আপন ভেবে কাছে টানলে, ব্যথা দেয় সে।।।

in Incredible Indialast year

খুবই গুরুত্বপূর্ণ, একটি বিষয় আজকে আপনাদের মাঝে আলোচনা করার জন্যই মূলত, এই পোস্টটি আপনাদের সাথে শেয়ার করছি।

সেই ছোটবেলা থেকে যাদের সাথে আমাদের উঠা বসা, যাদের সাথে দিনের পর দিন মাসের পর মাস বছরের পর বছর কাটিয়েছি। তাদের প্রতি তো একটা দুর্বলতা সবারই থাকে তাইতো?

যখন দীর্ঘ সময় পর তাদের সম্মুখে কোন বিপদ আসে, আর সেই বিপদের সময় আমরা চাই তাদেরকে সহযোগিতা করার, আর সহযোগিতা করিও, কিন্তু দেখা যায় পরবর্তীতে তাদের কাছ থেকেই আবার ব্যথা পেতে হয়।

আপন ভেবে কাছে টানলে, ব্যথা দেয় সে।।।.png

Design create by Canva

কেন বলছি এই কথাটা? আমি নিজে জলযন্ত সাক্ষী, আমার সাথে ঠিক এমনটাই ঘটেছে, কোন এক সময়। যে সময়টাই আমার কিছু কাছের মানুষের সহযোগিতা করেছিলাম, কিন্তু পরবর্তীতে তাদের কাছ থেকে সেই সহযোগিতার ফলস্বরূপ ব্যথা অপমান আরো অনেক কিছু সইতে হয়েছে।

ঘটনাটি ঘটেছিল এই দূর প্রবাসে, যে প্রবাসে কেউ কারোর আপন নয়, সবাই যার যার কাজে ব্যস্ত থাকে। শত ব্যস্ততার মধ্য দিয়েও সেই ছেলেবেলার বন্ধুবান্ধবের কথা কোনো না কোনো এক সময় মনে পড়ে।

ঠিক আমারও তেমনি মনে পড়েছিল, তাইতো তাদের খোঁজ খবর নেওয়ার জন্য তাদের সাথে ফেসবুকে মেসেঞ্জারের মাধ্যমে কথা বলি, এবং কথা বলার পর জানতে পারি তারাই দূর প্রবাসে খুব একটা বেশি ভালো নেই।

তারাও আমার মত দেশের মাটি ছেড়ে এই দূর প্রবাসে পাড়ি দিয়েছে জীবিকার তাগিদে, কিন্তু তারাই প্রবাসে খুব বেশি ভালো নেই যখন তাদের সাথে কথাবার্তা বললাম।

nik-shuliahin-BuNWp1bL0nc-unsplash.jpg

Src

তারা আমাকে তাদের সমস্যাগুলোর কথা বলল, যে তারা ঠিক মতো কাজ করতে পারছে না। তারা ভাল কোন বস পাচ্ছে না, যেখানে তারা শান্তি মত কাজ করতে পারে না আর কাজ করলেও সেখান থেকে বেতন পায় না। এসব কথাগুলো শুনে নিজের কাছে যেন কেমন একটা খারাপ লাগা কাজ করতে থাকলো।

এসব কথাগুলো শুনতে শুনতে ভাবলাম, কেননা তাদেরকে আমি যে জায়গায় কাজ করছি সেখানে নিয়ে আসি। আমি তো মোটামুটি ভালোই আছি, আমার বসও ভালো আছে, তাদের ওই সমস্যাগুলো হয়তো মোচন হবে।

তাই তাদেরকে আমি আমার কাছে নিয়ে আসলাম, আর আমার বসের সাথে কথা বলে আমরা একসাথে কাজ করার একটা উদ্যোগ নিলাম। বেশ ভালোই চলছিল তারাও মনোযোগ সহকারে কাজ করছিল, এভাবে দুই থেকে তিন মাস যাওয়ার পর তাদের আসল রূপ যেন আমি দেখতে পাই।

হঠাৎ করে তারা কাজের প্রতি তেমন একটা মনোযোগ না দিয়ে ফাঁকি দেওয়ার তালে লেগে যায়, ঠিকমতো কাজ করে না, মানুষের সাথে গল্প আড্ডায় মেতে থাকে। এখন বলুন এই দূর প্রবাসে আমরা কাজের জন্য এসেছি, আর যদি কাজ না করি তাহলে কেউ কি আমাদের ভালো চোখে দেখবে।

scott-graham-5fNmWej4tAA-unsplash.jpg

Src

তখন তাদেরকে আমি এক জায়গায় ডেকে বোঝালাম, যে তোমরা এমন করছ কেন? তোমরা এমন করলে, আমি যে এই জায়গায় কাজ করছি অনেকদিন যাবত আমার একটা ভালো রেপুটেশন তৈরি হয়েছে। আর তোমাদের জন্য আমার সেই রেপুটেশনটি আস্তে আস্তে নষ্ট হয়ে যাচ্ছে, তোমাদের যদি ভালো না লাগে এখানে কাজ করতে, তোমরা যদি অন্য কোন জায়গায় ভালো কাজ পাও তোমরা সেখানে যাও।

আমি একবারও তোমাদের মানা করবো না, তবে দয়া করে এমন উৎপাত করোনা। তারা এমন এমন কাজ করেছে যেটা বলতে গেলেও নিজের কাছে লজ্জা লাগে, বিভিন্ন সমস্যা দেখিয়ে তারা বসের কাছ থেকে বেশ কয়েকবার টাকা নিয়েছে, আবার যখন মাস শেষে বস বেতন দেওয়ার জন্য এসেছে তারা সেই টাকা পরিশোধ করে না।

কোন না কোন এক নতুন সমস্যার কথা জানিয়ে তারা বসের সেই টাকা পরিশোধ করে না। এমত অবস্থায় বস একদিন আমাকে ডেকে বলল, তুমি যে লোকগুলো নিয়ে এসেছ, তারা আসলে খুব একটা ভালো প্রকৃতির মানুষ নয়। আমার কাছ থেকে তারা বেশ কয়েকবার টাকা নিয়েছে, কিন্তু তারা ঠিক সময় মত টাকা পরিশোধ করে না। কোনো না কোনো এক সমস্যার কথা জানিয়ে তারা এড়িয়ে যায়।

আরো অনেক কাহিনী করে যেগুলো আমি অন্য মানুষের কাছ থেকে শুনি, তারা ঠিকমতো কাজ করে না, তারা ঠিকমতো কোন কাজ ভালোভাবে করে না। যাই করে সেটা ভুল করে, এভাবে যদি করে তাহলে তো আমার লোকশান হচ্ছে, তাদের দিয়ে তো আমার কোন লাভ হচ্ছে না।

তুমি তোমার লোকদের বল যদি তারা ভালোভাবে কাজ না করতে পারে, তাহলে এখান থেকে কাজ বাদ দিক।

annie-spratt-9VpI3gQ1iUo-unsplash.jpg

Src

এখন বলুন আমি তো তাদের ভালোর জন্যই আমার কাছে নিয়ে এসেছিলাম। তারা যখন বিপদে পড়েছিল, তাদেরকে আমার কাছে টেনে নিয়েছিলাম, কিন্তু তারা সেই উপকারের প্রতিদান কি দিল। আমাকে বসের কাছে অপমানিত করল, অন্য মানুষের কাছে ছোট করলো।

আমি এমনটা একেবারে বলছি না, যে সবাই এমন করে, সব কাছের মানুষই এমন ঘটনা ঘটায় না। কিন্তু আছে না হাতের পাঁচ আঙুল যেমন সমান নয়, তেমন প্রত্যেকটি মানুষের চরিত্র সমান নয়।

তাই সর্বোপরি একটি কথাই বলবো, আপনি যেটাই করুন না কেন ভেবেচিন্তে করবেন। যেন পরবর্তীতে আপনাকে পস্তাতে না হয়। এমন কিছু করবেন না, যে উপকার করতে গিয়ে, সে উপকারের প্রতিদান হিসেবে আপনাকে শুধু ব্যাথা ও অপমান সইতে হয়।

যাইহোক বন্ধুরা আপনাদের সাথে ছোট্ট একটা ঘটনা শেয়ার করলাম। জানিনা কে কিভাবে নিবে, তবে আশা করি আপনারা এটা থেকে কিছুটা ধারণা পেলেন। যে আসলে কাছের মানুষেরা কিভাবে আমাদেরকে অপমানিত করে ব্যথা দেয়।

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPyPsMyHugtgimeGf4GaeSLBpLo19W7P5uB2gbyncoyGXD1NKkqukpZJFh2WSt...i2LbyGrGp3KDwaNNTVPj8pXyBbDECv2RUcQMZUuix3w2ie6U2tSFKHFnMAWiyM3Z4WSs5tmVVZtZLUo3r2H5Kjzj3KJAfwBB9Scd3Y8TwikXP8v6EJiisMZjQA.png

আজ এই পর্যন্তই, দেখা হচ্ছে আমার পরবর্তী পোস্টে। সে পর্যন্ত সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন ধন্যবাদ সকলকে আমার ছোট্ট পোস্টটি পড়ার জন্য।

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

Loading...
 last year 

আপনি যে ঘটনার কথা আজকে তুলে ধরেছেন! এমন ঘটনা বর্তমান সময়ে অহরহর দেখা যায়! বিশেষ করে আমরা যাদের উপকার করি! দিন শেষে দেখা যায়! তাদের কাছ থেকেই,,, আমাদের অপমান সহ্য করতে হয়।

আপনি আপনার বন্ধু-বান্ধবকে আপনার কাছে নিয়ে এসেছেন! তাদের একটু দুঃখ লাভ করার জন্য! কিন্তু দিনশেষে দেখা গেল! তারা আপনার রেপুটেশন এর উপর,,, আপনার মান সম্মানের উপর আঘাত নিয়ে আসছে।

আসলে হ্যাঁ আপনি ঠিক বলেছেন,,, হাতের পাঁচটা আঙ্গুল যেমন সমান নয়! তেমনি প্রত্যেকটা মানুষের চরিত্র ও সমান নয়! তবে সব সময় আমাদের আপন মানুষগুলোর কাছ থেকেই! অপমান, অবহেলা, অত্যাচার ভোগ করতে হয়! এটাই বাস্তবতা।

আপনার বাস্তব জীবন থেকে,,, অসম্ভব সুন্দর একটা ঘটনা তুলে ধরার জন্য! আপনাকে ধন্যবাদ ভালো থাকবেন।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.16
JST 0.030
BTC 59956.07
ETH 2524.56
USDT 1.00
SBD 2.49