মানুষকে সাহায্য করার জন্য নিজেকে পৃথিবীর সবচাইতে ধনী ব্যক্তি হওয়ার প্রয়োজন হয় না । By @ruma0630

in Incredible Indialast year

"বিসমিল্লাহির রাহমানির রাহিম"

পাঠকদের প্রতি আসসালামু আলাইকুম। তোমরা সবাই কেমন আছ
আজকে আমি আপনাদের সামনে ধনী এক ব্যক্তির কাল্পনিক একটি ঘটনা শেয়ার করতে যাচ্ছি।


pixabay
একজন ছিল পৃথিবীর সবচাইতে ধনী ব্যক্তি।তাকে একবার এক সাংবাদিক জিজ্ঞাসা করেছিলেন যে,পৃথিবীতে আর কে আছে যে আপনার থেকে ধনী আপনি কি জানেন।তখন ধনী ব্যক্তি একটু ভেবেই উত্তর দিয়েছিলেন। হ্যাঁ আছে এবং আমি আজীবন চেষ্টা করলেও তার চেয়ে বেশি ধনী হতে পারবো না।ধনী ব্যক্তির মুখে এই কথা শুনে সাংবাদিক পুরোই অবাক হয়ে গেলাম।
এবং সাংবাদিক অবাক হয়ে জিজ্ঞাসা করলেন কে সেই ব্যক্তি এই পৃথিবীতে যে আপনার থেকে অনেক বেশি ধন সম্পদ আছে।
তখন ধনী ব্যক্তি সাংবাদিক একটি গল্প শোনালেন।সেই গল্পটা বেশ কিছু বছর আগের।তখন তিনি ধনী ব্যক্তি হয়ে ওঠেনি,অর্থাৎ পৃথিবীর সবচেয়ে ধনী ব্যক্তি হয়ে ওঠেনি।তখন পৃথিবীর সবাই তাকে চিনতো না তখন তিনি সাধারণ একজন ব্যবসায়ী ছিলেন ছিলেন।


pixabay

কোন একদিন তিনি ট্রাভেলে গিয়ে নিউইয়র্ক এয়ারপোর্টের সামনে একটি খবরের কাগজের দোকানে সামনে এসে দাঁড়ালেন।
এবং একটি খবরের কাগজ হাতে নিলেন কিনবেন বলে,এমন সময় তিনি পকেটে হাত দিয়ে দেখলেন তার কাছে খুচরো টাকা নেই।যাই হোক খুচরো পয়সা না থাকার কারণে তিনি খবরের কাগজওয়ালাকে খবরের কাগজটি ফিরিয়ে দিতে চান।
কিন্তু তখন খবরের কাগজওয়ালা বলে যে থাক এটা আর ফেরত দিতে হবে না ।তুমি নিয়ে যাও।
ধনী ব্যক্তি বললো যে না আমার কাছে পয়সা নেই।তখন দোকানদার বলল পয়সা লাগবে না | এটা আমার পক্ষ থেকে তোমাকে একটা উপহার।তুমি নিয়ে যাও।ধনী ব্যক্তি প্রথমে রাজি না হলেও পরে খবরের কাগজটি নিয়ে নেয়,এবং পরবর্তীতে তিনি এয়ারপোর্ট এ গিয়ে এয়ারে করে চলে যান।


pixabay

তার বেশ কিছুদিন পর আরো একবার নিউইয়র্ক এয়ারপোর্টের সামনে ধনী ব্যক্তি খবরের কাগজ বিক্রেতাকে দেখতে পান।
তিনি খবরের কাগজটি হাতে নেন কিন্তু এবারও ধনী ব্যক্তি পকেটে হাত দিয়ে দেখেন যে এবারও খবরের কাগজ নেওয়ার মতো পর্যাপ্ত টাকা নেই তার কাছে।
তখন তিনি খবরের কাগজ ওয়ালাকে বলেন যে দুঃখিত এবারও আমার কাছে পর্যাপ্ত পরিমাণে পয়সা নেই।তাই আমি এবারও খবরের কাগজটি নিতে পারছি না।
তখন ধনী ব্যক্তি খবরের কাগজটি আবার রেখে দিতে চান,কিন্তু এবারও খবরের কাগজওয়ালা তাকে বলল এটা তুমি নিয়ে নাও পয়সা দিতে হবে না। কিন্তু তখন ধনী ব্যক্তি বলল না.না এটা কি করে সম্ভব।এটা তো আপনার ব্যবসার অনেক ক্ষতি হয়ে যাবে | এটা আমি নিতে পারবো না।তখন দোকানদার বলল কোন সমস্যা নেই,এটি আমার লাভের অংশ থেকে আমি দিয়ে দিব।আমার ব্যবসায় কোন ক্ষতি হবে না।
তখন ধনী ব্যক্তি না,না এরকম একটা ভাব করে অবশেষে খবরের কাগজটি নিয়ে নেন।এবং আবার ফ্লাইট ধরতে চলে যান।


pixabay

তারপর কেটে যায় প্রায় 20 টি বছর।এখন ২০ বছর পর ধনী ব্যক্তি পৃথিবীর সবচাইতে ধনী।পৃথিবীর সবাই তাকে চেনে তার নাম জানে।এবং ২০ বছর পর হঠাৎ করে তার একদিন মনে পড়ে খবরের কাগজ ওয়ালার কথা।
এবং মনে করার সাথে সাথে তিনি খোঁজ শুরু করে দেন দীর্ঘ দেড় মাস খোঁজাখুঁজির পর অবশেষে তিনি খবরের কাগজ বিক্রেতা সন্ধান পান।এবং ধনী ব্যক্তি নিজেই ওই খবরের কাগজ বিক্রেতা বাড়িতে যান।
ওনার বাসায় গিয়ে ধনী ব্যক্তি ওনার সঙ্গে দেখা করেন।খবরের কাগজ বিক্রেতার এখন অনেকটা বয়স হয়েছে।
ধনী ব্যক্তি খবরের কাগজ বিক্রেতা বৃদ্ধ কে জিজ্ঞাসা করেন আপনি কি আমাকে চিনেন।বৃদ্ধ খবরের কাগজালা উত্তর দেন হ্যাঁ চিনি আপনি হচ্ছেন পৃথিবীর বিখ্যাত ধনী ব্যক্তি।তখন ধনী ব্যক্তি বলেন আপনার কি মনে আছে আপনি একবার আমাকে সাহায্য করেছিলেন।এয়ারপোর্টে একটি খবরে কাগজ দিয়েছিলেন এবং পয়সাও নেননি।
তখন খবরের কাগজ বিক্রেতা বৃথা বললেন হ্যাঁ মনে আছে একবার নয় আমি তোমাকে দুইবার খবরে কাগজ দিয়েছি তাও আবার বিনামূল্যে।তখন ধনী ব্যক্তি বলেন আমি আপনার সেই দিনের সাহায্য এখন ফিরিয়ে দিতে চাই।
তখন ওই বুড়ো লোকটি হেসে ফেলেন।আর বলেন তুমি কি ভেবেছো আমি সেদিন তোমাকে যে সাহায্য করেছিলাম আর আজ তুমি আমাকে যে সাহায্য করবে দুটো কি সমান।ধনী ব্যক্তি বলল কেন নয়।
তখন ঐ লোকটি বললেন যে না সমান হতে পারে না।কেননা আমি সেদিন যখন তোমাকে সাহায্য করেছিলাম তখনও আমার কাছে বেশি কিছু ছিল না আমি দারিদ্র ছিলাম।


pixabay

আর এখন তুমি যখন আমাকে সাহায্য করতে আসছো,তখন তুমি পৃথিবীর সবচাইতে ধনী ব্যক্তি।তোমার কাছে সমস্ত কিছু আছে দেয়ার মত।এটা কখনোই সমান হতে পারে না।
সেদিন ধনী ব্যক্তি বুঝেছিলেন এই পৃথিবীতে শুধু টাকা থাকলেই ধনী হওয়া যায় না।
বরং সত্যিকারের ধনী ব্যক্তি সেই যার কাছে কিছু না থাকা সত্ত্বেও নিজের স্বার্থ অনুযায়ী মানুষকে সাহায্য করে মানুষকে বিলিয়ে দেয়।
ধনী ব্যক্তি ঘটনাটি সাংবাদিকের সঙ্গে আলোচনার পর ধনী ব্যক্তি টি বলেন সেদিনই আমি ভেবেছিলাম আমি এই পৃথিবীতে সবচেয়ে ধনী ব্যক্তি কখনোই হতে পারব না।
পৃথিবীতে প্রকৃত ধনী ব্যক্তি সেই,যে নিজের কাছে কিছু না থাকা সত্ত্বেও সামর্থ্য অনুযায়ী অন্যকে সহায়তা করতে পিছপা হয় না।যে মানুষকে সাহায্য করার জন্য নিজেকে পৃথিবীর সবচাইতে ধনী ব্যক্তি হওয়ার জন্য অপেক্ষা করেনি।

image.png
আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটি পড়ার জন্য।
image.png

"Newcomers' Community" Achievement Verified Link :

Achievement 1
Achievement 2
Achievement 3
Achievement 4
Achievement 5.1

25% to @null to support #burnsteem25

10% of this payout for @meraindia

🎀
ধন্যবাদ🎀.

Sort:  
 last year 

মানুষকে সাহায্য করার জন্য ধনী ব্যক্তি হওয়ার প্রয়োজন হয় না। আমরা ধনী ব্যক্তি না হলেও মানুষকে সামান্য কিছু দিয়ে হলেও সাহায্য করতে পারি।

আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ জানাই এত সুন্দর একটি লেখা আমাদের মাঝে উপস্থাপন করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল। ভালো থাকবেন, সুস্থ থাকবেন।

@famillycooking1 ভাই,
সুন্দর একটি মন্তব্যের জন্য ধন্যবাদ।

 last year 

মানুষকে সাহায্য করার জন্য নিজেকে পৃথিবীর সবচাইতে ধনী ব্যক্তি হওয়ার প্রয়োজন হয় না ৷ কারন মানুষকে সাহায্য করা এক ধরনের মানবিক কাজ ৷ মানুষ মানুষের জন্য সাহায্য করবে এটাই স্বাভাবিক তারপর মানুষের বিপদে আপদে মানুষই এগিয়ে আসবে এটাই স্বাভাবিক ৷ এর জন্য একটি ব্যাক্তি কে কখনই ধনী হতে হবে না ৷ আসলে প্রত্যেক মানুষই এক রকম হয় না তবুই বলতে চাই যে যতটা পারবেন মানুষকে সাহায্য করে যাবেন ৷

ধন্যবাদ আপনাকে ভালো থাকবেন ৷

@yoyopk ভাই,
সুন্দর একটি মন্তব্য করার জন্য আপনাকে ধন্যবাদ।

Loading...

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62753.87
ETH 2445.66
USDT 1.00
SBD 2.67