Contest📢 Steem For Bangladesh 📢📢:"My Father"

in Steem For Bangladeshlast year (edited)

আসসালামু আলাইকুম


আমি @nasir04 #bangladesh এর একজন ব্লগার

কেমন আছেন সবাই? আশা করি মহান আল্লাহর কৃপায় আপনারা সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ মহান আল্লাহর অশেষ রহমতে অনেক ভালো আছি। আজ আমি হাজির হয়েছি Steem For Bangladesh কমিউনিটিতে চলমান "My father" কনটেস্টে যোগ দিতে।প্রতিযোগিতার শুরুতেই আমি @mostofajaman ভাইকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি এত সুন্দর একটা প্রতিযোগিতা আমাদের উপহার দেবার জন্য।

20230625_154119_0000.png

made in canva app

বাবা না খেয়ে আমাদের খাওয়ান,বাবা ছেড়া পোষাক পড়ে আমাদের নতুন আর দামী পোষাক পড়ান।বাবারা নিজেদের জীবনের সকল শখ আহ্লাদ ভুলে গিয়ে আমাদের শখ আহ্লাদ পুরণ করেন।বাবারা আমাদের সকল বিপদে সুরক্ষার প্রাচীর হয়ে দাড়ান,পৃথিবীর সকল বিস্তত্বের হাত যখন আমাদের হাতটাকে ছেড়ে চলে যায়, তখনও বাবাদের হাতটি আমাদের কাধেই থাকে জীবন যুদ্ধে থেমে না যাওয়ার উৎসাহ অনুপ্রেরণা যোগানোর জন্য।আর এই যুদ্ধে আমাদের ঢাল আর তলোয়ার দুটো হিসেবেই থাকে আমার বাবা।

আজ এই বাবাকে নিয়েই লিখতে বসেছি,জানিনা কতোটুকু লিখতে পারবো তবে চেষ্টা করবো নিজের সবটুকু দিয়ে হলেও বাবাকে উপস্থাপন করার।

What does the word father really mean to you?


20230625_155153_0000.png

made in canva app

বাবা নামক শব্দটিকে বিশ্লেষণ বা অনুধাবন করার মতো জ্ঞান বা ক্ষমতা কোনোটাই আমার এই ক্ষুদ্র মস্তিষ্কে নেই।তারপরেও আমি আমার নজর থেকে বাবা শব্দটার যতটুকু জানি সেটাও হয়তো লিখে বা বলে কখনো কাউকে বোঝাতে পারবো না।

বাবা এমন একটি শব্দটি দ্বারা আমি একটা বিশালাকার বট বৃক্ষকে বুঝি।কারণ একটা বট বৃক্ষ যেমন তার ছায়াতলে অন্যদের আশ্রয় দেয়, বাবা নামক নামক ব্যক্তিটাও তার সন্তানদের ও পুরো পরিবারকে নিজের ছায়াতলে আগলে রাখে।

বাবা শব্দটি দ্বারা আমি একটি ঘরের খুটিকে বুঝি।কারণ, একটা খুটি যেমন একটা ঘড়কে আগলে দাড় করিয়ে রাখে,বাবা নামক ব্যক্তিটাও একটা সংসারকে দাড় করিয়ে রাখে।

বাবা শব্দটি দ্বারা আমি এক সুপারহিরোকে বুঝি।কারণ একটা সুপারহিরো যেমন একটা প্লানেটকে বাঁচাতে নিজের জীবন বিলিয়ে দেয়,ঠিক তেমনই একজন বাবা তার সন্তান ও পরিবারের স্বার্থে সকল বাধার সামনে "দি গ্রেট ওয়াল" হয়ে দাড়ায়।

Describe and picture beautiful moments spent with father


20230625_155632_0000.png

made in canva app

বাবার সাথে আমার কাটানো হাজারো সুন্দর মূহুর্ত আছে।মাত্র তিন বছর আগেও আমি আমার বাবার সাথে প্রতিটা দিন কাটিয়েছি খুনশুটি আর ভালোবাসা দিয়ে।বাবার সাথে প্রতিদিন আমাদের কাজের জন্য মাঠে যেতাম, দুপুর বেলা খাওয়ার সময় বাবার সাথে শত রকমের খুনশুটিতে সময় পার করতাম।

তবে, হায় আফসোস সেই সুন্দর স্মৃতি জরানো মুহুর্তগুলো আমি কখনো ক্যামেরা বন্দি করতে পারিনি।কারণ সেই সময়টাতে আমি মাধ্যমিক পর্যায়ের স্টুডেন্ট ছিলাম আর আমার পড়াশোনার কথা চিন্তা করে বাবা আমায় ফোন ব্যবহারে নিষেধ করেছিলো।

আর এখন আমার নিজের ফোন আছে,ইচ্চামতো ছবি তুলতে পারি, বিভিন্ন স্মৃতি ক্যামেরা বন্দি করতে পারি।তবে বাবাকে আমার সাথে ক্যামেরা বন্দি করার মতো ভাগ্য নিয়ে হয়তো আমি জন্মায়নি।কারণ আমার হাতে ফোন আসার অনেক আগেই আমার বাবা স্বার্থপরের মতো চলে গেছে ঐ দূর আকাশে।

বাবার সাথে ছবি তোলা, খুনশুটি করা, কথা বলা তো দূরে থাক গত দুইটি বছর আমার বাবাকে এক নজর চোখের দেখাও দেখতে আমি।

Tell us about the greatest lesson and gift you received from your father.


20230625_155948_0000.png

made in canva app

আমি আমার এই ছোট্ট জীবনে প্রায় পাঁচটি বছর আমার একান্ত সানিধ্যে কাটিয়েছি।এই পাচটি বছরের মধ্যে আমি আমার বাবার থেকে যত শিক্ষা পেয়েছি তার মধ্যে ২ টি শিক্ষাকে সব থেকে পছন্দ করি আমি

১.পছন্দের জিনিসকে কখনো টাকার জন্য রেখে আসতে নেই,কারণ পরে তোমার অনেক টাকা হলে হয়তো সেই জিনিসটার থেকে অনেক ভালো জিনিস পাবে কিন্তু পছন্দের সেই জিনিসটা হয়তো হারিয়ে ফেলবে আর কখনো পাবে না।

২.বাবা-মা শুধু সন্তানদের জন্ম দেয়, কিন্তু জন্ম নেওয়া সেই সকল শিশুকে সুশিক্ষিত করে গড়ে তোলে একজন শিক্ষক। তাই শিক্ষকদের সম্মান বাবা মায়ের থেকে কম নয়।

ছোটবেলা থেকেই আমি খুব ভালো ছাত্র ছিলাম,এই সুবাদে শিক্ষকদের পাশাপাশি এলাকার লোকজনদের অনেক ভালোবাসা পেয়েছি। তবে এই ভালোবাসা প্রাপ্তির পুরো ক্রেডিটটা আমার বাবার। কারণ ছোটবেলা আমার বাবা যখন বাইরে থেকে বাড়িতে আসতেন তখন তিনি আমার জন্য খেলনা না এনে সুন্দর সুন্দর বই আনতেন যাতে আমি পড়াশোনায় মনোযোগী হই।

আর, আমার বাবার ঐ কালজয়ী সিদ্ধান্তের জন্যেই আজ আমি শিক্ষক ও এলাকার লোকজনের কাছে এতটা সমাদ্রিত, যেটাকে আমি আমার বাবার দেয়া সবথেকে বড় গিফট বলে মনে করি।

Discusse how important the parents are in the world from your perspective.


20230625_160322_0000.png

made in canva app

একটা সন্তানের জীবনে পিতামাতার গুরুত্ব যে কতোখানি সেটা আমরা আমাদের নিজেদের দিকে এবং রাস্তার ধারে থাকা শিশুদের দিকে তাকালেই বুঝতে পারবো।আমরা আমাদের পিতামাতার বদৌলতে যখন যা ইচ্ছা তাই করি, যখন যা চাই সেটাই পাই।কিন্তু একটা রাস্তার ধারের শিশু কিন্তু নিকের ইচ্ছা মতো চলতে পারে না, এমনকি হাতে কলম ধরার বয়সে রাস্তার ধারে পড়ে থাকা কাগজ না কুড়ালে তারা একবেলা খাবার পর্যন্ত খেতে পায় না।

তাই আমি মনে করি না যে, একজন সন্তানের জীবনে পিতা মাতার গুরুত্ব কতটা সেটি আপনাদেরকে আরো উদহারণ দিয়ে বুঝানো লাগবে।পরিশেষে আরো একটি কথা বলি,আমাদের মাথার উপরে যদি বাবার ছায়া না থাকতো তাহলে হয়তো, আমরা আজকে স্টিমিটে এই পজিশনে দাড়িয়ে কথা বলার ডিভাইসটাও অনেকে পেতাম না।

conclusion


মায়ের ঋণ যেমন শরীরের চামরা দিয়ে জুতা বানিয়ে দিলেও শোধ হয় না। তেমনি বাবার প্রতি আমাদের ঋণও কম নয়।সকালে উঠে যখন আমরা মায়ের হাতের রান্না খাই,তার অনেক আগেই হয়তো ভোর রাতে বাবা আরামের ঘুম হারাম করে বেরিয়ে পড়েছেন আমাদের মুখে সেই খাবার তুলে দেবার সামগ্রী যোগার করতে।

দুপুরে যখন আমরা আম বাগানে অথবা রুমের ভেতরে বৈদুতিক ফ্যানের নিচে মায়ের কোলে আরামে ঘুমাই, তখন হয়তো ৩৮° সেলসিয়াস গরমে শরীরের চামরা পুরিয়ে বাবা মাঠে কাজ করছে আমাদের মাথার ওপরে ঘুড়া ফ্যানের বিদ্যুৎ বিল যোগার করতে।

রাতে যখন আমরা খাবার খেয়ে টিভি দেখে বিছানাতে ঘুমাতে যাই, তখন হয়তো বাবা বেরিয়ে পড়েছে আগামিকালকের কাজের সন্ধানে।

এমনই করে আমাদের প্রতিটি দিন কাটে আরাম আয়েসে আর বাবার প্রতিটি মূহুর্ত কাটে হাজারো সন্দেহে যে, তার সন্তান ঠিক মতো খাবার পাচ্ছে কিনা,ঠিকমতো পোষাক পাচ্ছে কিনা,ঠিকমতো ঘুমাতে পাচ্ছ কিনা।তারপরেও আমরা বাবার কষ্ট বুঝি না।প্রতিদিন নতুন নতুন আবদার আর বায়না চাপিয়ে দেই বাবার কাধে।

যেই বাবা আমাদের হাত ধরে হাটা শিখিয়েছেন, বাবার সেই হাত ধরেই আমরা টানতে টানতে বাড়ি থেকে বের করে রেখে আসি বৃদ্ধাশ্রমে।

ভালো থাকুক পৃথিবীর সব বাবা আর ভালে রাখুক তাদের পরিবারকে, এই আশা ব্যক্ত করেই শেষ করছি।

thank-you-2490552_1280.webp

উৎস

আমি এই প্রতিযোগিতায় @rezaul-420 @memamun @baizid123 কে আমন্ত্রণ জানাতে চাই। আশা করি আপনারাও এই প্রতিযোগিতায় অংশ নিয়ে আপনাদের মূল্যবান পোষ্ট শেয়ার করে, প্রতিযোগিতাটিকে প্রাণবন্ত রূপ দেবেন।

Achievement 1 post link


ধন্যবাদ সবাইকে আমার পোষ্টটি পড়ার জন্য।

ধন্যবাদান্তে,
@nasir04

hPb2XtKwBGiwRzkrzveR1sSPznD4Wv2miQhHXdT4AQFLAMJFBbmUq9waDggd8KdxViUqtisgXpJem6sp11n8NAyf7CSsLwZiQHsh7VEfie...ArA6egHBvYEYPS56JiwS9zHVYcTRuA2BwuC53XzVsdivXYg9YuRPdi3Njbutr6Y2SksmzAMKKNWhMpUBzkKE4q17z1PpC9WZzPnwMebK5jwRdaGbpuxho69Q2Z.gif

Sort:  
 last year 

ভালো লাগলো আপনার বাবাকে নিয়ে লেখা এতো সুন্দর একটা গল্প
শুভ কামনা রইলো আপনার জন্য
প্রতিযোগিতায় বিজয়ী হন এই দুয়া করি

 last year 

আপনার মুল্যবান সময় ও মতামতের জন্য অসংখ্য ধন্যবাদ।

 last year 

প্রথমেই আপনাকে প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য ধন্যবাদ!

আসলে বাবাকে নিয়ে আপনি অসাধারণ একটা বিষয় লিখেছেন! বাবা নামক শব্দটাকে ব্যাখ্যা করার মতো ক্ষমতা আমাদের কারোর নেই! কিন্তু তার পরেও অনেকেই সাহস করে বলতে পারে না,,, বাবা তোমাকে ভালোবাসি।

প্রত্যেকটা প্রশ্নের উত্তর সঠিকভাবে দেয়ার জন্য আবারো ধন্যবাদ !আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল! ভালো থাকবেন।

 last year 

@rubina203 আপু,,,
আপনাকেও অসংখ্য ধন্যবাদ আপনার মূল্যবান মতামতের মাধ্যমে আমাকে অনুপ্রাণিত করার জন্য।

আর আমার পোষ্টটিতে আপনার মূল্যবান সময় ব্যায় করার জন্যেও অনেক অনেক ধন্যবাদ।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 last year 
Thank you very much for sharing a beautiful post, definitely stay active and comment, all the best for your post.
DescriptionInformation
Plagiarism Free
#steemexlusive
Bot Free
AI write Free
Verified User
Support #burnsteem25
Community beneficiary 10 %
Voting CSI15.1 ( 0.00 % self, 104 upvotes, 46 accounts, last 7d )
Period2023-06-26
Transfer to VestingPowerUp : 15.528 STEEM
Cash Out
0
Result Club5050

Determination of Club Status refers to the https://steemworld.org/transfer-search Web-based Application.

 last year 

Dear @mostofajaman sir,
Thank you very much for spending your valuable time verifying my post.

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.030
BTC 62900.39
ETH 3357.78
USDT 1.00
SBD 2.47