লেভেল-১ টিউটোরিয়াল ক্লাস থেকে আমার অর্জন

in Incredible Indialast year

কে যেন বলেছিল তোমরা আমাকে একটি শিক্ষিত মা দাও আমি তোমাদেরকে একটি শিক্ষিত জাতি দেব অবশ্য শিক্ষার গুরুত্ব আছে শিক্ষা ছাড়া কোন কিছু করা সম্ভব না শিক্ষা দিয়ে দেশ ও জাতির কল্যাণ বয়ে আনা যায় এজন্য তো আমরা বলে থাকি শিক্ষায় জাতির মেরুদন্ড অবশ্য শিক্ষার গুরুত্ব আছে আর শিক্ষার কোন বয়স বা সীমারেখা থাকে না।

20230301_135404.jpg

সর্বপ্রথম আমি এই কমিউনিটিকে আন্তরিকভাবে সাধুবাদ জানাই‌। কারণ এই কমিউনিটি আমাদের সুবিধার্থে অনেক ভালো একটা উদ্যোগ নিয়েছে যেটার মাধ্যমে আমাদের কাছে জ্ঞান পৌঁছতে পারে সেজন্য প্রতি সপ্তাহে বুধবারে টিউটোরিয়াল ক্লাসের আয়োজন করে থাকে যার ফলে আমরা বিভিন্ন ধরনের জ্ঞান অর্জন করতে পারে।

20230301_135021.jpg

গত দুই সপ্তাহ যাবত আমাদেরকে বোঝানোর চেষ্টা করেছে সব থেকে ভালো লাগছে যে আজ তারা একটা পরীক্ষার আয়োজন করেছে আসলে এটা পরীক্ষার মত যে আমরা কতটুকু নিজেদেরকে উন্নতি করতে পেরেছি এবং আমরা কতটুকু বুঝতে পেরেছি সেটার একটা পরীক্ষা আসলে এখানে লজ্জা পাওয়ার মত আমি তেমন কিছু খুঁজে পাচ্ছি না অনেকে হয়তো লজ্জায় অনেক কিছু বলতে পারে না কিন্তু আমরা এখানে তো আজ লিখতে পারব এটাও একটু ভালো ঠিক আছে।

IMG_20230225_143145.jpg

আমি বেশ কিছুদিন যাবত এখানে অনুপস্থিত আছে এজন্য আমি সর্বপ্রথম কমিউনিকেশন সদস্যের কাছে ক্ষমাপ্রার্থী নিজের ব্যক্তিগত যে কোন সমস্যার জন্য আমি অনুপস্থিত ছিলাম তবে আজ থেকে চেষ্টা করব যে সর্বদা নিয়মিত উপস্থিত থাকার জন্য।

আমরা আমাদের ছাত্র জীবনে যখন স্কুল-কলেজে পরিচিত তখন এটা ক্লাস আমরা উপস্থিত থাকতাম আর যদি ক্লাসে উপস্থিত না থাকতে পারতাম ওই ক্লাসে যে বিষয় নিয়ে আলোচনা হয়েছিল সেই বিষয়গুলি আমরা কি জানতে পারবো না সেই বিষয়ের উপর আমাদের কোন জ্ঞান বা ধারণা থাকবে এজন্য উপকারিতা।

45GhBmKYa8LQ7FKvbgfn8zqd6W2YEX34pMmaoxBszxVcFZtXBBbvSyg7mut1UXDfs91vJBbjvRWniW7kqxJWyzxfBiUR15zUSmmBJcNfGq...Ht8czzm6jLNcmNtMkNuxeE5xo5FKhn5DnuuFdfkq2wphJBzn6uYhdjew5P7pwCM7VPtqmNoQVoYkW2xtVYjifJoGycfqmd9y9Zff2tuL2jeDL6dBfTNggmVj8i (1).png

খরগোশ আর কসমের গল্প আমরা সবাই জানি ঠিক তেমনি অনেক হয়তো ধারণা করতে পারে যে আমি অনেক কিছু জানিনা এই ক্লাসে আমার উপস্থিত থাকার প্রয়োজন নাই তবে যে জানে না বা বোঝেনা সে যদি নিয়মিত ক্লাস করে আমি মনে করি যে ওই খরগোশের মত যে ব্যক্তি আছে তার থেকে সামনে অগ্রসর হতে পারবে এজন্য সর্বদা চেষ্টা করব যে ক্লাসে উপস্থিত থাকার জন্য।

45GhBmKYa8LQ7FKvbgfn8zqd6W2YEX34pMmaoxBszxVcFZtXBBbvSyg7mut1UXDfs91vJBbjvRWniW7kqxJWyzxfBiUR15zUSmmBJcNfGq...Ht8czzm6jLNcmNtMkNuxeE5xo5FKhn5DnuuFdfkq2wphJBzn6uYhdjew5P7pwCM7VPtqmNoQVoYkW2xtVYjifJoGycfqmd9y9Zff2tuL2jeDL6dBfTNggmVj8i (1).png
টিউটোরিয়াল ক্লাসের যে বিষয়গুলো নিয়ে আলোচনা করছিল আমাদের মডারেট মহোদয় সে বিষয়গুলো হলো।

কপিরাইট ইনফ্রিজমেন্ট

এবিউজ

স্পামিং

প্লাগিয়ারিজম

ফার্মিং

রি-রাইট

আপভোট, ডাউনভোট ও রিস্টিম

সর্বপ্রথম আমি কপিরাইট ইনফ্রেশমেন্ট এই বিষয়ে কিছু কথা বলতে চাই আসলে এটার মানে একটি আইন বা বিধান যেটা মেনে চলা উচিত।

45GhBmKYa8LQ7FKvbgfn8zqd6W2YEX34pMmaoxBszxVcFZtXBBbvSyg7mut1UXDfs91vJBbjvRWniW7kqxJWyzxfBiUR15zUSmmBJcNfGq...Ht8czzm6jLNcmNtMkNuxeE5xo5FKhn5DnuuFdfkq2wphJBzn6uYhdjew5P7pwCM7VPtqmNoQVoYkW2xtVYjifJoGycfqmd9y9Zff2tuL2jeDL6dBfTNggmVj8i (1).png
সে সম্পর্কে কিছু কথা আপনাদের মাঝে বলতে চাই অন্যের কোন প্রচেষ্টা নিজের পরিচয় মানুষের মাঝে উপস্থাপন করাকে কপিরাইট ইনফ্রেসমেন্ট বলে যেমন এখন আমি যে পোস্ট আপনাদের মাঝে উল্লেখ করছি আমার এই একই পোস্ট কেউ যদি এখান থেকে কপি করে নিয়ে আপনাদের মাঝে উপস্থাপন করে আমি মনে করি এটাই কপিরাইট । ‌

45GhBmKYa8LQ7FKvbgfn8zqd6W2YEX34pMmaoxBszxVcFZtXBBbvSyg7mut1UXDfs91vJBbjvRWniW7kqxJWyzxfBiUR15zUSmmBJcNfGq...Ht8czzm6jLNcmNtMkNuxeE5xo5FKhn5DnuuFdfkq2wphJBzn6uYhdjew5P7pwCM7VPtqmNoQVoYkW2xtVYjifJoGycfqmd9y9Zff2tuL2jeDL6dBfTNggmVj8i (1).png
যেকোনো জায়গায় আপনি যেদিন আইন বা বিধান মেনে না চলেন তাহলে সে জায়গার সৌন্দর্য বিনষ্ট হয়ে যাবে এজন্য সর্বদা আমরা চেষ্টা করব যে আইন মেনে চলার কখনো আইন লঙ্ঘন করব না সেটা এই প্লাটফর্মে হোক বা যে কোন জায়গায় আইন মেনে চল আমাদের নৈতিক দায়িত্ব ও কর্তব্য।

এবিউজ এটা একটি ইংরেজি শব্দ যার বাংলা অর্থ দাঁড়ায় অপব্যবহার সেটা যে কোন ক্ষেত্রে দন্যনীয় অপরাধ শুধু তাই নয় জঘন্যতম অপরাধ।

অপব্যবহার বিভিন্ন ধরনের হতে পারে তবে বেশিরভাগই আমরা বিভিন্ন ওয়েবসাইট থেকে আমাদের পোস্টের মাঝে ছবি ব্যবহার করে আমরা যদি সেই ছবির লিংক গুলো সঠিক জায়গায় পরিবেশন না করে তাহলে এটা অবশ্যই অপব্যবহার আর সর্বপ্রথম আমাদেরকে খেয়াল করতে হবে যে এই ছবিটি ব্যবহারের যোগ্য আছে কিনা কারণ সেখানে উল্লেখ করা থাকে এটা আপনি ফ্রিতে ব্যবহার করতে পারবেন যে ছবিটি আমাদের ব্যবহার করার অনুমতি আছে সেটা আমরা ব্যবহার করতে পারব আর যে ছবিটি ব্যবহারের অনুমতি নেই সেটা কখনো ব্যবহার করতে পারবোনা।

45GhBmKYa8LQ7FKvbgfn8zqd6W2YEX34pMmaoxBszxVcFZtXBBbvSyg7mut1UXDfs91vJBbjvRWniW7kqxJWyzxfBiUR15zUSmmBJcNfGq...Ht8czzm6jLNcmNtMkNuxeE5xo5FKhn5DnuuFdfkq2wphJBzn6uYhdjew5P7pwCM7VPtqmNoQVoYkW2xtVYjifJoGycfqmd9y9Zff2tuL2jeDL6dBfTNggmVj8i (1).png
আমরা সর্বদা মানুষের পোস্টে কমেন্ট করে থাকি আমাদেরকে খেয়াল রাখতে হবে এবং মনোযোগ সহকারে তার পোস্টটি পড়তে হবে আর ওই পোস্টে পড়ে আপনি কি বুঝতে পেরেছেন এবং তার পোস্টের ভেতর যদি কোথাও ভুল থেকে থাকে আপনি ভদ্রতার মাধ্যমে তাকে তার ভুলটি ধরিয়ে দেওয়ার চেষ্টা করুন তা না করে আপনি যদি তাকে আত্মসম্মান হান এভাবে বা অপমান করার চেষ্টা করে কোন প্রকার মন্তব্য প্রকাশ করেন আমি অনেকের এটা এবিউজ।

45GhBmKYa8LQ7FKvbgfn8zqd6W2YEX34pMmaoxBszxVcFZtXBBbvSyg7mut1UXDfs91vJBbjvRWniW7kqxJWyzxfBiUR15zUSmmBJcNfGq...Ht8czzm6jLNcmNtMkNuxeE5xo5FKhn5DnuuFdfkq2wphJBzn6uYhdjew5P7pwCM7VPtqmNoQVoYkW2xtVYjifJoGycfqmd9y9Zff2tuL2jeDL6dBfTNggmVj8i (1).png
বর্তমান সময়ে বিভিন্ন প্ল্যাটফর্মে আমরা দেখতে পাচ্ছি যে যাদের কাছে অধিক পরিমাণ পাওয়ার আছে তারা ছোটখাটো নতুন ইউজারের সাথে এই কাজটা করে যাচ্ছে তাদের মন মানেই হিসাবে এখানে আমি কাউকে কষ্ট দিয়ে কোন কথা বলতে চায় না তবে এটা আমার নিজের চোখে দেখা সাপোস আমি যদি আমার কষ্টের ভিতরে কোন ভুল ঠিক করে থাকে যে কেউ আমাকে ভুল ধরিয়ে দিয়ে যেতে পারে তবে তা না করে অনেক ক্ষমতাশালী ইউজার এসে ডাউনভোট দিয়ে যায় আমার এই পোস্টটি তৈরি করতে কতই না পরিশ্রম হচ্ছে কিন্তু সে টার দিকে খেয়াল না করে আমার ছোট্ট একটি ভুল দেখে আমাকে ডাউনভোট দিয়ে চলে যাচ্ছে আমি মনে করি এটাও একটা এবিউজ।

45GhBmKYa8LQ7FKvbgfn8zqd6W2YEX34pMmaoxBszxVcFZtXBBbvSyg7mut1UXDfs91vJBbjvRWniW7kqxJWyzxfBiUR15zUSmmBJcNfGq...Ht8czzm6jLNcmNtMkNuxeE5xo5FKhn5DnuuFdfkq2wphJBzn6uYhdjew5P7pwCM7VPtqmNoQVoYkW2xtVYjifJoGycfqmd9y9Zff2tuL2jeDL6dBfTNggmVj8i (1).png
স্পার্মিং আসলে খুবই জঘন্যতম একটি কাজ অন্যের কৃতি কর্মের ফল আপনি ভোগ করতেছেন এটাকেই আমার মনে হয় শুধু তাই না স্পামিং বিভিন্ন ধরনের আছে। আমরা যখন পোস্ট করি আমাদের পোস্টের নিচে বিভিন্ন ধরনের কমেন্ট করে তারা একটা লিংক দেয়া যায় এই লিংকগুলো বারবার আমাদের সামনে আসে আমরা যদি সেই লিংক গুলোর ভিতরে প্রবেশ করে হয়তোবা দেখবেন যে আমাদের আইডি হ্যাক হয়ে গেছে এটা বড় ধরনের স্প্যামিং।

আর যদি পোষ্টের ক্ষেত্রে স্পামিং এর কথা বলে তাহলে আমরা একটি পোস্ট একটি প্ল্যাটফর্মের জন্য তৈরি করে এবং সেই প্ল্যাটফর্ম থেকে অর্থ উপার্জন করার চেষ্টা করতে হবে যদি সে পোষ্টটি আপনি কোন প্লাটফর্মে শেয়ার করেন এটা একটি স্পামিং এর আওতাধীন পড়ে। ট্যাগ ব্যবহারের বিষয় হোক তেমনি স্পামিং আছে। আপনি যে পোস্ট করেছেন সেই পোষ্টের সাথে মিল করে ট্যাগ ব্যবহার করবেন আর সর্বদা বিভিন্ন সময় বিভিন্ন মানুষের পোস্টে গিয়ে দেখতে পাই যে সেটা জীবন কথা নিয়ে পোস্ট করেছে কিন্তু সেখানে সে ফটোগ্রাফির ট্যাগ ব্যবহার করেছে আসলে এগুলো একটা স্পামিং। আপনি যদি কোন বড় ইউজার বা যেকোনো কারো কমেন্টে গিয়ে ভোটের ভিক্ষা চান বা ভোটের ভিক্ষা চান এটা সবথেকে অপরাধমূলক স্পামিং।

45GhBmKYa8LQ7FKvbgfn8zqd6W2YEX34pMmaoxBszxVcFZtXBBbvSyg7mut1UXDfs91vJBbjvRWniW7kqxJWyzxfBiUR15zUSmmBJcNfGq...Ht8czzm6jLNcmNtMkNuxeE5xo5FKhn5DnuuFdfkq2wphJBzn6uYhdjew5P7pwCM7VPtqmNoQVoYkW2xtVYjifJoGycfqmd9y9Zff2tuL2jeDL6dBfTNggmVj8i (1).png
প্লাগিয়ারিজম আপনিও বিভিন্ন সোশ্যাল মিডিয়া বা বিভিন্ন ওয়েবসাইট থেকে বা যেকোনো তথ্য গ্রহন্থ থেকে কিছু তথ্য সংগ্রহ করে আপনার নিজের পরিচয় মানুষের মাঝে উপস্থাপন করছেন এটা একটি প্লাগিয়ারিজম। আপনি একটি ছবি কয়েকবার ব্যবহার করতে পারবেন না একবারের বেশি এটাও একটি প্লাগিয়ারিজম। অনেকে হয়তো ভাবতে পারে যে আমি একটি গল্প বা উপন্যাস নিয়ে কিছু কথা লিখেছে সেক্ষেত্রে আমি এই গল্পের সাথে মিল করে একটি ছবি ব্যবহার করব তখন আমি ছবিটি কোথায় পাব এবং কিভাবে সংগ্রহ করবো সে ক্ষেত্রে কিছু ফ্রি ওয়েবসাইট আছে যেগুলো থেকে আমরা সবই ব্যবহার করি তবে সবথেকে আগে আমাদেরকে খেয়াল করতে হবে যে ওই ছবির লিংক এখানে উপস্থাপন করা অবশ্যই দরকার আপনি যদি সেই ছবি উপস্থাপন না করেন এটাও একটি প্লাগিয়ারিজম।

45GhBmKYa8LQ7FKvbgfn8zqd6W2YEX34pMmaoxBszxVcFZtXBBbvSyg7mut1UXDfs91vJBbjvRWniW7kqxJWyzxfBiUR15zUSmmBJcNfGq...Ht8czzm6jLNcmNtMkNuxeE5xo5FKhn5DnuuFdfkq2wphJBzn6uYhdjew5P7pwCM7VPtqmNoQVoYkW2xtVYjifJoGycfqmd9y9Zff2tuL2jeDL6dBfTNggmVj8i (1).png
ফার্মিং এটা খুবই বড় ধরনের একটি অপরাধ একজন মানুষ একটি অ্যাকাউন্টের বেশি ব্যবহার করতে পারবে না আর সে ক্ষেত্রে একটি অ্যাকাউন্ট বা প্রতিটি ইউজারের জন্য একটা করে অলেট ব্যবহার করা অবশ্যই দরকার একই একাউন্ট থেকে বা বিভিন্ন অ্যাকাউন্ট থেকে যখন একটি ওয়ালেট স্টিমার ডলার ট্রান্সফার করা হয় আমি অনেকের এটাকে ফামিং আওতায় পড়ে। সব থেকে বড় যেটা অপরাধ সেটা হল সাপোজ আমরা এই কমিউনিটি থেকে মোটামুটি একটা ভালো সাপোর্ট পায় কিন্তু আমার পোস্ট কোয়ালিটিফুল বা কোয়ালিটি সম্পন্ন হওয়া লাগবে আমি সেটা না করে যদি কয় মিনিটের কাছ থেকে আপডেট বা সাপোর্টার আশা করি।

45GhBmKYa8LQ7FKvbgfn8zqd6W2YEX34pMmaoxBszxVcFZtXBBbvSyg7mut1UXDfs91vJBbjvRWniW7kqxJWyzxfBiUR15zUSmmBJcNfGq...Ht8czzm6jLNcmNtMkNuxeE5xo5FKhn5DnuuFdfkq2wphJBzn6uYhdjew5P7pwCM7VPtqmNoQVoYkW2xtVYjifJoGycfqmd9y9Zff2tuL2jeDL6dBfTNggmVj8i (1).png
রি -রাইট অন্যের লেখা আপনি ব্যবহার করতে পারবেন না একথা পুরোপুরি ভাবে নিষিদ্ধ না তবে আপনার 75% লেখা নিজের হওয়া লাগবে এবং বাদবাকি ২৫ পার্সেন্ট আপনি অন্য কোন প্ল্যাটফর্ম থেকে সংগ্রহ করে উপস্থাপন করতে পারবেন তবে সে ক্ষেত্রে অবশ্যই আপনি সেই প্ল্যাটফর্মের বা সেই ওয়েবসাইটের সোর্স এখানে দেওয়া লাগবে যে আমি এই ওয়েবসাইট থেকে এ ধারণাটা পেয়েছি ।

আমরা বিভিন্ন সময় দেখেছি অন্যের পোস্ট দেখে তার পোস্টের মূল মন্তব্য কে চুরি করে এনে নিজের মন মত ভাবে সাজিয়ে আমরা নতুন করে একটি পোস্ট তৈরি করে আসলে এগুলো ঠিক না এটা চুলের আওতায় বা রি-রাইট বলে।

45GhBmKYa8LQ7FKvbgfn8zqd6W2YEX34pMmaoxBszxVcFZtXBBbvSyg7mut1UXDfs91vJBbjvRWniW7kqxJWyzxfBiUR15zUSmmBJcNfGq...Ht8czzm6jLNcmNtMkNuxeE5xo5FKhn5DnuuFdfkq2wphJBzn6uYhdjew5P7pwCM7VPtqmNoQVoYkW2xtVYjifJoGycfqmd9y9Zff2tuL2jeDL6dBfTNggmVj8i (1).png
বর্তমান সমাজে , সোশ্যাল মিডিয়ার সাথে জড়িত নেই এমন লোক খুবই কম পাওয়া যাবে। আমরা যদি সামাজিক যোগাযোগ মাধ্যমে মানুষের যে কোন একটা মন্তব্য ও ছবি যদি পছন্দ হয় সেক্ষেত্রে আমরা লাইক ব্যবহার করি আর যেখানে পছন্দ না হয় সেটাকে আমরা ডিসলাইক বলে থাকি ঠিক তেমনি আমাদের এই আপভোট ও ডাউনভোট আর রিস্টিম যখন অন্যের পোস্ট পছন্দ হয় সেটাকে আপনি শেয়ার করেন ঠিক এখানেও যেটা আমরা শেয়ার করি সেটাকে আমরা রিএস্টিম বা স্টিম এর ভাষায় তাকে আমরা রিস্টিম বলে থাকে।

45GhBmKYa8LQ7FKvbgfn8zqd6W2YEX34pMmaoxBszxVcFZtXBBbvSyg7mut1UXDfs91vJBbjvRWniW7kqxJWyzxfBiUR15zUSmmBJcNfGq...Ht8czzm6jLNcmNtMkNuxeE5xo5FKhn5DnuuFdfkq2wphJBzn6uYhdjew5P7pwCM7VPtqmNoQVoYkW2xtVYjifJoGycfqmd9y9Zff2tuL2jeDL6dBfTNggmVj8i (1).png
আসলে জানিনা কেমন হয়েছে তবে আমি আমার সমর্থ্য মতো চেষ্টা করেছি প্রতিযোগিতায় অংশগ্রহণ করায় লেখার ভিতর যদি কোথাও ভুল ত্রুটি হয়ে থাকে নিজ গুণে ক্ষমাসুন্দর্য দৃষ্টিতে দেখবেন।

আজও পর্যন্ত সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন আমার জন্য দোয়া রাখবেন সাথে থাকার জন্য সকলকে ধন্যবাদ।

cyxkEVqiiLy2ofdgrJNxeZC3WCHPBwR7MjUDzY4kBNr81NEVd6K1xjhh9JSyM36cDuSw9R6mcTvTyNzSKCJ1jjs7k3CWwdKQzxgJWgR91qPA4oThsWQQzcJkpoLa1v8EWQ5.gif

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

Upvoted! Thank you for supporting witness @jswit.

 last year 

আপনার পোস্ট পড়ে মনে হচ্ছে আপনি খুবই সুন্দর ভাবে বিষয়গুলোকে নিজের মধ্যে আয়ত্ত করে নিয়েছেন। এবং সেই সম্পূর্ণ বিষয়টাকে আমাদের সাথে শেয়ার করেছেন। অসংখ্য ধন্যবাদ এত সুন্দর করে টিউটোরিয়াল ক্লাসের অ্যানসার শীট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য, ধন্যবাদ ভালো থাকবেন।

 last year 

পোস্ট পড়ে বোঝা গেল যে আপনি আমাদের এই সাপ্তাহিক টিউটোরিয়াল থেকে এত সুন্দর ভাবে শিখে নিয়েছেন, যা আপনার মনের মধ্যে আয়ত্ত হয়ে গেছে। কারণ আমি দেখতে পারলাম আপনার পোস্টে আপনি বিস্তারিত ভাবে উল্লেখ করেছেন, সকল প্রশ্নের উত্তর গুলো। অনেক ভালো লাগলো এবং আপনার যা অজানা ছিল সব কিছু জানতে পারলাম।

 last year 

শিক্ষা গ্রহণ করা আমাদের নৈতিক দায়িত্ব ও কর্তব্য শিক্ষার কোন বাধা বা বয়সের কোন বাঁধা থাকে না আর এটা আমাদের ভালোর জন্যই এই কমিউনিটির সকল সদস্য বা এডমিন থেকে শুরু করে মডারেটর সবাই কষ্ট করে যাচ্ছে শুধুমাত্র আমাদেরকে ভালো কিছু উপহার দেওয়ার জন্য। আপনাকে অনেক ধন্যবাদ যে আপনি আপনার মূল্যবান সময় ব্যয় করে আমার পোস্টে পড়ে এত সুন্দর একটা মন্তব্য এখানে শেয়ার করেছেন

Loading...

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.029
BTC 57946.22
ETH 3059.94
USDT 1.00
SBD 2.34