SEC-17/W6|Do you believe history repeats itself?

in Incredible India2 months ago
Green And Brown Illustrated Parents Day Instagram Post_20240520_033220_0000_033226.png

"Edited by Canva"

Hello,

Everyone,

আশাকরি সকলে ভালো আছেন, সুস্থ আছেন এবং আপনাদের প্রত্যেকের আজকের দিনটি বেশ ভালো কেটেছে।

আমার আজকের দিনটি ভীষণ ব্যস্ততার মধ্যে কেটেছে। তবে সে বিষয়ে আজ কথা বলবো না। কারণ আজ আমাদের কমাউনিটিতে এনগেজমেন্ট চ্যালেঞ্জের, অন্তিম সপ্তাহের শেষ দিন। তাই আজ আমাকে এই কনটেস্টে অংশগ্রহণ করতেই হবে।

এখনো পর্যন্ত কোনো সপ্তাহে আমি অংশগ্রহণ করিনি,এমনটা হয়নি। তাই এই শেষ সপ্তাহে আমি এই নিয়মটা ভাঙতে চাই না। তাই এতো রাত হওয়া সত্ত্বেও,শরীর ক্লান্ত থাকা সত্ত্বেও, যেহেতু অংশগ্রহণের সময় আছে, তাই এখনই লিখতে বসলাম।

এই সপ্তাহের বিষয় নিয়ে আর কিছু বললাম না, কারন ইতিমধ্যে আপনাদের সকলের কাছে বিষয়টি জানা হয়ে গেছে। তাই পুনরাবৃত্তি না করে সোজাসুজি নিজের মতামত গুলি আপনাদের সাথে শেয়ার করে চলুন, -

1672344690977_010726.jpg

"Do you believe history repeats itself through genes? Justify"

IMG_20240520_032151.jpg

অবশ্যই আমি বিশ্বাস করি যে, জিনের মাধ্যমে ইতিহাসের পুনরাবৃত্তি হয়ে থাকে। সেই পুনরাবৃত্তি হতে পারে মানসিক, শারীরিক, অভ্যাসগত বা স্বভাবগত। বাবা মায়ের সন্তান হিসেবে তাদের দুজনেরই কিছু জিনিস আমাদের মধ্যে থাকবে এটা খুবই স্বাভাবিক একটি বিষয়। তবে এক এক জনের ক্ষেত্রে জিনের মাধ্যমে সন্তানরা এটি একটি বিষয় নিজের মধ্যে পেয়ে থাকে।

আমরা তিন বোন এবং আমাদের তিন বোনেরই বাবার সাথে সম্পূর্ণ মুখের মিল রয়েছে। অনেকে আমাদেরকে একসঙ্গে দেখলে বলে, বাবার মুখের ছাদ সম্পূর্ণ আমাদের মুখে বসানো। তাই আলাদা করে পরিচয় দেওয়ার প্রয়োজন হয় না, যে আমরা তার সন্তান।

ঠিক উল্টো দিকে যে মায়ের গর্ভ থেকে আমরা জন্মগ্রহণ করেছি, সেই মায়ের মতন আমরা তিনজনের কেউই দেখতে হইনি ঠিকই, তবে যদি স্বভাবগত বৈশিষ্ট্য যদি পাওয়ার কথা বলেন, তাহলে সেটা বেশিরভাগই মায়ের থেকে প্রাপ্ত হয়েছে।

1672344690977_010726.jpg

"Which habits transfer to you from your parents, or your children (if any) get the same from you?"

IMG_20240520_032513.jpg

ব্যক্তিগতভাবে আমি আমার বাবার মুখের আদল পেয়েছি ঠিকই, তবে এই মুখের আদলের পাশাপাশি বাবার সাথে আমার আরও একটি স্বভাবগত মিলে রয়েছে, সেটি হলো খুব সহজেই অন্য যেকোনো মানুষকে বিশ্বাস করে নেওয়া। তেমনি আমিও মানুষ চিনতে না পারার এই গুণটি আমি আমার বাবার থেকে পেয়েছি। এর কারণে আমার বাবাকেও জীবনে বহুবার ঠকতে হয়েছে, আর আমাকেও।

কিন্তু আমার মা খুব ভালো মানুষ চিনতে পারতেন। তার সাথে প্রতিটি মানুষের সম্পর্ক ভালো ছিলো, কিন্তু বেশ কিছু মানুষের থেকে তিনি নিজেই দূরত্ব বজায় রাখতেন, যাদেরকে ব্যক্তিগতভাবে তিনি পছন্দ করতেন না। আমার মনে হয় মায়ের এই গুণটি আমার মধ্যে থাকলে, আমার জীবনে অনেক সমস্যার থেকে আমি মুক্তি পেতে পারতাম।

অন্যদিকে আমার বাবা ভীষণই বেহিসাবী মানুষ ছিলেন। বরাবর তার কাছে যদি টাকা থাকতো তাহলে বায়না করলে সে আমাদের সকল বায়না মেটাতো। কখনো কোনো কিছুর জন্য না বলতো না। কিন্তু উল্টোদিকে আমার মায়ের স্বভাব ছিল পয়সা থাকলেও সেটিকে বিনা কারণে খরচ না করা।

কারণ নিম্ন মধ্যবিত্ত পরিবারের হিসেব করে না চললে সমস্ত দিক মেনটেইন করা খুবই কঠিন। যেহেতু বাড়ির গৃহিণী হিসেবেও এই দায়িত্বটি মায়ের কাঁধে ছিলো, তাই মা হয়তো একটু বেশিই হিসেবী ছিলেন। এই কারণে বিনা প্রয়োজনে নিজের জন্য হোক, বা সন্তানের জন্য তিনি টাকা খরচ করা একদমই পছন্দ করতেন না।

সৌভাগ্যবশত মায়ের এই গুণটি আমার মধ্যে কিয়দাংশে রয়েছে। এই কারণে অনেক সময় কোনো জিনিস আমার খুব ভালো লাগলেও, যদি সেটা আমার সেই মুহূর্তে প্রয়োজন না হয়, আমি সেই জিনিসটি কেনার আগে অন্তত ১০ বার ভাবি। হঠাৎ করেই বাবার মতন ভালো লেগেছে বলে বা নিজের কাছে টাকা আছে বলে কিনে ফেলি না।

1672344690977_010726.jpg

"Share any of your habits that make you smile, proud to believe the proverb."

কখনো কখনো আমার হিসেব করে চলার অভ্যাসটি কথা ভেবে আমার হাসি পায়। অথচ আমি এই বিষয়টি নিয়ে মাঝেমধ্যে বেশ গর্বও বোধ করি। একটু হিসেব করে চলার কারণে যদিও অনেকেই আমাকে কিপটে বলে, কিন্তু তাতে সত্যিই আমার কিছু ফারাক পড়ে না।

কারণ প্রয়োজনের ক্ষেত্রে পয়সা খরচ করতে আমি দুবার ভাবি না, তবে অপ্রয়োজনে খরচ করতে গেলে দশবার ভাবি। এটা আমার স্বভাব, তবে এর কারণে আমি নিজে নিজেকে একদমই কিপটে বলে মনে করি না। কারন কিছু ক্ষেত্রে হিসেব করার প্রয়োজন আছে বলেই আমার মনে হয়। কারণ অর্থ এমন একটা জিনিস যেটি নিজের না থাকলে, তখন কাছের মানুষকেও প্রয়োজনের সময় খুঁজে পাওয়া যায় না।

1672344690977_010726.jpg

"Do you believe history somehow carries the legacy of our previous generation? Share your opinion."

IMG_20240520_032034.jpg

অবশ্যই আমি বিশ্বাস করি যে ইতিহাস কোনো না কোনো ভাবে আমাদের পূর্ববর্তী প্রজন্মের উত্তরাধিকার বহন করে,।কারণ এই উত্তরাধিকার সূত্রে আমরা পূর্ববর্তী প্রজন্ম থেকে অনেক কিছু পেয়ে থাকি। সেটা চেহেরাগত মিল হোক বা স্বভাবগত বৈশিষ্ট্য।

অনেক সময় দেখা যায় পূর্ববর্তী প্রজন্মের বেশ কিছু রোগও উত্তরাধিকার সূত্রে আমাদের প্রাপ্য হয়। কারন আমাদের জীবনযাপন হয়তো তেমন হয় না, যার কারণে সেই রোগ হতে পারে। অথচ একটা সময় গিয়ে আমরা বুঝতে পারি এটা হয়তো আমার পূর্ববর্তী প্রজন্মের কারণেই হয়। সেখান থেকে জিনের মাধ্যমে আমাদের শরীরেও এসেছে।

আর ঠিক একই ভাবে শুধুমাত্র পূর্ববর্তী নয়, পরবর্তী প্রজন্মের কাছেও আমাদের কিছু স্বভাব বা বৈশিষ্ট্য উত্তরাধিকার সূত্রই প্রাপ্ত হয়ে থাকবে। আর এই প্রক্রিয়াটি ততদিন পর্যন্ত চলবে যতদিন পর্যন্ত এই পৃথিবীতে মানবজাতির সৃষ্টি অব্যাহত থাকবে।

1672344690977_010726.jpg

"Conclusions"

যাই হোক এই ছিল আমার নিজস্ব মতামত যেগুলি কনটেস্টে জিজ্ঞাসিত উত্তরের মাধ্যমে আমি আপনাদের সকলের স্বপ্ন শেয়ার করলাম পোস্টটি শেষ করার আগে কনটেস্ট নিয়ম অনুসারে আমি তিনজন বন্ধুকে আমন্ত্রণ জানাই @farhanahossin, @owulama@cruzamilcar63 কে। সকলে ভালো থাকবেন শুভরাত্রি

Sort:  
Loading...

Es cierto que vamos repitiendo muchas de las características físicas y psicológicas que de nuestros familiares. Usted, por ejemplo, heredó los rasgos físicos de su padre, pero no obtuvo a través de los genes esa costumbre de gastar el dinero, sin pensarlo mucho, cuando cuenta con recursos para gastar. Obtuvo, más bien, el cuidado de su madre con el dinero y calcula muy bien lo que va a hacer con este para no malbaratarlo...

 2 months ago 

Thank you so much for visiting my post. 🙏

 2 months ago 
  • ধন্যবাদ দিদি আপনাকে এত সুন্দর বিষয়বস্তুর উপর লেখা শেয়ার করার জন্য।

  • আপনার সাথে আমার অনেকটাই মিল রয়েছে দেখছি, আমিও আপনার মতো খুব সহজে মানুষকে বিশ্বাস করে ফেলি আর এটার কারনে বেশ ঝামেলাও পোহাতে হয়েছে অনেকবার, আমার বাবাও ঠিক এমনই।

  • হিসেব করে চলাটা দোষের কিছু না, এটা একটা ভালো গুন বলে আমি মনে করি। তাছাড়া আপনি এটাও বিশ্বাস করেন যে জিনের মাধ্যমে ইতিহাসের পুনরাবৃত্তি ঘটে। ভালো লাগলো আপনার পোস্টটি পড়ে। ধন্যবাদ আপনাকে।

 2 months ago 
  • আমিও এটাই বিশ্বাস করি যে,হিসেব করে চলাটা খুব ভালো একটা গুন। তবে যারা বেহিসাবী, তারা সাধারণত হিসেব করে চলা মানুষগুলোকে কিপটে আখ্যা দিয়ে থাকে। তবে তাতে আমার কিছু সমস্যা নেই। কারণ আমি কেমন, সেটা আমার থেকে ভালো অন্য কেউ জানে না।

  • মানুষকে বিশ্বাস করাটা খুব খারাপ গুণ নয়। তবে যারা বিশ্বাস রাখতে পারেন না, বা অন্যের বিশ্বাস খুব সহজেই ভেঙে ফেলে, আমার মনে হয় এটা তাদের খারাপগুন, কারণ কোনো মানুষের বিশ্বাস বা ভরসার জায়গায় তারা ধরে রাখতে পারে না। অসংখ্য ধন্যবাদ আপনাকে আমার পোস্টটি এতো মন দিয়ে পড়ার জন্য। আপনার মন্তব্য পড়ে সত্যিই ভালো লাগলো। ভালো থাকবেন।

 2 months ago 

ঠিকই বলেছেন, কে কি ভাবলো তাতে সত্যি বলতে কিছুই আসে যায় না। কোনটা করলে আমার ভালো হবে সেভাবেই চলা উচিত, তাতে লোকে যা বলার বলুক। মানুষকে বিশ্বাস করাটা কোনো দোষকর নয় তবে অনেকসময় বিশ্বাস করে ঘটতে হয় আমাদের এটাই দুঃখজনক। ধন্যবাদ আপনাকে আমার মতামতের উওর দেওয়ার জন্য। ভালো থাকবেন।

 2 months ago 

এনগেজমেন্ট চ্যালেঞ্জের সিজন ১৭ এর ষষ্ট সপ্তাহে অংশগ্রহণ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।
জিনের মাধ্যমে ইতিহাসের পুনরাবৃত্তি ঘটে আপনি এটা বিশ্বাস করেন। আপনার সাথে আমিও একমত।
নিজের বাবা-মায়ের অনেকটাই মিল খুঁজে পাওয়া যায় সন্তানদের মাঝে। আর সন্তানের মাঝে নিজের বাবা মায়ের গঠন বা বৈশিষ্ট্য খুঁজে পাওয়া যাবে এটা স্বাভাবিক একটি বিষয়।
কনটেস্টের প্রতিটি প্রশ্নের উত্তর আপনার খুব সুন্দর ছিল।
আপনার জন্য সব সময় শুভকামনা রইল। ভালো থাকবেন।

আমি আপনার সাথে একমত যে জিনের মাধ্যমেই আমরা আমাদের বাবা ও মায়ের বৈশিষ্ট্যগুলো পেয়ে থাকি তা সে চেহারা গত সাদৃশ্যই হোক বা স্বভাবগত বৈশিষ্ট্যই হোক। আপনার বাবার সাথে আপনার মুখের সত্যিই বেশ ভালোরকমেরই সাদৃশ্য রয়েছে। প্রতিযোগিতার শেষ সপ্তাহে অংশগ্রহণ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 2 months ago 

আপনার মত করে আমিও বিশ্বাস করি জিনের মাধ্যমে আমাদের ইতিহাসের পরিবর্তন এবং পুনরাবৃত্তি ঘটে থাকে। সেটা আমাদের চেহারার ক্ষেত্রে হোক বা অভ্যাসের ক্ষেত্রে। আপনি যেমনটা আমাদের সাথে শেয়ার করেছেন। আপনার বাবার সাথে আপনাদের তিন বোনের চেহারা একেবারেই মিল রয়েছে। সেটা আপনাদেরকে দেখলেই বোঝা যায়।

অবশ্যই আমাদের পরবর্তী প্রজন্ম আমাদের কাছ থেকে অনেক কিছুই পেয়ে থাকবে। সেটা আমাদের অভ্যাস বা চেহারা বা আমাদের স্বভাবগত দিক। আপনাকে অসংখ্য ধন্যবাদ প্রতিযোগিতার প্রত্যেকটা প্রশ্নের উত্তর, এত সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য। ভালো থাকবেন।

TEAM 1

Congratulations! This post has been upvoted through steemcurator04. We support quality posts, good comments anywhere, and any tags.

Curated by : @sualeha

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.14
JST 0.030
BTC 69618.00
ETH 3376.33
USDT 1.00
SBD 2.76