"Incredible India monthly contest May#01|My perspective towards success."

in Incredible Indialast year
IMG_20230513_000528.png
Edited by canva

Hello,

Everyone,

আশা করি আপনারা সকলে ভালো আছেন,সুস্থ আছেন এবং আপনাদের সকলের আজকের দিনটি অনেক ভালো কেটেছে। আজকে আমি আমার পোস্টের মাধ্যমে অংশগ্রহণ করতে চলেছি, আমাদের কমিউনিটিতে চলমান কনটেস্টে

এই সপ্তাহের কনটেস্টের বিষয়বস্তু অন্যান্য সপ্তাহ থেকে অনেকটাই আলাদা এবং খুবই সুন্দর। আমি ধন্যবাদ জানাই আমাদের অ্যাডমিন @sduttaskitchen ম্যামকে, এমন সুন্দর একটি বিষয়কে কন্টেস্টের বিষয়বস্তু হিসেবে নির্বাচন করার জন্য।

1.What is the definition of success according to you? Describe.

"success" শব্দটি ছোট হলেও আমাদের প্রত্যেকের জীবনে এই শব্দটির মানে অনেক বেশি গুরুত্বপূর্ণ। আমাদের প্রত্যেকের কাছেই এর সংজ্ঞা ভিন্ন কারণ, ব্যক্তি বিশেষে আমাদের জীবনের লক্ষ্য, আমাদের ভালোলাগা-মন্দলাগা সবটাই ভিন্ন। সবাই সবার জীবনের লক্ষ্য অনুযায়ী সফল হওয়ার স্বপ্ন দেখেন।

আর ঠিক এই কারণেই সফলতা বিভিন্ন মানুষের ক্ষেত্রে বিভিন্ন রূপে ধরা দেয়। ফলস্বরূপ কেউ ভালো গায়ক/গায়িকা হন, কেউ ভালো শিক্ষক/শিক্ষিকা হন, কেউ ভালো ক্রিকেটার হন,কেউ ভালো লেখক/লেখিকা হন আবার অনেকে আরও ভিন্ন ভিন্ন প্রফেশনে নিজেদের সফলতা অর্জন করেন।

আমার কাছে সাফল্য মানে একটি প্রক্রিয়া। যে প্রক্রিয়ার মাধ্যমে খুব ছোট বয়স থেকে কোনো বিষয়ের প্রতি আমাদের ভাললাগা তৈরি হয় এবং সেই ভালোলাগাকে লক্ষ্য করে আমরা আমাদের জীবনে এগিয়ে যেতে থাকি। আর একটা সময় সেই লক্ষ্য পূরণ হলে আমরা তাকে সফলতা বলি।

এই সফলতা কখনোই কারোর জীবনে একদিনে আসতে পারে না। এই কারণেই এটিকে আমি একটি প্রক্রিয়া রূপে ভাবতে পছন্দ করি। সফল হওয়ার জন্য সবার প্রথমে নিজের জীবনে লক্ষ্য স্থির করা উচিত। আর সেই লক্ষ্যটিতে যেন অবশ্যই নিজের ভালোলাগা থাকে সেদিকে খেয়াল রাখতে হবে।

sign-1519642_1280.jpg

source

অনেক সময় আমরা দেখে থাকি, আমাদের অভিভাবকদের ভালোলাগাগুলোই আমাদের ওপরে চাপিয়ে দেওয়া হয় এবং আমরা সেটাকেই লক্ষ্য করে জীবনে এগিয়ে যেতে থাকি। সেই লক্ষ্যে যদি আমরা সফল হয়েও থাকি, তাতে কিন্তু বেশিরভাগ সময় নিজের ভালোলাগা সামিল থাকে না।

2.Do you consider yourself a successful person? If "yes," define, and if "No," then why?

ব্যক্তিগতভাবে আমি বিশ্বাস করি আমরা জীবনে দুটি জায়গায় সফল হতে পারি, একটি ব্যক্তিজীবনে এবং দ্বিতীয়টি কর্মজীবনে।

ব্যক্তি জীবনের সফল হতে গেলে আপনাকে প্রথমত একজন সৎ মানুষ হতে হবে। নিজের মধ্যে অবশ্যই মনুষ্যত্ববোধ থাকতে হবে, শুধুমাত্র আত্মকেন্দ্রিকতা ও স্বার্থপরতায় নিজেকে ঘিরে রাখলে চলবে না। অনেক সময় নিজের মানুষদের জন্য স্বার্থ ত্যাগ করতে হবে তেমনি নিজের মানুষের ভালোর জন্য লড়াইও করতে হবে। শুধুমাত্র নিজের ভালোলাগার মধ্যেই নিজের আনন্দের পরিধি তৈরি করলে চলবে না, নিজে হেরে গেলেও কাছের মানুষের সফলতায় আনন্দিত হতে হবে।

আর কর্মজীবনে সফল হতে গেলে আপনাকে শিক্ষা জীবন থেকেই নিজের লক্ষ্যকে স্থির করতে হবে। আর সেই লক্ষ্য পূরণের জন্য আপনাকে সৎ ভাবে চেষ্টা করে যেতে হবে। যেদিন আপনি আপনার লক্ষ্যে পৌঁছে যাবেন, সেদিন আপনি নিজে নিজেকে প্রশ্ন করে যদি উত্তর পান, আপনি জীবনে যা করতে চেয়েছিলেন সেটা করতে পেরেছেন, তবেই আপনি নিজেকে সফল বলে ভাবতে পারেন।

এখানে প্রশ্ন করা হয়েছে আমি নিজেকে সফল মনে করি কি না। এর উত্তর হলো "না" । ব্যক্তি জীবনে আমি যদিও বা আমার পরিবারের এবং কাছের মানুষদের জন্য যথাসাধ্য করার চেষ্টা করেছি বা এখনো করে চলেছি এবং ভবিষ্যতেও আমি আমার এই চেষ্টাটা অব্যাহত রাখবো। কিন্তু তবুও আমি আমাকে সফল বলে ভাবতে পারি না।

আর যদি কর্ম জীবনের কথা বলি তাহলে, সেখানে ভবিষ্যতেও আমি নিজেকে সফল করতে পারবো কিনা আমি জানিনা। কিন্তু একটা কথা আমি বলতে পারি, আমি ব্যক্তি জীবন হোক বা কর্মজীবন সর্বদা সৎ পথে থেকে পরিশ্রম করে গেছি। সেই কারণে এখনো বিশ্বাস করতে ইচ্ছে করে, দেরিতে হলেও সফলতা একদিন নিশ্চয়ই আমার কাছে ধরা দেবে। তবে এখনো পর্যন্ত আমি নিজেকে অসফলই মনে করি।

3.What message would you like to convey to your friends to become successful in life?

success-4129577_1280.jpg

source

প্রথমত আমি মনে করি না আমি জীবনে এমন কিছু সফলতা অর্জন করেছি যে, সেখান থেকে আমি আমার বন্ধুদেরকে কিছু বার্তা পৌঁছে দিতে পারি। যাতে তারা আমার মতন করে সফলতা অর্জন করতে পারে।

আমি শুধু আমার বন্ধুদের সাথে সেই কথাগুলোই শেয়ার করতে পারি, যেগুলি আমি নিজে ব্যক্তি জীবনে পালন করার চেষ্টা করি। কিন্তু সেই গুলি পালন করলে আমার বন্ধুরাও যে সফল হবেই,এমন নয়। কিন্তু সফলতার পথে চলতে গেলে যে কয়েকটা জিনিস আমাদের প্রত্যেকের মানুষ হিসেবে মেনে চলা উচিত, আজকে আমি সেই কথাগুলি আমার বন্ধুদেরকে বলবো।

  • আমার মা খুব ছোটবেলাতেই আমাদের শিখিয়েছিল, স্বপ্ন দেখা ভালো তবে,স্বপ্ন সব সময় বাস্তবতার মাটিতে দাঁড়িয়ে দেখতে হয়। যাতে সেই স্বপ্ন পূরণ করার সাধ্য আমাদের থাকে। আমিও সবসময় সেই স্বপ্নগুলোই দেখেছি যেগুলো পূরণ করা আমার সাধ্যের মধ্যে ছিল।
  • আমি বিশ্বাস করি ব্যক্তি জীবনে যদি আপনি সফল হন, তবেই কিন্তু কর্মজীবনের সফলতা আপনি ধরে রাখতে পারবেন। অর্থাৎ মানুষ হিসেবে যদি আপনার নিজের কাজের প্রতি সততা থাকে,কেবলমাত্র তখনই আপনি কর্মজীবনে সফলতা অর্জন করতে পারবেন।
  • নিজের স্বপ্ন পূরণ করার জন্য কখনোই কাউকে অযোগ্য প্রমাণ করার চেষ্টা করা উচিত নয় বা অন্য কাউকে নিজের থেকে নিচু ভাবা উচিত নয়। তাতে নিজের নীচু মানসিকতার পরিচয় আমরা সকলের সামনে তুলে ধরি। আমাদের মধ্যে যদি অন্যকে যোগ্য ভাবার মানসিকতা থাকে, তবেই কিন্তু আমরা অন্যের কাছ থেকে আশা করতে পারি যে, তারাও আমাকে তাদের যোগ্য মনে করবে।

  • স্বপ্ন পূরণ করে সফল হওয়ার চেষ্টা সর্বদাই নিজের মধ্যে থাকা ভালো। তবে সেটি যেন কখনোই নিজের আত্ম মর্যাদাকে ক্ষুন্ন করে নয়। কারণ আমরা জীবনে সবার কাছে মিথ্যে বলতে পারলেও ঈশ্বর এবং নিজের বিবেকের কাছে মিথ্যে বলতে পারি না। সুতরাং যে কোনো কাজ ততটাই সৎ ভাবে করা উচিত, যাতে নিজের কাছে নিজের প্রশ্নের উত্তর থাকে।

  • আমরা যে স্বপ্ন নিয়ে বড় হই, সেই স্বপ্নগুলো পূরণ করার চেষ্টা করি এবং সেই চেষ্টাতে আমরা সফল হয়ে যাওয়ার পর অনেক সময়, পুরনো দিন, পুরনো মানুষদের ভুলে যাই। যেটা সফলতার সবথেকে বড় পরাজয়। সফলতার আনন্দ সবসময় সেই সকল মানুষদের সঙ্গে ভাগ করে নেওয়া উচিত, যারা আপনার স্বপ্নপূরণের পথে আপনাকে একদিনের জন্য হলেও সাহায্য করেছে।

Conclusion

success-1433400_1280.jpg

source

যে সকল কথাগুলি আমি নিজে বিশ্বাস করি এবং নিজে মেনে চলার চেষ্টা করি, আজকে সেই সকল কথা গুলোই আমি আমার বন্ধুদের উদ্দেশ্যে বললাম। আমি আমার জীবনে হয়তো সফলতা অর্জন করতে পারিনি। তবে এতোটুকু বয়সে যে অভিজ্ঞতা আমার হয়েছে, সেখান থেকে একটা কথা আপনাদের সকলকে বলতে পারি, সফলতা পেতে আমাদের যতটা পরিশ্রম করতে হয়, তার থেকেও অনেক বেশি পরিশ্রম করতে হয় সেই সফলতাকে ধরে রাখার জন্য।

কারণ বর্তমান সময়ে সততার মূল্য খুব কষ্ট করে তবেই পাওয়া যায়। তবে যদি পাওয়া যায় তাহলে সেটা দীর্ঘস্থায়ী হয়।

যাইহোক, আপনাদের আমার লেখা পড়ে কেমন লাগলো, সেটা অবশ্যই কমেন্ট এর মাধ্যমে আমাকে জানাবেন। আপনাদের প্রত্যেকের সফলতা কামনা করে আমি আমার লেখা শেষ করছি।

প্রতিযোগিতার নিয়ম অনুসারে আমি আমার তিনজন বন্ধুকে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আমন্ত্রণ জানাই। তারা হলেন, @will08 @marito74@wilmer1988

সকলে ভালো থাকবেন। শুভরাত্রি।

Sort:  
Loading...
 last year 

Gracias amiga por la invitación a este hermoso concurso de donde debemos definir lo que es el éxito para cada uno de nosotros es muy lindo leer tu publicación en especial cuando hablas de la honestidad.

 last year 

সফলতা পেতে আমাদের যতটা পরিশ্রম করতে হয়, তার থেকেও অনেক বেশি পরিশ্রম করতে হয় সেই সফলতাকে ধরে রাখার জন্য।

প্রথমে আপনাকে অসংখ্য ধন্যবাদ প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য ।

এবং আপনার পোষ্টের মধ্য থেকে এই লাইনটি আমি উঠিয়ে নিলাম। আপনি ঠিক বলেছেন সফলতা পেতে যে পরিশ্রম করতে হয় তার চেয়ে খুব কম সময় লাগে সেই সফলতার জায়গাটি নষ্ট হতে।

অসংখ্য ধন্যবাদ দিদি আপনাকে এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে ভাগাভাগি করে নেয়ার জন্য আপনার জন্য অনেক অনেক অভিনন্দন ও শুভেচ্ছা রইল ভালো থাকবেন।

 last year 

Hola @sampabiswas, veo que has tenido una crianza en valores y eso es la base para que una persona pueda alcanzar metas en la vida, los éxitos a veces son pequeños pero igual de importantes, así que continua porque tu visión es clara y honesta, buena suerte y éxitos en tu camino.

 last year 

এটা একদমই সঠিক যে সফলতা একটি প্রক্রিয়া। মানুষ যা ভালোবাসে ছোটবেলা থেকে সেদিকেই তার লক্ষ্য স্থির রেখে সফলতার দ্বারপ্রান্তে পৌঁছাতে পারে। ইহা কোনদিন একদিনে অর্জন করা সম্ভব নয় তাইতো ইহাকে আপনি প্রক্রিয়া অনুর ূপ ধরেছেন আর এটাই সত্য।

আবার পরিবার থেকে তাদের পছন্দ অনুযায়ী ক্যারিয়ার ডেভেলপ করতে বলে সেই অনুযায়ী যখন কেউ অগ্রসর হয় তবে তার সে বিষয়টি ভালো না লাগে, কোন এক সময় তার সেই বিষয়গুলো আর ভালো লাগবে না। যদি সে তার নিজের ভালোলাগার বিষয়গুলো অর্জনের জন্য প্রচেষ্টা করতে তাহলে আজ সে সফল।

আপনি নিজেকে এখন পর্যন্ত সফল ব্যক্তি হিসেবে আখ্যায়িত না করার পেছনে যে সমস্ত তথ্য তুলে ধরেছেন তা লজিক্যাল। পারিবারিক কাছের মানুষের দিক থেকে সকলের জন্যই যথাসাধ্য চেষ্টা প্রচেষ্টা করতেছেন, ভবিষ্যতের কথা চিন্তা রেখে সে দিক থেকে এখনো সফল না।

কর্মজীবন বা যেকোন জীবনের কথাই উল্লেখ করা হোক না কেন সৎ পথে থাকা এটা সত্যিই অনেক শান্তির বিষয়। এটা অনেকটাই আত্মতৃপ্তি আসে যে সৎপথে উপার্জন করে বা কর্মজীবন অব্যাহত রাখে। আপনার সাফল্য কামনা করছি।

স্বপ্ন পূরণের ক্ষেত্রে কাউকে ছোট করে দেখা উচিত নয় যা আপনি উল্লেখ করেছেন, কেননা কে কখন কোন দিক থেকে কিভাবে সফল হয় তা বোঝার অসম্ভব। বন্ধুদেরকে আপনি অনেক সুন্দর সুন্দর বার্তা এবং দিকনির্দেশনা অনুরূপ মেসেজ দিয়েছেন যা অনেক গুরুত্বপূর্ণ তাৎপর্য ভূমিকা পালন করে। (ধন্যবাদ)

 last year 

প্রথমেই আপনাকে অসংখ্য ধন্যবাদ প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য।

আপনিও দেখলাম আমার মত! নিজেকে সফল মানুষ মনে করেন না! পরিবারের কাছে যদিও যথাযোগ্য সম্মান আপনার রয়েছে! কিন্তু তারপরেও আপনি নিজেকে সফল মানুষ মনে করেন না।

সফলতা সম্পর্কে,,, আপনি অনেকগুলো বার্তা আমাদের সাথে শেয়ার করেছেন! আমার কাছে প্রত্যেকটা বার্তা খুবই মূল্যবান মনে হয়েছে।

অসংখ্য ধন্যবাদ আপনাকে,,,, আপনার এই বার্তাগুলো আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য! আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল! সৃষ্টিকর্তা আপনাকে সবসময় ভালো রাখুক সুস্থ রাখুক! ভালো থাকবেন।

 last year 

আপনি একদমই সঠিক বলেছেন। কারণ আমরা সবাই স্বপ্ন দেখি সফল হওয়ার জন্য। সাফল্য অর্জনটা বুঝে হোক বা না বুঝে সবার মধ্যেই কিছু একটা করার আগ্রহ থাকে।

ইংরেজি সাতটি বর্ণের এই শব্দটি যেটার অর্থ আমাদের প্রত্যেকের জীবনে খুবই গুরুত্বপূর্ণ। আর এই দৃঢ় ইচ্ছা এক একজন মানুষকে এক একটি স্থানে দাঁড় করিয়ে দেয় ভবিষ্যতে।

আপনার এই কথাটির সাথেও আমি সহমত যে এই সাফল্য একটা প্রক্রিয়া। যেটা ছোটবেলা থেকেই আমাদের মাঝে গড়ে ওঠে। এক একজনের ভালো লাগা এক এক রকম। এই ভালো লাগাটাই এক সময় সাফল্যের বিষয়ে রূপ নেয়।

এই সাফল্য হঠাৎ করে বা খুব সহজে কেউ পায় না। আপনার লেখনীতে এটিও আপনি তুলে ধরেছেন। এটা একদমই বাস্তব‌। আর তার জন্য এই সাফল্যের এতো মূল্য।

পারিবারিক ভালোলাগা গুলো অনেক সময় চাপিয়ে দেয়া হয় সন্তানের ওপর। তবে সেই ক্ষেত্রে সফলতাও কম। যদিও কেউ সফল হয়, তবে সারাজীবন মানসিক একটা অতৃপ্ত অনুভূতি থাকে।

তাছাড়া বন্ধুদের উদ্দেশ্যে আপনি যে বার্তগুলো দিতে চেয়েছেন লেখার মাধ্যমে, এগুলো আমার কাছে অনেক অনেক বেশি আকর্ষণীয় হয়েছে। এক কথায় অসাধারণ হয়েছে আপনার সম্পূর্ণ লেখাটি। আপনার জন্য অনেক শুভকামনা রইল দিদি।

Saludos amigo.
El éxito lo podemos alcanzar a través del esfuerzo que hacemos cada día por alcanzar nuestra metas.tanto a nivel personal como profesional.
Excelente participación

TEAM 1

Congratulations! This post has been upvoted through steemcurator08. We support quality posts , good comments anywhere and any tags.
Curated by : @mile16

Screenshot_20221130-164846_Canva.jpg

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57340.70
ETH 3072.28
USDT 1.00
SBD 2.37