সততার সাথে পরিশ্রম করে, অল্প টাকা নিয়ে ও এই পৃথিবীতে সুখী হওয়া যায়।

in Incredible India7 months ago (edited)

ছোট্টবেলা থেকে একটি কথা শুনে এসেছি অতি লোভে তাঁতি নষ্ট। কখনো এই কথার উত্তর আমি খুঁজে পাইনি। কিন্তু হয়তোবা তার উত্তর আমার সামনে খুবই সুন্দর ভাবে চলে এসেছে। আজকের পোষ্টের মাধ্যমে আমি সেই কথার ভিত্তি করে কিছু কথা বলতে চাই।

Pexels

আমাদের জীবনে অনেক টাকার প্রয়োজন আছে। কারণ টাকা ছাড়া আমাদের জীবন কখনো চলে না। কিন্তু আমরা ভুলে যাই। যখন আমরা অনেক টাকা রোজগার করার চিন্তা করি ।তখন কিন্তু আমাদের জীবন অনেক সমস্যা সামনে চলে আসে। মানুষের অভিজ্ঞতা একটি বড় জিনিস একটি জায়গায় থাকতে থাকতে মানুষের অনেক অভিজ্ঞতা হয়ে যায়।

আমার বড় ভাই দশ বছর এই মালয়েশিয়া আছে। আমি এসেছি এক বছরের একটু বেশি। তাই অবশ্যই মালয়েশিয়ার দিক থেকে ধারণা আমার বড় ভাইয়ের একটু আমার চেয়ে অনেক বেশি। এবং আমার বড় ভাই কখনো চাইবে না আমি কোন একটি সমস্যাই পড়ে যাই।

ঠিক সেই ভাবে আমার মেজো মামার ছেলে এসেছিল আমাদের কাছে। কারণ তার কোথাও কাজ কেউ খুঁজে দিতে পারছিল না। তার মামার কাছে সে গিয়েছিল কিন্তু তার মামা তাকে বসিয়ে রেখেছিল এক মাসের মতো। বিদেশে কেউ কখনো বসে থেকে দিন পার করতে পারে না। বিশেষ করে যারা নতুন বাড়ি থেকে আসে তাদের জন্য একটি জেলখানার মতো মনে হয়।

Pexels

আমার মামাতো ভাই আমার কাছে সব সময় ফোন দিয়ে বলতো ভাইয়া আমাকে একটি কাজ ঠিক করে দেন। তাই একদিন আমি তাকে বললাম তুমি আমার কাছে চলে আসো। কারণ আমার বড় ভাই একটি কাজ ঠিক করেছিল তার জন্য। কাজটি ছিলো কারেন্টের কাজ বেতন ছিলো মাঝামাঝি যে কোনো একটি মানুষ খুব ভালোভাবে চলতে পারবে সেই বেতনে।

দুইদিন কাজ করার পরে তার মামা ফোন দিয়ে তাকে বলল অনেক টাকা বেশি বেতনের একটি কাজের কথা। আমার মামাতো ভাই আমাদের কে না জানিয়ে তার মামার কাছে চলে যায়। ছয় মাসের মতো কাজ করে অনেক টাকা রোজগার করেছিল সে। কিন্তু একটি সময় দেখা যায় যে জায়গায় সে কাজ করত সেই জায়গার কাজ বন্ধ হয়ে গিয়েছিল। এবং দুই থেকে তিন মাস তাকে আবার বসে থাকতে হয় কোন ভাবে রোজগার করার জন্য কোন কাজ পাচ্ছিল না।

তিন মাস পরে তার মামাতো ভাই তার জন্য একটি কাজ ঠিক করে। আমার মামাতো ভাই চলে যায় সেই জায়গায়
‌গিয়ে বেশ কিছু দিন খুবই ভালোভাবে কাজ করতে লাগলো। কিন্তু মাস শেষে বেতন পাচ্ছে না কারণ তারা কিছু জানে না। কাজ করে আসে ঠিক কিন্তু বেতন পায় না চার থেকে পাঁচ মাস কাজ করার পরে বেতন না পেয়ে চলে যায় অন্য আরেকটি জায়গায়।

Pexels

আজকে মামির সাথে কথা বলে জানতে পারলাম এখন নাকি একটি অল্প টাকার কাজ করছে কিন্তু কতদিন কাজ চলবে বলতে পারে না। এবং এক দুই মাসের টাকা পুরো পায়নি কিছু টাকা দিয়েছে এবং কিছু টাকা আটকে রেখেছে।

আসলে এই গল্পটি বলছি কিসের জন্য আশা করি আপনারা বুঝতে পেরেছেন। বেশি টাকার লোভে আমরা অনেক কাজ ছোট ভেবে চলে যায়। আসলে ছোট্ট থেকে মানুষ অনেক বড় হয়ে যায়।তাই যে কোন কাজকে ছোট না করে আমরা যদি কাজ করতে থাকি। তাহলে কিন্তু সেখান থেকে আমরা রোজগার করতে পারি। এবং পরিশ্রম ও খুবই কম করতে হয়।

আমি অল্প টাকা রোজগার করেছি ঠিকই কিন্তু তার মতো এতো সমস্যার ভেতরে আমার যেতে হয়নি। আমি এক জায়গায় থেকে অল্প অল্প করে যে টাকা বাড়ি পাঠিয়েছি। আমার মামাতো ভাই অনেক টাকা রোজগার করে সেই টাকা পাঠাতে পারে নায় এবং আরো কষ্ট বেশি করতে হয়েছে।

তাই যে কোন একটি জায়গায় আমরা যদি ধৈর্য সহকারে থাকতে পারি। অবশ্যই সেখান থেকে আমাদের জীবনে ভালো কিছু আসবে। বেশি বেশি টাকা পাবো এবং অনেক জায়গায় ঘোরাফেরা করার চেয়ে একটি জায়গায় থেকে অল্প টাকা রোজগার করা অনেক ভালো।

ধন্যবাদ সবাইকে ভালো থাকবেন

@baizid123

Posted using SteemPro Mobile

Sort:  
 7 months ago 

টাকা মানুষকে যতটা সুখ দিতে পারে আবার ততটাই যন্ত্রণাও দিতে পারে।। টাকা থাকলেই একজন মানুষ সুখী এটা একটা ভুল ধারণা।।

আপনার ভাই প্রায় দশ বছর হয় মালয়েশিয়া থাকে আর আপনিও গেছেন অল্প কিছুদিন হয়।। আপনার মূলত জীবিকার তাগিদে বাইরের দেশে গেছেন।।

আমরা যে যেখান থেকেই উপার্জন করি না কেন সেটা যদি সৎ থাকে তাহলে নিজের মধ্যেও অনেক ভালো লাগে আর যদি সেটাও অসৎ থাকে তাহলে শান্তি পাওয়া যায় না।।

 7 months ago 

কথা কিন্তু সত্য সততার সাথে পরিশ্রম করে, অল্প টাকা নিয়ে ও এই পৃথিবীতে সুখী হওয়া যায়। সততার মধ্যে অনেক শান্তি লুকিয়ে রয়েছে ৷ আর যারা চুরি চামারি করে ডাকাতি বা খারাপ কাজে লিপ্ত থেকে উনকাম করে সেই টাকায় কোন শান্তি নেই তাদের মধ্যে ভয় লেগেই থাকবে ৷

ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি লেখা আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য ৷ ভালো থাকবেন সুস্থ থাকবেন ৷

শুভকামনা রইলো আপনার জন্য 🙏

 7 months ago 

সততার সবচেয়ে বড় গুন হলো এটা নিজের মাঝে থাকলে শান্তিতে থাকা যায়। আপনি যখন জানবেন যে, কেউ আপনাকে আড়ালে চোর বলে গালি দিচ্ছে তখন আপনি যত টাকার মালিকই হোন না কেন একধরনের অশান্তি কাজ করবেই।কিন্তু যখন আপনার ভেতর স ততা থাজবে তখম আপনি কম টাকার মালিক হলেও শান্তিতে থাকতে পারবেন।
চমৎকার এই বিষয় নিয়ে লেখার জন্য অনেক ধন্যবাদ আপনাকে। শুভকামনা রইলো আপনার জন্য

Posted using SteemPro Mobile

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

Upvoted! Thank you for supporting witness @jswit.

 7 months ago 

হে ভাইয়া আমি ও আপনার সাথে একমত পোষণ করছি।সৎ ভাবে অল্প পরিমাণে উপার্জন করেও সুখী হওয়ার যায়। প্রক্ষান্তরে অসৎ ভাবে বিপুল পরিমাণে অর্থ উপার্জন করেও সুখের দেখা পাওয়া যায় না।আর অসৎ ভাবে উপার্জিত অর্থ দিয়ে সুখী হওয়ার যান না তাই সুখী হতে চাইলে সৎ ভাবে ই উপার্জনের পথ অবলম্বন করা উচিত বলে আমি মনে করি। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 7 months ago 

পৃথিবীতে সততা নিয়ে কাজ করে যাওয়া বেশ কঠিন। তবে হ্যা সততার সহিত টাকা ইনকাম করলে অল্পতেই তুষ্ট হওয়া যায়। আসলে আমরা যা আশা করি তা যদি না পাই তখন হতাশ হয়ে পড়ি। তাই আপনার মামাতো ভাই এর বেলায় তেমনটা হয়েছে বেশি আশা করেছে তাই তিনি না পাওয়াতে হতাশ হয়ে পড়েছে। অনেক কিছু শিখার আছে আপনার আলোচনা থেকে। ধন্যবাদ এত সুন্দর একটা লেখা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Loading...

ভাই আপনার মত চিন্তা করে এই পৃথিবীতে মানুষ খুব কম বসবাস করে। কোন টাকায় সুখ আসে কিংবা বরকত আসে কিংবা কোন টাকা আমাদের জন্য হালাল সেই বিষয়ে আমাদের বিন্দুমাত্র জ্ঞান নাই কিংবা আমাদের ভাবার সময় নাই।

শুধু একটাই চিন্তা যে কোন উপায় হোক শুধু টাকা ইনকাম করতে হবে। তবে আমাদের এই ধারণা নিতান্তই ভুল। শুধু টাকা থাকলেই যে মানুষ সুখী হয় তা কিন্তু নয়। সুখী হতে হলে অবশ্যই আমাদেরকে সেই ইনকাম কৃত অর্থের মাঝে বরকত থাকা চাই।

সচেতন মূলক একটি পোস্ট শেয়ার করেছেন যার জন্য আমি আপনাকে আন্তরিকভাবে ধন্যবাদ এবং আপনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। সৃষ্টিকর্তা আপনাকে ভালো রাখুক।

আপনার পোস্ট একদম বাস্তব ও সত্য,, জীবনে মানুষের চাহিদার তুলনা নেই,, যার যত আছে সে তত চাই, সততার সাথে কাজ করলে তার কোনো কিছু বৃথা যায় না। প্রত্যেক মানুষের উচিত বেশি লোভ না করা। আপনার পোস্ট টা পড়ে খুবই ভালো লাগলো।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64544.47
ETH 3417.27
USDT 1.00
SBD 2.48