আমার ছাত্রজীবন।পর্ব-১

in Incredible Indialast year (edited)
" "আমার ছাত্রজীবন।।পর্ব-১" "

daiga-ellaby-JZ51o_-UOY8-unsplash.jpg

Unsplash

আরেকটা বার কেউ আমাকে শৈশবটা শোনাক হাতের মুঠোয় লাটিম ঘুড়ি, বুক পকেটে জোনাক।

আমার ছাত্রজীবন বলতে আমার জীবনের সবচেয়ে সুন্দর অংশটুকু মনে পড়ে যায়। আজ আমি আমার প্রথম স্কুলে যাবার দিনটা আপনাদের সাথে শেয়ার করতে চাই। শীতের সকাল,দিনটা ছিলো মঙ্গলবার ৫ই জানুয়ারী ১৯৯৩। আম্মা সকাল থেকেই খুব ব্যস্ততার মাঝে ঘরে ছুটোছুটি করে কাজ করছিলেন। আমি ঘুম থেকে উঠে চোখ পিটপিট করে দেখছিলাম। আমার বড় তিনবোন আগে ঘুম থেকে উঠে গিয়েছিলো।

সবার বড় জন কলেজ যাবে, মেঝোজন বাসায় থাকবে কারন তার এস এস সি এর পরীক্ষা মাত্র শেষ হয়েছে এখন অবসর আর ছোট আপু আমার সাথেই স্কুলে যাবে।আমার ভেতর একটা আনন্দ ও ভয়ের মিশ্র অনুভূতি কাজ করছিলো। আমি বিছানা ছেড়ে উঠতে সাহস করছিলাম না। আমার বড় আর মেঝোবোন আমাকে চ্যাংদোলা করে বিছানা থেকে নামিয়ে মুখে ব্রাশ গুজে দিয়ে ঘসামাজা শুরু করে দিলো। আমি ভয়ে চোখ খুলছিলাম না। তারপর কালো হাফপ্যান্ট ও সাদা হাফশার্ট পরিয়ে আমার চুল ভালো করে আচড়ে দিলো।
আমি ভয়ে চুপটি করে বসে আছি। আম্মা রুটি আর ডিম ভাজা নিয়ে এসে একটু পর পর বলে হা করো। আমার ভয়ে গলা দিয়ে কথা বের হয় না আর এই শুকনো রুটি গলা দিয়ে নামাতে অবস্থা ত্রাহি মধুসুদন অবস্থা।আম্মার ভয়ে ঢোক গেলার সাথে সাথে খাবার গিলছি। খাওয়ানো শেষ করে আম্মা তৈরি হতে গেলে মেঝো আপা এসে একটা কার্টুন আকা স্কুল ব্যাগ ধরিয়ে দিলো।

zach-vessels-jLbmY5Zp7UQ-unsplash.jpg

Unsplash
ব্যাগটা দেখে ভালো লাগলো। নিজেকে একটু হোমড়া চোমড়া মনে হচ্ছিলো।একটা কেউকেটা ভাব নিয়ে হোমড়া চোমড়াদের মতন মুখ গোমড়া করে বসে আছি।ছোট আপু এসে সাদা একজোড়া রাবারের কেডস আর মোজা পড়িয়ে দিচ্ছিলো। আব্বা অফিসের জন্যে বের হয়ে গেলো। আমারও মনে হচ্ছিলো আমি বড় হয়ে গেছি আমিও আজ থেকে অফিস করবো।কিন্তু সমস্যা হলো ঘর থেকে মাত্র দু পা এগোলেই আমার স্কুল। ইংলিশ মিডিয়াম নামে পরে বুঝেছি ওটা নামেই কেবল কাজে কিছুনা।

আম্মা তৈরি হয়ে আসলেন তিনি মুখ চোখ বন্ধ শক্ত করে ছিলেন বোধ করি ভয় পাচ্ছিলেন আমি কখন বেঁকে বসি আমি স্কুলে যাবো না বলে । ছোট আপা আর আমি আম্মার দুহাত ধরে রওনা দিলাম স্কুলের উদ্দেশ্যে। সে এক তিরিশ সেকেন্ডের বিশাল ভ্রমন।এই সময়টুকুতে মনে হচ্ছিলো বুকের ভেতর হাতুড়ি দিয়ে কারা যেনো ধরাস ধরাস করে পেটাচ্ছে।আম্মা শক্ত করে হাতটা ধরেছিলো নইলে আমি এক ছুটতো দিতামই বাসার উদ্দেশ্যে। স্কুল গেটের দারোয়ানের ছিলো সেই মোটা গোফ। টেলিভিশনে দেখা পাক বাহীনির কথা মনে পড়তেই ভয়ে চিমসে যাচ্ছিলাম। তারপরই স্কুলের বিশাল মাঠ।মাঠ পেরিয়ে স্কুলের বারান্দা।

bill-wegener-LqOO5Ko0zSo-unsplash.jpg

Unsplash
স্কুলের শেষ কোনে একটা নিম গাছের পাশের ঘরটাতেই প্রথম শ্রেনীর ক্লাস বসতো।আমি সেখানেই গেলাম আম্মা সহ।ছোট আপুর ক্লাসরুম দোতলায় ও আগেই চলে গেছে। আমি আম্মার হাত ধরে ঢুকলাম। ক্লাসেতো অভিভাবক ঢুকা নিষেধ তাই নিত্যান্ত অনিচ্ছা সত্বেও আমি মায়ের হাতটা ছেড়ে ব্যাগটা কাধে নিয়ে ঢুকলাম এক স্বপ্নের জগতে। শেষ বেঞ্চিটা ফাকা ছিলো। একটা রোগা হ্যাংলামতন ছেলে বসা।

আমি যেতেই দাঁত কেলিয়ে বসতে দিলো।তখন আমার চোখ পড়লো সামনে।ছেলে মেয়ে কম্বাইনড স্কুল হলেও ছেলেরা এক সারিতে বসতো মেয়েরা এক সারিতে বসতো। ছেলেদের প্রায় অনেককেই আমি চিনি।পাড়ার ছেলে একসাথে খেলি, কিন্তু মেয়েদের দিকে তাকতেই প্রথম বেঞ্চিতে চোখ যেতেই বুকটা ধড়াস করে উঠলো। হ্যাঁ ওইটুকুন বয়সে ঠিক পাঁচ বছর বয়সে জীবনে প্রথমবার মনে হলো আমার একটা হার্টবিস মিস হয়েছে....

আজ এতোটুকুই রইলো বাকি গল্প অন্যকোনো দিন বলবো।

(চলবে....)

সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

সময় নিয়ে কষ্ট করে আমার লেখাটি পড়ার জন্যে আপনাকে ধন্যবাদ!
--- @aparajitoalamin

Sort:  
Loading...
 last year 

আমার বড় আর মেঝোবোন আমাকে চ্যাংদোলা করে বিছানা থেকে নামিয়ে মুখে ব্রাশ গুজে দিয়ে ঘসামাজা শুরু করে দিলো।

এটা করার কারণ হচ্ছে, আজকে আপনাকে স্কুলের বেঞ্চে গিয়ে বসতে হবে। স্কুলের বেঞ্চ আপনার জন্য খুব অপেক্ষা করছে। তাই তারা আপনাকে ধরে দাঁত ঘষামাজা শুরু করে দিল।

আব্বা অফিসের জন্যে বের হয়ে গেলো। আমারও মনে হচ্ছিলো আমি বড় হয়ে গেছি আমিও আজ থেকে অফিস করবো।

আপনার বাবা অফিসে যাচ্ছে, সবাই যখন আপনাকে সাজিয়ে দিয়েছে। আপনারও এক সেকেন্ডের জন্য মনে হয়েছিল। আপনি অনেক বড় হয়ে গেছেন। এখন থেকে আপনি অফিস করতে পারবেন, আসলেই ভাবনাগুলো না অনেক মধুর হয়।

আপনি যখন স্কুলে প্রথম দিন গিয়েছিলেন। সত্যি কথা বলতে আমি তখন এই পৃথিবীতে আসিনি। তখন এই পৃথিবীতে আমার জন্ম হয়নি। কিন্তু আজকে আপনার সেই দিনের কথাগুলো আমি পড়তে পেরছি, এজন্য নিজেকে অনেক ভাগ্যবান মনে করছি।

অসংখ্য ধন্যবাদ, আমি পৃথিবীতে আসার আগের ঘটনা গুলো এত সুন্দর করে সাজিয়ে উপস্থাপন করার জন্য। যেটা আমি বর্তমানে এসে খুব সুন্দর ভাবেই পড়তে পেরেছি। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল, ভালো থাকবেন।

#miwcc

@rubina203 ধৈর্য্য সহকারে আপনি আমার জীবনের গল্পটি পড়েছেন এইজন্যে অনেক অনেক কৃতজ্ঞতা।

 last year 

A good reader will make a great writer! I thoroughly enjoyed your story, if you see me laughing out loud at you! Goodness I can relate to the mixed feelings of fear and excitement on first day to school.

but when I look at the girls, the first time my eyes go to the bench, my chest starts to throb. Yes, at the age of five, I felt like I missed a heartbeat for the first time in my life

What! 😳😳 This part will be interesting 🤔 and I can't wait to read it! Thank you for sharing such an amazing story of yours with us, I like it.

Note: your paragraphs are too long, so always split to be short at least after 10 lines, just click on your enter key twice. Also always justify your text using the below 👇 code

<div class="text-justify">

Place it on the Beginning of text☝️

</div>

Place it at the end☝️

Apply all this it will make your post more attractive and readable. I wish you success!

@goodybest আপনার মন্তব্যে আমি অনেক বেশি অনুপ্রাণিত হচ্ছি। আপনার মতন মহৎ হৃদয়ে পাঠক আমার জীবনের ছোট্ট একটু ঘটনা পড়ে আনন্দিত হয়েছেন ভাবতেই আমি বেশ উৎসাহ পাচ্ছি। আমি আপনার সাথে একমত। একজন ভালো লেখক হতে হলে প্রথমে একজন ভালো পাঠক হতে হয় যেই গুনটা আপনার মধ্যে আছে আর আপনি একই গুন আমার মধ্যে খুজে পেয়েছেন বলে আমি নিজেকে ধন্য মনে করছি। আপনার দেখানো প্যারাগ্রাফ লেখার ধরন আর মার্ক ডাউন আমি মেনে চলার চেষ্টা করবো। অনেক অনেক কৃতজ্ঞতা আপনার প্রতি। ভালো থাকবেন। শুভ হোক আনন্দময় হোক আপনার জীবন।

 last year 

You're welcome 🤗 and I wish you the best too!

image.png

image.png

What can you say about the results of the audit?

@steemcurator08 প্রথমত GP2 Ai detector বাংলা ভাষা সাপোর্ট করেনা বলে আমি জানি আর zerogpt এর ফলাফল মাঝে মাঝেই এলোমেলো আসে। আপনি বাংলাকে আসলে AI DETECT সঠিক ভাবে করতে পারবেন না এখনো কারন বাংলা ভাষার লেখার ধরন বা টোন ধরার মতন এখনো কোনো ডাটাবেজ এই সকল সফটওয়ারের নেই বলেই জানি। আর আমি ব্যক্তিগত ভাবে Contetentscale এর পক্ষে। তবে সেটিও বাংলা সাপোর্ট করে না। Corrector app ও বাংলা সাপোর্ট করে না। তবে আমি নিজের ব্যাক্তিগত অভিজ্ঞতা দিয়ে বলতে পারি। কষ্ট করে মেধা খরচ করে লেখার পর নিজের লেখা যে সফটওয়ার AI বা Partly AI DETECT করে সে সফটওয়ারের উন্নয়ন না হওয়া পর্যন্ত বিচার কাজে ব্যবহার না করাই ভালো। কারন এতে লেখকের ইচ্ছা শক্তি ও স্বাধীনতা নষ্ট হতে পারে। প্রমান স্বরুপ আমি বিশ্বকবি নোবেলজয়ী রবীন্দ্রনাথ ঠাকুরের একটি কবিতা এর zerogpt টেস্ট দিচ্ছি যা রবীন্দ্রনাথ ঠাকুর বেচে থাকলে দেখলে হয়ত খুবই মনো কষ্টতে ভুগতেন। তাই বিষয়টাতে দৃষ্টি আকর্ষন করছি। রবীন্দ্রনাথ নিশ্চয়ই AI দিয়ে লিখতেন না লিংকটি নিচে দিলাম মিলিয়ে দেখবেন অনুগ্রহ করে।

IMG-20230410-WA0005.jpg

[https://banglashikha.com/sarthak-janam-amar/]

It looks like you're right. I've done some translations and some tests and received two responses from your moderators on this topic.
As a curator, I have to check texts for the use of AI and I do it. It's part of my job.

But in the case of the Bengali language, there is a problem with verification... I guess so.
Thanks for the answer, I will investigate this problem further.

@bambuka আপনাকে অসংখ্য ধন্যবাদ বিষয়টি বুঝতে পারার জন্যে! লেখকদের জীবনে ও কর্মক্ষেত্রে AI নিজে এবং AI detector কতোটা ক্ষতিকর প্রভাব ফেলছে তা ভাষায় প্রকাশ করার মতন না। তবে AI DETECTOR একটু উন্নত ভাষায় লেখা হলেই সেটার বিচার করতে ভুলভাল করছে। বিষয়টা মেনে নেয়া ছাড়া আর কোনো পথ নেই।আপনার সরল স্বীকারোক্তি আমার ভালো লেগেছে।আপনার কাজ আপনি করে যান। তবে ভুল বোঝাবুঝির কারনে কোনো লেখক যদি ভুল ট্যাগ বা ওয়ার্নিং এর ট্যাগ অর্জন করে সেটা দুঃখজনক। দয়া করে যদি এমন ব্যবস্থা থাকতো যে এমন পরিস্থিতিতে লেখকের সাথে আগে কথা বলে জিগ্গেস করে ও ট্যাগ বসানো যেতো তাহলে খুবই সুন্দর হতো বিষয়টা।কারন এটা সামাজিক মাধ্যম সবাই সবার ট্যাগ দেখে।সবাই সম্মানের সাথে বাচুক এটাই আমার ইচ্ছা। আপনাকে অনেক অনেক ধন্যবাদ। আপনি একজন তড়িৎকর্মা মানুষ এবং ভালো মানুষ। ভালো থাকবেন

এই প্রশ্ন এখনও আমাকে তাড়া করে.আমি অন্য সম্প্রদায়ের মধ্যে বাংলা আরও দুটি পোস্ট পাওয়া যায় নি. একই সাইটে চেক করার সময়, আমি চেক সন্তোষজনক ফলাফল পাওয়া যায় নি. দৃশ্যত অনেক লেখা লেখার শৈলী উপর নির্ভর করে. আমি এখনও কোন উত্তর নেই যে আমি সন্তুষ্ট হতে পারে.

this question still haunts me.I found two more posts in Bengali in another community. When checking on the same sites, I found the results of the check satisfactory. Apparently a lot depends on the style of writing the text. I don't have any answers yet that I can be satisfied with.

этот вопрос до сих пор не даёт мне покоя.Я нашёл ещё два поста на бенгальском языке в другом сообществе. При проверке на тех же сайтах я нашёл результаты проверки удовлетворительными. Видимо многое зависит от стиля написания текста. У меня пока нет ответов, которыми я бы мог удовлетвориться.

যাইহোক, এখানে বাংলা ভাষায় আপনার মন্তব্যের পাঠ্য পরীক্ষা করার ফলাফল রয়েছে:

image.png

এবং এটি একই পরিষেবা দ্বারা চেক করার ফলাফল, কিন্তু আপনার পোস্টের পাঠ্য:

image.png

কী বলছেন?

https://app.gptzero.me/app/welcome

আমি আসলে অবাক হয়ে যাচ্ছি একটা মানুষ তার নিজের কাজের প্রতি এতোটা সৎ এতোটা ডেডিকেটেড কিভাবে হয়! @bambuka আপনি আমার অন্তরের সবটুকু শ্রদ্ধা অর্জন করে নিয়েছেন। চলুক এই সফটওয়ার তবে আপনি যে আসলে যোগ্য লোক সেটা আপনি প্রমান করে দিলেন। আসলে gptzero এরং https://www.zerogpt.com/ দুটোতেই ফলাফল আপনি বাংলা ইনপুট দিতে পারবেন কিন্তু ফলাফল সব সময় সঠিক আসবেনা। আপাতত যা আছে তাতেই মনে হয় আপনার কাজ চালাতে হবে আর ফলাফল আমাদের মেনে নিতে হবে। সাধারন মানুষের ভাষায় বা টোনে লিখলে এটা AI DETECT করেনা কিন্তু যেই আপনি একটু উচ্চমার্গীয় ভাষায় লিখবেন ফলাফল ৫০/৫০ কপাল খারাপ থাকলে AI DETECT করবে না হলে তো বেঁচে গেলেন। পৃথিবীর সব মানুষের ভাষার প্রতি আমি শ্রদ্ধা জানাই আর আপনার ডেডিকেশন পরিশ্রম ও দৃঢ়চেতা ইচ্ছা শক্তিকে সম্মান জানাচ্ছি। ভালো থাকবেন।

... thank you for your kind words!
Я не знаю особенностей бенгальского языка. Просто проверяю тексты на нескольких сервисах и сравниваю результаты, потому что один может ошибаться. Но когда похожие результаты представлены разными сервисами, я склонен думать, что такой результат близок к реальности.

Сейчас я пока не могу ничего утверждать, вопросов к сожалению больше, чем ответов.

আপনাকেও ধন্যবাদ এবং শুভকামনা।

 last year 

আপনার স্কুল যাওয়ার এবং ছাত্র জীবনের কিছু ঘটনা বা গল্প শেয়ার করলেন যেটা পড়ে খুবই ভালো লাগলো ৷ আশা করি আপনি এই ধরনের পোস্ট আপনি আবার শেয়ার করবেন ৷

আপনাকে অসংখ্য ধন্যবাদ ৷ ভালো থাকবেন সুস্থ থাকবেন ৷

#miwcc

আশা করি দ্রুতই বাকি পর্ব নিয়ে হাজির হতে পারবো। আপনার মূল্যবান মন্তব্য ভালো লাগলো।
এভাবে অনুপ্রেরনা খুব কম মানুষই দিতে পারে।
#miwcc

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 66620.20
ETH 3494.63
USDT 1.00
SBD 2.72