কোটা আন্দোলন নিয়ে কিছু কথা।

in Incredible Indialast month

সারা বিশ্বজুড়ে ছড়িয়ে আছে আমাদের বাংলাদেশের মানুষ। কমবেশি প্রত্যেকটা দেশে আমাদের বাংলাদেশের মানুষ দেখা যায়। আপনারা হয়তোবা অনেকে কম বেশি জানেন। মালয়েশিয়া সৌদি আরব জরদান এবং আরও অনেক দেশ থেকে আন্দোলন করছে এই কোটা আন্দোলনের জন্য।

1000037809.jpg

আজকে কাজে গিয়ে দেখতে পেলাম এমন একটি দৃশ্য যা দেখার জন্য আমি প্রস্তুত ছিলাম না। সেখানে গিয়ে দেয়ালের ওপরে দেখতে পেলাম কিছু লেখা। রং দিয়ে বড় বড় করে লিখে রেখেছে তুমি কে আমি কে রাজাকার রাজাকার। যা দেখে মনে পড়ে গেলো আমার বাংলাদেশের ভাই বোনেদের কথা। মনটা অনেক খারাপ হয়ে গেলো এই লেখাটি আজ দেখে।

1000037808.jpg

কাজের মধ্য থেকে মন খারাপ করে বসে ছিলাম। এবং তার কয়েকটা ছবি আমি ধারণ করেছিলাম। আপনারা দেখতে পারছেন সেই ছবিটি এবং তার সাথে নিজেরও কয়েক টি ছবি আছে। আসলে এই কোটা আন্দোলন আমাদের প্রত্যেকটা মানুষের জীবন পরিবর্তন করে দিতে পারে। কারণ আমরা হয়তোবা বাহিরের দেশে আছি। আমরা একটি ভবিষ্যতে চিন্তা করে এখানে আছি। কিন্তু এই বাহিরের দেশে যারা আছে তাদের পরিবারের কোন না কোন সদস্য আছে মেধাবী।

1000037806.jpg

সে ভালো মেধাবী হয়েও পাচ্ছে না কোন চাকরি তার টেনশন করে অনেক প্রবাসী আছে। যাই হোক এই লেখাটি দেখে ভালো লাগলো মন খারাপের পাশা পাশি। কেউ একজন এই কথাটি মনে ধরে নিয়েছিল বলে সে আজ দেয়ালের ওপরে লিখে গিয়েছে তুমি কে আমি কে রাজাকার। ভালো লাগার বিষয় টি ছিলো একটি কারণে। এখনো আমাদের দেশের প্রতি ভালোবাসা আছে এই বাহিরের দেশে থেকেও। কারণ বাংলাদেশ আমাদের জন্মভূমি।

1000037843.jpg

তার অন্য সাইটে গিয়ে আরো একটি লেখা দেখতে পেলাম। সেখানে লেখা ছিলো মুক্তি চায়। বিষয়টি কিন্তু একটি ভাবার বিষয়। কার কাছ থেকে আমরা আজ মুক্তি চাচ্ছি। কার কাছে আজ আমরা অধিকার যাচ্ছি। সে কি দিতে পারবে আমাদের মুক্তি। সে কি দিতে পারবে আমাদের অধিকার। আমার নিজস্ব ভাবে মনে হয় না সে আমাদের অধিকার ফিরিয়ে দিতে পারবে।

আজ ৭-৮ দিন হতে গেলো কিন্তু বাংলাদেশের খবর আমরা ভালো ভাবে জানতে পারছি না। মানুষ কি চিন্তা করে না অবশ্যই চিন্তা করে। আমি নিজেও অনেক চিন্তা করি আমি ভাবি কি হবে আমাদের দেশের উপায়। আজ বাংলাদেশ অবস্থা অনেকটা খারাপের মধ্যে দিয়ে যাচ্ছে। অনেক গাড়ি ভাঙ্গা ভাঙ্গি হচ্ছে অনেক রাস্তায় আগুন জ্বলছে। তবুও কিন্তু আমরা মুক্তি পাচ্ছি না আমরা আমাদের অধিকার পাচ্ছি না।

1000037803.jpg

হাজারো মানুষ চেয়ে আছে মুক্তি পাওয়ার জন্য। হাজারো মানুষ ন্যায্য অধিকার পাওয়ার জন্য বসে আছে। পাবে কি তাদের অধিকার। আমরা কি সুন্দর একটি দেশ পাবো না। আজ কয়েক দিন ধরে ফেসবুকের মধ্য একটি গান সব সময় ভাইরাল হয়ে আছে। যে গানের নামটি ছিলো তুমি কে আমি কে রাজাকার রাজাকার।

সেই গানের মধ্য লুকিয়ে আছে অনেক কথা অল্প সময়ের জন্য গানটি থাকলেও গানটি কিন্তু শুনে আমাদের অনেক বোঝার আছে। হয়তোবা আপনারা অনেকে সেই গানটি শুনেছেন। এবং আমার ভালো লাগার কিছু গানের অংশ নিচে আমি উল্লেখ করে দিয়েছি আশা করব আপনাদের কাছে ও ভালো লাগবে।

অচেনা একটি আইডি থেকে এই গানটি আমি শুনেছিলাম এবং তার লিংক দিয়ে দিয়েছি এবং পাশাপাশি গানের কথা নিচে আছে।

বন্ধ থাকুক পড়ালেখা অন্ধ থাকুক যাতি আগামীতে দেশ গড়বে সব মুক্তিযোদ্ধার নাতি। বন্ধ থাকুক পড়ালেখা অন্ধ থাকুক যাতি আগামীতে দেশ চালাবে সব মুক্তিযোদ্ধার নাতি। তুমি কে আমি কে। রাজাকার রাজাকার। চেয়েছিলাম অধিকার হয়ে গেলাম রাজাকার। তুমি কে আমি কে। রাজাকার রাজাকার। চেয়েছিলাম অধিকার হয়ে গেলাম রাজাকার।

মানুষ হয়ে মানুষ পেটান সামান্য বুক কাঁপে না অধিকার চেয়ে বাঁচবে যারা তারাই কি খুব অচেনা।মানুষ হয়ে মানুষ পেটান সামান্য বুক কাঁপে না অধিকার চেয়ে বাঁচবে যারা তারাই কি খুব অচেনা। দলের চেয়ে দেশটা বড় তার চেয়ে বড় মানুষ। এতই অন্ধ হলাম কবে ফিরবে মোদের হুঁশ। একটু খানি জড়িয়ে ভাবুন। দোহাই একটু আস্তে মারুন। ভাইয়ের গায়ে বোনের গায়ে করতে আঘাত ভাবুন।

মানুষ হয়ে লাভ কি হলো। দেশের একি হাল হলো। রক্তাক্ত ভাই-বোনেরা চাইছে সংস্কার। কোটা দিয়ে চাকরি পেল পড়ালেখা করে লাভ কি হলো। দেশের তরে জাতির তরে চাইছি দাবিদার।

ধন্যবাদ সবাইকে ভালো থাকবেন।

@baizid123

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 last month 

Upvoted! Thank you for supporting witness @jswit.

Loading...
 last month 

এই কথাগুলো আমিও গানের মধ্য দিয়ে সোশ্যাল মিডিয়ায় অনেকবার শুনেছি আজকের আপনার আর্টিকেল পড়তে গিয়ে আবারো শোনা হলো। কতটা কষ্ট আর খুব থাকলে এই কথাগুলো গানের মধ্যে দিয়ে প্রকাশ করা যায় সেটা বলার ভাষা আমার নাই।

যাইহোক আপনার মনের কথাগুলো খুব সুন্দর ভাবে সাজিয়ে লিখছেন এজন্য আপনাকে জানাই অসংখ্য ধন্যবাদ ভাল থাকবেন নিরাপদে থাকবেন।

 last month 

সোশ্যাল মিডিয়ায় শুধু ঢুকলে আমরা দেখতে পারছি এই গানগুলো প্রতিবাদের গানগুলো তারা গেয়েই চলেছে প্রতিবাদের আন্দোলন তারা চালিয়ে যাচ্ছে প্রত্যেকটা মানুষের মনে অনেক দুঃখ আছে তারা কোন দেশে বসবাস করছে।

 last month 

সত্য কখনো দিন মিথ্যা হয় না মিথ্যা কোনদিন সত্য দিয়ে দেখে রাখা যায় না। আমার ভাইদের যে রক্ত ঝরেছে তার প্রতিবাদেই অনেক শিল্পী রাই আজ রুখে দাঁড়িয়েছে।

ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার কমেন্টটি পড়ে খুব সুন্দর একটি রিপ্লে দেওয়ার জন্য ভালো থাকবেন ‌

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 58389.23
ETH 2521.57
USDT 1.00
SBD 2.35