২৬ শে জুন আমার জীবনে একটি গুরুত্বপূর্ণ তারিখ

in Incredible India3 months ago (edited)
IMG_20240627_000328.jpg

হ্যালো বন্ধুরা

প্রতিটি মানুষের জীবনে কিছু তারিখ, কিছুক্ষণ, মনের মনিকোঠায় গেথে থাকে। এমন একটি দিন ২৬ শে জুন। বিশেষ কারণে ই দিন টি আমার জন্য বিশেষ একটি দিন। ১৯৯৮ সালের এই তারিখে আমার বিবাহ হয়। দীর্ঘ সময় পাড়ি দিয়ে এই পর্যন্ত এসে পৌঁছেছি, তাই মহান রাব্বুল আলামিনের কাছে লাখ লাখ শুকরিয়া জ্ঞাপন করছি।।

জীবন মানেই সংগ্রাম ,জীবন মানেই যুদ্ধ, ভালো-মন্দের সমন্বয়ে জীবন ।২৬ বছরের বিবাহিত জীবনে অনেক স্মৃতি জড়িয়ে রয়েছে। হাজারো স্মৃতি সমন্বয়েই হয় মানুষের জীবন। সব স্মৃতি স্মরণ করার মত নয় ,কিছু স্মৃতি রয়েছে শুধু অনুভব করা যায় মুখে বা বলে প্রকাশ করা যায় না।

IMG20240626184800.jpg

বেশ কয়েকদিন যাবতই মনে মনে ভাবছি যে ২৬ তারিখে আমাদের বিবাহ বার্ষিকী। কিন্তু দুঃখজনক হলেও সত্য আজ আমি সত্যিই ভুলে গিয়েছিলাম আজ আমার ২৬ তম বিবাহ বার্ষিকী। ২৬ তারিখে ২৬ তম বিবাহ বার্ষিকী অনেকটা অবাক করার মতো তারিখ।

IMG20240626185042.jpg

আজ যেহেতু স্কুল ছিল, তাই 26 তারিখ টা আজ কয়েকবারই লিখেছি কিন্তু ওইভাবে কখনো ভাবি নি। বিকেলের দিকে সাহেব হঠাৎ করে বলল যে, আজ তো ছাব্বিশ তারিখ চলো কোথাও ঘুরতে যাই। তখন আমার মাথায় আসলো আরে আজ তো 26 শে জুন আমার বিবাহ বার্ষিকী।

তাই ভাবলাম আশপাশ কোথা থেকে ঘুরে আসি। যে রেস্টুরেন্ট আজকে গিয়েছিলাম এটি সদ্য তৈরি করা হয়েছে। আমি আজই প্রথম গিয়েছি। তবে পরিবেশটা দেখে বেশ ভালো লেগেছে, একেবারে ঢাকাও সিলেট হাইওয়ের পাশে ।আমার মনে হচ্ছে খাবারের মান যদি ভাল হয় তাহলে খুব ভালো চলবে কারণ লোকেশনটা একেবারে চমৎকার ।

IMG20240626191159.jpg
IMG20240626185546.jpg
IMG20240626185821.jpg
IMG20240626185541.jpg

সত্যি কথা বলতে আমার খুব একটা যেতে মন চায়নি।কারন অনেকদিন পর স্কুল খুলেছে তাই অনেক ক্লান্ত ছিলাম। তারপরও সাহেব যেহেতু বলছে, তাই ছেলেকে যেয়ে বললাম ,চলো বাইরে থেকে ঘুরে আসি ।আজ মা মনির বিবাহ বার্ষিকী ।ছেলে মুশকি এসে বলল ,কখন যাবে, কোথায় যাবে ,তাই তাকে আবার লোকেশনটা বললাম চলো আমরা ভোজন বিলাসে ঘুরে আসি।

কারণ এই রেস্টুরেন্টে ওর ও এখনো যাওয়া হয়নি। আমাদের পরিবারে কেউ এখনো যায়নি ওখানে।কারন কিছুদিন আগে শুধু উদ্বোধন করা হয়েছে ।তাই ভাবলাম যেহেতু বিশেষ একটি দিন ,তাই বিশেষ জায়গায় যাই তাতে করে ভালো লাগবে।

রেস্টুরেন্টে যেয়ে খাবার অর্ডার দিয়ে কিছুক্ষণ অপেক্ষা করলাম ।ইতিমধ্যে আমার বড় মেয়ে মোবাইলে ফোন করে উইস করল। তবে ওর মোবাইলটা পেয়ে আমার মনটা খারাপ হয়ে গেল। মেয়েটা পাশে থাকলে হয়তো আরো ভালো লাগতো। ছেলে মেয়ে দূরে থাকলে কোন আনন্দ আনন্দের মত লাগে না।

তারপর রেস্টুরেন্ট থেকে বের হয়ে বাসায় আসার পথে আমার সাহেব মেয়েকে বিকাশ করে টাকা পাঠালো। আর বলল তুমি কোথা থেকে কিছু খেয়ে নিও। আসলে বাবা মারা এরকমই হয় ।ছেলে মেয়েদের ছাড়া কোন আনন্দই আনন্দের মতো করে উপভোগ করা হয় না।

তারপর বাসায় এসে যেহেতু রাতের খাবার খেয়ে এসেছি রান্না করার কোন ঝামেলা ছিল না । তাই রুম গুছিয়ে একটু রেস্ট নিলাম। তারপর ভাবলাম যে, আপনাদের সাথে শেয়ার করি,আমার বিশেষ একটি দিন ।আপনাদের সাথে শেয়ার না করলেও তো মনে তৃপ্তি পাবো না। তাই চলে আসলাম আপনাদের সাথে আমার বিশেষ দিনটি শেয়ার করতে। সবাই আমার জন্য এবং আমার পরিবারের জন্য দোয়া করবেন, যাতে করে আমরা দীর্ঘদিন এভাবেই একসাথে কাটিয়ে দিতে পারি।

বন্ধুরা আজ তাহলে এখানেই শেষ করছি সবাইকে অনেক অনেক শুভকামনা জানিয়ে আজকের মত এখানেই বিদায় নিচ্ছি, আল্লাহ হাফেজ শুভরাত্রি।

Sort:  
 3 months ago 

ম্যাম প্রথমেই আপনাকে বিবাহ বার্ষিকীর অনেক অনেক শুভেচ্ছা জানাচ্ছি। ভাইয়া সহ জীবনে ছাব্বিশটি বছর এক ছাদের তলায় বসবাস করে আসছেন। সত্যি ম্যাম আপনারা আমাদের আইডল। বিশেষ করে আমরা যারা নতুন বিবাহ করেছি। কেননা বর্তমান পরিস্থিতি সম্পর্কে আমরা সবাই অবগত। আপনার আজকের লিখা পড়ে অনেক ভালো লাগছে। মনে মনে ভাবছি আল্লাহ্‌ তা'লা যেন আমাকেও তৌফিক দান করেন আপনাদের মতন বছরের পর বছর আমার স্ত্রী সহ থাকবার।

দিনটি আজ আপনি দারুণভাবে কাটিয়েছেন। ভাইয়া আপনাকে নিয়ে রেষ্টুরেন্টে খেতে গিয়েছিলো। রেষ্টুরেন্ট সম্পর্কে দারুন একটি রিভিউ দিয়েছেন আপনি। সেখানকার খাবার আপনার বেশ ভালোই লেগেছে। সব মিলিয়ে আপনার জন্য দোয়া ও শুভ কামনা রইলো । ভালো থাকবেন ম্যাম।

 3 months ago 
  • মানুষ মাত্রই দোষগুন থাকবে। তাই সব কিছু কাকড়ে ধরে না রেখে সামনে এগিয়ে যেতে হবে চলার মধ্যে আনন্দ রয়েছে। আমি মন থেকে এই দোয়া করি আপনার জীবনটা অযথা স্মুথ হয় আল্লাহ যেন আপনাদের নেক হায়াত দান করে জীবনের সুখী হোন ফি আমানিল্লাহ। অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটি পড়ে এত সুন্দর মন্তব্য করার জন্য হৃদয় ছোঁয়া মন্তব্য গুলো লেখার গতিকে বাড়িয়ে দেয়। অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য ভালো থাকবেন ‌
 3 months ago 

আপনাকে শুভ বিবাহের শুভেচ্ছা জানাচ্ছি, এবং সেই সাথে সাথে আপনার এই দীর্ঘ পথ চলার সকল বিষয় আপনি আমাদের সাথে শেয়ার করেছেন, যেটা আমার কাছে অনেক ভালো লেগেছে, একটি মানুষকে না চিনে না জেনে বিবাহ করেছিলেন এবং তার সাথে আজ ২৬ টি বছর কাটিয়ে দিয়েছেন এটা শুনে অনেক ভালো লাগলো। আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই এত সুন্দর একটি মুহূর্ত আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 months ago 
  • অজানাকে অচেনা কেউ চেনাই মানুষের কর্তব্য। আমিও তাই করার চেষ্টা করেছি তবে নিখুঁতভাবে করতে পারছি বলে মনে হয় না মানুষ আমারও দোষ থাকতে পারে তবে আমি চেষ্টা করেছি সংসারটাকে টিকিয়ে রাখার জন্য ভাঙতে সবাই পারে গর্তে সবাই পারেনা এটাই মনে পানে বিশ্বাস করি। ধন্যবাদ আপনাকে আমার পোস্টটি মনোযোগ সহকারে পড়ে এত সুন্দর মন্তব্য করার জন্য।
 3 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই আপু আপনি আপনার মূল্যবান সময় দিয়ে আবারও কমেন্টের অনেক সুন্দর করে রিপ্লাই দিয়েছেন। ভালো থাকবেন সুস্থ থাকবেন আপনি।

 3 months ago 
  • আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটি পড়ে পোস্টের গেটের মন্তব্যের জন্য। আসলে কিছু মন্তব্য হৃদয় ছোঁয়ার মত। আপনার মন্তব্যটিও ঠিক তাই। অনেক ভালো লাগলো আপনার মন্তব্যটি পড়ে এ ধরনের মন্তব্য করলে পোষ্ট লেখার আগ্রহ বেড়ে যায়। অনেক রস শুভকামনা রইল আপনার জন্য ধন্যবাদ।
Loading...
 3 months ago 

দাম্পত্য জীবনে অনেক সংগ্রাম ভালোবাসা মধ্য দিয়ে ২৬ টা বছর অতিবাহিত হল আপনার জীবনে এই দিনটা একটি বিশেষ স্মরণীয় দিন যেটা মৃত্যুর আগ পর্যন্ত মানুষ ভুলবে না প্রথমে আপনাকে অভিনন্দন জানাই শুভ বিবাহ বার্ষিকী।

যেভাবে আপনাদের ২৬ টা বছর অতিবাহিত হয়েছে বাকি জীবন যেন আরো সুন্দরভাবে অতিবাহিত হয় এই দোয়াই সর্বদাই করি। আপনি একদম ঠিক বলেছেন জীবন সংগ্রাম একটি বড় সংগ্রাম যেখানে সেক্রিফাইস একে অপরের প্রতি বিশ্বাস খুবই জরুরী।

 3 months ago 
  • স্বাধীনতা অর্জনের চেয়ে রক্ষা করা কঠিন বিয়ে বন্ধনে আবদ্ধ হওয়ার চেয়ে বিয়ে টিকিয়ে রাখা এটা আরও বেশি কঠিন। দুই মেরুর দুজন সবকিছু তুই অমিল থাকে তাই মানিয়ে নেওয়াটাই সবচেয়ে বুদ্ধিমানের কাজ বলে আমি মনে করি। ধন্যবাদ আপনাকে আমাকে উইশ করার জন্য আপনার জন্য শুভকামনা রইল আপনার জীবনে যাতে সুন্দর হয় অতি দ্রুত জীবনসঙ্গী খুঁজে পান সেই দোয়া করি। অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য।
 3 months ago 

আপা একদমই ঠিক তাই, যদি বিয়ের আগে প্রেম করা যায় তাহলে কিন্তু অনেকটাই সহজ হয়ে যাই। দুই থেকে তিন বছর প্রেম করলে নিজেদের ভিতরে অনেকটাই বোঝাপড়া এগিয়ে যাই তবে এটা ইসলামে জায়েজ নয়।

আল্লাহ সুবহানাতায়ালা মেয়েদের ধৈর্যশীল বানিয়েছেন আর এই জন্য মেয়েরা সকল পরিবেশে মানিয়ে নিতে পারে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার কমেন্টে পড়ে সুন্দর একটি রিপ্লে দেওয়ার জন্য।

 3 months ago (edited)
  • আল্লাহ ভরসা ভাগ্যের উপর কারো হাত নেই। তবে চেষ্টা করতে হবে ।ভাগ্য বলে বসে থাকলে তো আর হয় না। মানিয়ে নেওয়ার নামই জীবন ছেড়ে যাওয়া
    নয় ।আমি মনে বিশ্বাস করি আসলে। ধন্যবাদ আপনাকে আমার পোষ্টটি পড়ে পোস্টে রিলেটেড এত সুন্দর মন্তব্য করার জন্য।
 3 months ago 

শুভ বিবাহবার্ষিকী।
নতুন নতুন বিয়ের পড়ে এই সব দিনগুলির কথা যতটা মনে থাকে একটা সময় মানুষ ভুলে যেতে থাকে। আমি অন্তত ভুলি।
কিন্তু আমার দুই ছেলে মনে রাখে আমার হয়ে তাই সুবিধা হয়। বাইরে বের হয়ে ভালোই করেছিলেন ,তবে পাশে মেয়ে থাকলে আরো পরিপূর্ণ হতো।
আসলে ছেলেমেয়ে পাশে না থাকলে কেমন জানি ফাঁকা ফাঁকা লাগে সবকিছু।

আপনাদের ভালোবাসার বন্ধন অটুট থাকুক এটাই কামনা করি। ভালো থাকবেন সবসময়।

 3 months ago 
  • আসলেই তাই একটা সময় এসব বিষয়গুলো নিয়ে গভীরভাবে ভাবা হয় না। জীবন চাকায় ঘুরতে ঘুরতে ঘুরতে নিজের বলতে আর কিছুই থাকে না। তাই হয়তো এভাবে মনে রাখা হয় না। তাই নাকি আমার মেয়েরাও খুব মনে রাখে সেদিন রেস্টুরেন্টে খাবার অর্ডার দিতেই মেয়ে ফোন দিয়ে উইশ করলো আর সে কারণেই মনটা খারাপ হয়ে গেল। একদমই তাই ছেলে মেয়ে ছাড়া সবকিছুই শূন্য মনে হয়। ছেলে মেয়ে হচ্ছে আমাদের জীবনের অক্সিজেন ‌। তাইনা আপু।
 3 months ago 

মানুষ ব্যস্ততার জন্য অনেক সময় স্পেশাল দিনের কথা ভুলে যায় কিন্তু আপনি ভুলে গেলেও আমাদের ভাই কিন্তু মনে রেখেছে।। স্পেশাল দিন স্পেশাল ভাবেই কাটিয়েছেন ভাইয়ের সাথে মেয়েদের সাথে।। দোয়া রইল বাকিটা জীবন যেন এভাবেই কাটাতে পারেন।।

 3 months ago 
  • ছেলেদের ভালোবাসাটা এমনই হয় ওরা প্রকাশ করে কম অনুভব করে বেশি। আমি বহু বাড়ি আর প্রমাণ পেয়েছি তবে বিষয়টি আমার কাছে খুবই ভালো লেগেছে স্পেশাল ডেকে স্পেশাল ভাবে উদযাপন করার জন্য আমার সাহেব আসলে অসংখ্য ধন্যবাদ। একটা মানুষের সাথে এতদিন যাবৎ আছে নিশ্চয় তার মধ্যে কোন কোন রয়েছে তাতে অস্বীকার করার কোন সুযোগ নেই তাই না।
 3 months ago 

হয়তোবা ছেলেদের ভালোবাসা এমনে হয় আর স্পেশাল দিনে স্পেশাল ভাবে কাটালে আসলেই অনেক ভালো লাগে।। দোয়া রইল পরিবারের সকলের জন্য সবাই ভালো থাকুন।।

 3 months ago 
  • আমাদের দীর্ঘ জীবনের সংসার থেকে এই উপলব্ধি হয়েছে ।আসলে ছেলেদের ভালোবাসাটা বুঝা যায় না ওরা মন থেকে অনেক কিছুই ভাবে কিন্তু প্রকাশ করে কম। আমি ভুলে গেলেও ও ঠিকই মনে রেখেছে। ওরে আচরণ দেখে আমি সত্যিই খুব অবাক হয়েছি তবে মনে মনে খুব খুশি হয়েছি বিশেষ দিনটি বিশেষভাবে পালন করার জন্য।
 3 months ago 

আর বাবা মার প্রতি প্রত্যেক ছেলে মেয়ের অনেক ভালোবাসা থাকে অনেকে প্রকাশ করল বেশিরভাগ জনি সেই ভাবে প্রকাশ করে।। বিশেষ দিনটি বিশেষভাবে পালন করেছেন শুনে ভালো লাগলো।।

 3 months ago 
  • বাবা-মার প্রতি ভালোবাসা ছেলেমেয়েদের থাকি অনেকে সেটা প্রকাশ করতে পারে অনেকে সেটা সেভাবে প্রকাশ করতে পারেনা কিন্তু ভালবাসার কোন কমতি থাকে না এটা চিরন্তন সত্য। আর এখানেই বাবা-মায়ের সার্থকতা। ধন্যবাদ আপনাকে এত সুন্দর মন্তব্যের জন্য।
 3 months ago 

একদম আর সবার প্রকাশ করা ধরন কিন্তু একরকম হয় না অনেক ছেলে মেয়ে আছে বিভিন্নভাবে প্রকাশ করে থাকে।।

 3 months ago 
  • মনের প্রকাশ ধর ন সবার এক রকম হয় না। বারোটা বুঝা যায় বারোটা বুঝা যায় না। তবে ছেলেমেয়েরা বাবা-মার প্রতি সবসময় দুর্বল থাকে, এটাও স্বাভাবিক।
 3 months ago 

প্রথমে আপনাকে বিবাহ বার্ষিকীর অনেক অনেক শুভেচ্ছা এবং অভিনন্দন। যদি একটু দেরি হয়ে গেছে তারপরেও সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করি ভালো থাকুন সবসময়। তবে আজকে একটু চিন্তা করে বসলাম। আপনার বিয়ের কিছুদিন পরেই আমার জন্ম হয়েছিল। কিছুদিন বললে ভুল হবে প্রায় দীর্ঘ কয়েক মাস। যাইহোক একটা মজা করলাম। পরিবারের সাথে খুব সুন্দর মুহূর্ত পার করেছেন। আসলে পরিবারের মধ্যে সমস্যা থাকবে সেগুলো সমাধান করতে হবে। প্রিয় মানুষের সাথে ভালো সম্পর্ক নিয়েই এই পৃথিবী থেকে বিদায় নেয়াটাকে আমি উত্তম মনে করি। ভালো থাকুন সবসময়।

 3 months ago 
  • ধন্যবাদ তোমাকে শুভেচ্ছা জানানোর জন্য। আসলে আপু দেখতে দেখতে অনেকগুলো দিন পার করে ফেললাম আমি নিজেও অবাক হই কিভাবে এতগুলো বছর জীবন থেকে চলে গেল। ভালো মতো সংমিশ্রণ এই জীবন একসাথে থাকতে গেলে ভালো থাকবে মন্দ থাকবে তবে মানিয়ে নিতে হবে ম্যানেজ করার ক্ষমতা থাকতে হবে। দোয়া করবেন আল্লাহ পাক যেন বাকি জীবন গুলো এভাবে কাটানোর তৌফিক দান করেন।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.029
BTC 62622.35
ETH 2442.15
USDT 1.00
SBD 2.64