আমার বাস্তব জীবনে ঘটে যাওয়া, একটা দুঃখজনক ঘটনা।।

in Incredible Indialast year (edited)

আসসালামু আলাইকুম, আমার সকল স্টিমেট বন্ধুরা, কেমন আছেন সকলে। অবশ্যই আপনারা অনেক ভাল আছেন। প্রতিদিনের মতো আজকেও আপনাদের মাঝে একটি বিষয় আলোচনা করার জন্য মূলত এই পোস্টটি আপনাদের মাঝে উপস্থাপন করছি।

অনেকদিন ধরেই ভাবছিলাম, এই বিষয়টি নিয়ে লিখব, কিন্তু আসলে ভেবে পাচ্ছিলাম না কে কিভাবে নেবে। কারণ আমি এখানে কাউকে দোষারোপ করছি না, কাউকে খারাপ কিছু বলছি না। যেটা ঘটেছে আমার সাথে, সেটা আমি আপনাদের মাঝে তুলে ধরার চেষ্টা করছি।

মূল কাহিনীটি হল মালয়েশিয়াতে যে সকল প্রবাসীরা বসবাস করে তাদেরকে নিয়ে, আসলে মালয়েশিয়ান প্রবাসীদের একটা নিত্যদিনের সমস্যা যেটা হল ছিনতাই।

nick-fewings-MlZnEM4LUwY-unsplash.jpg

Src

প্রত্যেকটি দেশেই আসলে চুরি ডাকাতি ছিনতাই সবকিছুই রয়েছে। কিন্তু সেগুলো হয় আড়ে আবডালে, কিন্তু মালয়েশিয়াতে এই একটি খুব খারাপ কাজ, যেটি অনেক মানুষের ভিড়েও হয়ে থাকে।

আর এটি সাধারণত ঘটে বেশিরভাগ বাঙ্গালীদের ক্ষেত্রে, বাঙালিরাই এই ছিনতাইকারীদের কবলে বেশিরভাগই পড়ে। এমন সময় যায় যখন একজন বাঙালি প্রবাসী তার সবকিছু হারায়।

সাধারণত এই ছিনতাইটি মালয়েশিয়াতে যে সকল টেক্সি চালক রয়েছে সেই ট্যাক্সি দ্বারা ঘটে থাকে। যে ট্যাক্সিতে আমরা সাধারণত এক জায়গা থেকে অন্য জায়গা যাওয়ার জন্য ব্যবহার করি, তাদেরকে বিশ্বাস করে আমরা তাদের ট্যাক্সিতে উঠি, কিন্তু তারা যদি আমার সাথে এমন ব্যবহার করে, এমন কাজ করে,তাহলে আমাদের বিশ্বাসটি কোথায় থাকবে।

এই টেক্সি চালকদের হাতে আমিও কয়েকবার পড়েছি, কয়েকবার আমারও অনেক জিনিসপাতি ছিনতাই হয়েছে। একপ্রকার জোর জবরদস্তি আমার কাছ থেকে আমার সকল টাকা পয়সা মোবাইল সব কিছুই নিয়ে নিয়েছে। কিন্তু কারা এরা, কারা করে এই সকল কাজগুলো আপনি জানেন কি?

alexander-redl-S9qxkJN0f4Q-unsplash.jpg

Src

আমি কিন্তু প্রথমেই বলেছি আমি কাউকে ছোট করছি না, বা কাউকে দোষারোপ করছি না। সাধারণত যেটা ঘটে আর যেটা ঘটেছে আমার সাথে আমি সেটাই আপনাদের মাঝে শেয়ার করছি।

আমরা তো সবাই জানি মালয়েশিয়াতে বিভিন্ন দেশের মানুষ বসবাস করে, কিন্তু সবচাইতে যে দেশের মানুষ বেশি বসবাস করে সেটা হল একমাত্র চীন। চীনের পরে এই দেশের স্থানীয় বাসিন্দা, তারপরে আসে ইন্ডিয়ান তামিলরা।

যারা একপ্রকার অনেক বছর ধরে এই দেশে রাজত্ব করে আসছে, তাদের রাজত্ব এতটা বিস্তার করেছে যে তারা যখন যেটা চাই তখন সেটা করতে পারে।তাদেরকে এদেশের সরকার পর্যন্ত সামাল দিতে পারে না, তারপরও অনেক চেষ্টা করে এই দেশের সরকার তাদেরকে নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করে। কিন্তু তারপরও ওই যে বলেছি হাতের পাঁচ আঙ্গুল যেমন সমান হয় না প্রত্যেকটি মানুষের চরিত্র ঠিক তেমনটাই না।

একটা কথায় আছে না কুকুরের লেজ যতই পিটাও কুকুরের লেজ কখনো সোজা হয় না। ঠিক তেমনি এমন কিছু তামিল রয়েছে, যারা আসলে সব সময় কুকর্মেই ব্যস্ত থাকে। যাদের সর্ব কর্মের ওপরে যেন এই কর্মটাই তাদের কাছে অনেক বড়।

ঘটনাটি ঘটেছে আমি মালয়েশিয়া কুয়ালালামপুর থেকে আমার বাসার উদ্দেশ্যে যাওয়ার জন্য আমি একটি ট্যাক্সি ভাড়া করি। আমি তো খুব সাদা মনে ট্যাক্সিতে উঠে বসেছি, তার সাথে দরদাম করে কত টাকা ভাড়া নেবে সেটা ঠিক করে আমি ট্যাক্সিতে বসেছি।

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPkWYVMZfA9Q6rhsM8vr6s2GtfVnJEDNSAVyfhDN2xtHACqc7ZFQUoPFW61BRs...J1uXEcbhbB83zka8gw4r2JhLSJzbmcbyC7J7hGT7HMn39i5xHypsRGbGM5uBnF9QgvxMHdisxp28xDsDmJkedMaJ2FgshAUWQLi8iB7x1tqirx13cWvPEgCWA2.png

যখন ট্যাক্সিতে বসেছি তখন দেখলাম ইন্ডিয়ান তামিল, হঠাৎ মনের ভেতরে একটু সন্দেহ লাগলো। কারণ এর আগে অনেকবার অনেকের কাছ থেকে শুনেছি সাধারণত এরা ট্যাক্সিতেই ছিনতাই করে। আসলে মনে মনে অনেক ভয় লাগছিল, কিন্তু কিছু করার নেই যেহেতু আমার ভাড়া করা হয়ে গিয়েছে। এখন যদি আমি তাকে মানা করি, তাহলে হয়তো সে আমার সাথে গন্ডগোল করবে।

তাই কিছু না বলেই চুপচাপ ট্যাক্সিতে উঠে বসলাম। আর উপরওয়ালার নাম নিলাম যেন ভালোভাবে আমি আমার বাসায় পৌঁছাতে পারি। কিন্তু কে জানতো এমনটা ঘটে যাবে মাঝ রাস্তায়।

কুয়ালালামপুর ছেড়ে যখন আমি আমার বাসার উদ্দেশ্যে রওনা দিয়েছি। দীর্ঘ 22 কিলোমিটার আসার পর হঠাৎ করে দেখি ট্যাক্সিটি একটি ফাঁকা জায়গায় দাঁড়িয়ে পড়েছে, তখন আমি ওনাকে জিজ্ঞেস করলাম আসলে এখানে দাঁড়ালেন কেন। তখন উনি আমাকে খুব সুন্দর ভাবে বলল আমার একটি ফোন এসেছে আমি একটু কথা বলে আবার রওনা দিচ্ছি।

যখন এই কথা বলল আমি তখন বললাম হয়তো কোন ইমারজেন্সি বা কোন প্রয়োজনীয় কল এসেছে। আর ফোনে কথা বলতে বলতে হয়তো ড্রাইভ করবে না, যার জন্য এই সাইডে রেখে কথা বলে নিচ্ছে।

কিন্তু হঠাৎ করে দেখি গাড়ির প্রত্যেকটি দরওয়াজার লক বন্ধ করে দিয়েছে, আমি চাইলেও গাড়ির দরজা খুলতে পারবো না, খুলে বাইরে যেতে পারবো না। যখন লক সব বন্ধ করে দিল তখন আমি বুঝেই গিয়েছি আমার সাথে এখন কি হবে। কারণ আমি এর আগে অনেকবার শুনেছি এদের কাজকর্ম সম্পর্কে।

dan-gold-kARZuSYMfrA-unsplash.jpg

Src

তখন ওই টেক্সি ড্রাইভারটি আমাকে ভয় দেখিয়ে একপ্রকার আমার কাছ থেকে মানিব্যাগ মোবাইল সবকিছুই নিয়ে নিল। আমার কিছুই করার নেই, আমি চাইলেও চিৎকার করতে পারব না। চাইলেও কাউকে ডাকতে পারবো না, কারণ গাড়ির প্রত্যেকটি গ্লাস আটকানো সাথে দরজা আটকানো। তাই আমার কথা বাইরে থেকে কেউ শুনতেও পাবে না।

এমতাবস্থায় ভাবলাম নিজের জীবনটা তো বাচুক, মালামাল যাক কোন সমস্যা নেই। সেটা আমি আবার একটু কষ্ট হল কিনতে পারবো। কিন্তু নিজের জীবন যদি একবার হারিয়ে যায় তাহলে সেটার ফিরিয়ে আনতে পারব না।

তাই চুপচাপ আমি ওই ট্যাক্সি ড্রাইভারটি যা যা আমার কাছে চেয়েছে সবকিছু দিয়ে দিয়েছি, শুধু এটাতেই ক্ষান্ত হয়নি আমাকে বলল? এখন তুমি গাড়ি থেকে নামো,আমি এখান থেকে চলে যাব। তখন আমি ড্রাইভারকে বললাম আসলে আমার কাছে তো এখন আর একটি টাকাও নেই আমি এখান থেকে আমার বাসায় যাব কিভাবে। আপনি তো আমার কাছ থেকে সবই নিয়ে নিলেন।

অনেক কথাবার্তা বলার পর এক পর্যায়ে ওই ড্রাইভার আমাকে দশ টাকা হাতে ধরিয়ে বলল এখান থেকে বাস ভাড়া করে তুমি তোমার বাসায় চলে যাও। আমি জানিনা তুমি কি করবে, এই বলে ট্যাক্সি ড্রাইভার আমাকে মাঝ রাস্তায় ফেলে চলে গেল।

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPkWYVMZfA9Q6rhsM8vr6s2GtfVnJEDNSAVyfhDN2xtHACqc7ZFQUoPFW61BRs...J1uXEcbhbB83zka8gw4r2JhLSJzbmcbyC7J7hGT7HMn39i5xHypsRGbGM5uBnF9QgvxMHdisxp28xDsDmJkedMaJ2FgshAUWQLi8iB7x1tqirx13cWvPEgCWA2.png

আসলে কে জানত আমার এই দিনটি এতটা খারাপ যাবে, আমি ভাবতেও পারিনি মানুষের সাথে সাধারণত যেটা ঘটে আমার সাথে এমন ভাবে ঘটে যাবে।

সেখান থেকেই আমি এই পর্যন্ত যতদিন মালয়েশিয়াতে আছি আমি কখনোই মনের ভুলেও কোন ইন্ডিয়ান তামিলের ট্যাক্সিতে বসি না। যতই ভালো হোক না কেন তারপরও মনে যে একটা সন্দেহ রয়েছে। মনে যে একটা ভয় রয়েছে, এটা কখনোই যাবে না।

আর একটা জিনিস খেয়াল করেছি এটা সাধারণত বাঙ্গালীদের ক্ষেত্রেই বেশিরভাগ সময় ঘটে। বাঙ্গালীদের সাথেই তারা তাদের গায়ের জোর দেখায়। বাঙ্গালীদের সাথেই তারা খারাপ আচরণ করে।

তাই যে সকল ভাই ও বোনেরা মালয়েশিয়াতে আসার চিন্তাভাবনা করছেন, যে কোন পর্যায়ে হয়তোবা ঘুরতে আসছেন, বা কাজের ক্ষেত্রে আসছেন। অবশ্যই সব সময় সাবধানতা অবলম্বন করে চলবেন, নয়তো আপনার সর্বস্ব হারিয়ে যেতে পারে।

ওই ঘটনার পর আমি এমন আরো কয়েকজন তামিল ড্রাইভার এর ট্যাক্সিতে বসেছি। কিন্তু আসলে তারা মানুষের জাত ছিল, তাদের সাথে যখন আমি ওই ঘটনা শেয়ার করলাম তারাও আফসোস করছে। তারাও আমাকে সান্ত্বনা দিচ্ছে, তারা আমাকে বলছে ভাই হাতের পাঁচ আঙ্গুল যেমন সমান হয় না, প্রত্যেকটা মানুষ তেমন সমান হয় না। তাই একজন আপনার সাথে দুর্ব্যবহার করেছে বলে, এমনটা কখনোই ভাববেন না আপনার সাথে সবাই এমন কাজ করবে।

কথায় আছে না ভালো-মন্দ সবই আছে আমাদের এই সমাজে। যদি তাই না থাকতো তাহলে আমাদের এই সমাজ ব্যবস্থা কখনোই এভাবে চলতে পারত না।তারপরও নিজের সাবধানতা নিজের কাছে।

যাহোক বন্ধুরা আপনাদের সামনে একটি ঘটনা শেয়ার করলাম, আমার এই মালয়েশিয়ার জীবনের একটি দুঃখজনক ঘটনা, যেটা আমার সাথে ঘটেছে।

জানিনা আপনারা কে কিভাবে নিবেন, তবে আশা করি আপনারা ঘটনাটি পড়ে কিছুটা হলেও বুঝতে পেরেছেন আসলে প্রত্যেকটা মানুষ এক নয় প্রত্যেকটা মানুষের চরিত্র এক নয়।

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPyPsMyHugtgimeGf4GaeSLBpLo19W7P5uB2gbyncoyGXD1NKkqukpZJFh2WSt...i2LbyGrGp3KDwaNNTVPj8pXyBbDECv2RUcQMZUuix3w2ie6U2tSFKHFnMAWiyM3Z4WSs5tmVVZtZLUo3r2H5Kjzj3KJAfwBB9Scd3Y8TwikXP8v6EJiisMZjQA.png

আজাই পর্যন্তই সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন দেখা হচ্ছে আমার পরবর্তী পোস্টে, অন্য কোন বিষয় নিয়ে। সে পর্যন্ত সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন ধন্যবাদ সকলকে।

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

Loading...

Heres a free vote on behalf of @se-witness.

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 68423.64
ETH 2659.46
USDT 1.00
SBD 2.71