কচুর মুখি দিয়ে ইলিশ মাছের রেসিপি।

in Incredible India10 months ago

Assalamu Alaikum to the readers. how are you all?
প্রথমেই আমার প্রিয় কমিউনিটি 'Incredible India ' -র সবাই কে জানাই অনেক শুভেচ্ছা। কেমন আছেন আপনারা সবাই? আশা করি সবাই অনেক অনেক ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ অনেক ভালো আছি। আপনাদের সাথে কাজ করতে পেরে আমার অনেক ভালো লাগে। আমার স্টিমিট আইডি @farhanahossin. আমি ঢাকা,বাংলাদেশ থেকে লেখছি।

আজকে দুপুরে কচুর মুখি দিয়ে ইলিশ মাছ রান্না করেছিলাম। ইলিশ মাছের এই তরকারি আমার আম্মু অত্যন্ত পছন্দ করে। বাজারে কচুর মুখি আসলে আমি প্রায়ই ইলিশ মাছ দিয়ে রান্না করি। কারন পরিবারের মানুষের পছন্দের খাবার রান্না করতে আমার অনেক ভালো লাগে।

আজকে আমি আপনাদের সাথে কচুর মুখি দিয়ে ইলিশ মাছের রেসিপি শেয়ার করবো।

এই রান্নাটা করতে আমার যা যা উপকরণ লেগেছে তা হলো :

উপকরণপরিমাণ
ইলিশ মাছ১টা মাঝারি সাইজের
কচুর মুখি২৫০ গ্রাম
পেয়াজ২টা
কাচা মরিচ৫-৬টা
আদা বাটা১চা চামচ
রসুনবাটা১ চা চামচ
জিরা বাটা১টেবিল চামচ
পিয়াজ বাটা১টেবিল চামচ
হলুদ গুঁড়ো১/২ চা চামচ
ধনিয়া গুঁড়ো১ চা চামচ
শুকনা মরিচ গুঁড়ো১.১/২ চা চামচ
লবনপরিমান মতো
তেল৩ টেবিল চামচ

প্রস্তুত প্রনালী

প্রথমে ইলিশ মাছের আশ ছারিয়ে মাছটা কেটে ভালো করে ধুয়ে নিয়েছি। আর কচুর মুখি গুলো কেটে ধুয়ে নিয়েছি এবং পানি ঝরাতে দিয়েছি। তারপর কাটা মাছ গুলোতে সামান্য লবন, হলুদ, মরিচ গুঁড়ো দিয়ে মাখিয়ে হালকা করে ভেজে নিয়েছি। তারপরে ১ একটা কড়াই তে তেল নিয়ে তাতে পিয়াজ ও মরিচ কুচি দিয়ে একটু ভেজে নিয়েছি, পিয়াজ হালকা বাদামি করে ভেজে তাতে এক এক করে আদা বাটা, রসুন বাটা,পিয়াজ বাটা,জিরা বাটা দিয়ে কিছুক্ষণ ভেজে নিয়েছি।

বাটা মসলা গুলো একটু ভাজা হলে তখন সব গুঁড়ো মসলা হলুদ, ধনিয়া,লাল মরিচের গুঁড়ো দিয়ে সাথে সামান্য পানি দিয়ে ভালো মতো কসিয়ে নিয়েছি। মসলা ভালো মতো কসানো হয়ে গেলে কচু মুখি গুলো দিয়ে কিছু সময় কাসিয়ে নিয়ে সামান্য পানি দিয়ে ঢেকে দিয়েছি সিদ্ধ হওয়ার জন্য। কচু মুখি সিদ্ধ হয়ে গেলে আবারও কিছুক্ষণ কসিয়ে নিয়ে ঝোল এর জন্য পানি দিয়েছি।

তারপর ঝোলের পানি ফুটে উঠলে তখন ইলিশ মাছ গুলো দিয়ে দিয়েছি এবং ১০ মিনিট এর জন্য ঢেকে দিয়ে অল্প আঁচে রান্না করে নিয়েছি। ১০ মিনিট পরে ঢাকনা তুলে ১চা চামচ মতো জিরার গুড়া দিয়ে দিয়েছি। তারপর ২ মিনিট মতো রান্না করে চুলা বন্ধ করে অন্য একটা পাত্রে মাছের তরকারি ঢেলে নিয়েছি।
এই ছিলো আমার রান্না করা কচুর মুখি দিয়ে ইলিশ মাছ রান্না করার রেসিপি। চেষ্টা করেছি সহজ ভাবে রেসিপিটি তুলে ধরার। আপনাদের কাছে কেমন লেগেছে আমাকে কমেন্টের মাধ্যমে জানাবেন। সবাই ভালো থাকবেন। আল্লাহ হাফেজ।

Thank you very much for reading my post.

10% of this payout for @meraindia

"Newcomers' Community" Achievement Verified Link :

Achievement 1

❄Thank you❄

cyxkEVqiiLy2ofdgrJNxeZC3WCHPBwR7MjUDzY4kBNr81MCP6ugX7yWeWcxn2MMsarjSzWcGL9XMAFbMkct8JgtxUx5PHU4YyDK9gKnaafXk3NoHgGZH4AU3GBcwTNZiEj7.gif

Sort:  

@tipu curate

Holisss...

--
This is a manual curation from the @tipU Curation Project.

 10 months ago 

চমৎকার একটি বাঙালি রেসিপি উপস্থাপন করেছেন আপু। তবে আপনার পোস্টের সংখ্যা আরো বৃদ্ধি করতে হবে। পোস্টের পাশাপাশি, অন্যের পোস্ট পড়ে, পোস্ট অনুযায়ী মন্তব্য করতে হবে।

Steemit এমন একটি প্ল্যাটফর্ম যেখানে আপনার সততা, পরিশ্রম নিয়মাবলীর মধ্যে থেকে করলে, অবশ্যই মূল্যায়িত হবেন। এখানে নিজেকে হাইলাইট করার জন্য নিয়মিত পোস্ট এবং অন্যের পোস্টে মন্তব্য করা হচ্ছে সর্বোত্তম মাধ্যম।

 10 months ago 

আপনাকে অনেক ধন্যবাদ আপু, আমি এখন থেকে চেষ্টা করবো আরো বেশি একটিভ থাকার জন্য।

প্রথমে জানাই আপনাকে অনেক ধন্যবাদ আমাদের সামনে এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য আসলে ইলিশ মাছ আমাদের জাতীয় মাছ ইলিশ মাছ আমাদের সকলের খুব পছন্দের ইলিশ মাছ যে কোন সবজি দিয়ে ওও মজা লাগে কিন্তু কচুর মুখী সবজিতে ইলিশ মাছ খেতেও খুব দারুন মজা আমিও প্রায় রান্না করি ইলিশ মাছ দিয়েকচুর মুখি আপনার রেসিপিটি দেখে খুব বেশি ভালো লাগলো আপনার জন্য শুভকামনা রইল দোয়া করি ভালো রাখবেন ভালো থাকবেন

 10 months ago 

অনেক ধন্যবাদ আপু আপনাকে এত সুন্দর আপনার মতামত জানানোর জন্য। আমার রেসিপি আপনার কাছে ভালো লেগেছে জেনে অনেক ভালো লাগছে।

আপনাকেও ধন্যবাদ আপু আপনি এত সুন্দর করে একটু ইলিশ মাছের রেসিপিটা আমাদের মাঝে তুলে ধরেছেন যা খুবই দেখতে লোভনীয় মনে হয়েছে আশা করবো আপনি আরো অনেক লোভনীয় রেসিপি আমাদের সামনে তুলে ধরবেন অনেক ভালো লাগলো আপনার জন্য শুভকামনা এবং দোয়া রইল ভাল থাকবেন

Loading...
 10 months ago 

আপু, আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটা পোস্ট শেয়ার করার জন্য, খুব সুন্দর হয়েছে, দেখে লোভ লাগার মত, খুব ভালো ভাবে আপনি দেখিয়ে দিয়েছে কি ভাবে কচু মুখি দিয়ে ইলিশ রান্না করতে হবে। আমি অবশ্যই চেষ্টা করবো।

আপনার জন্য রইল শুভ কামনা।

 10 months ago 

আমার রেসিপি আপনার কাছে ভালো লেগেছে এবং আপনি এই রান্নাটা করবেন জেনে আমার অনেক ভালো লাগছে। ভালো থাকবেন আপু, আপনার জন্য আনেক অনেক শুভকামনা।

 10 months ago 

বর্ষার মৌসুম মানেই ইলিশ মাছের মৌসুম! এই সময় বাংলাদেশে প্রচুর পরিমাণে ইলিশ মাছ পাওয়া যায়!আমিও গতকালকে বাজার থেকে,,, একটা ইলিশ মাছ কিনে নিয়েছিলাম।

আজকে আপনি ইলিশ মাছ দিয়ে কচুর মুখী রান্না করেছেন! আসলে আমার কাছে যেটা মনে হয় কচুর মুখী দিয়ে,,, ইলিশ মাছ রান্না করার মজাটাই অন্যরকম! আপনি যেভাবে রান্না করেছেন আমিও ঠিক সেভাবেই রান্না করে থাকি! অসংখ্য ধন্যবাদ আপনাকে,,, এত সুন্দর একটা রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য! আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল! ভাল থাকবেন।

 10 months ago 

আপনি ঠিক বলেছেন আপু, কচুর মুখি দিয়ে ইলিশ মাছ রান্না করলে অনেক মজাদার হয়।অনেক ধন্যবাদ আপু আপনাকে আমার পোস্ট পড়ার জন্য এবং সুন্দর একটি কমেন্ট করার জন্য। ভালো থাকবেন।

 10 months ago 

আপনি আমাদের পছন্দের ইলিশ মাছ এবং কচুর মুখী, রান্না করার রেসিপি পোস্ট করেছে। সেখানে আপনি সকল ধরনের উপকরণগুলো খুব সুন্দরভাবে সাজিয়ে দিয়েছেন!! এবং এটি রান্না করার সকল কার্যক্রম বলে দিয়েছেন। যেখান থেকে একজন মানুষ খুব সহজে ইলিশ মাছ ও কচুর মুখীর রেসিপি তৈরি করতে পারবে।

আপনার পোস্টটি পড়ে, আমি ইলিশ মাছ ও কচুর মুখি রান্না করার সকল কিছু খুব ভালোভাবে বুঝতে পেরেছি। আমরা আশা করি আপনি আরো সুন্দর সুন্দর রেসিপি আমাদের মাঝে শেয়ার করবেন। সেখান থেকে আমরা অনেক কিছুই জানতে ও শিখতে পারবো।

 10 months ago 

অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে এত সুন্দর একটা কমেন্ট করার জন্য। আমার রেসিপি আপনার কাছে সহজ লেগেছে জেনে অনেক ভালো লাগছে। ভালো থাকবেন।

 10 months ago 

@farhanahossin অনেক লোভনীয় একটি খাবার কচুর মুখী দিয়ে ইলিশ মাছ।ইংলিশ মাছ পছন্দ করেনা, এমন লোক খুঁজে পাওয়া যাবে না।আপু আপনি খুব সুন্দর করে সাজিয়ে পরিবেশন করেছেন। ভালো লাগলো পোস্ট টি পড়ে। আপনার জন্য শুভকামনা রইল আপু।

 10 months ago 

আপনাকে অনেক ধন্যবাদ আপু আমার পোস্ট টা পড়ার জন্য। আমার পোস্ট টা পড়ে আপনার কাছে ভালো লেগেছে জেনে আমারও খুবই ভালো লাগছে। ভালো থাকবেন আপু, অনেক শুভকামনা আপনার জন্য।

 10 months ago 

আপু আপনাকে ও অসংখ্য অসংখ্য। ভালো থাকবেন।এমন আর মজার মজার পোস্ট উপহার দিবেন।সেই অপেক্ষায় রইলাম।

আমার দাদি রান্না করতেন ইলিশ দিয়ে নানা পদ। তার হাতের রান্ন ছিলো অসাধারণ। আমার ছোট বেলায় খাওয়া তার হাতের প্রতিটি রান্নার স্বাদ আমার মনে আছে। আপনার পোস্ট টি পড়ে আমার দাদির রান্নার স্মৃতি মনে পড়ে গেল।
তিনিও এইভাবে এই রান্নাটা করতেন।

 10 months ago 

নানি,দাদিদের রান্নার স্বাদই আলাদা।আপনকে অনেক ধন্যবাদ আপু আমার পোস্ট টা পড়ার জন্য। ভালো থাকবেন।

 10 months ago 

কচুর মুখী দিয়ে ইলিশ মাছ আমি কখনো খাই নাই। এর পর আপনার রেসেপি ফলো করে রান্না করবো ইনশাল্লাহ। এত সুন্দর একটা রেসেপি শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে। ভালো থাকবেন সবসময় এই শুভকামনা রইলো আপনার জন্য।

 10 months ago 

আপনি আমার রেসিপি ফলো করে রান্না করবেন শুনে অনেক ভাল লাগলো। অনেক ধন্যবাদ আপু আপনাকে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.029
BTC 61409.80
ETH 3358.74
USDT 1.00
SBD 2.49