CONTEST: Tell us about your favourite food. (My favourite food is ♥♥Cooking khichuri and chicken )

আস সালামু আলাইকুম। আমি মোঃ সোহান। ফ্রম @sohanbd. আজকে আমি আমার ডাইরি গেইম পোস্ট করতে যাচ্ছি। তো সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। আজকে আমি একটি কনটেস্ট এ পার্টিসিপ্যান্ট করতে যাচ্ছি। কনটেস্ট টি আমার পছন্দের খাবার।এই কনটেস্ট টা দিয়েছে @badsha1 তাই ভাইকে একটি স্পেশাল ধন্যবাদ জানায়।আমার পছন্দের খাবার হল খিচুড়ি ও মুরগির মাংস। তবে শুরু করা যাক।

এই খাবার টি আমার খুবই পছন্দের এবং আমার পরিবারের সকল সদস্যদেরও খাবারটা অনেক পছন্দের।

  • প্রয়োজনীয় উপাদান

খিচুড়ির জন্য -

  • চাউল-১ কেজি
  • মুগের ডাউল-১ পোয়া
  • তেল
  • জিরা
  • মসলা
  • পিয়াজ
  • রসুন
  • কাঁচা-মরিচ
  • লবন
  • পানি

মুরগির মাংসের জন্য-

  • মুরগির মাংস
  • পিয়াজ
  • রসুন
  • কাঁচা-মরিচ
  • তেল
  • জিরা
  • মসলা
  • লবন
  • মাংসের মসলা

খিচুড়ি রান্নার পদ্ধতিঃ

1619452969763-01.jpeg

ধাপ-১ঃ

  • প্রথমে পিয়াজ,রসুন, কাঁচা-মরিচ কেটে গুছিয়ে রাখতে হবে।এরপর চাউল ও ডাউল গুলো ভালোভাবে ধুয়ে নিতে হবে।

1619452981913-01.jpeg

ধাপ-২ঃ

  • এরপর চাউল গুলোর সাথে নিয়ে কাঁচা মরিচ, পেঁয়াজ রসুন এগুলো একসাথে ভালোভাবে মাখিয়ে নিতে হবে। এরপর জিরা এবং মসলা নিতে হবে। এগুলো নেয়ার পরে তেল দিয়ে ভালোভাবে মাখিয়ে পানি দিয়ে চুলায় বসিয়ে দিতে হবে। এরপর চুলায় জ্বালানি টা হবে মিডিয়াম গতিতে।

1619453054723-01.jpeg

ধাপ-৩ঃ

  • এরপর ধীরগতিতে আধাঘন্টা মত সময় নিয়ে চুলার জ্বালানি টা জ্বালাতে হবে। এভাবে আধাঘন্টা পরে ভাত হয়ে যাবে।

1619453084581-01.jpeg

মুরগির মাংস রান্নার জন্যঃ

ধাপ-১ঃ

  • প্রথমে বাজার থেকে মুরগি কিনে আনতে হবে। মুরগি কিনে মুরগি জবাই করতে হবে। জবাহ করে মুরগির পালক গুলো ভালভাবে পরিষ্কার করে ধুতে হবে।

1619452882079-01.jpeg

ধাপ-২ঃ

  • এরপর মুরগির মাংস গুলোকে সুন্দরভাবে পিস পিস করে কাটতে হবে। কেটে ভালোভাবে ধুয়ে একটি পাত্রে রাখতে হব।

1619452947569-01.jpeg

ধাপ-৩ঃ

  • এরপর পেঁয়াজ রসুন, কাঁচা মরিচ এবং মসলাগুলো পাটায় বেটে গুড়ো করতে হবে এবং এগুলোকে একটি পাত্রে গুছিয়ে রাখতে হবে। এই মসলাগুলো কে আপনি ইচ্ছা করলে ব্লেন্ডারের সাহায্য গুড়ো করতে পারেন।

1619452997067-01.jpeg

ধাপ-৪ঃ

  • এরপর কড়াইয়ের মধ্যে তেল দিয়ে তেল গরম করে এই মসলাগুলো কে তেলের মধ্যে ছেড়ে দিতে হবে। এরপর বেশ কিছুক্ষণ নাড়াচাড়া করতে হবে যেন মসলাগুলো ভালো হবে ভাজি হয়ে যায়।

1619453010124-01.jpeg

ধাপ-৪ঃ

  • এরপর মাংসগুলোকে মসলার মধ্যে ছেড়ে দিতে হবে এবং একটু নাড়াচাড়া করে সম্পূর্ণ জায়গায় মাংসগুলোকে মসলা জোরিয়ে নিতে হবে।

1619453022300-01.jpeg

ধাপ-৫ঃ

  • বেশ কিছুক্ষণ নাড়াচাড়া পরে মাংস গুলোকে একটা ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে। যেন মাংসগুলো সহজেই অনেক ভালো ভাবে সিদ্ধ হয়ে যায়।

1619453040108-01.jpeg

ধাপ-৬ঃ

  • মাংস গুলো ভালো হবে সেদ্ধ হয়ে গেলে। এর মধ্যে পুনরায় আবার একটু পানি দিতে হবে। পানি দেয়ার পরে ভালো ভাবে মাংস ভাজি করতে হবে। এভাবে মাংস রান্না টা প্রস্তুত হয়ে যাবে।

1619453097215-01.jpeg

আমি বরাবরই খিচুড়ি এবং মুরগির মাংসের সাথে সালাত টা বেশি পছন্দ করে থাকি। তাই সালাতের জন্য আমি শসা এবং টমেটো কিনেছিলাম। সেগুলো এভাবে কেটে টুকরো টুকরো করে সুন্দরভাবে সাজিয়ে রেখেছিলাম।

1619452926136-01.jpeg

আসলে এই খাবারটা আমার অনেক পছন্দের। তাই যখন আমি খাবারটা খায় তখন আমার অনেক ভালো লাগে। যেন আমি অমৃত খাবার খাচ্ছি। এই খাবারটা পরিবারের সাথে খেতে অনেক ভালো লাগে আমার।

এই খাবারটা আমি প্রতি সপ্তাহে 1 থেকে 2 বার অন্ততপক্ষে খেয়ে থাকি এই খাবারটা। এই খাবার টা আমার পরিবারের সবারই অনেক পছন্দের তাই খাবারটা প্রতি সপ্তাহে আয়োজন করা হয় আমার পরিবারের মধ্যে।

এটি আমার প্রিয় খাবার সম্পর্কে আমার প্রতিযোগিতার সমাপ্তি উপসংহারে এসেছে। পোস্টটি দেখার জন্য আপনাকে ধন্যবাদ।

ধন্যবাদ পুনরায়

@badshal
@whole-world

Sort:  

You have been upvoted by @rex-sumon A Country Representative, we are voting with the Steemit Community Curator @steemcurator07 account to support the newcomers coming into steemit.


Follow @steemitblog for the latest update. You can also check out this link which provides the name of the existing community according to specialized subject

There are also various contest is going on in steemit, You just have to enter in this link and then you will find all the contest link, I hope you will also get some interest,

For general information about what is happening on Steem follow @steemitblog.

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 59661.11
ETH 2670.22
USDT 1.00
SBD 2.50