Street food photography

in CCS9 months ago

IMG20231117231818.jpg

IMG20231117231808.jpg

IMG20231117231802.jpg

হঠাৎ করেই আমার কী যেন হয়ে যায়!
আকাশ ভালো লাগে না, চাঁদেও মন বসে না;
জোৎস্নায় প্রাণ হাসে না, অন্ধকারেও মন উদাস হয় ন
বাঁচতে উচ্ছ্বাস জাগে না, মরণেও আনচান লাগে না।
কারও চোখের মায়ায় চোখ ঝলসায় না, কারও কণ্ঠের জাদুতে প্রাণ উচাটন হয় না।
আমার মাঝে মাঝেই কীসব যেন হয়ে যায়!
মায়ের কণ্ঠ, প্রিয়জনের ডাক কিংবা পছন্দের সুর…কিছুই যেন টানে না।
কবিতার প্রাণ, গল্পের উত্তেজনা কিংবা থ্রিলার মুভির সাসপেনশন...কোনো কিছুতেই মনটা নাচে না।
আসলে আমার কী হয়ে গেছে আমি কিছুই বুঝতে পারছি না।
আমি কি তবে ঠিক সেভাবে মারা গেছি…যেভাবে সারাপৃথিবী-জুড়ে লক্ষ-কোটি মৃত মানুষ দিব্যি জ্যান্ত বেঁচে আছে চারদিক যে-দিকেই তাকান, সব দিকেই সবাই কেমন বিষাদগ্রস্ত।
কারও টাকা নেই, কারও চাকরি নেই।
আবার যার টাকা-চাকরি সবই আছে, তার আবার অশান্তির শেষ নেই। ওদিকে, যার অশান্তি নেই, তার আবার চাকরি-বাকরি কিংবা টাকা-পয়সা নেই।
কারও আপনজন নেই হয়ে গেছে, তাই সে বিষাদে ভারাক্রান্ত; কারওবা আবার নিজঘরেই আপনজনদের মেন্টাল টর্চার, তাই সে বিষাদগ্রস্ত।
চারিদিকে কেমন যেন কেউই সুখে নেই।
রংচটা মলাটের বইয়ের মতন উপরে উপরে সব রঙিন, ফুরফুরে; কিন্তু বইয়ের গল্পের পাতায় পাতায় বিচ্ছেদ, শোক আর অ-সুখ।
টিকটিক করে ঘড়ির কাঁটা ঘুরছে, সময় ফুরোচ্ছে, সুখ ক্ষয়ে যাচ্ছে; জীবনের খাতায় নতুন নতুন ছন্দে, ভিন্ন ভিন্ন ছকে বিষাদ যুক্ত হচ্ছে।
নাকের ডগার সামনে দিয়ে জীবন পালিয়ে যাচ্ছে, ধরতে গিয়েও ধরতে-না-পারা আমরা দীর্ঘশ্বাস ফেলতে ফেলতে নিজেকে নিজে বলি…এইসব গানহীন দিন নিয়ে একদিন গান হবে।
আচ্ছা, মৃত্যুর আগ অবধি কারও জীবনে কি গানহীনতার দিন আদৌ শেষ হয়?

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.16
JST 0.030
BTC 59163.71
ETH 2527.99
USDT 1.00
SBD 2.53