হিংসুটে প্রকৃতির মানুষ কখনো অন্যের ভালো সহ্য করতে পারেনা।

জুমা মোবারক,

বন্ধুরা সবাই কেমন আছেন? আশা করি সবাই বেশ ভালো আছেন? আমিও ভালো আছি সৃষ্টিকর্তার অসীম রহমতে ভালো থাকার চেষ্টা করি। ভালো থাকা খুবই জরুরী আমাদের সবার জন্য। কারণ নিজের ভালোটুকু সব সময় নিজেকে বুঝতে হয়। এই পৃথিবীতে এমন কোন মানুষ নেই আপনার ভালো টা বোঝে। সত্যি কথা বলতে শুধু মা বাবারাই চিন্তা করেন সন্তানের ভালো মন্দের কথা। সবগুলো নিজেকে দায়িত্ব নিয়ে সচল থাকতে হয়। যতটুকু পর্যন্ত আপনি দায়িত্ব পালন করবেন যতটুকু পর্যন্ত আপনি সফল থাকবেন। ততদিন পর্যন্ত আপনার সবকিছু ঠিক থাকবে। যখন আপনি ব্যর্থ হবেন আপনি অচল হয়ে যাবেন তাহলে আপনার সবকিছুই এলোমেলো হয়ে যাবে।

f.jpg

আমি আজকে কি বিষয়ে শেয়ার করবো তা অবশ্যই আপনারা বুঝতে পারছেন। আমাদের চারপাশ এমন কিছু মানুষ আছে যারা অসম্ভব ধরনের হিংসুটে। তারা শুধু নিজের ভালোটা বুঝতে জানে নিজের দোষ গুলো ঢাকাতে জানে। তারা পরের সামান্য ত্রুটি দেখলে এত বেশি জ্বলে পুড়ে সারকার হয়ে যায় বলার মতো না। কোন কিছু বলতে সাবধানে বলতে হয়। তারা সব সময় কান পেতে থাকে সব সময় চোখ রাখে নজরে অন্যর ভুল ধরা যায় কিনা। হয়তো তারা নিজেরাই ভুল করে তাও অন্যের উপরে চাপিয়ে দেই। আমাদের চারপাশে এমন ধরনের মানুষের অভাব হয় না।

ধরুন স্কুল জীবনের কথাই বলা যাক। আমাদের পাশে এমন কিছু মানুষ থাকে যারা আমাদের সাথে সম্পর্ক গভীর। কিন্তু তাদের মূল বিষয়গুলো যখন দেখবেন বুঝা যাবে যে সেই আপনার প্রধান শত্রু। বিশেষ করে যখন পরীক্ষার খাতা দেখা হয় তখনই বোঝা যায় আপনার সেই শত্রু আপনার আপনজন। বেশিরভাগ ক্ষেত্রেই আপনার কিংবা আমাদের প্রধান শত্রুতামি করে একদম কাছের বন্ধু বা বান্ধবীরা। যখন আপনি নাম্বার বেশি পেয়েছেন দেখবে তখন একদম জ্বলে যায় হিংসায়। এমন মানুষ ব্যক্তিগত জীবনে কম হয় না।

চলার পথে দেখবেন আপনার আপনজন অনেক থাকে। কিন্তু আপনার উন্নতি দেখলে আপনার সফলতা দেখলে তারা সহ্য করতে পারে না। তারা আপনার এত পাশে থেকে এতটাই হিংসে প্রকাশ করে যা আপনি উপর থেকেই বুঝতে পারবেন না। হয়তো আপনি তাদের চালচলনেই বোঝা যায় না যে তারা কতটুকু হিংসা প্রকৃতির মানুষ। এমন যদি মানুষের আনাগোনা আপনার চারপাশে মানুষের মধ্যে উপস্থিত লক্ষ্য করেন আস্তে করে তাদের থেকে সরে যাওয়ার চেষ্টা করবেন। কারণ শুধু তারাই যে আপনার উন্নতি বা সফলতা দেখেই হিংসে করে তাই নয় তারা যে কোন মুহূর্তে যে কোন প্রচেষ্টাই আপনার ক্ষতি করে দিতে পারে।

ব্যক্তিগত জীবনে দেখেছি আমার এক রক্তের সম্পর্কের মানুষ। যদিও তার নাম বলতেছি না। এই ফ্যামিলির মানুষ এত হিংসে প্রকৃতি ছিল যে তারা অন্যের সন্তানদের পড়ালেখার ক্ষেত্রে এত বেশি সহ্য করতে পারত না। তারা এত বেশি সহ্য করতে পারতো না তাদের আশেপাশের মা-বাবার সন্তানেরা ভালোভাবে পড়ালেখা করুক। অথবা ভালো ঘরে কোন ছেলে মেয়ের বিয়ে হোক। কিংবা কোনো ভালো জায়গায় চাকরি হোক। তারা এত হিংসা প্রকৃতি ছিল সব সময় মানুষের ভালো মন্দ নিয়ে সমালোচনা করত। আসলে আল্লাহ চাইলেই সব কিছু করতে পারেন।

কিন্তু এক সময় দেখা যায় যে তার সন্তান গুলো পড়ালেখার ক্ষেত্রে একদম বাজে অবস্থায়। ওই যে অন্যের জন্য হিংসা করলে এমনটাই হয়। কারণ হিংসে প্রকৃতির মানুষ কখনো উন্নতি লাভ করতে পারে না যারা অন্যের সমালোচনা করে তারা কখনো সফলতা আনতে পারে না। যারা অন্যের ক্ষতি করে তারা কখনো নিজের উন্নতি লাভ করতে পারে না। এই ধরনের মানুষ আমাদের প্রত্যেকটি মানুষের চারপাশে থাকে। আমি বলব এরা হিংস্র পশুর সমান তার থেকে অনেক বেশি ভয়ংকর। তাদের থেকে সাবধানে থাকা আমাদের প্রত্যেকের উচিত।

দিন শেষে আমি একটা কথাই বলবো হিংসা করে কেউ কোনদিন কারো ক্ষতি করতে পারে না। বরং নিজের পায়ে নিজে কোড়াল মেরে থাকেন। এরা কখনো মানুষের ক্ষতি করতে পারে না বরঞ্চ নিজের উন্নতির ক্ষেত্রে বাধাগ্রস্ত হয়ে পড়ে। তাই আমি বলব কখনো কারো কাছে হিংসা করবেন না কিংবা কারো ভুল নিয়ে সমালোচনা করবেন না। এ ক্ষেত্রে হয় কি নিজের ধ্বংস নিজেই ডেকে আনে। ধন্যবাদ বন্ধুরা সবাইকে সময় দিয়ে দেখার জন্য।

268712224_305654151337735_1271309276897107472_n.png

লেখার উৎসনিজের অনুভূতি থেকে
ইমেজ সোর্সWiko-T3
অবস্থানকক্সবাজার, বাংলাদেশ
ক্যাটাগরিক্রিয়েটিভ রাইটিং


সবাইকে অনেক ধন্যবাদ সময় দিয়ে আমার ব্লগটি ভিজিট করার জন্য।

268712224_305654151337735_1271309276897107472_n.png

🥀আল্লাহ হাফেজ সবাইকে🥀


আমার পরিচয়
আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে অনেক ভালবাসি। রান্না করতে আমি অনেক পছন্দ করি। তাছাড়া সময় পেলে ভ্রমণ করি আর প্রকৃতিকে অনুভব করি। ফটোগ্রাফি করতে আমার ভীষণ ভাল লাগে। আমি মাঝে মাঝে মনের আবেগ দিয়ে কবিতা লেখার চেষ্টা করি। আমার প্রিয় শখের মধ্যে তো গান গাওয়া অন্যতম। আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত।

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60065.47
ETH 2420.85
USDT 1.00
SBD 2.46