কুমিল্লার ঐতিহ্যবাহী মাতৃভান্ডারের রসমালাই

in Incredible India8 months ago
IMG20231123175746.jpg
কুমিল্লার রসমালাই

হ্যালো স্টিমিট বন্ধুরা

কুমিল্লার মাতৃভান্ডারের রসমালাই কথা আপনারা
শুনেছেন হয় তো বা। রসমালাই তো সব জায়গায় পাওয়া যায়। তাছাড়া এটির জনপ্রিয়তা ও কম নয়। কোন উৎসব প্রাবনে মিস্টি জাতীয় জিনিসের আলাদা কদর রয়েছে।কারো বাসায় বেড়াতে গেলে ও হাতে করে মিস্টি বা মিস্টি জাতীয় খাবার নিয়ে যাই।এটি আমাদের ঐতিহ্য।

IMG20231123175510.jpg

যে কোন শুভ কাজের উদ্বোধন করা হয় এই মিস্টি বা মিস্টি জাতীয় খাবার দিয়ে।শুভকাজ ও মিস্টি জাতীয় খাবার একটি আরেকটির সাথে অঙ্গাঙ্গি ভাবে জড়িত।

রসমালাই বলতে কুমিল্লার মাতৃভান্ডারের রসমালাই খুব জনপ্রিয়। একেক এলাকায় একেক টি খাবারের জন্য বিখ্যাত। তেমনি মাতৃভান্ডারের রসমালাই জন্য
কুমিল্লার বিখ্যাত।

IMG20231123175530.jpg

সারাদেশে এই মাতৃভান্ডারের রসমালাই সরবরাহ করা হয়। খুব কদর এই রসমালাই এর। একটি জিনিস জনপ্রিয় হওয়ার পিছনে কিছু বিশেষ কারণ থাকে। তেমনি এতো এতো রসমালাই থাকতে এটির এতো কদর কেন,তা তো নিশ্চয়ই জানতে ইচ্ছে করছে,তাই নয় কি বন্ধুরা।

তো এখন বলার চেষ্টা করছি কেন এটির এতো সুনাম।
বা কেন সারাদেশের লোক মাতৃভান্ডারের রসমালাই
খাওয়ার জন্য অধীর অপেক্ষায় থাকেন।

এই রসমালাই কোন ভাসি জিনিস দিয়ে বানানো হয় না। এমনকি একদিনের জন্য ও রেখে দেয় না।টাটকা দুধ সংগ্রহ করে, বানানো হয়। এমনকি একজন ২ কেজির বেশি একসাথে কিনতে পারেনা।এখন বুঝেন
কী পরিমাণে চাহিদা এটির।

IMG20231123175800.jpg
IMG20231123175829.jpg

তৈরি হওয়ার ২/৩ ঘন্টার মধ্যে ই পুরো রসমালাই বিক্রি হয়ে যায়।শেষ হয়ে গেছে ও সেদিন আর নতুন করে তৈরি করা হয় না। অপেক্ষা করতে হবে পরের দিনের জন্য। দোকান টি দেখলেও আপনার মনে হবে না,এতো প্রসিদ্ধ একটি রসমালাই এর দোকান এতো
সাদামাটা হয় কি করে।

আমি কয়েক মাস আগে কুমিল্লায় গিয়েছিলাম।তখন
দূর থেকে দোকানে ছবি তোলে রেখেছিলাম। আমি তো দেখে রীতিমতো অবাক।আসলে বাহিরের চিকচিক্ক দেখে ভিতরের গুন বিচার করা যায় না।

এই কুমিল্লার মাতৃভান্ডারের রসমালাই এর দোকান টি
এর উজ্জ্বল প্রমাণ। বাংলায় একটি বাগধারা পরেছিলাম,লেফাফাদুরস্ত।অথ্যাৎ, উপর দিয়ে ফিটফাট ভিতরে সদরঘাট এমনটি আর কি।মানে উপরের পরিপাটি দেখে এর গুন বিবেচনা করা যায় না।

আমার বাবা র্বোডের কাজে প্রায়শই কুমিল্লা যায়।
সময় পেলেই নিয়ে আছে।এই‌ সুস্বাদু রসমালাই টি।
গতকাল কে ও গিয়েছিল। তাই র্বোডের প্রয়োজনীয় কাজ শেষ করে একটু সময় বের করে নিয়ে আসলো রসমালাই।

বাবারা এমনি হয়, ছেলে মেয়েদের পছন্দের জিনিস হাতে নিয়ে বাসায় ফিরবে না তা কি করে হয়। আমার বাবা জানে যে, আমার খুব পছন্দের তালিকায় থাকা একটি খাবার হলো এই রসমালাই।

সত্যি কথা বলতে কি, আমি পছন্দ করি না, এমন কোন খাবার আছে বলে ও মনে হয় না। খুব কম খাবার ই আছে যে আমি পছন্দ করি না। গতকাল বাহিরে গিয়ে ছিলাম।তা তো আপনাদের সাথে শেয়ার করেই ফেলেছি। কোন কিছুই তো আর ভাসি রাখি না। সাথে সাথেই আপনাদের সাথে শেয়ার করার চেষ্টা করি।

কেন যেন একটা ভালো লাগা কাজ করে, আপনাদের সাথে শেয়ার করতে, তাহলে কি ধরে নিব, আমার বেস্ট ফ্রেন্ডের তালিকায় নথিভুক্ত হয়ে গেছে আপনাদের নাম।এসেই দেখি এই রসমালাই।

IMG20231123175719.jpg

তো আজ না হয় এই পর্যন্ত ই থাক বন্ধুরা। সবাই নিজের যত্ন নিবেন, নিজেকে সময় দিবেন।

Sort:  
 8 months ago 

আমি কুমিল্লা ওপর দিয়ে নৌয়াখালী গিয়েছি অনেক বার কিন্তু আমি কখন ও কুমিল্লার ঐতিহ্যবাহী মাতৃভান্ডারের রসমালাই খাই নাই। আর আমি যদি এই বার যাই সেখানে তাহলে চেষ্টা করবো এই রসমালাই খাওয়ার জন্য। আর আপনি খুবই সুন্দর ভাবে সাজিয়ে গুছিয়ে লিখেছেন আপনার পোস্টটা পড়ে অনেক ভালো লাগল আমার।

আপনার পরবর্তী আকর্ষণীয় পোস্ট পড়ার জন্য অপেক্ষা থাকলাম এবং আপনি ভালো থাকবেন সবসময় সেই কামনা করি।

 8 months ago 

প্রথমেই অপনাকে অসংখ্য ধন্যবাদ জ্ঞাপন করছি। আপনি আপনার মূল্যবান সময় ব্যয় করে সম্পুর্ন পোস্ট টি পড়ে এমন সুন্দর একটি মন্তব্য করার জন্য। অবশ্যই চেষ্টা করবেন। একবার হলেও খেয়ে দেখতে। তাহলেই বুঝতে পারবেন কেন একি এতো বিখ্যাত। আপনার জন্য শুভকামনা রইল ভালো থাকবেন সবসময় ভাইয়া।

 8 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার মন্তব্যের রিপ্লে দেওয়ার জন্য। আপনিও ভালো থাকবেন সুস্থ থাকবেন সেই কামনা করি।

 8 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনিও ভালো থাকবেন সবসময় ভাইয়া।

এই রসমালাই কোন ভাসি জিনিস দিয়ে বানানো হয় না। এমনকি একদিনের জন্য ও রেখে দেয় না।টাটকা দুধ সংগ্রহ করে, বানানো হয়। এমনকি একজন ২ কেজির বেশি একসাথে কিনতে পারেনা। - এর থেকে সত্যি বোঝা যাচ্ছে কুমিল্লার মাতৃভান্ডারের রসমালাই এর চাহিদা কতোটা। তার ওপর ২-৩ ঘন্টার মধ্যে সব বিক্রি হয়ে যায়। কুমিল্লায় যদি কোনোদিন যাই, মাতৃভান্ডারের রসমালাই অবশ্যই চেখে দেখবো।

 8 months ago 

অবশ্যই ভাইয়া আসবেন। দেখে মনে হবে না।এতো সাদামাটা একটি দোকান।বহু দিনের পুরাতন এই মাতৃভান্ডারের রসমালাই। ধন্যবাদ আপনাকে। আমার পোস্ট টি পড়ে এমন সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 8 months ago 

রসমালাই মিষ্টির ভিতর প্রিয় একটি খাবার আমাদের এখানেও খুব ভালো মানের রসমালাই পাওয়া যায়। আপনি আজকে কুমিল্লার ঐতিহ্যবাহী মাতৃভান্ডারের রসমালাই রিভিউ আমাদের কাছে উপস্থাপনা করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ নতুন একটি বিষয় নিয়ে উপস্থাপনা করার জন্য।

Posted using SteemPro Mobile

 8 months ago 

মাতৃভান্ডারের অনেক গুলো নকল বের হয়েছে পুরো কুমিল্লা জুড়ে, তবে আমি একদম অরিজিনাল দোকানে গিয়ে লাইনে দাড়িয়ে খেয়ে এসেছি। অনেক মজা।

 8 months ago 

লাইনে দাঁড়িয়ে ই তো আনতে হয়। খুব ভিড় ও থাকে। ধন্যবাদ আপনাকে। মন্তব্যের জন্য।

 8 months ago 

আমাদের সাভারে ক্যান্টনমেন্ট এলাকায় একটি দোকানে মাতৃভান্ডারের রস মালাই পাওয়া যায় খেতে অত্যন্ত সুস্বাদু হয়,,টেস্ট একদম অরিজিনাল এর মতোই।

 8 months ago 

তাই,দিদি আমার মামা ইসলামপুর থাকেন। এবং সাভার ক্যান্টনমেন্ট এ ঠিকাদার। তাই আমি ও এই রসমালাই বহুবার খেয়েছি।এই রসমালাই আর্মির লোকেরাই বানিয়ে থাকে। তাই ভেজাল
থাকে না। ধন্যবাদ আপনাকে। পোস্টটি পড়ার জন্য।

 8 months ago 

গতকাল আপনার পোস্টটি পড়ে লোভ সামলাতে না পেরে আজকে সাহেব কে রসমালাই আনতে বলেছি।।😄😄

 8 months ago 

তাই, ভাইয়া রসমালাই আনলো কিনা তা কিন্তু
জানাবেন। ভালো থাকবেন পরিবারের সদস্যদের সঙ্গে।

 8 months ago 

বাংলাদেশের কুমিল্লা অঞ্চলের রসমালাই অনেক বিখ্যাত ।আমি মিষ্টি অতটা পছন্দ করি না কিন্তু কুমিল্লার রসমালাই আমি খুবই পছন্দ করি। তবি আদি “মাতৃ ভান্ডরে”সেই রসমালই এখন নকল করে অনেকে ”মাতৃ ভান্ডার” রসমালাই বলে চালাছে।
আর্মি বাবুর যখন খাগড়াছড়িতে পোস্টিং হয়েছিলতখন তিনি প্রতিবার বাসায় আসার সময় কুমিল্লা থেকে দই এবং রসমালাই নিয়ে আসতেন ।সত্যিই রসমালাই গুলো অসাধারণ ছিল ।আপনার পোস্টে পড়ে আবার সেই রসমালাইয়ের কথা মনে পড়ে গেল। সুন্দর লোভসীয় একটি পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।
আপনার জন্য রইল শুভকামনা ।

 8 months ago 

আর্মি বাবুকে অসংখ্য ধন্যবাদ।যে তিনি আপনাকে এই রসমালাই খাওয়া সুযোগ করে দিয়েছেন। খুব ভালো লাগলো আপনার মন্তব্য টি পড়ে।হে দিদি অনেক নকল রসমালাই তৈরি হচ্ছে এর আশপাশের এলাকায়।

 8 months ago 

কুমিল্লা শহরটি অনেক সুন্দর । কুমিল্লা সমস্ত জায়গা ঘুরে দেখার সুযোগ হয়নি তবে কুমিল্লার ক্যান্টনমেন্ট এর কিছু এলাকা আমি ঘুরে দেখেছি ।এখানে শহরটিও সুন্দর আর এখানের মিষ্টি তো অতুলনীয় ।
আপনার জন্য রইল শুভকামনা।

 8 months ago 

হে দিদি ছোট শহর তবে খুব সুন্দর।ক্যান্টমেন্ট তো অনেক সুন্দর। ধন্যবাদ আপনাকে। আমার পোস্টটি পড়ে এমন সুন্দর একটি মন্তব্য করার জন্য।

আপনি আজ কুমিল্লার মাতৃভান্ডারের বিখ্যাত রসমালাই নিয়ে লিখেছেন।এ দোকান যে বিখ্যাত তা আমরা বিভিন্ন সোস্যাল মিডিয়ার কল্যাণে জেনেছি।আমি একটু আগেই রসমালাই কিনে আনলাম।আমাদের অঞ্চলে এই মিষ্টিকে মালাইকারী বলে,আর ছোট গুটির গুলোকে রসমালাই বলে।

 8 months ago 

তাই, আসলেই একেক এলাকায় একেক নামে ডাকে। তাহলেতো আপনি জানেন ই, এক সময় খেয়ে দেখবেন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি মন্তব্য করার জন্য। তাছাড়া আপনি আপনার মূল্যবান সময় ব্যয় করে আমার পোস্ট টি পড়ার জন্য।

ইচ্ছা তো করেই ভিন্ন ভিন্ন স্বাদের খাবার খেতে।কিন্তু দূরত্বের কারনে সেটা সম্ভব হয়না।কখনো সুযোগ পেলে অবশ্যই খেতে হবে।ধন্যবাদ আপনাকে।।

 8 months ago 

দোয়া করি।যেন আসতে পারেন। আসলেই ইচ্ছে করলেই তো আর সব সম্ভব হয়ে উঠে না। ধন্যবাদ আপনাকে। মন্তব্যের জন্য।

Loading...
 8 months ago 

আপনার দেওয়া তথ্য গুলো আগে জানা ছিল না। মাতৃ ভান্ডারের রসমলাইয়ের যে এত নিয়ম কানুন তা জানতাম না। তবে এর জনপ্রিয়তা আকাশচুম্বী। অনেক প্রিয় একটা খাবার। ধন্যবাদ এত সুন্দর একটা খাবারের পোস্ট আমাদের মাঝে শেয়ারের জন্য।

 8 months ago 

হে তার জন্য ই এটি কিনতে লাইনে দাঁড়িয়ে থাকতে হয়। ঘন্টার পর ঘন্টা। ধন্যবাদ আপনাকে। আমার কমেন্টের রিপ্লাই দেওয়া জন্য। ভালো থাকবেন সবসময় ভাইয়া।

 8 months ago 

আজকে আপনি আমাদের সাথে কুমিল্লার মাতৃভান্ডার রসমালাইয়ের বিষয়ে আলোচনা করেছেন। ঢাকা শহরের দিকে যখন রওনা হয় কুমিল্লার মধ্যে প্রবেশ করার সাথে সাথে। কুমিল্লার মাতৃভান্ডারের হাজার হাজার দোকান চোখে পড়ে।

কুমিল্লার মাতৃভাণ্ডারের মিষ্টি রসমালাই দধি সবকিছুই অসাধারণ। এত মজা কিভাবে হয় আমি মাঝে মাঝে এই কথাটাই চিন্তা করি। অসংখ্য ধন্যবাদ আপনাকে, কুমিল্লার মাতৃভাণ্ডার নিয়ে এত সুন্দর একটা টপিক আলোচনা করার জন্য। ভালো থাকবেন।

 8 months ago 

প্রথমেই অপনাকে অসংখ্য ধন্যবাদ।আপনি আপনার মূল্যবান সময় থেকে কিছু টা বের করে আমার পোস্ট টি পড়ে এমন সুন্দর একটি মন্তব্য করার জন্য।হে রসমালাই বলতেই মাতৃভান্ডারের কথা ই সবার আগে মনে পড়ে।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.12
JST 0.026
BTC 57339.41
ETH 2522.28
USDT 1.00
SBD 2.31