Incredible India contest by @sduttaskitchen|My all-time favorite food.

in Incredible India10 months ago (edited)
20230911_165748_0000.png edit canva

আমরা মাছে ভাতে বাঙালি! আর বাঙালি মানেই খাদ্য রসিক মানুষ! বিশেষ করে বাঙালিরা দুপুরের পেট ভোজন বেশ ভালোভাবেই করে থাকে! সেখানে যদি হালকা পাতলা ডাল এবং তার সাথে ভর্তা মাছের দোপেঁয়াজু হয়ে থাকে! তাহলে তো আর কোন কথাই নেই।

প্রথমেই আমাদের এডমিন মহোদয় দিদিকে অসংখ্য ধন্যবাদ জানাতে চাই। তিনি আমাদের জন্য এত সুন্দর একটা প্রতিযোগিতার আয়োজন করেছেন! যেখানে আমরা আমাদের নিজেদের দেশের ট্রেডিশনাল খাবার গুলো খুব সুন্দর ভাবে উপস্থাপন করতে পারব! আমি চেষ্টা করব এই প্রতিযোগিতার প্রত্যেকটা প্রশ্নের উত্তর সঠিকভাবে দিয়ে,,, প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য।

এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য,, আমি আমার তিনজন বন্ধুকে অবশ্যই আমন্ত্রণ জানাতে চাই! @yoyopk, @mdkamran99, @sabus, আপনারা এখানে অংশগ্রহণ করুন,,, এবং আপনাদের মূল্যবান মতামত এখানে উপস্থাপন করুন।

Share your views about your all-time favorite food.

সর্ব প্রথমেই আমি বলব আমার সর্বকালের সবচাইতে প্রিয় খাবার হচ্ছে ভর্তা! সেটা শুটকি ভর্তা হোক কিংবা মাছ ভর্তা! আমি ভর্তা অনেক বেশি পছন্দ করি! আমাকে যদি অন্য কোন তরকারি নাও দেয়া হয়! তাতে আমি কখনো মন খারাপ করি না! যদি সামান্য একটু ভর্তা আর সাথে হালকা পাতলা ডাল হয়! তাহলে আমার আর কিছুই লাগে না।

আসলে আমাদের বাংলাদেশ একটা দরিদ্র দেশ! যেখানে বড়লোকের চাইতে মধ্যবিত্ত এবং নিম্নবিত্ত মানুষের বসবাস বেশি! সেই হিসেবে আমি মনে করি কিছু ফ্যামিলি আছে যারা সঠিকভাবে বাজার করতে পারেনা! বর্তমানে বাজারের অবস্থা খুবই খারাপ! তারা কিন্তু সামান্য পরিমাণে একটু ভর্তা হলে,, তাদের এক বেলার খাবার মোটামুটি হয়ে যায়,, আর আমার প্রিয় খাবার ভর্তা।

Why is that food on your all-time favorite list? Explain.

hors-doeuvre-2175326_1280.jpg

Image source

সত্যি কথা বলতে ছোটবেলা থেকে দেখে এসেছি! পরিবারের মধ্যে খাবারের টানাটানি,, কখনো পেট ভরে ভাত খেয়েছি,, আবার কখনো খালি পেটে ঘুমিয়ে পড়েছি! অতিরিক্ত তরকারি খাওয়ার মত সুযোগ পাইনি! কেননা আমাদের ফ্যামিলিটা ছিল দরিদ্র ফ্যামিলি! সব সময় মা চেষ্টা করত,, একটু ভর্তা আর হালকা পাতলা ডাল,, আমাদের জন্য রান্না করতে।

আর তখন থেকেই বলা যায় এই ভর্তার উপর আমার অনেক বেশি আকর্ষণ! কেননা ভর্তা দিয়ে ভাত খেতে আমার কাছে অনেক বেশি মজা লাগে! যদিও ছোটবেলা থেকে মা অনেক বেশি আলুভর্তা খাইয়েছে,,, যতটুকু তিনি আমাদের জন্য যোগান দিতে পেরেছেন! এরপরে মাছের ভর্তা শুটকি ভর্তা মোটামুটি সব ধরনের ভর্তা খেয়েছি! এবং আমি আমার সর্বকালের পছন্দের খাবারের তালিকায়,, এই ভর্তা টাকেই রেখেছে।

Share if there is any story behind your favorite food.

breakfast-1804457_1280.jpg

Image source

জী হ্যাঁ অবশ্যই আমার প্রিয় খাবারের পেছনে গল্প আছে!কেননা আমি যখন আমার শ্বশুরবাড়িতে আসি,,, তখন আমি চেষ্টা করতাম মোটামুটি প্রত্যেক দিন ভর্তা তৈরি করার জন্য! একদিন হঠাৎ করে আমি ভর্তা করতে ভুলে গিয়েছিলাম! তখন আমার শ্বশুরমশাই আমাকে বলল আজকে মনে হয়,, আমার ভাত খাওয়া হবে না! কারণ আজকে ভর্তা তৈরি হয়নি।

এরপর আমি ওনাকে বললাম ঠিক আছে বাবা,, সমস্যা নাই রাতে আমি অবশ্যই আপনার জন্য ভর্তা তৈরি করব! রাতে আমি ভর্তা তৈরি করেছিলাম! যদিও রাতের বেলা একটু কষ্ট হয়েছিল! ভর্তা তৈরি করে এসে দেখি সবাই ভর্তার জন্য আমার সামনে এসে দাড়িয়ে আছে। কেউ তরকারি দিয়ে ভাত খাবে না,, শুধুমাত্র ভর্তা আর ডাল দিয়ে ভাত খাবে! ওই দিন আসলে আমরা অনেক মজা করেছিলাম! এই ভর্তা আর ডাল নিয়ে অনেক হাসি ঠাট্টা ও করেছিলাম।

ঐদিন আমি আমার ননদ কে বলেছিলাম,, আমি ওকে ভর্তা দিব না কেননা ও ভর্তা অনেক বেশি পছন্দ করে,, আমার মত! ওটা নিয়ে ও আমার উপর অনেক রাগ করে! এরপরে আমি ওকে আমার নিজের ভাগের ভর্তাটা ও দিয়ে দেই! কিন্তু ওর রাগ থামে না,, এরপরে ও আমাকে বলে ও আমার সাথে মজা করেছে! এরপর আমরা সবাই মিলে আনন্দ করে,,,, ওই রাতে ভর্তা এবং ডাল দিয়েই আমাদের খাবার শেষ করি।

Do you ever try to prepare your favorite food at home? You can also share the recipe with us(optional).

IMG_20230911_172051_247.jpg

এক্ষেত্রে আমি বলব আমি একবার নয় অনেক বার আমার এই প্রিয় খাবার তৈরি করেছি! এবং আজকে আমি আপনাদের সাথে সেই ভর্তা তৈরির রেসিপিটা শেয়ার করব! এবং কিভাবে তৈরি করেছিলাম পর্যায়ে ক্রমে,, আপনাদের সাথে অবশ্যই ফটোগ্রাফি শেয়ার করব।

আমি আজকে আপনাদের সাথে মাছ দিয়ে আলু ভর্তা তৈরি করার রেসিপি শেয়ার করব! এই রেসিপি তৈরি করতে আপনাদের যে সকল উপকরণ লাগবে! আমি সেগুলো আগে আপনাদের সাথে শেয়ার করি।

উপকরণপরিমাণ
তেলাপিয়া মাছএক পিস
কাঁচা মরিচদশ থেকে পনেরোটা
আলুমাঝারি সাইজের একটা
পেঁয়াজমাঝারি সাইজের একটা
লবণস্বাদমতো
তেলহাফ কাপ

প্রস্তুত প্রণালী

প্রথমত আপনাকে আলো টাকে সুন্দরভাবে কেটে পাতলা করে গোল গোল করে নিতে হবে! এরপর কাঁচা মরিচ অবশ্যই মাঝখান দিয়ে ভেঙ্গে নিতে হবে! তা না হলে আপনি যখন তেলের ওপর কাঁচামরিচ ভাজতে যাবেন! তখন এটা ফেটে আপনার মুখে তেলের ছিটা পড়তে পারে! এতে করে আপনার মুখে সমস্যা হতে পারে।

তো আমি প্রথমে আলু টাকে ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে নিয়েছি! এবং হালকা পরিমাণে তেল দিয়ে,, চুলার মধ্যে পাত্র বসিয়ে এটাকে ভালোভাবে ভেজে নিয়েছি।

IMG_20230911_172051_604.jpg

আলু ভালোভাবে ভেজে নেয়া হয়ে গেলে,, এবার আমি কাঁচামরিচ ভর্তার জন্য ভেজে নেব।

IMG_20230911_172051_213.jpg

কাঁচা মরিচ যখন আমার ভালোভাবে ভাজা হয়ে যাবে! এরপর আমি মাছটাকে ভালোভাবে ধুয়ে,, তেলের মধ্যে ভালোভাবে মুচমুচে করে ভেজে নিয়েছি।

IMG_20230911_172051_487.jpg

আমার আলু, কাঁচামরিচ, এবং মাছ সম্পূর্ণ ভাজা হয়ে গেছে! এবার আমি মাঝারি সাইজের পেঁয়াজ নিয়ে এটাকে ভালোভাবে মিহি করে কুচি করে নেব! এবং সাথে একটু লবণ অ্যাড করে নেব! ভর্তা প্রস্তুত করার জন্য।

IMG_20230911_172051_313.jpg
IMG_20230911_172051_541.jpg
IMG_20230911_172051_312.jpg

এরপর আমি শিল পাটার মধ্যে পেঁয়াজ, আলু, কাঁচামরিচ, মাছ, লবণ, সবকিছু একসাথে দিয়ে দেব! এবং একটা একটা করে উপকরণ শিল পাটার মধ্যে,, ভালোভাবে মিহি করে বেটে নেব।

IMG_20230911_172051_292.jpg

ব্যস খুব সহজেই তৈরি হয়ে গেল,, আমার মাছ দিয়ে আলু ভর্তা! গরম ভাতের সাথে এই মাছ দিয়ে আলু ভর্তা করে খাওয়ার মজাটাই অন্যরকম! আপনারা অবশ্যই আমার রেসিপি ফলো করে,, একবার হলেও ট্রাই করে দেখবেন! এই ভর্তাটা কতটা মজা,, তখনই বুঝতে পারবেন।

ইনশাল্লাহ আমি চেষ্টা করেছি,, প্রতিযোগিতার প্রত্যেকটা প্রশ্নের উত্তর সঠিকভাবে দিয়ে,, প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য! সবার সুস্থতা কামনা করে,, আজকের মত এখানেই বিদায় নিচ্ছি! আল্লাহ হাফেজ।

Posted using SteemPro Mobile

Sort:  
 10 months ago 

সর্বপ্রথম আপনাকে ধন্যবাদ জানাই, আমাকে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আমন্ত্রণ জানানোর জন্য। আমি চেষ্টা করব এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য।

আপনি এই প্রতিযোগিতা অংশগ্রহণ করেছেন এবং আপনার পছন্দের খাবারটি আমাদের মাঝে বলেছেন। আপনি সবচাইতে বেশি ভর্তা পছন্দ করে থাকেন। শুনে অনেক ভালো লাগলো আর আপনি কেন ভর্তা পছন্দ করে থাকেন। সেটার সবকিছু আমাদের মাঝে খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।

আপনার ভর্তা নিয়ে একটি গল্প ছিল সেটা আমাদের মাঝে খুব সুন্দরভাবে উপস্থাপন করেছেন। খুবই ভালো লেগেছে আপনার পোস্ট পড়ে।

 10 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ,,,, আমার পোস্ট পড়ে এত সুন্দর একটা মন্তব্য করার জন্য।

 10 months ago 

আপু আপনার পছন্দের খাবার আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। ভর্তা ভাত আমারও খুব প্রিয়। ভর্তা ভাত বিশেষ করে আমার বৃষ্টির দিনে খুব ভালো লাগে।

I am really glad to know that when the family have common favorite food then it so easy to maintain family bonding and harmony. Can Bharta be grinded in mixi. Stay healthy by god's grace

 10 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ,,, আমার পোস্ট পড়ে এত সুন্দর একটা মন্তব্য করার জন্য।

 10 months ago 

আমাদের বাড়িতেও ছোট বেলা থেকেই দেখেছি ভর্তা বানাতে যার কারনে ভর্তা আমারও সবচেয়ে প্রিয় খাবারের তালিকার একদম উপরেই আছে। মাকে দেখতাম রাতের বেলা প্রতিদিন ভরতা বানাতে কারন রাতে কেউ মাছ খেতে চাইতো না। মাংস থাকলে অবশ্য ভর্তার প্রতি কেউ এতটা আগ্রহ দেখাতো না।আলু আর বেগুন আর ডিমের ভর্তা আর ডালের আামাদের নিয়মিত খাবারের তালিকায় থাকতো।এছাড়াও শিম,চিংড়ি, টাকি, বেলে ইত্যাদি বিভিন্ন ধরনের ভর্তা হতো।
আপনার মাছ ভর্তার,রেসেপিটা কিছুটা অন্য রকম লেগেছে আমার কাছে। মাছ ভর্তার সাথে এভাবে আলু দিয়ে কখনো খাই নাই।নেক্সট টাইম. ট্রাই করে দেখবো।
এত সুন্দর একটা রেসেপি শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।
ভালো থাকবেন সবসময় এই শুভকামনা রইলো আপনার জন্য

 10 months ago 

আপনাকে ও অসংখ্য ধন্যবাদ,,, আমার পোস্ট পড়ে এত সুন্দর একটা মন্তব্য করার জন্য।

 10 months ago 

ভর্তা আমারও খুবই প্রিয় খাবার। আসলে আলু ভর্তা কিংবা মাছ দিয়ে আলু ভর্তা করলে আর কোন কিছুই লাগে না শুধুমাত্র ভর্তা দিয়েই ভাত খাওয়া হয়ে যায়। তবে আমার কাছে আরো বেশি ভালো লাগে চিংড়ি মাছের ভর্তা।

আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। ভালো থাকবেন।

 10 months ago 

আপনাকেও ধন্যবাদ,,, আমার পোস্ট পড়ে এত সুন্দর একটা মন্তব্য করার জন্য।

Loading...
 10 months ago 

বাহ!
দিদি আপনি খুব চমৎকার ভাবে প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন, এবং খুব সুন্দর ভাবে উপস্থাপনা করেছেন আমারও ভর্তা খুব পছন্দ, আমিও ভর্তা অনেক পছন্দ করি থাকি। সে টা যে কোন ভর্তা এই হোক না কেন, কিন্তুু আজকে আমি আপনার পোষ্টের মাধ্যমে একটা জিনিস দেখলাম যে আলু ভর্তা করেছেন মাছ দিয়ে। আমি অনেক আলু ভর্তা খেয়েছি কিন্তুু কখনো মাছ দিয়ে খাওয়া হয়নি। আমি চেষ্টা করব এরকম বানিয়ে খাওয়ার জন্য অবশ্যই হয়তো মজা হয়েছে। আমি আপনাকে অনেক ধন্যবাদ জানাই। ভালো থাকবেন সুস্থ থাকবেন আপনারা জন্য রইল অনেক অনেক শুভকামনা।

 10 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ,,, আমার পোস্ট পড়ে এত সুন্দর একটা মন্তব্য করার জন্য।

 10 months ago 

আপু আমার ফোন নষ্ট হয়েছে, কালকে ভিতর আমি ডিসকোড একটিভ থাকবো, আমি কাজ করতে চাই, আমার নাম টা লিস্টিতে নেওয়া হকplz.

 10 months ago 

কমিউনিটির প্রতিযোগিতা অংশগ্রহণ করার জন্য আপনাকে সর্বপ্রথম স্বাগতম। আসলে আপু আপনি ঠিকই বলেছেন আমরা তো মাছে ভাতে বাঙালি। ভাত মাছ ছাড়া আমাদের চলেই না। আপনার মত আমিও ভর্তা খেতে অনেক বেশি পছন্দ করি। এগুলো আমাদের বাঙালি কালচার। আমাদের দৈনন্দিন জীবনে এই খাবারগুলো ছাড়া আমাদের খাওয়া যতই ভালো হোক পরিপূর্ণতা পায় না। অসংখ্য ধন্যবাদ এমন সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 10 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ,,, আমার পোস্ট পড়ে এত সুন্দর একটা মন্তব্য করার জন্য।

 10 months ago 

আপু আপনাকে ধন্যবাদ জানাই কমিউনিটির চ্যালেঞ্জে অংশগ্রহণ জন্য। আপনি এই প্রতিযোগিতার প্রতিটি প্রশ্নের উত্তর খুব ভালোভাবে উপস্থাপনা করেছেন। তবে আমারও প্রিয় সকালে ভর্তা দিয়ে ভাত খাওয়া ‌। আসলে বিভিন্ন রকমের ভর্তা আমাদের মুখে স্বাদ বাড়িয়ে দেয়।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.030
BTC 62832.46
ETH 3374.71
USDT 1.00
SBD 2.48