প্রতিটি দিন শুরু হয় নতুন প্রত্যাশা দিয়ে আর শেষ হয় অভিজ্ঞতা দিয়ে।

in Incredible Indialast year (edited)
20230521_224349_0000.png

প্রিয় বন্ধুরা,
বেশকিছুদিন ধরে কমিউনিটির জরুরি কিছু বিষয় নিয়ে লিখতে গিয়ে অন্য লেখা লিখবার সময় হয়ে ওঠে নি।

যাইহোক, আজ মনে হলো নিজের মাতৃভাষায় একটা লেখা উপস্থাপন করা যাক যেখানে নিজের মনের কিছু অনুভূতির সাথে ভাগ করে নেবো নিজের দিন শেষের অর্জিত বেশ কিছু অভিজ্ঞতা।

এখন এই আধুনিক প্রযুক্তির যুগে দাড়িয়ে সাত সকালে মোবাইল ফোন খুললেই সর্বাগ্রে রাশি রাশি প্রভাতী শুভেচ্ছার বার্তা আসতে থাকে।

ঘুম থেকে ওঠার পরে আমার অন্ততপক্ষে সব বার্তা পড়তে এবং তাদের উত্তর দিতে কেটে যায় তিরিশ মিনিট। এটা কিন্তু আমার বিরক্তির চাইতে অনেক বেশি ভালো লাগা।

কারণ এই বার্তা পাঠকরা আমাকে মনে রেখেছে এবং প্রতিদিন নিয়ম করে তারা শুভেচ্ছা পাঠাচ্ছেন।
সুতরাং সেগুলোকে সন্মান করা উচিত বলে আমি মনে করি,
আজকাল তো মেসেঞ্জার এও প্রভাতী শুভেচ্ছা অনেকেই পাঠান।

এখানে আমার এক বন্ধুর সাথে ঘটে যাওয়া একটি সত্য ঘটনা আপনাদের সাথে ভাগ করে নিতে চাই, একজন বয়স্ক মহিলা আমার এক বন্ধুকে প্রতিদিন প্রভাতী শুভেচ্ছা পাঠাতেন, এবং তিনি বলতেন যেদিন আমার বার্তা পাবে না, জানবে সেদিন আমি আর এই পৃথিবীতে নেই। এই বার্তাটি আমার বেঁচে থাকার সংকেত।

তার সাথে কোনোদিন আমার বন্ধুর দেখা হয়নি এবং যেদিন প্রথম প্রভাতী শুভেচ্ছা সেই মহিলার কাছ থেকে পায়নি আমার বন্ধু, সেইদিন ফোন করে মহিলার মেয়ের থেকে জানতে পারে, সত্যি আগের দিন রাতেই সেই মহিলা এই পৃথিবীর মায়া ত্যাগ করে গত হয়েছেন।

directory-466935_1280.webp

pixabay

বন্ধুরা কখনো ভেবে দেখেছেন, ঘুম থেকে উঠে আমাদের প্রথম প্রত্যাশা থাকে দিনটি যেনো ভালোভাবে কাটে।

আমার মনে হয় পৃথিবীর নিরানব্বই ভাগ মানুষ এই প্রত্যাশা নিয়েই সকালটা শুরু করেন, এবং আমি নিজেও সেই দলেই সামিল।

তবে, আমরা দিনের শেষে যদি হিসেব করে দেখি, সবদিন কিন্তু আমাদের প্রত্যাশা মত করে কাটে না।
আমি নিজেই আজও প্রতিদিন দিনের শেষে পুরো দিনটার দিকে ফিরে তাকালে দেখেছি, শুরুটা প্রত্যাশা দিয়ে করলেও শেষ করেছি বিভিন্ন অভিজ্ঞতা দিয়ে।

এই অভিজ্ঞতা কখনো নিজের ব্যাক্তিগত কারণে হয়েছে, আর বেশিরভাগটাই হয়েছে কর্মক্ষেত্রে।
আমরা যদিও সকলেই পৃথক, তবে একটি বিষয় বেশিরভাগ মানুষের মধ্যেই বিরাজ করে সেটা হলো "আমি কি পেলাম?"
দিনের শেষে নিজের কাজের হিসেব করতে গিয়ে এই কথাটাই সর্বাগ্রে আমাদের সকলের মাথায় আসে।

আর যদি আমার কথা বলতেই হয়, তাহলে ব্যাক্তিগত সম্পর্কের ক্ষেত্রে উপরিউক্ত আশা মাঝেমধ্যে মনের কোণে উঁকি দিলেও, কর্মক্ষেত্রে আমার হিসেব উল্টো, আর সেটা হলো, "আমি কি দিলাম?"

ব্যক্তিগত সম্পর্ক এবং ব্যাক্তিদের কাছে আবদার চলে, অধিকার কাজ করে, দাবি করার অধিকার থাকে, কাজেই প্রত্যাশার পরিমাণ হয় অধিক।

তবে, কাজের ক্ষেত্রে আমি উপরিউক্ত প্রত্যাশা কখনোই কারোর কাছে করিনি, আর কর্মক্ষেত্রে যখন মাসের শেষে বেতন পেতাম, তখন সেই বেতন নিতে আমার কখনো সংকোচবোধ হয়নি, কারণ আমি কাজের ক্ষেত্রে নিজের সবটকু দিয়েই কাজ করতে বরাবর বিশ্বাসী।

bible-2989425_1280.jpg

pixabay

লেখাপড়ার জীবন থেকে যদি শুরু করি, তাহলে বলতে হয়;
প্রতিদিন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় যাবার ক্ষেত্রেও আমার অনুপস্থিতির হার একেবারেই নগণ্য ছিল।

আমার চাকরি জীবনে আমি রাত আড়াইটার সময় উঠে পড়তাম, কারণ অফিসের গাড়ি আসতো আমাকে নিতে সাড়ে তিনটের সময়।
দীর্ঘ আঠেরো মাস ধরে আমার এই একই দৈনন্দিন রুটিন ছিল।

আমি ওই সময় কাজ করলে প্রতিদিন তিরিশ টাকা বেশি পাবো, সেইজন্য কষ্ট হলেও ওই সময়টাতেই কাজটি করে গেছি।

আসলে, আমার কাছে কাজ হলো দায়িত্ব এবং ভালোবাসার মিশ্রণ। এই প্ল্যাটফর্মে বছরের উপর সমর্থন না পেয়েও সমান ভাবে কাজ করে গেছি সেটা এখন এখানকার সকলেরই জানা।

আর অভিজ্ঞতা একজন লেখিকা হিসেবে যেমন হয়েছে, এখন একজন কমিউনিটির প্রতিষ্ঠাতা হিসেবে তার চাইতে আরো অধিক অভিজ্ঞতা প্রতিদিন সঞ্চয় করছি।

এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে সময় ওই ভোর বেলার চাকরিটা করতাম, সেই সময় গাড়ি অফিস পৌঁছে দিলেও ফেরার খরচ নিজের ছিল, দুঘন্টা সময় লাগতো কাজের জায়গা থেকে বাড়ি ফিরতে।

একদিন ফেরার সময় একটি ভাড়া গাড়ির পাদানিতে পা রাখতে গিয়ে ডান পায়ের গোড়ালিটা এমন ভাবে কাটলো, যে রক্ত বন্ধ হবার নাম নেই, মাঝ পথে আমার জন্য গাড়ি দাঁড় করাবার উপায় নেই, তাছাড়া তখন ভর দুপুর দোকান পাট সব বন্ধ।

সেই দুঘন্টা ওই অবস্থায় থেকে বাড়ি পৌঁছনোর পরে, আমার দিদি সেই ক্ষত জায়গার চিকিৎসা করে।
তবে তারমানে এই নয় পরদিন রাত আড়াইটায় উঠে অফিস যায়নি।

আমার মনে হয়, সবসময় আমরা সুযোগ দেওয়া হয়না, এই নিয়ে অভিযোগ করি।
যদি দিনশেষে ভেবে দেখি তাহলে খুঁজে পাওয়া যাবে আসলে সুযোগের সৎ ব্যবহারে আমরা অক্ষম আর কিছুটা আত্মকেন্দ্রিকতা দায়ী।

উপরিউক্ত কথাগুলো আমার একান্তই ব্যক্তিগত অভিমত, কাজেই অনেকেই সহমত পোষণ নাও করতে পারেন। তবে আমার লেখার শীর্ষকটি সম্পর্কে অবশ্যই একবার ভেবে দেখবেন।

আজ বিদায় নিলাম, ভালো থাকুন সকলে এই কামনা করে।

h1cixij7HAiSq1otNd (1).gif
Sort:  
Loading...

Your post has been rewarded by the Seven Team.

Support partner witnesses

@seven.wit
@cotina
@xpilar.witness

We are the hope!

 last year 

আপনি আপনার লেখার শীর্ষ প্রকটে,,, যে শব্দগুলো ব্যবহার করেছেন! সেগুলো আমাদের জীবনে খুবই গুরুত্বপূর্ণ! একদম ঠিক,, আমরা প্রত্যেকটা দিন প্রত্যাশা করি, আজকের দিনটা আমাদের ভালো যাবে! কিন্তু দিন শেষে দেখা যায়! কিছু অভিজ্ঞতা অর্জনের মাধ্যমেই,,, আমাদের দিনটা পার হয়ে যায়।

আপনার লেখার মধ্যে,, কেউ অভিমত পোষণ করুক বা না করুক,,, তাতে আমার কিছু যায় আসে না! কিন্তু আপনার লেখার প্রত্যেকটা ওয়ার্ড এর মধ্যে! কিছু রহস্য আছে,,, যেটা হয়তোবা আমি কিছুটা হলেও অনুধাবন করছি।

ভোর বেলার কাজ করতে গিয়ে,,, বাড়ি ফেরার পথে আপনার পায়ের গোড়ালি কেটে গেছে! দুঘন্টা রক্তক্ষরণ হয়েছে, ওই সময়টাতে! আবার বাড়িতে আসার পর আপনার দিদি আপনার ক্ষতস্থানের চিকিৎসা করেছে! পরদিন আবারো আপনি আপনার কাজের জায়গায় ফিরে গেছেন! কাজকে আপনি কতটা ভালবাসলে,, কতটা সম্মান করলে! এই জিনিসটা করতে পেরেছেন! এটা ভেবেই আমার শরীরের লোম দাঁড়িয়ে গেল।

আমার মনে হয়, সবসময় আমরা সুযোগ দেওয়া হয়না, এই নিয়ে অভিযোগ করি।
যদি দিনশেষে ভেবে দেখি তাহলে খুঁজে পাওয়া যাবে আসলে সুযোগের সৎ ব্যবহারে আমরা অক্ষম আর কিছুটা আত্মকেন্দ্রিকতা দায়ী।

আপনার এই কথার সাথে আমি হান্ডেট পার্সেন্ট সহমত পোষণ করছি! কারণ আমাদের সামনে যে সুযোগ আছে! সেটাকে আমরা সঠিক ভাবে ব্যবহার করি না! যদি আমরা সঠিক ভাবেই আমাদের সামনে থাকা প্রত্যেকটা সুযোগ ব্যবহার করতাম! তাহলে আমাদের জীবনটাই পাল্টে যেত।

অসংখ্য ধন্যবাদ, আপনার ব্যক্তিগত জীবন থেকে, কিছু কথা আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য!আপনার জন্য অনেক অনেক শুভকামনা,, ভালো থাকবেন।

 last year 
প্রথমে আমি আপনার সুস্বাস্থ্য ও দীর্ঘ আয়ু কামনা করছি। আপনি অত্যন্তই কঠোর পরিশ্রমী একজন সফল মানুষ যা আমরা আপনার প্রত্যেকটা লেখনীয় বিষয় থেকে স্পষ্ট ধারণা পেয়ে থাকি।

আপনার প্রত্যেকটা পোস্ট থেকে আমি বেশ কিছু শিখনীয় বিষয় সম্পর্কে স্পষ্ট ধারণা পেয়ে থাকি।

আপনি যে একজন অত্যন্ত পরিশ্রমই ব্যক্তি যা আমরা আপনার লেখনী এবং কাজগুলো দেখে স্পষ্ট বুঝতে পারি।

আপনার এত ব্যস্ততার মাঝে ও আমাদেরকে সব সময় সাপোর্ট এবং সময় দেওয়ার জন্য অন্তরের অন্তঃস্থল থেকে সাধুবাদ জানাচ্ছি।

আপনি আমাদের মাঝে আরও বেশকিছু গুরুত্বপূর্ণ কথা বলেছেন আপনাকে ভোরবেলা সাধুবাদ জানিয়ে থাকেন অনেকেই আপনি তাদেরকে অনেক রেসপেক্ট করেন,, যা অনেক মানুষের মধ্যেও এমনটা খুঁজে পাওয়া অনেক কঠিন।

Loading...
 last year 

Amigo es verdad siempre nos quejamos de la cosas y de las oportunidades que nos da la vida pero lo importante es que de esta experiencia nos deja un gran aprendizaje para seguir adelante y tomar buenas acciones. Saludos y bendiciones.🤗

 last year 

প্রথমে আপনাকে অন্তরের অন্তরের স্থল থেকে ধন্যবাদ জানাই আপনার সততা ও নিষ্ঠার জন্য আসলেই দিদি আপনি অনেক পরিশ্রমে মানুষ এবং সফল মানুষ আসলে আপনার কোন তুলনা হয় না।

প্রতিদিন আপনার পোস্ট পড়ে কিছু না কিছু শিক্ষা অর্জন করতে পারি এটা আমার কাছে অনেক ভালো লাগে।

যাক বেশি কথা বলবো না আপনার জন্য ঈশ্বরের কাছে প্রার্থনা করি দীর্ঘায়ু হন ও সততা অনুষ্ঠার সাথে সব জায়গায় সফলতা অর্জন করুন।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.16
JST 0.030
BTC 59956.07
ETH 2524.56
USDT 1.00
SBD 2.49