জীবনে সবচেয়ে বড় সফলতা সেটাই, নিজের অবস্থানে সন্তুষ্ট থাকাsteemCreated with Sketch.

in Incredible India11 months ago

আসসালামু আলাইকুম বন্ধুরা

কথায় আছে চাওয়া ভালো, কিন্তু বেশি চাওয়া ভালো নয়। যতটুকু আসে ততটুকু নিয়েই সন্তুষ্ট থাকা একান্তই প্রয়োজন। আমাদের জীবনে সফলতা সেটাই আমি মনে করি, আমি যে অবস্থানে রয়েছি যেভাবে আছি এখানেই সন্তুষ্টি বোধ করছি, এটাই আমার সফলতা।

pablo-heimplatz-EAvS-4KnGrk-unsplash.jpg
Src

সফলতা শুধু একরকম নয়, ভিন্ন ভিন্ন রূপে সফলতা দেখা যায়। কেউ অর্থের দিক থেকে সফল হয়, কেউ শিক্ষাগত যোগ্যতা দিয়ে সফল হয়, আবার কেউ তার পরিশ্রম দিয়ে সফল হয়, যে যার মত সফল হতে চায়।

কিন্তু এমন অনেক মানুষ রয়েছে যাদের অধিক মাত্রায় থাকার পরেও তারা সেটাই সন্তুষ্ট বোধ করেনা। তারা চায় আরো বেশি হোক, তারা চাই সমস্ত গ্রহের সম্পদ তারা ভোগ করবে।

কিন্তু এটা কি আসলে ঠিক? এটা কি আপনার সফলতা হলো, নাকি আপনার লোভ হল। আপনি তো এখানে লোভী ব্যক্তি হিসেবে পরিচিত পাবেন, কারণ আপনার চিন্তাধারা যদি এমন হয় আপনি কখনোই শান্তিতে থাকতে পারবেন না।

কখনোই সেই আনন্দটি পাবেন না, যে আনন্দ একজন নিম্নবিত্তের মানুষ অনেক কষ্টের সফলতার সেই স্বাদ গ্রহণ করে, তার নিজের অবস্থানে থেকে।

তাই যতটুকুই আছে আপনার লাইফে আপনি মনে করবেন আমি এটাই সন্তুষ্ট। এটাই আমার জন্য এনাফ।

alexander-grey--8a5eJ1-mmQ-unsplash.jpg
Src

যেমন একটা উদাহরণ দেই:- আমাদের এই পৃথিবীতে এমন অনেক ধনী ব্যক্তি রয়েছে, যাদের সম্পদ আমরা হয়তো গুণে শেষ করতে পারবো না। কিন্তু লক্ষ্য করে দেখবেন এমন অনেক মানুষ রয়েছে যারা দুবেলা খেতে পারেনা।

ভাবুন তো ওই ধনী ব্যক্তি গুলো যদি একটু চিন্তা করত, যে তারা মাসে কত ইনকাম করছে, আর মাসে তাদের তার টোটাল খরচ কত, তার পরিবার হোক ,তার নিজের লাইফস্টাইল হোক। সমস্ত কিছুর খরচ কত এসব হিসাব করে, যদি বেঁচে থাকা সম্পদ গুলো গরিব মানুষের মধ্যে বিলিয়ে দিত। সবাই কিন্তু সুখে শান্তিতে থাকতো, এই পৃথিবীতে কেউ আর গরিব থাকতো না

এটা আমরা সবাই দেখি যে ব্যক্তি ধনী আছে সে দিনের পর দিন আরো বেশি ধনী হচ্ছে। আর যে গরীব আছে সে দিনের পর দিন এত দরিদ্রতা তাকে আটকে রাখছে একসময় তাকে মাটির সাথে বিলীন হয়ে যায় যেতে হচ্ছে।

তাই ঐ সকল ধনী মানুষেরা যদি এই সকল গরিব মানুষের পাশে এসে একটু দাঁড়াতো, সবাই যার যার স্থানে অনেক সন্তুষ্ট থাকতো।

mahdi-dastmard-5B8Pw-t9_Wo-unsplash.jpg
Src

আমি সব সময় এটা ভাবি আমি যে অবস্থানে রয়েছি উপরওয়ালার দোয়াতে অনেক ভালো আছি। অবশ্যই আশা আছে ভবিষ্যতে ভালো কিছু করব,তবে এইরকম লোভ নেই, যে আমি অল্প সময়ে কোটিপতি হয়ে যাব। আমি চেষ্টা করি সব সময় কঠিন রাস্তা ধরে চলার, যে রাস্তায় আমার অনেক বাধার সম্মুখীন হতে হবে। ওই সকল বাধা পেরিয়ে একসময় আমি হয়তো একটা ভালো কিছু পাব।

তারপরও আমি আমার স্থানে সঠিক রয়েছি আমি আমার স্থানে সন্তুষ্টি রয়েছি, এটাই আমার জন্য অনেক।

3YjRMKgsieLsXiWgm2BURfogkWe5CerTXVyUc6H4gicdRPkWYVMZfA9Q6rhsM8vr6s2GtfVnJEDNSAVyfhDN2xtHACqc7ZFQUoPFW61BRs...J1uXEcbhbB83zka8gw4r2JhLSJzbmcbyC7J7hGT7HMn39i5xHypsRGbGM5uBnF9QgvxMHdisxp28xDsDmJkedMaJ2FgshAUWQLi8iB7x1tqirx13cWvPEgCWA2.png

যাই হোক বন্ধুরা, আপনাদের সাথে বেশ কিছু কথা শেয়ার করলাম। আশা করি আপনাদের ভালো লাগবে, সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন ধন্যবাদ।

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

Loading...

Upvoted! Thank you for supporting witness @jswit.

Coin Marketplace

STEEM 0.23
TRX 0.12
JST 0.029
BTC 66001.12
ETH 3485.03
USDT 1.00
SBD 3.15