সবাই বলতো, তনয়ের ঠাকুমা মারা গিয়েও জীবন ফিরে পেয়েছে। সেক্ষেত্রে এটা আমার কাছে পুনর্জন্মের সমান।

সেজন্য আমি নিঃসংকোচে বলতেই পারি, পুনর্জন্মের মাধ্যমে আমরা আমাদের সম্পর্ক ফিরে পেতে পারি।

Do you like to be born just like what you are in this life;Or would you wish to adopt any other person's life if there is a reincarnation? Explain the reasons behind your choice

যেহেতু আমি পুনর্জন্মে বিশ্বাস করি তাই যদি আমার কাছে পুনর্জন্মের সুযোগ থাকে তাহলে সৃষ্টি কর্তার কাছে চাইবো, এই জন্মের মতোই পরবর্তী জন্মে আমার এই বাবা মায়ের কোলেই যেন জন্ম নেই।

আমি কোনো নির্দিষ্ট ব্যক্তির বৈশিষ্ট্য নিয়ে আসতে চাইনা তবে সৃষ্টিকর্তা আমাকে যেন শত বিপত্তির মাঝেও সব সময় সত্যের পথে থাকার শক্তি দান করে কারন জীবনে লক্ষ্যে পৌঁছাতে গেলে সত্যের পথে থাকা আবশ্যক।

আজকের মতো এখানেই বিদায় নিচ্ছি। সকলে ভালো থাকবেন, সুস্থ থাকবেন।

আমি আমার তিনজন বন্ধুকে আমন্ত্রণ জানাচ্ছি,

@rubina203
@shariarprottoy
@yoyopk

END
Sort:  
Loading...
 2 months ago (edited)
  • প্রথমেই আপনাকে ধন্যবাদ জানাই এনগেজমেন্ট চ্যালেঞ্জের পঞ্চম সপ্তাহের কনটেস্টে অংশগ্রহণ করার জন্য। আপনার মতন আমার জীবনেও অন্য সকলের থেকে পুনর্জন্মের ব্যাখ্যা একটু আলাদা। অবশ্য বাস্তব অভিজ্ঞতা অর্জনের আগে পর্যন্ত আমারও পুনর্জন্ম নিয়ে চিন্তাভাবনা অন্যরকম ছিলো। কিন্তু আমার বাবার অসুস্থতা ও জামাইবাবুর অসুস্থতা আমার চিন্তাভাবনার পরিবর্তন ঘটিয়েছে।

  • সত্যিই মৃত্যুকে জয় করে, নতুন করে বাঁচাকেই বোধহয় প্রকৃত অর্থে পুনর্জন্ম বলে। যে পুনর্জন্মটা আমরা নিজের চোখে দেখতে পাই। মৃত্যু পরবর্তী পুনর্জন্ম আমরা কেউই দেখতে পাই না এবং সেই সম্পর্কিত কোনো অভিজ্ঞতা আমাদের অর্জন করার উপায় নেই। তবে মৃত্যুর মুখ থেকে ফিরে আসার মতন অনেক উদাহরণ আমাদের সামনে রয়েছে। যেমন আপনার ঠাকুমা আর জামাইবাবু। তাই পুনর্জন্ম বোধহয় একেই বলে।

  • আপনার পোস্ট পড়ে খুব ভালো লাগলো। নিজের জীবনের বাস্তব অভিজ্ঞতা গুলি,লেখার মাধ্যমে এত সুন্দর ভাবে আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই। ভালো থাকবেন।

 2 months ago 
  • আপনাকে অনেক ধন্যবাদ মূল্যবান মতামত করার জন্য। আমরা অনেকেই পুনর্জন্মের একটাই অর্থ ভেবে ভুল করি, প্রকৃত অর্থে মৃত্যুর সাথে লড়াই করে ফিরে আসার নামই হলো পুনর্জন্ম। যেটা আপনার জামাইবাবু ও আমার ঠাকুরমার ক্ষেত্রে হয়েছে। মৃত্যুর পরের পুনর্জন্ম আমরা কেউ দেখতে পাই না শুধু বিশ্বাস রাখতে হয়, তবে এই পুনর্জন্ম আমরা স্বচক্ষে দেখতে পাই। ভালো থাকবেন।
 2 months ago 

প্রিয় ভাই, আপনাকে অনেক ধন্যবাদ প্রতিযোগীতায় অংশগ্রহনের জন্য। আপনার লিখা পড়ে ব্যক্তিগতভাবে আমি অনেক খুশি। আপনার বিশ্বাস এবং ধর্মের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করছি। আপনি পুনর্জন্মে বিশ্বাসী একজন মানুষ। এ সম্পর্কিত একটি ঘটনা আপনি আমাদের সামনে উপস্থাপন করেছেন। ঘটনাটি সত্যি আমার কাছে অনেক আশ্চর্যকর লেগেছে।

এছাড়াও আপনার যদি পুনর্জন্ম হয় তাহলে আপনি আবার বাবা মায়ের কোলে ফিরে আসতে চেয়েছেন। আপনার বারতি কোন চাহিদা নেই জেনে অনেক ভালো লাগলো। সব কিছু মিলিয়ে আপনার লিখা দারুন হয়েছে। প্রতিযোগীতায় আপনার সাফল্য কামনা করছি।

 2 months ago 
  • আপনাকে অনেক ধন্যবাদ সুন্দর মতামত করার জন্য। হ্যা আমার ধর্ম ও সংস্কৃতি অনুসারে পুনর্জন্মে বিশ্বাস করি। তবে মৃত্যুর পরেই যে পুনর্জন্ম হবে এটা আবশ্যক নয়। কখনও কখনও মৃত্যুর সাথে পাঞ্জা লড়ে জয়ী হয়ে বেচে ফিরলেও তাকে পুনর্জন্মই বলে। হ্যা আমার অতিরিক্ত কোনো উচ্চাকাঙ্ক্ষা নেই, সত্যের পথে থেকে সাধারন একটা জীবিকা নির্বাহ করতে পারলেই খুশি। ভালো থাকবেন।

Upvoted. Thank You for sending some of your rewards to @null. It will make Steem stronger.

 2 months ago 

Thank you so much🙏

 2 months ago 

লেখক,
চমৎকারভাবে তুলে ধরেছেন আপনার প্রতিটি প্রশ্নের উত্তর তার মধ্যে আমি দেখতে পাচ্ছি আপনি প্রত্যেকটি ধর্মকে সম্মান জানিয়ে আপনি আপনার বিশ্বাস অটল রেখে প্রশ্নটির জবাব দিয়েছেন। যেভাবে জানতে পারলাম আপনি পুনর্জন্ম বিশ্বাস করেন। কি কারনে এই বিশ্বাস উহা আপনি চমৎকারভাবে বিস্তারিত তুলে ধরেছেন।

শুধুমাত্র মানুষ মৃত্যুবরণ করার পর পুনর্জন্ম লাভ করে এমনটি নয় বরং যারা মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে এবং আল্লাহতালার অশেষ রহমতে সে এখন সুস্থ এটাকেও পুনর্জন্ম হিসেবে বিবেচনা করেছেন।

সর্বোপরি ধন্যবাদ জানাই আপনার চমৎকার কিছু লেখা আমাদের পড়ার জন্য সুযোগ করে দেওয়ার জন্য। প্রতিযোগিতায় আপনার সাফল্য কামনা করছি।

 2 months ago 
  • আপনাকে অনেক ধন্যবাদ সুন্দর মতামত করার জন্য। প্রতিটা ধর্মের মানুষকেই সম্মান জানানো উচিত। প্রতিটা ধর্মের সংস্কৃতি অনুযায়ী মানুষের চিন্তা ভাবনায়ও ভিন্নতা রয়েছে। হ্যা আমি পুনর্জন্মে বিশ্বাস করি। ধন্যবাদ আপনাকে।

Congratulations, your post has been upvoted by @scilwa, which is a curating account for @R2cornell's Discord Community. We can also be found on our hive community & peakd as well as on my Discord Server

Manually curated by @ abiga554
r2cornell_curation_banner.png

Felicitaciones, su publication ha sido votado por @scilwa. También puedo ser encontrado en nuestra comunidad de colmena y Peakd así como en mi servidor de discordia

 2 months ago 

Thank you so much sir.🙏

 2 months ago 

পন্চম এনগেজমেন্ট চ্যালেন্জে অংশ গ্রহন করে আপনি পূর্ণজন্ম বিষয়ে আপনার মতামত তুলে ধরেছেন এবং আপনি পূর্ণজন্মে বিশ্বাস করেন বলে জানিয়েছেন।
আসলে আমাদের চিন্তাভাবনা বেশির ভাগ সময়ই আমাদের ধর্ম বিশ্বাস থেকেই আসে।

অসুস্থতার সাথে লড়াই করে বেঁচে ফেরাটাকে একধরনের পুনর্জন্ম বলা চলে, এর সাথে আমিও একমত। আমি কাছ থেকে এমন বেশ কয়েকজন মানুষকে দেখেছি।
আপনি প্রতিযোগিতার প্রতিটি প্রশ্নের উত্তর খুব সুন্দরভাবে দিয়েছেন।
প্রতিযোগিতায় আপনার সফলতা কামনা করছি।

 2 months ago 
  • আপনাকে অনেক ধন্যবাদ সুন্দর মতামত করার জন্য। আমরা ধর্মের উপর বিশ্বাস রেখেই নিজেদের জীবন চালনা করি। আমাদের আশে পাশে এমন অনেক ঘটনা ঘটে যারা এমন ভাবে অসুস্থ হয়ে পড়ে যাতে সবাই মনে করে হয়ত সে আর আমাদের মাঝে ফিরবে না তবে সৃষ্টি কর্তার কৃপায় আবারও আমাদের মাঝে সুস্থ হয়ে ফিরে আসে, এটাই প্রকৃত পুনর্জন্ম। ভালো থাকবেন।
 2 months ago 
  • দাদাভাই আপনি একজন ধর্মপ্রাণ ব্যক্তি। আপনার ধর্ম অনুযায়ী অনুসরণ করেন জীবন ব্যবস্থার অনেক কিছুই বিশ্বাস করেন ধর্মের প্রত্যেকটি শব্দ। আপনার ধর্মে যেহেতু পুনর্জন্মে সম্পর্কে উল্লেখ রয়েছে এবং বিশ্বাস করার কথা বলা হয়েছে সে অনুযায়ী আপনি বিশ্বাস করেন যেটা আপনার লেখা পড়ে বুঝতে পারলাম।

  • এছাড়াও আপনি যুক্তি দিতে গিয়ে আপনার দাদুর মুখে শোনা এটি গল্প উল্লেখ করেছেন। আমি এটা বিশ্বাস করি প্রত্যেক শিশু তার মায়ের গর্ভে থাকা অবস্থায় মায়ের কথা এবং মায়ের আচার ব্যবহার অনুসরণ করতে পারে।

  • দাদাভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে আপনার সুন্দর মতামত জানানোর জন্য আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল ভালো থাকবেন।

 2 months ago 
  • প্রথমেই আপনাকে অনেক ধন্যবাদ জানাই আপনার মূল্যবান সময় দিয়ে পোস্টটি পড়ার জন্য। আমি কতটা ধর্ম প্রান জানি না তবে আমাদের ধর্মের সকল সংস্কৃতি মনে প্রানে লালন করে বড় হয়ছি। হ্যা আমার দাদুর মুখে এই ঘটনাটা শুনেছিলাম আর তাছাড়া আমার ঠাকুমা মৃত্যুর মুখ থেকে ফিরে এসেছিলো এটাই আমার নিকট পুনর্জন্মের সমান। ধন্যবাদ আপনাকে।
 2 months ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ জানাই আমার কমেন্টটি পড়ে খুব সুন্দর একটি রিপ্লাই দেওয়ার জন্য। আপনার দাদির মৃত্যুর মুখ থেকে ফিরে এসেছেন এবং আপনি এটাও বিশ্বাস করেন পুনর্জন্মের সমান। ধর্মীয় অনুশাসন মেনে চলা খুবই ভালো।

 2 months ago (edited)

সুন্দর ভাবে সব প্রশ্নের উত্তরগুলো দিয়েছে , এবং সকল প্রশ্নের উত্তর গুলো সুন্দর করে এবং বিস্তারিতভাবে আমাদের মাঝে তুলে ধরেছেন। এর মধ্যেও আপনি ধর্মকে সম্মান জানিয়েছেন এজন্য আপনাকে ধন্যবাদ। ঠিক বলেছেন ভাই, মানুষ মৃত্যুর বরণ করলেই নতুন করে জন্মগ্রহণ করে না। মৃত্যুবরণ ছাড়াও মানুষ নতুন করে জন্মগ্রহণ করে ,আমার দেখা অনেক আছে।
• লেখার মাধ্যমে আরেকটি বিষয় জানতে পেয়ে
অনেক ভালো লাগলো যে আপনি ধর্মের উপর অন্ধ বিশ্বাস করেন।

• সবশেষে ধন্যবাদ জানাই এত সুন্দর ভাবে লেখার জন্য এবং আমাদের মাঝে শেয়ার করে এবং আমাদের পড়ার সুযোগ করে দেওয়ার জন্য। আপনার সাফল্য কামনা করি। ভালো থাকবেন সুস্থ থাকবেন

 2 months ago 
  • আপনাকে অনেক ধন্যবাদ মূল্যবান মতামত করার জন্য। প্রতিটি ধর্মের প্রতি সম্মান জানানো উচিত বলে আমি মনে করি। ঠিক তাই, মৃত্যু বরন ছাড়াও কেউ কেউ নতুনভাবে আমাদের মাঝে ফিরে আসতে পারে আর এটাকে পুনর্জন্ম বলা হয়। শুধু আমি নই, আমরা প্রত্যকেই ধর্মের উপর অন্ধ বিশ্বাস করে। আপনাকে অনেক ধন্যবাদ।
 2 months ago 

পুনর্জন্মে আপনি বিশ্বাস করেন জানতে পেরে ভালো লাগলো, এবং খুব সুন্দর ভাবে আপনি আমাদের সাথে বিশ্লেষণ করেছেন কেন আপনি এই পুনর্জন্মে বিশ্বাস করেন। আসলে শুধু যে মৃত মানুষ পৃথিবীতে ফিরে আসবে তা কিন্তু নয়। যারা মৃত্যুর সাথে লড়াই করে আবারো বেঁচে থাকার স্বপ্ন দেখে, তারাও কিন্তু পুনরায় পৃথিবীতে জন্মগ্রহণ করে বিষয়টা সত্যিই অসাধারণ।

অসংখ্য ধন্যবাদ আমাকে আমন্ত্রণ জানানোর জন্য। কিন্তু সত্যি কথা বলতে নিজের ব্যস্ততার কারণে প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারলাম না।প্রতিযোগিতার প্রত্যেকটা প্রশ্নের উত্তর অসাধারণ হয়েছে। আপনার সফলতা কামনা করছি, ভালো থাকবেন।

 2 months ago 
  • আপু, আপনাকে অনেক ধন্যবাদ সময় দিয়ে মনোযোগ দিয়ে আমার পোস্টটি পড়ার জন্য।

  • পুনর্জন্ম নিয়ে অনেক দ্বিধা- দ্বন্দ্ব, তর্ক- বিতর্ক রয়েছে তবে মৃত্যুর কাছ থেকে ফিরে আসাকেও যে পুনর্জন্ম বলে এটা নিয়ে হয়ত কারো মনে কোনো সন্দেহ নেই।

  • জেনে খারাপ লাগলো আপনি ইচ্চা থাকার সত্ত্বেও ব্যস্ততার কারনে প্রতিযোগিতায় অংশ নিতে পারছেন না, আশা করবো পরবর্তীতে আপনার লেখা পড়া সুযোগ করে দিবেন। ভালো থাকবেন।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 67416.66
ETH 3475.48
USDT 1.00
SBD 2.67